আজিজের মতো মানুষ কিভাবে সেনাবাহিনীর প্রধান হলো, প্রশ্ন আসিফ নজরুলের

2
Spread the love


ঢাকা অফিস
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেছেন, সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের মতো একজন মানুষ সেনাবাহিনীর প্রধান হয়েছিল কিভাবে? এটিই আমার কাছে প্রচণ্ড বিস্ময়কর! যিনি ছিলেন শীর্ষ সন্ত্রাসীর ভাই।
তিনি বলেন, যার ক্যারিয়ারও খুব বেশি উজ্জ্বল নয়। যার সম্পর্কে আগেও বিভিন্ন বিতর্কিত কথাবার্তা শোনা যেত। তিনি ছাড়া কী সেনাবাহিনীতে কোনো যোগ্য মানুষ ছিল না। আজকে যেভাবে নিষেধাজ্ঞার কবলে পড়েছে আজিজ। শুধু তাই নয়, তাকে নিয়ে যেভাবে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে সেটি বাংলাদেশের জন্য সম্মানের নয়। সারা পৃথিবীতে এটি ছড়িয়েছে। আমেরিকা বর্তমান বিশ্বে সবচাইতে শক্তিশালী দেশ। তারা কোনো সিদ্ধান্ত নিলে জেনে বুঝে নিয়ে থাকে।

ঢাবির এই অধ্যাপক মনে করেন, সেনাবাহিনী একটি গর্বিত বাহিনী। যেই সেনাবাহিনীর মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। শুধু তাই নয়, জাতিসংঘে অংশ নিয়ে দেশের জন্য সম্মান কুড়িয়ে নিয়ে এসেছে এই বাহিনী। এরকম একটা বাহিনীর প্রধান পদে যারা আজিজকে নিয়োগ দিয়েছিলেন তাদের আত্মসমালোচন করা উচিত। এতে আজিজের ক্ষতি হয়নি, ক্ষতি হয়েছে পুরো বাংলাদেশের। এ ঘটনায় বাংলাদেশের যে ইমেজ ক্ষুন্ন হলো- এর দায়ভার কে নেবে?