এবার ‘রোম জয়’ রিবাকিনার

0
Spread the love

স্পোর্টস ডেস্ক।।
‘বিগ সার্ভ’ ও জোরালো ‘গ্রাউন্ড স্ট্রোক’ খেলাটা এলেনা রিবাকিনার ধরন। টেনিসের হার্ড কোর্টে শুধু নয়, তার এসব অস্ত্র কাদামাটির ক্লে কোর্টেও মারাত্মক। অর্জনের মুকুটে আরেকটি পালক যোগ হয়েছে এলেনা রিবাকিনার। ক্লে কোর্টের অন্যতম শীর্ষ টেনিস প্রতিযোগিতা ইতালিয়ান ওপেনে নারী এককে চ্যাম্পিয়ন হয়েছেন কাজাখস্তানের এই খেলোয়াড়। ইতালির রাজধানী রোমে আসরের ফাইনালে রিবাকিনার প্রতিপক্ষ ছিলেন ইউক্রেনের আনহেলিনা কেলিনিনা। কিন্তু ম্যাচের মাঝপথে বাঁ পায়ে চোট পেয়ে কোর্ট ছাড়েন তিনি।

এরপর আর চালিয়ে যেতে পারেননি খেলা। ওই সময় ৬-৪ ও ১-০ তে এগিয়ে ছিলেন গতবারের উইম্বলডন চ্যাম্পিয়ন রিবাকিনা। আসরে এ নিয়ে তৃতীয় ম্যাচ ওয়াকওভার পেলেন তিনি। ক্যারিয়ারে এটি রিবাকিনার চতুর্থ ডব্লিউটিএ শিরোপা। এই জয়ে সেরা চার বাছাইয়ে থেকে ফরাসি ওপেন শুরু করবেন তিনি।

প্যারিসে আগামী ২৮শে মে শুরু হবে বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম আসরটি। চলতি বছর দুর্দান্ত কাটছে ২৩ বছর বয়সী রিবাকিনার। বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে রানার্সআপ হন তিনি। মেলবোর্নের ফাইনালে তিন সেটের লড়াই শেষে বেলারুশের আরিনা সাবালেঙ্কার কাছে শিরোপা হারান তিনি। এর পর তুলে নেন ইন্ডিয়ান ওয়েলস শিরোপা।
রোমে ফাইনাল শেষে রিবাকিনা বলেন, ‘আমি সব সারফেসেই ভালো খেলতে পারি। ক্লে কোর্টে খেলার জন্য আলাদাভাবে শারীরিক প্রস্তুতি নিতে হয়। এ ধরেন কোর্টে আমি শারীরিকভাবে এবং আমার খেলায় উন্নতি দেখছি। যদিও এখনও উন্নতির অনেক বাকি।’ ক্লে কোর্টে রিবাকিনার এটি দ্বিতীয় শিরোপা। এমন আগের শিরোপাটি জেতেন তিনি ২০১৯ সালে রোমানিয়ার রাজধানী বুখারেস্টে।

রোমের বিজিত ফাইনালিস্ট কালিনিনা বলেন, ‘‘২০০ কিমি গতিতে সার্ভ করছিল সে (রিবাকিনা)। টুর্নামেন্টে সবেচেয়ে বেশি উইনারও তার। প্যারিসে যে কেউ জিততে পারে, তবে ওর খুব বড় সুযোগ। সে এভাবে খেললে আমি নিশ্চিত শিগগিরই টেনিস বিম্ব নতুন ‘নাম্বার ওয়ান’ পাবে।’’

আগামীকাল নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করবে মহিলা টেনিস সংস্থা (ডাব্লিউটিএ)। তালিকায় চতুর্থ স্থানে উঠে আসছেন রিবাকিনা। রাশিয়ার রাজধানী মস্কোয় জন্ম এলেনা রিবাকিনার। তবে ২০১৮ সালে তার ক্যারিয়ার গড়ায় বিশাল অর্থ ব্যয় করার পর থেকে কাজাখস্তানের হয়ে খেলছেন তিনি।