গরমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ডিটক্স ওয়াটার

3
Spread the love


অনলাইন ডেস্ক।।

তীব্র গরম ও তাপপ্রবাহে সবারই নাজেহাল অবস্থা। কোথাও স্বস্তি মিলছে না। এই সময় অনেকেই ফুড পয়জনিং, ডায়রিয়াসহ নানা রোগ ধরনের ওষুধ-বিসুখে আক্রান্ত হচ্ছেন। গরমে শরীরচর্চার অভাবে কারও কারও ওজনও বাড়ছে। এছাড়া কোষ্ঠকাঠিন্যের সমস্যা তো আছেই। তবে আমাদের পরিপাকতন্ত্র সুস্থ থাকলে ওজন নিয়ন্ত্রণে থাকে। এ কারণে তাপপ্রবাহের দিনগুলিতে নিয়মিত ডিটক্স ওয়াটার পান করার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।

পুষ্টিবিদদের মতে, ডিটক্স ওয়াটার শরীর থেকে সব বিষাক্ত পদার্থ দূর করে শরীরকে বিষমুক্ত করতে পারে। এই পানীয় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বাড়তি চর্বি ঝরে পড়ে। এমনকি খাবার হজমেও সাহায্য করে।

এই গরমে সুস্থ থাকতে ঘরেই বানাতে পারেন বিভিন্ন ধরনের ডিটক্স পানীয়। এসব পানীয় খেলে যেসব উপকারিতার পাবেন-

১. শরীর ঠান্ডা রাখতে ঘরে থাকা লেবু ও পুদিনা পাতা দিয়ে বানিয়ে নিন ডিটক্স ওয়াটার। লেবু শরীরকে ঠান্ডা এবং ত্বককে প্রাণবন্ত রাখতে সহায়তা করে। পুদিনা পাতাও স্বাস্থ্যের জন্য উপকারী। পুদিনা পাতা ও লেবু মিশ্রিত এ পানীয় ওজন কমাতে সাহায্য করবে। পাশাপাশি হজম বাড়াবে এবং শরীর ঠান্ডা রাখবে।

২. শসা দিয়ে বানাতে পারেন ডিটক্স ওয়াটার। শসায় প্রচুর পরিমাণে ভিটামিন বি, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে। এসব উপাদান শরীরকে বিষমুক্ত করে।
শসার ডিটক্স ওয়াটার মেদ ঝরতে এবং ক্ষুধা কমাতে সাহায্য করে।

৩. এই গরমে শরীরে শক্তি পেতে কমলা লেবু দিয়েও তৈরি করতে পারেন ডিটক্স ওয়াটার। কমলা লেবুতে প্রচুর ভিটামিন সি রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। একইসঙ্গে ত্বকও সতেজ রাখে।

৪. শসা, লেবু, পুদিনা পাতা কিংবা যেকোনো ফল দিয়ে বানানো ডিটক্স ওয়াটার স্টিল কিংবা কাঁচের জারে বানানোর চেষ্টা করুন। এসব পানীয় প্লাস্টিকের জারে না বানানোই ভালো। একসঙ্গে অনেক পরিমাণে না পান করে সারাদিনে অল্প অল্প করে ডিটক্স ওয়াটার পান করুন। এরপর ফ্রিজে রেখে দিন। গরমে বেশিক্ষণ বাইরে রাখলে তা খাওয়ার অনুপযোগী হয়ে যেতে পারে। সূত্র: বোল্ড স্কাই