১০ মাস পর আবারও মাঠে নেমেছে ইরানের নৈতিকতা পুলিশ

5
Spread the love

আন্তর্জাতিক ডেস্ক।।
ইরানে হিজাবকাণ্ডে মাশা আমিনীর মৃত্যু ও নজিরবিহীন বিক্ষোভে দীর্ঘ বিরতির পর আবার টহল কার্যক্রমে নেমেছে নৈতিকতা পুলিশ। বিক্ষোভের জেরে ১০ মাস স্থগিত ছিলো পুলিশের বিশেষ ইউনিটের এই কার্যক্রম।
নৈতিকতা পুলিশ আবারও টহলে নামার খবরটি গণমাধ্যমে নিশ্চিত করেন ইরানের আইন-শৃঙ্খলা বাহিনীর মুখপাত্র সৈয়দ মুনতাজের আল মাহদি। তিনি জানান, প্রেসিডেন্ট ও বিচার বিভাগের প্রতি বিভিন্ন সামাজিক গোষ্ঠী ও প্রতিষ্ঠানের দাবি প্রেক্ষিতে এই সিদ্ধান্ত হয়েছে।

যদিও, গতবছরের ডিসেম্বরে নৈতিকতা পুলিশের কার্যক্রম বিলুপ্তির কথা বলেছিলেন ইরানের অ্যাটর্নি জেনারেল জাফর মোনতাজেরি। ধর্মীয় রীতি মেনে নারীদের পর্দা করা ও শালিন পোষাক পরা নিশ্চিতে নজরদারি ও কঠোর শাস্তি প্রয়োগে বহু বিতর্কের জন্ম দিয়েছে পুলিশের বিশেষ এই ইউনিট।

গত বছরের ১৬ সেপ্টেম্বর নৈতিকতা পুলিশ হেফাজতে মারা যায় ২২ বছরের তরুণী মাশা আমিনী। হিজাব না পরার অভিযোগ ছিলো তার বিরুদ্ধে।

এর জেরে রাজধানী তেহরানসহ ইরানের একশ’ ৩৪টি শহরে হিজাব বিরোধী বিক্ষোভ ছড়ায়। নিহত হয় কমপক্ষে পাঁচশ’ ৩৭ জন। আটক হয় ১৯ হাজারের বেশি ছাত্র, শিক্ষক ও মানবাধিকার কর্মী। এরমধ্যে কয়েকজনের ফাঁসিও কার্যকর করেছে ইরান।