ভারতবর্ষ সাম্প্রদায়িক হাতে পড়ুক, আমরা চাই না: অমর্ত্য সেন

2
Spread the love


খুলনাঞ্চল ডেস্ক
ভারতের নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেন বলেছেন, ‘ভারতবর্ষ একটি সাম্প্রদায়িকতার হাতে পড়বে, এটা আমরা চাই না। সে হিন্দু রাষ্ট্রই হোক বা মুসলমান নবাবই হোক অথবা খ্রিস্টান রাজত্বই হোক। আমরা চাই, সব জায়গা থেকে সবকিছু এক সঙ্গে হতে পারে। যা রবীন্দ্রনাথের ইচ্ছা ছিল।’

মঙ্গলবার সন্ধ্যায় শান্তিনিকেতনের প্রতীচী বাড়িতে তাকে নিয়ে লেখা একটি বই প্রকাশ অনুষ্ঠানে এমন কথা বলেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

এদিন সন্ধ্যায় ‘অমর্ত্য সেন সংখ্যা’ নামক পত্রিকার মোড়ক উন্মোচন করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন আশ্রমিক সুপ্রিয় ঠাকুর, আশ্রমিক তথা বিশ্বভারতীর প্রাক্তন অধ্যাপক কল্পিকা মুখোপাধ্যায়, আশ্রমিক সুদর্শনা সেন, প্রতীচী বাড়ির দেখাশোনার দায়িত্বে থাকা গীতিগণ্ঠ মজুমদার এবং বিশ্বভারতীর কিছু পড়ুয়া।

অনুষ্ঠানে মূলত ধর্মনিরপেক্ষতার উপরে জোর দেন অমর্ত্য। একইসঙ্গে বিশ্বভারতীর বর্তমান পরিবেশ নিয়ে আক্ষেপ করেন অমর্ত্য সেন।

তিনি বলেন, আমি কাউকে নিন্দা করছি না। কিন্তু এটা ঠিক যে, শান্তিনিকেতনকে সেই পুরনো দিনে নিয়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই।আপাতত বিশ্বভারতী ভালভাবে চলুক, এখানে পড়াশোনা ভালো হোক।

বিশ্বভারতীতে উপাচার্য পদে বিভিন্ন ব্যক্তির নিয়োগ বিষয়েও কথা বলেন অমর্ত্য সেন। তিনি বলেন, ‘আমাদের একটা সমস্যা হচ্ছে, আমাদের উপরে উপাচার্য হয়ে যারা আসছেন, তারা অনেক সময় ঠিক কাদের পক্ষে যুক্তিযুক্ত, সে-রকম বলা যাচ্ছে না।’