বাংলাদেশের সামনে চ্যালেঞ্জিং লক্ষ্য রাখল যুক্তরাষ্ট্র

4
Spread the love


স্পোর্টস ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে হেরে অঘটনের শিকার হয় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচটি তাই পরিণত হয়েছে বাঁচা-মরার লড়াইয়ে। টেক্সাসের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স স্টেডিয়ামে সিরিজে টিকে থাকার এই ম্যাচে প্রথমে ব্যাট করে বাংলাদেশের সামনে ১৪৫ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছে যুক্তরাষ্ট্র।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করে যুক্তরাষ্ট্র। প্রথম উইকেটের জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ৪৪ রান পর্যন্ত। স্টিভেন টেইলরকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি আনেন লেগ স্পিনার রিশাদ হোসেন। পরের বলে আন্দ্রিস গাউসকেও ফেরান তিনি। তৃতীয় উইকেটে বাংলাদেশকে হতাশায় রেখে ৬০ রানের জুটি গড়েন যুক্তরাষ্ট্রের অধিনায়ক মোনাক প্যাটেল ও অ্যারন জোনস। ১০৪ রানের মাথায় জোনসকে (৩৪ বলে ৩৫) ফিরিয়ে জুটি ভাঙেন মোস্তাফিজুর রহমান।

যুক্তরাষ্ট্র তাদের চতুর্থ উইকেট হারায় ১৮তম ওভারের প্রথম বলে। ১২১ রানের মাথায় আগের ম্যাচের অন্যতম নায়ক কোরি অ্যান্ডারসনকে সরাসরি বোল্ড করেন শরিফুল ইসলাম। একই ওভারে মোনাককেও বোল্ড করেন এই বাঁহাতি পেসার। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৪ রানের পুঁজি পায় যুক্তরাষ্ট্র।

বল হাতে এদিন ভালোই করেছেন দুই পেসার শরিফুল, মোস্তাফিজ ও লেগ স্পিনার রিশাদ। দুইটি করে উইকেট নিয়েছেন এই তিনজন। তবে প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও উইকেটশূন্য সাকিব আল হাসান। এদিন ৪ ওভারে ৩৫ রান দিয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে একাদশে দুইটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। একাদশ থেকে বাদ পড়েছেন লিটন দাস ও শেখ মেহেদী হাসান। দলে সুযোগ মিলেছে ওপেনার তানজিদ হাসান তামিম ও পেসার তানজিম হাসান সাকিবের। অন্যদিকে জয় পেলেও যুক্তরাষ্ট্রের দলেও একটি পরিবর্তন হয়েছে। শ্যাডলি ভ্যান শালকউইককে জায়গা দিতে বাদ পড়েছেন নস্টুশ কেনজিগে।

সিরিজে টিকে থাকতে হলে এই ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে। প্রথম ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৩ রান করেছিল বাংলাদেশ। জবাব দিতে নেমে ৩ বল ও ৫ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় যুক্তরাষ্ট্র।

বাংলাদেশকে ৫ উইকেটের লজ্জাজনক হারের দিনে ইতিহাস গড়েছে যুক্তরাষ্ট্র। টেস্ট খেলুড়ে কোনো দেশের বিপক্ষে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি দ্বিতীয় জয়। এর আগে প্রথমবার জিতেছিল আয়ারল্যান্ডের বিপক্ষে। আর টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর প্রথম দেখায়ই যুক্তরাষ্ট্রের বিপক্ষে হারল টাইগাররা।