তিন নোবেল বিজয়ীর আড্ডা ও চা পান

6
Spread the love

 

খুলনাঞ্চল ডেস্ক।।

 

‘এক কাপ চায়ে আমি তোমাকে চাই’-সুমনের এই জনপ্রিয় গানে তিনি কাকে চেয়েছিলেন তা অজানা থাকলেও চায়ের কাপ হাতে নিয়ে আমরা কাউকে না কাউকে তো চাইই চাই। চা সম্ভবত সবচেয়ে জনপ্রিয় পানীয়গুলোর মধ্যে একটি। চা ছাড়া যেন আড্ডা জমে উঠে না। আর চা দিবসে চা-আড্ডায় দেখা মিলল তিন নোবেল বিজয়ী অমর্ত্য সেন, অভিজিৎ ব্যানার্জি এবং তার ফরাসি স্ত্রী এসথার ডুফলোর। তবে অর্থনীতিতে নোবেল বিজয়ী এই তিনজনের আড্ডার বিষয়বস্তু কি ছিল তা জানতে না পারলেও চা ছাড়া যে তাদের আড্ডা জমে না তা স্পষ্ট।

তিন নোবেল বিজয়ীর চা-আড্ডা নিয়ে রোববার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন অমর্ত্য সেনের মেয়ে নন্দনা দেব সেন। তিনি নিউইয়র্কের ম্যাটহাটনে চা নিয়ে তাদের আড্ডার ছবি পোস্ট করে লেখেন, ‘পৃথিবীর অনেক সমস্যার সমাধান হয়ে যায় চায়ের কাপে। (বিশেষ করে আপনি যদি এরকম তিনজন নোবেল বিজয়ীদের চায়ের আড্ডায় পেয়ে যান।)’

নন্দনা দেব সেন স্ট্যাটাসে বন্ধুদের কাছে জানতেও চান যে, ‘কোন ধরনের চা আপনার পছন্দ? মসলা চাই? আর্ল গ্রে? গ্রিন টি?’

১৯৯৮ সালে অর্থনীতিতে প্রথম বাঙালি হিসেবে নোবেল পুরস্কার লাভ করেন অর্থনীতিবিদ অমর্ত্য সেন। আর ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পান অভিজিৎ বিনায়ক ব্যানার্জি এবং তার স্ত্রী এসথার ডুফলো।

উল্লেখ্য, ২১ মে রোববার ছিল বিশ্ব চা দিবস। তাই বলা যায়, দিনটি চা প্রেমীদের দিন। আপনি জেনে অবাক হবেন, চা বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের সবচেয়ে প্রিয় পানীয়। ন্যাশনাল টুডে’র তথ্য অনুযায়ী, প্রতি সেকেন্ডে মানুষ ২৫ হাজার কাপ চা পান করেন। অর্থাৎ প্রতিদিন দুই বিলিয়ন কাপেরও বেশি চা পান করা হয়।

২০০৫ সালে চা উৎপাদনকারী দেশগুলো এক হয়ে আন্তর্জাতিক চা দিবস পালন করে। এই দেশগুলো হলো- শ্রীলঙ্কা, নেপাল, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালয়েশিয়া ও উগান্ডা। পরে ২০১৯ সালে ২১ মে বিশ্ব চা দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৯ সালের ২১ ডিসেম্বর জাতিসংঘ চা দিবসকে হ্যাঁ বলে। ২০২০ সালের ২১ মে জাতিসংঘ প্রথম আনুষ্ঠানিকভাবে বিশ্ব চা দিবস পালন করে।