খুলনা সিটি নির্বাচন: দরকার সুষ্ঠ পরিকল্পনা ও পরিকল্পিত নগরায়ন: কুদরত-ই-খুদা

3
Spread the love

খুলনার সুশাসনের জন্য নাগরিক (সুজন) সভাপতি আইনজীবী কুদরত-ই-খুদা। যিনি বিভিন্ন সময় তার সংগঠনের মাধ্যমে খুলনা মহানগরীর বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছেন নিরলস ভাবে। খুলনা সিটি করপোরেশন নির্বাচনের বিভিন্ন দিক তুলে ধরে তিনি গতকাল রবিবার (১৬ এপ্রিল) দৈনিক খুলনাঞ্চলকে একান্ত সাক্ষাতকারে দিয়েছেন। সাক্ষাতকারটি নিয়েছেন দৈনিক খুলনাঞ্চল এর জ্যেষ্ঠ প্রতিবেদক এজাজ কায়েস ও নিজস্ব প্রতিবেদক কাজী মোহাম্মদ ইউনুছ

খুলনাঞ্চল: আর মাত্র দু’মাস বাকী খুলনা সিটি করপোরেশন নির্বাচনের। নির্বাচনে ভোটারদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা কেমন দেখছেন?

কুদরত-ই-খুদা: ভোটারদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা নির্ভর করে প্রার্থীদের মধ্যে কারা কতটুকু আলোড়ন সৃষ্টি করতে পেরেছেন, কোন প্রার্থী ভোটারদের কাছে কতটুকু প্রত্যাশিত, মানুষের প্রত্যাশা কি, এসবের ওপর। বর্তমানে যেটা লক্ষ করছি, আগামী দু’মাস পর খুলনায় সিটি করপোরেশন নির্বাচন, এ নির্বাচনে জনগণের মধ্যে উৎসাহ-উদ্দীপনা আছে বলে সেটা এখনো দেখা যাচ্ছে না। কারণ, এটা একদলীয় প্রভাবে নির্বাচন হচ্ছে। নির্বাচন মূলত বহুদলীয়, যেখানে বহু মতের সম্মিলন ঘটার কথা, আমাদের এখানও ঘটেনি। কে মেয়র হবেন, সবাই যেন তা ধারণা করতে পারছেন।

খুলনাঞ্চল: বিগত পাঁচ বছরে খুলনা মহানগরীর নাগরিক প্রত্যাশা কতটুকু পূরণ হয়েছে বলে আপনি মনে করেন?

কুদরত-ই-খুদা: মানুষের চাওয়া-পাওয়া বাড়তে থাকে। সব চাওয়া পূরণ হয় না। গেলবারের নির্বাচনে বর্তমান মেয়রের বড় বড় নির্বাচনী প্রতিশ্রুতি ছিল, তার সবগুলো বাস্তবায়িত হয়নি। ময়ূর নদ সংস্কার ও পানির আধার তৈরি করা ছিল তাঁর প্রধান প্রতিশ্রুতির একটি। এটি বাস্তবায়িত হয়নি। প্রধান প্রতিশ্রুতিগুলোর মধ্যে আর একটি ছিল নগরীর ফুটপাত হকারমুক্ত এবং হকারদের পুনর্বাসন করা, তা পুরোপুরি সম্ভব হয়নি। এছাড়া অন্যান্য প্রতিশ্রুতিগুলোর মধ্যে ছিল শহরকে যানজটমুক্ত করা, সেটাও সম্পূর্ণ সম্ভব হয়নি; বরং যানজট বেড়েছে খুলনায়। বর্তমানে অন্তত ৫০ হাজারের বেশি ইজিবাইক রয়েছে। খুলনার পরিবহন সেক্টর একটি সিন্ডিকেট দ্বারা নিয়ন্ত্রিত, মেয়র চাইলেও হয়ত এ সমস্যা সমাধান করতে পারবেন না।

খুলনাঞ্চল: গেলবারের নির্বাচনে খুলনায় একধরনের নিয়ন্ত্রিত নির্বাচন দেখা গিয়েছিল, যেটা খুলনা মডেল নামে পরিচিতি পায়। যেহেতু এবছরও শক্ত প্রতিদ্বন্দ্বী নেই, তার মানে সে রকম আশঙ্কাও এবার নেই, এ বিষয় আপনার মতামত কি?

কুদরত-ই-খুদা: নির্বাচনে শক্তিশালী পক্ষ-বিপক্ষ না থাকলে মাঠছাড়া করার বিষয় থাকে না। খুলনায় এ বছর এখনো কোন বিরোধী শক্তিশালী পক্ষ লক্ষ করা যাচ্ছে না। ফলে, মাঠছাড়া করার কোনো প্রশ্নই থাকে না। বরং মাঠে রাখার জন্য একটা প্রচেষ্টা হলেও তা আশ্চর্যের হবে না। তবে নির্বাচনে শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকলে যাঁরা প্রার্থী, তাঁদের মধ্যেও একটা অসন্তুষ্টি থাকবে।

খুলনাঞ্চল: খুলনার প্রধান নাগরিক সমস্যা কী? কোনগুলো?

কুদরত-ই-খুদা: খুলনায় নাগরিক সমস্যাগুলোর মধ্যে প্রধান হচ্ছে রাস্তা। দীর্ঘদিন ধরেই রাস্তার সংস্কার হচ্ছে, কিন্তু নির্ধারিত সময়ে অধিকাংশ প্রকল্পের কাজ শেষ হচ্ছে না। সবচেয়ে বড় কথা হলো, রাস্তা সংস্কার হচ্ছে সমন্বয়হীনতার ভেতর দিয়ে। বর্তমানে সিটি করপোরেশন রাস্তা সংস্কার করছে, এখন আবার ওয়াসা সেটা খুঁড়ছে, এতে একদিকে যেমন অপচয় হচ্ছে সময় তেমনই বাড়ছে মানুষের কষ্ট। কুদরত-ই-খুদা আরও জানান খুলনা শহর এখন দ্রুত বর্ধিত হচ্ছে। এর একটি কারণ পদ্মা সেতু। খুলনায় দিন দিন যানবাহনের সংখ্যা বাড়ছে, সে অনুপাতে প্রশস্ত হচ্ছে না রাস্তা, ফলে একদিকে যেমন জানজট লেগেই আছে অপরদিকে প্রতিনিয়মত যানজটের কারণে সড়কে ঝড়ছে তাজা প্রাণ। খুলনা আমাদের প্রাণের শহর, এ শহর নিয়ে একদিকে যেমন আমাদের দরকার মহা পরিকল্পনা, অন্যদিকে দরকার পরিকল্পিত নগরায়ন।