শ্রীলংকাকে গুঁড়িয়ে দিয়ে জয়ের লক্ষ্যে পাকিস্তান

7
Spread the love

স্পোর্টস ডেস্ক।।
ঘরের মাঠেই নাজেহাল অবস্থা শ্রীলংকা ক্রিকেট দলের। গল টেস্টে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয় স্বাগতিকদের।

প্রথম ইনিংসে ৫৪ রানে ৪ উইকেট হারানো শ্রীলংকা ধনাঞ্জয়া ডি সিলভার (১২২) সেঞ্চুরি ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের (৬৪) ফিফটিতে ভরে করে শেষপর্যন্ত ৩১২ রান তুলতে সক্ষম হয়।

পাকিস্তানের হয়ে ৩টি করে উইকেট শিকার করেন দুই তারকা পেসার শাহিন শাহ আফ্রিদি ও নাসিম শাহ। লেগ স্পিনার আবরার আহমেদও ৩ উইকেট শিকার করেন।

শ্রীলংকার জবাবে ব্যাটিংয়ে নেমে ১০১ রানে প্রথমসারির পাঁচ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় পাকিস্তান। কিন্তু সৌদ শাকিল ও আগা সালমানের ১৭৭ রানের জুটিতে ভর করে দারুণভাবে খেলায় ফেরে সফরকারীরা।

আগা সালমান ৮৩ রানে আউট হলেও টেলেন্ডার ব্যাটসম্যানদের নিয়ে লড়াই করে ২০৮ রানের অনবদ্য ইনিংস খেলেন সৌদ শাকিল। তার ডাবল সেঞ্চুরির কল্যাণে ৪৬১ রানের পাহাড় গড়ে পাকিস্তান।

প্রথম ইনিংসে ১৪৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৯৯ রানেই টপঅর্ডার চার ব্যাটসম্যানের উইকেট হারায় শ্রীলংকা।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও দলের ব্যাটিং বিপর্যয়ে হাল ধরেন ধানাঞ্জয়া ডি সিলভা। তিনি ১১৮ বলে ১০টি চার আর দুই ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ৮২ রান করেন। এছাড়া ১১৫ বলে ৭টি চার আর এক ছক্কায় ৫২ রান করেন ওপেনার পাথুম নিশাঙ্কা। ৭৯ বলে তিন চার আর এক ছক্কায় ৪২ রান করেন রমেশ মেন্ডিস।

ধনাঞ্জয়া-নিশাঙ্কা ও মেন্ডিসের কল্যাণে শেষপর্যন্ত ২৭৯ তুলতে সমর্থ হয় শ্রীলংকা। পাকিস্তানের হয়ে লেগ স্পিনার আবরার আহমেদ ও বাঁ-হাতি স্পিনার নোমান আলি শিকার করেন ৩টি করে উইকেট। ‍দুটি করে উইকেট নেন অফ স্পিনার আগা সালমান ও পেসার শাহিন শাহ আফ্রিদি।

গল টেস্টে ১৩১ রানের জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিন শেষে ৩ উইকেটে পাকিস্তান সংগ্রহ করেছে ৪৮ রান। জয়ের জন্য বৃহস্পতিবার পঞ্চম দিনে বাবর আজমদের আর মাত্র ৮৩ রান করতে হবে। হাতে আছে ৭ উইকেট।