গরমে পানির চাহিদা মেটাতে খাবেন কোন ফল

3
Spread the love

 

অনলাইন ডেস্ক।।

গরমে ঘেমে শরীর থেকে অতিরিক্ত পানি বেরিয়ে যায়। এই ঘাটতি পূরণে দিনে পর্যাপ্ত পানি পান প্রয়োজন। তাহলে শরীর ঠান্ডা থাকবে। এর পাশাপাশি খাদ্যতালিকায় একাধিক মৌসুমি ফল রাখা দরকার। তাহলে পুষ্টিগুণের সাথে সাথে শরীর পানিও পাবে।

গরমে শরীরে পানির চাহিদা মেটাতে যেসব ফল খেতে পারেন-

তরমুজ: এই ফলের প্রায় ৯০ শতাংশ হল পানি। গরমে শরীরের পানির চাহিদা মেটাতে যথেষ্ট পরিমাণে তরমুজ খাওয়া যেতে পারে। এতে রয়‌েছে ভিটামিন সি। ক্যালোরির মাত্রাও কম। তরমুজ খেলে ওজন বাড়ারও ভয়ও নেই। তা ছাড়া,ডায়াবেটিস রোগীদের জন্যও এই ফল বেশ উপকারী।

আনারস: এই ফলে পানির মাত্রা প্রায় ৮৬ শতাংশ। টক-মিষ্টি স্বাদের এই ফলে যথেষ্ট পরিমাণে ভিটামিন সি রয়েছে। বসন্তে ভাইরাল সংক্রমণ ঠেকাতে চিকিৎসকরা ভিটামিন সি খাওয়ার পরামর্শ দেন। এ কারণে গরমের সময় শরীর সতেজ রাখতে নিয়ম করে এই ফল খাওয়াই যায়।

শসা: শসায় ৯৫ শতাংশ পানি রয়েছে। এটি শরীর ঠান্ডা রাখে, পেট ভর্তি করে। ত্বকের জন্যও এই ফল দারুণ উপকারী।

কমলালেবু: শীতকালীন ফল হলেও আজকাল সারা বছরই এই ফল পাওয়া যায়। এই ফলেও প্রায় ৮৬ শতাংশ পানি থাকে। ভিটামিন সি-তে ভরপুর এই ফল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফাইবারেরও ভাল উৎস এই ফল। ওজন ঝরাতে ডায়েটে এই ফল রাখা যেতে পারে।

বাঙ্গি: বাঙ্গিতে প্রায় ৯০ শতাংশ পানি থাকে। পুষ্টিগুণে ভরপুর এই ফল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যায়ও এই ফল বেশ কার্যকর। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর বাঙ্গি বিভিন্ন রোগ ব্যাধি থেকেও দূরে রাখে।