দূর হচ্ছে নারী ও পুরুষ ক্রিকেটারদের মধ্যকার বৈষম্য

7
Spread the love

স্পোর্টস ডেস্ক।।

আইসিসি টুর্নামেন্ট কিংবা দ্বিপাক্ষিক সিরিজ; সবখানেই পুরুষ ক্রিকেটারদের চেয়ে কম টাকা পেয়ে আসছে নারী ক্রিকেটাররা। তবে এবার সেই বৈষম্য ভাঙতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। আইসিসির টুর্নামেন্টে এখন থেকে সমান পুরস্কার পাবে নারী ও পুরুষ ক্রিকেট দল।

আজ বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসির বার্ষিক সভায় ঐতিহাসিক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিযোগিতাসমূহতে নিজেদের অর্জনের ওপর ভিত্তি করে সমান পুরস্কার পাবে নারী ও পুরুষ দল।

আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলি বলেছেন, ‘আমাদের খেলার ইতিহাসে এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। আমি অত্যন্ত আনন্দিত যে আইসিসির বৈশ্বিক প্রতিযোগিতাগুলোতে এখন থেকে নারী ও পুরুষ দলকে সমান পুরস্কৃত করা হবে।’

তিনি আরও বলেন, ‘২০১৭ সাল থেকেই প্রতি বছর নারীদের টুর্নামেন্টের প্রাইজমানি বাড়িয়েছি আমরা। আমাদের লক্ষ্য ছিল প্রাইজমানি (পুরুষদের) সমান করা। এখন থেকে নারী বিশ্বকাপজয়ী দল পুরুষদের বিশ্বকাপজয়ী দলের সমান পুরস্কার পাবে। একই নিয়ম প্রযোজ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ কিংবা অনূর্ধ্ব-১৯ এর খেলায়ও।’

 

নারীদের ২০২০ এবং ২০২৩ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল যথাক্রমে ১০ ও ৫ লাখ মার্কিন ডলার পুরস্কার পেয়েছিল। যেটি ২০১৮ সালের তুলনায় ৫ গুণ। আর ২০২২ সালের নারী ক্রিকেট বিশ্বকাপে দেওয়া হয়েছিল ৩৫ লাখ মার্কিন ডলার। ২০১৭ বিশ্বকাপে যেখানে দেওয়া হয়েছিল ২০ লাখ মার্কিন ডলার।