গরমে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে মুলতানি মাটি

7
Spread the love


অনলাইন ডেস্ক।।

এই গরমে হিমশিম খাচ্ছেন প্রত্যেকেই। অতিরিক্ত আর্দ্রতার কারণে প্রচুর ঘাম হচ্ছে সারাদিন। ফ্যান চালিয়েও শান্তি পাওয়া যাচ্ছে না। অন্যদিকে রোদে পুড়ে ত্বক যেন জ্বলে যাচ্ছে। এই সময়ে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা বেশ কঠিন। সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন মুলতানি মাটির ফেসপ্যাক। এটি একদিকে যেমন ত্বকের উজ্জ্বলতা বাড়াবে, তেমনি ত্বকের তৈলাক্ত ভাবও রাখবে নিয়ন্ত্রণে।

​গবেষণায় দেখা গেছে, মুলতানি মাটি ত্বকের ময়লা পরিষ্কার করে এবং ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর সরিয়ে দিয়ে ফিরিয়ে আনে প্রাকৃতিক উজ্জ্বলতা। একইসঙ্গে ত্বকের অভ্যন্তরে প্রদাহ কমায় এবং অতিরিক্ত সেবাম উৎপাদনও নিয়ন্ত্রণে রাখে।

যেভাবে বানাবেন মুলতানির ফেসপ্যাক
এই ফেসপ্যাক বানানোর জন্য়ে প্রয়োজন পড়বে মুলতানি মাটি, অ্যালোভেরা জেল এবং গোলাপ জল। একটি পাত্রে পরিমাণ মতো অ্যালোভেরা জেল নিন। এর সঙ্গে মেশান ২ চামচ মুলতানি মাটি এবং ১ চামচ গোলাপ জল। এবার প্রতিটি উপকরণ ভালো করে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। ব্যস, তৈরি হয়ে গেল মুলতানি মাটির ফেসপ্যাক।

রূপবিশেষজ্ঞরা বলছেন, গরমের জন্যে বেশ উপযুক্ত মুলতানি মাটির ফেসপ্যাক। মূলত রুক্ষ ত্বকেই এই ফেসপ্যাক বেশি কার্যকরী ভূমিকা পালন করে। এর জন্য প্রয়োজন পড়বে দুধের সর, সামান্য পরিমাণে টক দই এবং মুলতানি মাটি। এবার একটি পাত্রে মুলতানি মাটির সঙ্গে মেশান টক দই এবং দুধের সর। তারপরে বেশ ভালোভাবে প্রতিটি উপকরণ মেশান।

ব্যবহারের নিয়ম
প্রথমে মুখ ক্লিনজিং করে নিন। তারপরে পছন্দের ফেসপ্যাক ধীরে ধীরে মুখে লাগান। দশ মিনিট অপেক্ষা করুন। তারপরে মুখ ধুয়ে নিন। সপ্তাহে মাত্র ১ দিন এই ফেসপ্যাক লাগালেই উপকার পাবেন।