সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর

15
Spread the love

কুয়েটে ৭১’ এর গণহত্যা দিবস স্মরণে আলোর মিছিল অনুষ্ঠিত
খবর বিজ্ঞপ্তি
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এ ১৯৭১ সালের ২৫ মার্চ এর গণহত্যা দিবস স্মরণে আলোর মিছিল অনুষ্ঠিত হয়েছে। ২৫ মার্চ শনিবার সন্ধ্যা ৭ টায় আলোর মিছিল বিশ^বিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষীণ শেষে মুক্তিযুদ্ধের ভাস্কর্য “দূর্বার বাংলা” এর পাদদেশে এসে শেষ হয়। আলোর মিছিলে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া, বিশ^বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

ডুমুরিয়ায় ৭ম শ্রেণির ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়া উপজেলার দেড়ুলী গ্রামে ৭ম শ্রেণির ছাত্রী মারিয়া খাতুন(১৩)থর বসত ঘর থেকে গতকাল শনিবার সকাল সাড়ে ১১টার দিকে ওড়নায় ঝুলানো তার মরদেহ উদ্ধার করা হয়েছে।
পুলিশ ও এলাকাবসী সুত্রে জানা গেছে, উপজেলার রঘুনাথপুর ইউনিয়নের কৃষক মোবারক আলী ফকিরের ছোট মেয়ে দেড়ুলী-রঘুনাথপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী মারিয়া খাতুর শনিবার ভোর-রাতে বাবা-মাথর সঙ্গে সেহেরী খেয়ে ঘুমিয়ে ছিলো। সকাল ৯টার দিকে ঘুম থেকে জাগার পর মারিয়াথর মা সুফিয়া বেগম পার্শবর্তী সবজি ক্ষেতে কাজে চলে যান। অনুমান ২ ঘন্টা পরে তিনি বাড়ি ফিরে ঘরের দরজা ভেতর থেকে বন্ধ দেখে মেয়েকে অনেক ডাকাডাকি করতে থাকেন। কিš‘ তারপরও কোনো সাড়া-শব্দ না পাওয়ায় চিৎকার করতে থাকলে প্রতিবেশিরা এগিয়ে আসেন। তারা ঘরের চালের ফাঁকা দিয়ে দেখতে পান, গলায় ওড়না পেচিয়ে ঘরের আড়ার সঙ্গে মারিয়া ঝুলছে। তখন ঘরের দরজা ভেঙ্গে ঝুলন্ত অব¯’া থেকে মারিয়েকে নামিয়ে দেখেন, সে মারা গেছে। এ প্রসঙ্গে উপজেলার রঘুনাথপুর পুলিশ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত পরিদর্শক করিব হোসেন বলেন, খবর পেয়ে আমরা লাশ উদ্ধার করেছি। প্রাথমিক ভাবে ধারণা হ”েছ, মেয়েটি আত্মহত্যা করেছে। তবে ময়না তদন্তের জন্য পাঠিয়েছি।

দাকোপে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে সভা অনুষ্ঠিত
বাজুয়া (দাকোপ) প্রতিনিধি
খুলনার দাকোপে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকাল ৪ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে উপজেলা নির্বাহী অফিসার মিন্টু বিশ্বাসের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পাপিয়া সুলতানা, বীর মুক্তিযোদ্ধা মোহিত লাল রায়, বীর মুক্তিযোদ্ধা মনোজ কুমার রায়, বীর মুক্তিযোদ্ধা আঃ ওয়াহেদ গাজী, চালনা এম এম কলেজের সহকারী অধ্যাপক সুকুমার মন্ডল, সাংবাদিক মোঃ মামুনুর রশিদসহ উপজেলার বিভিন্ন দপ্তরে কর্মকর্তা- কর্মচারী বৃন্দ।

স্বাধীনতা দিবসে কেইউজে’র কর্মসূচি
খবর বিজ্ঞপ্তি
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে খুলনা সাংবাদিক ইউনিয়নের (কেইউজে) উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে, ২৬ মার্চ ভোরে গল্লামরী স্মৃতি স্তম্ভে শ্রদ্ধা নিবেদন ও সকাল সাড়ে ১০ টায় ইউনিয়ন কার্যালয়ে আলোচনা সভা। অনুষ্ঠানে ইউনিয়নের সদস্যসহ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ^াসী প্রগতিশীল সকল সাংবাদিকের সানুগ্রহ উপস্থিতি কামনা করেছেন সংগঠনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান রিয়াজ।

পিলজংগ ইউনিয়ন আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা
ফকিরহাট প্রতিনিধি।
বাগেরহাটের ফকিরহাটের পিলজংগ ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে বিশেষ বর্ধিত সভা শনিবার (২৫মার্চ) বিকেল ৫টায় পিলজংগ মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। প্রভাষক অঞ্জন কুমার দে’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ। বিশেষ অতিথি ছিলেন, সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ (সাহেব মল্লিক)। ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোড়ল জাহিদুল ইসলাম এর সঞ্চালনায় এতে আরো উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শেখ মুস্তাহীদ সুজা, মুক্তিযোদ্ধা সুবীর কুমার মিত্র, সমরেশ রায় চৌধুরী, যুগ্ম-সাধারন সম্পাদক ফকির কওসার আলী, কোষাধ্যক্ষ শেখ সরোয়ার হোসেন, তথ্য বিষয়ক সম্পাদক জীবন কৃষ্ণ ঘোষ, ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি দেবাশিষ দাশ, যুবলীগ নেতা জয়দেব দে, সাবেক ছাত্রলীগ নেতা শেখ আসাবুর রহমান ও ছাত্রলীগ নেতা সমীর কুমার বাকচী প্রমুখ। সভায় ইউনিয়ন আওয়ামী লীগের পূর্নাঙ্গ কমিটির পরিচিতি ও শেষ ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শেখ হেলাল উদ্দীন কলেজে গণহত্যা দিবস পালন
ফকিরহাট প্রতিনিধি।
বাগেরহাটের ফকিরহাটের ঐতিহ্যবাহী শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে ঐতিহাসিক গণহত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার (২৫মার্চ) সকাল ১০টায় কলেজের স্বপন দাশ অডিটোরিয়াম ভবনে কলেজ অধ্যক্ষ বটু গোপাল দাস এর সভাপতিত্বে প্রভাষক সাইদুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, উদযাপন কমিটির আহ্বায়ক শেখ শামীম ইসলাম, সহকারী অধ্যাপক মৃত্যুঞ্জয় কুমার দাস, সিরাজুল ইসলাম মোল্লা, উৎপল কুমার দাস, প্রভাষক শেখ শামীম ইসলাম, শিক্ষার্থী অনামিকা অধিকারীসহ প্রমুখ। সভায় বক্তারা ২৫ মার্চের তাৎপর্য সকলের সামনে তুলে ধরেন এবং সকলেই গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দাবী করেন। এর আগে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করেন।
কলেজ অধ্যক্ষ তার বক্তৃতায় বলেন, আমরা গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি চাই, পাকিস্তানকে নিঃশর্ত ক্ষমা চািইতে হবে বাংলাদেশের কাছে। বাংলাদেশের স্বাধীনতায় যারা বিরোধীতা করেছিল আজও তারা সক্রিয় হয়ে বাংলাদেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে চায়। এদের মুখোশ জাতির সামনে তুলে ধরতে হবে এবং সকল শিক্ষার্থীকে সঠিক ইতিহাস সম্পর্কে জ্ঞানার্জন করতে হবে। আলোচনা সভার শেষে দিবসটি উপলক্ষে এক ভিডিও ডকুমেন্টারি সকলের সামনে উপস্থাপন করা হয়।

কয়রায় গনহত্যা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা
কয়রা(খুলনা)প্রতিনিধি
কয়রা উপজেলা প্রশাসনের উদ্যোগে ২৫ মার্চ গনহত্যা দিবস পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল শনিবার সকাল ১০ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মমিনুর রহমানের সভাপতিত্বে এতে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যন আলহাজ্ব এস এম শফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান এ্যাডঃ কমলেশ কুমার সানা, প্রানী সম্পদ অফিসার ডাঃ মুস্তাইন বিল্যাহ, শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান, সমাজ সেবা অফিসার অনাথ কুমার বিশ্বাস, জনস্বাস্থ্য প্রকৌশলী ইসতিয়াক আহমেদ, কৃষি সম্প্রসারন অফিসার সুব্রত কুমার সরকার, ইউআরসি লোকমান হোসেন, প্রধন শিক্ষক এস এম খায়রুল আলম, শিক্ষার্থী শীর্ষ বৈরাগী প্রমুখ।

 

রূপসায় গনহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত
রূপসা প্রতিনিধি
রূপসা উপজেলা প্রশাসনের আয়োজনে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল গতকাল সকালে উপজেলা অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন রূপসা উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ কামাল উদ্দীন বাদশা। সভায় সভাপতিত্ব করেন রূপসা উপজেলা নির্বাহী অফিসার কোহিনুর জাহান। বিশেষ অতিথির বক্তৃতা করেন রূপসা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ সাজ্জাদ হোসেন। শিক্ষা কর্মকর্তা মোঃ আমিনুল ইসলামের পরিচালনায় বক্তৃতা করেন প্রাণী সম্পদ কর্মকর্তা প্রদীপ কুমার মজুমদার, মৎস্য কর্মকর্তা বাপী কুমার দাস, সমাজসেবা কর্মকর্তা জেসিয়া জামান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আনিচুর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ রাসেল, যুব উন্নয়ন কর্মকর্তা বজলুর রহমান, তথ্য কর্মকর্তা দিলশানারা, এসআই আব্দুল কায়ূৃম, বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার চিন্তাপাত্র, মুনসুর আলী বিশ্বাস, আব্দুল মালেক, রূপসা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক কৃষ্ণ গোপাল সেন প্রমূখ।

মোংলায় ৩১বছর বয়সের কনের ৭১ বছরের বরের বিয়ে
মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রেমের যে কোন বয়স নেই তারই আবারো জানান দিয়ে গেছেন ৭১বছরের অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক। তার দীর্ঘ দুই বছর ধরে চলে আসা প্রেম অবশেষে প্রণয়ে পরিণত হয়েছে। গত ১৮মার্চ তার প্রেম গড়িয়েছে বিয়ের পিড়িতে। খুবই জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে হয় তাদের বিয়ে। কিন্তু বর যাননি কনের বাড়ী বরং কনেযাত্রী এসেছেন বরের বাড়ীতে। রীতি রেওয়াজ অনুযায়ী যেখানে বরযাত্রী যান কনের বাড়ীতে, সেখানে বরের বাড়ীতে কনেযাত্রী আসাটা রীতিমতো ব্যতিক্রম ঘটনা বলে এনিয়ে এলাকা জুড়েও ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। যদিও তাদের এই বিয়ের বিষয়টি ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাইরালও হয়েছে।
রামপাল সরকারী কলেজের অবসরপ্রাপ্ত প্রফেসর আলহাজ্ব মোঃ শওকত আলী হাওলাদার (৭১) পারিবারিক সূত্রে জানা যায়, শওকত আলী প্রফেসরের চাকুরীকালে তাকে বিয়ে দেয়ার জন্য পারিবারিকভাবে বিভিন্ন জায়গায় কনে দেখা হয়। কিন্তু সে সকল কনে তার পছন্দ না হওয়া ও ওই সকল কনে পরিবার তার পরিবারের সাথে সামজস্যহীন মনে করার কারণেই তার বিয়ে করা হয়ে উঠেনি। একপর্যায়ে এসে তিনি বিয়ে না করে চিরকুমার হয়ে থাকার বিষয়টি পরিবারকে জানিয়ে দেন। তার এমন সিদ্ধান্তে পরিবার আর নতুন করে বিয়ের চাপও দেননি তাকে। তিনি কলেজ শিক্ষকতা থেকে অবসর নিয়ে রামপাল উপজেলা হুড়কা ইউনিয়নের হুড়কা এলাকায় চিংড়ি ঘের ব্যবসায়ে জড়িয়ে পড়েন। এরপর থেকে ঘেরই হয়ে ওঠে তার কাছে সংসার। সেই ঘের দিয়ে তিনি সম্পদের বিস্তার ঘটিয়েছেন। কিনেছেন ৭০/৮০বিঘা জমিও। হুড়কায় তার রয়েছে ১০ বিঘার একটি বাগান বাড়ীও। নিজের আয়ের অর্থ দিয়ে স্থানীয় অনেক ছেলে-মেয়েকে লেখাপড়া শিখিয়ে চাকুরীরও ব্যবস্থা করে দিয়েছেন তিনি। তাদের মধ্যে মোংলার কুমারখালী এলাকার বিএনপি নেতা আব্দুল হালিম খোকন, মোংলা কলেজের প্রফেসর শ্যামা পদ, ইউনুস আলী স্কুলের শিক্ষক সুজীত মন্ডলকে তার খরচে রামপালে লেখাপড়া শিখিয়েছেন তিনি। তার পরিবারের ৮ভাই ও ৭বোনের সকলেই শিক্ষিত। তিনি ছাড়াও তার পরিবারে ভাইয়েরাও প্রফেসরসহ সরকারী চাকুরীজীবিও রয়েছেন। ৮ভাইয়ের মধ্যে মেঝো শওকত আলী। আর বড় ভাই সরকারী চাকুরী করেন আর একেবারে ছোট ভাইও প্রফেসর। তবে তিনি শিক্ষা জীবন থেকে পরিবার থেকে আলাদা থাকতেন। পড়াশুনার জন্য বড় সময় কাটিয়েছেন খুলনায়। আর রামপাল সরকারী কলেজে চাকুরীতে ঢুকে তার যৌবনের বড় সময় কেটে যায়। চাকুরী ছেড়ে লেগে যান ঘের ব্যবসায়। ছিল পরিবহন ব্যবসাও।
বয়স যখন ৭০এ তখন তিনি নিজ থেকে একাকিত্বটা অনুভব করতে থাকেন। সেই একাকিত্ব কাটাতে নিজে পথ খুঁজতে থাকেন। তারমধ্যেই ফেসবুকে তার পরিচয় ঘটে মোংলার মিঠাখালী ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা জাফর হাওলাদারের তৃতীয় মেয়ে শাহিদা পারভীন নাজমার সাথে। শাহিদা বিধবা, তার স্বামী মারা যান ক্যান্সারে। একটি মেয়েকে নিয়ে তিনি বাবার বাড়ীতেই থাকতেন। এরপর তাদের সম্পর্ক গভীর হয়ে উঠলে শওকত তার পরিবারকে শাহিদাকে বিয়ে করার সিদ্ধান্ত জানান। পরিবার এ সিদ্ধান্ত পেয়ে বিয়ে আয়োজন করেন। পরিবারের সকলের উপস্থিতিতে গত ১৮মার্চ হুড়কায় শওকত আলীর বাড়ীতে হয়ে এ বিয়ে। বিয়েতে বরের বাড়ীতে আসেন কনেযাত্রীরা। ১০লাখ টাকা দেনমোহরে বিয়ে হয় ৭১বছরের বর ও ৩১বছর বয়সের বিধবা কনের। কনের চাহিদানুযায়ী ১০লাখ টাকা দেনমোহরের ৫লাখ টাকার স্বর্ণাংকারে উসুলসহ ৬বিঘা জমি লিখে দেন কনেকে। এছাড়া কনের মেয়েটির দায়িত্বও নেন বর শওকত আলী। বিয়ের পরই রমজান শুরু হয়েছে, তাই হানিমুনেরও সিদ্ধান্ত করে রেখেছেন শওকত। রোজার পর নতুন বউকে নিয়ে হানিমুনে হজে যাবেন তিনি।
শওকত আলী বলেন, মুলত স্বাধীনতা খর্ব হবে বিদায় বিয়ে করিনি। বিয়ে করলে বউকে জবাবদিহি, অর্থের হিসাব, কাজ কর্মের কৈফিয়ত দিতে হয়। এছাড়া আমার কাছে রেখে ভাইদের লেখাপড়া শিখিয়েছি, এখনও পরিবারকে নানাভাবে সহায়তা করছি। স্ত্রী থাকলে এসব কিছুতে বাঁধা আসতো তাই বিয়ে করিনি। কিন্তু এখন দেখছি একাকিত্ব লাগছে তাই পরিবারকে জানিয়েই বিয়ে করলাম। হানিমুনে স্বরুপ বউকে নিয়ে হজে যাবো আগামীতে। বিয়ে নিয়ে এখন অনেকেই অনেক কথাই বলছেন, তাতে কি, পিছনে তো কতজনে কত কিই বলে। বিয়ে করে ভাইরাল হওয়াতে অনেক পুরানো বন্ধুদেরও ফোন পাচ্ছি, ভালই লাগছে। নতুন করে পুরানো বন্ধুদের সম্পর্কটার ঝালাই হচ্ছে।

কপিলমুনি বধ্যভূমিতে শ্রদ্ধাঞ্জলী
কপিলমুনি (খুলনা) প্রতিনিধি।।
২৫ শে মার্চ ভয়াল জাতীয় গণহত্যা দিবস উপলক্ষ্যে সকল শহীদদের স্মরণে কপিলমুনি বধ্যভূমিতে শনিবার সকাল ৯ টায় পুষ্পস্তবক অর্পণ করেছে উপজেলা প্রশাসন। এসময় উপস্থিত ছিলেন পাইকগাছা উপজেলা চেয়ারম্যান মোঃ আনোয়ার ইকবাল মন্টু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, কপিলমুনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ কওছার আলী জোয়ার্দার, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা শেখ শাহাদাত হোসেন বাচ্চু, বীরমুক্তিযোদ্ধা আঃ রাজ্জাক মলঙ্গী, বীর মুক্তিযোদ্ধা শেখ জামাল হোসেন, মুক্তিযোদ্ধা জিন্নাত হাজরা, কপিলমুনি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক রাজু, ইউপি সদস্য রবীন্দ্রনাথ অধিকারী, ইউপি সদস্য রফিকুল ইসলাম, ইউপি সদস্য সখিনা বেগম প্রমূখ।

সানফ্লাওয়ার লাইফ ইন্স্যুরেন্স এর ভুক্তভোগী গ্রাহকদের সভা
খবর বিজ্ঞপ্তি।।
শনিবার তারিখ সকাল ১১:০০ টায় সানফ্লাওয়ার লাইফ ইন্স্যুরেন্স কোঃ লিঃ এর মেয়াদত্তোর বীমার টাকা ফেরত পাইবার দাবীতে খুলনা সচেতন নাগরিক সমাজ এর উদ্যেগে বটিয়াঘাটা, চালনা, রুপসা ও খুলনা অঞ্চলে ভুক্তভোগী গ্রাহকদের পাওনা টাকা পাওয়ার দাবীতে খুলনা শহীদ হাদিস পার্ক এর পশ্চিম পাশে অবস্থিত কার্যালয় সম্মুখে সভা অনষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সদস্য নাসরিন সুলতানা ভুক্তভোগী গ্রাহকদের মধ্যে হইতে বক্তব্য রাখেন মোঃ কামরুল হাসান, মোঃ রায়হান, আমজাদ হোসেন, মোঃ হান্নান, মোসাঃ সাহানা সালেহা, নূর ইসলাম, আলাউদ্দিন, ফতেমা বেগমসহ আরো অনেকে। সভায় ভুক্তভোগী গ্রাহকরা বলেন বীমার মেয়াদ শেষ হওয়ার পরেও অদ্যবদি পর্যন্ত গ্রাহকদের টাকা পরিশোধ না করে গ্রাহকদের সাথে প্রতরণা করিতেছে এবং বিভিন্ন গ্রাহকদের ইতিপূর্বে যে চেক প্রদান করিয়াছে তাহা ব্যাংকে জমা দিলে একাউন্টে টাকা না থাকায় গ্রাহকরা হতাশা গ্রস্থ হচ্ছে। কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালকসহ কর্মকর্তাদের সাথে যোগাযোগ করলে পাওনা পরিশোদ না করিয়া বিভিন্ন প্রকার অবানঞ্চিত অজুহাত প্রদান করছেন। এমতাবস্থায় প্রায় শতাধিক পরিবার পবিত্র মাহে রমজানে মানবেতর জীবনযাপন করছে। চেয়ারম্যান আডিআরএ এর নিকট সুষ্ঠ সমাধানের জন্য স্মারক লিপি প্রদানের জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।

আগুনে পুড়ে যাওয়া ৬টি দোকান নির্মানের দ্বায়িন্ত নিলেন এমপি চঞ্চল
মহেশপুর(ঝিনাইদহ)প্রতিনিধিঃ
ঝিনাইদহের মহেশপুরের খালিশপুর বাসষ্ট্যান্ডে বিদ্যুতের আগুনে বুধবার রাতে মটর সাইকেল গ্যারেজসহ একে একে ৬টি দোকান পুড়ে ছায় হয়ে যায়। খালিশপুর বাসষ্ট্যান্ডে বিদ্যুতের আগুনে দোকান পুড়ে যাওয়ার সংবাদ পেয়ে গতকাল শনিবার দুপুরে দলীয় নেতা কর্মীদের নিয়ে দেখতে যান ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য আলহাজ¦ শফিকুল আজম খান চঞ্চল। পরে তিনি ক্ষতিগ্রস্থ দোকান গুলো নির্মান করার ব্যবস্থার দায়িন্ত নেন।
এ সময় উপস্থিত ছিলেন এসবিকে ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নজরুল ইসলাম বগা,সাধারণ সম্পাদক শাহাজান আলী, এসবিকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফান হাসান চৌধুরী নুথান, আওয়ামীলীগের ইউনিয়ন সম্বনয়কারী আক্তারুজ্জামান, জেলা পরিষদের সাবেক প্রভাষক এম এ আসাদ, ইউপি সদস্য বেল্টু মেম্বারসহ দলীয় নেতৃ বৃন্দ।

ঝিনাইদহে ৫ শতাধিক কৃষাণ-কৃষাণীদের মাঝে কৃষি উপকরণ বিতরণ
ঝিনাইদহ প্রতিনিধি-
ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ঝিনাইদহে ৫ শতাধিক কৃষাণ-কৃষাণীদের মাঝে বিনামুল্যে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। শনিবার দুপুরে শহরের জোহান ড্রিম ভ্যালী পার্কে বেসরকারি উন্নয়ন সংস্থা সিও’র পক্ষ থেকে এ উপকরণ বিতরণ করা হয়। এনসিসি ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও নির্বাহী প্রধান মোহাম্মদ মামদুদুর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক রথীন্দ্রনাথ রায়, এনসিসি ব্যাংক লিমিটেড’র চেয়ারম্যান আবুল বাসার, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রশিদ, হরিণাকুন্ডু উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন, ঝিনাইদহ পৌরসভার মেয়র কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল, সিও সংস্থার নির্বাহী পরিচালক সামছুল আলম। অনুষ্ঠানে ঝিনাইদহের ৬ উপজেলার বিভিন্ন গ্রামের ৫ শতাধিক কৃষাণ-কৃষাণীদের মাঝে ৩৫ কেজি করে রাসায়নিক সার, ৭ প্রকার ফসল ও সবজির বীজ ও ৩ প্রকার কীটনাশক বিতরণ করা হয়।

কালীগঞ্জে ইটভাটার মাটি ভর্তি ট্রাক চাপায় প্রাণ গেল স্কুলছাত্রের
ঝিনাইদহ প্রতিনিধি-
ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার সুবর্ণসারা এলাকায় ইটভাটার মাটি ভর্তি ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী তারিকুজ্জামান তারিক (১৫) নামে ৯ম শ্রেণির এক স্কুলছাত্র নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে নিহতের চাচা স্কুল শিক্ষক মাহবুবুর রহমান। আহত শিক্ষক মাহবুবুর রহমানকে যশোর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
নিহত তারিকুজ্জামান তারিক কালীগঞ্জ উপজেলার বারোবাজার ইউনিয়নের সুবর্ণাসরা গ্রামের মৃত মিন্টু বিশ^াসের ছেলে ও সুবর্ণসারা এম এ জে এল মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী।
পুলিশ ও স্থানীয়রা জানায়, শনিবার সকাল ১০ টার দিকে বাড়ি থেকে স্কুল শিক্ষক মাহবুবুর রহমান ও তার ভাইপো তারিকুজ্জামান তারিক মোটরসাইকেল যোগে বারোবাজারের দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে সুবর্ণসারা শশ্মানঘাট এলাকায় পৌঁছালে ভাই ভাই ব্রিকসের মাটি বোঝাই ট্রাকটি তাদের চাপা দেয়। এ সময় তারিকুজ্জামান তারিকের মাথা পিষ্ট করে চলে যায় ট্রাকটি। ঘটনাস্থলেই মৃত্যু হয় স্কুলছাত্র তারিকের। এতে স্কুল শিক্ষক মাহবুবুর রহমানও গুরুত্বর আহত হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে যশোর সদর হাসপাতালে নিয়ে যায়।
সুবর্ণসারা পুলিশ ফাঁড়ির এসআই মহিদুল ইসলাম জানান, ইটভাটার মাটি বোঝাই ট্রাক চাপায় স্কুলছাত্র তারিকের মৃত্যু হয়েছে। এ সময় তার চাচা স্কুল শিক্ষক আহত হয়েছেন। ময়নাতদন্তের জন্য মরদেহ ঝিনাইদহ সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

ঝিনাইদহে গণহত্যা দিবস পালিত
ঝিনাইদহ প্রতিনিধি-
গণহত্যা দিবস উপলক্ষে ঝিনাইদহে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক মনিরা বেগম’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই। বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু, স্থানীয় সরকারের উপ-পরিচালক ইয়ারুল ইসলাম, ঝিনাইদহ পৌরসভার মেয়র কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মকবুল হোসেন।
এসময় বক্তারা, গণহত্যার ইতিহাস নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়া এবং গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের উপর গুরুত্বারোপ করেন। সেই সাথে গণহত্যাকে কঠোর ভাষায় নিন্দা জ্ঞাপন করেন।

পাইকগাছায় ভাইপোর কুড়ালের কোপে চাচা রক্তাক্ত জখম : থানায় মামলা
পাইকগাছা প্রতিনিধি।।
পাইকগাছায় জমি সংক্রান্ত বিরোধো ভাইপোর কুড়ালের কোপে চাচা রক্তক্ত জখম হয়েছে। শুক্রবার সন্ধায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় শনিবার সকালে থানায় মামলা হয়েছে।
উপ-পুলিশ পরিদর্শক আনজির হোসেন বলেন, উপজেলার চাঁদখালী ইউনিয়নের পূর্ব গজালিয়ায় মিজানুর রহমান মোড়ল(৫৭) ও ভাই আব্দুল মজিদ মোড়লের সাথে জমি সংক্রান্ত বিরোধ চলে আসছে। আহত মিজানুর রহমান মোড়ল জানান, গত শুক্রবর রাতে আমার সাথে ভাইপো শাকিব মোড়ল(২২), শাহিন মোড়(২৫), ও ভাই মজিদ মোড়লের সাথে কথা কাটাকাটি হয়। এ সময় ভাইপো শাকিব, শাহিন সহ কয়েক জন আমাকে কুড়াল দিয়ে কুপিয়ে আহত করে। এ সময় এলাকাবাসী উদ্ধার করে পাইকগাছা হাসপাতালে ভর্তি করে। পাইকগাছা থানার অফিসার ইনচার্জ মোঃ জিয়াউর রহমান জানান, সংবাদ পেয়ে সাথে সাথে পুলিশ পাঠিয়েছি। এ ঘটনায় মিজানুর রহমান মোড়ল বাদী হয়ে থানায় মামলা করেছে। আসামিরা পালাতক রয়েছে।

সানবীম মানব কল্যান সংস্থ্যার উদ্যেগে ইফতার সামগ্রী বিতরণ
আশাশুনি প্রতিনিধি
আশাশুনি উপজেলার কুল্যায় সানবীম মানব কল্যান সংস্থ্যার উদ্যেগে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার দ্বিতীয় রমজানে কুল্যা ইউনিয়নের ১৩ জন অসহায় পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়। বাড়ি বাড়ি গিয়ে সংস্থ্যার সদস্যরা আধা কেজি খেঁজুর, আধা কেজি ছোলা, ১ কেজি ম্ুিড়, আধা কেজি মিছিরি, পাঁচটা খাওয়ার স্যালাইন বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন সানবীম মানব কল্যান সংস্থ্যার সভাপতি বাবলুর রহমান, ডাঃ তাজ, সাংবাদিক জ্বলেমিন হোসেন, অনিমেষ, মতিয়ার, বাদশা প্রমুখ।

 

২৫ মার্চ গণহত্যা দিবসে দামুড়হুদায় স্মৃতিচারণ ও আলোচনা সভা
দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি
২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে দামুড়হুদা উপজেলা প্রশাসনের উদ্যোগে স্মৃতিচারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদের হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা রোকসানা মিতার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দর্শনা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আলী মুনছুর বাবু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা ভুমি কর্মকর্তা সজল কুমার, দামুড়হুদা উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুস্তম আলী, দামুড়হুদা উপজেলা সমবায় অফিসার হারুন অর রশিদ, দামুড়হুদা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাকি সালাম, উপজেলা পরিষদের নাজির জসিম উদ্দিন প্রমুখ।

 

মাগুরাতে যথাযোগ্য মর্যাদায় গণহত্যা দিবস ২০২৩ পালিত হয়েছে
মাগুরা প্রতিনিধি
২৫ মার্চ শনিবার যথাযোগ্য মর্যাদায় মাগুরায় গণহত্যা দিবস ২০২৩ পালিত হয়েছে। সকালে নোমানী ময়দানে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। পরে ২৫ মার্চে শহীদদের স্মরণে নোমানী ময়দানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মোহাম্মদ আবু নাসের বেগ, জেলা প্রশাসক,মাগুরা। সভাপতি তাঁর বক্তব্যে ২৫ মার্চ ১৯৭১ এ শাহাদৎ বরণকারী সকল বীরদের স্মরণ করেন। তিনি তাঁর বক্তব্যে আরও বলেন ইতিহাসের নৃশংসতম হত্যাযজ্ঞের ভয়াল কালোরাত আজ ২৫ মার্চ। আন্দোলনরত বাঙালিদের কন্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার জন্য ঢাকাসহ সারাদেশে নিরস্ত্র বাঙালির উপর ঝাপিয়ে পড়ে ইতিহাসের নিকৃষ্টতম গণহত্যা চালায় বর্বর পাক হানাদাররা। নৃশংস এ গণহত্যার পর বাঙালির দৃঢ় প্রতিরোধ অবাক বিস্ময়ে দেখেছে সারা বিশ্ব। তিনি আরও উল্লেখ করেন ২০১৭ সালের ১১ মার্চ মহান জাতীয় সংসদে দিনটিকে গণহত্যা দিবস হিসেবে পালনের প্রস্তাব সর্বসম্মতভাবে গৃহীত হয়। অচিরেই দিবসটি জাতিসংঘ কর্তৃক আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি পাবে সেই আশাবাদ ব্যক্ত করেন।

পরিশেষে, দেশপ্রেমের মন্ত্রে উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাগুরার পলিশ সুপার পিপিএম(বার) মো: মশিউদ্দৌলা রেজা,মাগুরা জেলা পরিষদের চেয়ারম্যান পঙ্কজ কুমার কুন্ডু,মাগুরা জেলা আওয়ামী লীগের সভাপতি আ.ফ.ম আব্দুল ফাত্তাহ মাগুরা পৌরমেয়র খুরশীদ হায়দার টুটুল প্রমুখ। শালিখা, মহম্মদপুর ও শ্রীপুরেও দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সিটি মেয়রের বাণী
খবর বিজ্ঞপ্তি
মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক এক বাণীতে বলেন, বাঙালী জাতীর ইতিহাসে ১৯৭১ সালের ২৬ মার্চ একটি গৌরবময় দিন। স্বাধীন, সুখী, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয় নিয়ে ১৯৭১ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর আহবানে দেশপ্রেমিক জনগণ মহান মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে। তাদের প্রশংসনীয় বীরত্ব, অসীম সাহসিকতা ও আত্মত্যাগের মাধ্যমে অর্জিত স্বাধীনতা আমাদের জাতীয় জীবনের এ অবিস্মরণীয় ঘটনা।
মহান স্বাধীনতা দিবসের প্রাক্কালে তিনি শ্রদ্ধার সাথে স্মরন করেন স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সিটি মেয়র বলেন, বঙ্গবন্ধুর ঘোষণায় ১৯৭১ সালে স্বাধীনতাকামী সর্বস্তরের জনগণ হানাদার বাহিনীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে এবং ছিনিয়ে আনে আমাদের স্বাধীনতা। এ মহান দিনে মুক্তিযুদ্ধের বীর শহিদদের আত্মত্যাগের কথা তিনি গভীর কৃতজ্ঞতা ও শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং সকল শহিদদের রূহের মাগফেরাত কামনা করেন।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ
খবর বিজ্ঞপ্তি
আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে কর্মসূচির মধ্যে রয়েছে, সূর্যোদয়ের সাথে সাথে শহিদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মুখে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৬.৩০ মিনিটে অদম্য বাংলায় শ্রদ্ধাঞ্জলি অর্পণ, দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী, সকাল ৯টায় মন্দিরে প্রার্থনা, বাদ যোহর বিশ্ববিদ্যালয় জামে মসজিদে দোয়া মাহফিল।

গণহত্যা দিবস উপলক্ষে নগর শ্রমিক লীগের আলোচনা-সভা ও দোয়া
খবর বিজ্ঞপ্তি
ভয়াল ২৫শে মার্চ, গণহত্যা দিবস উপলক্ষে সংগঠনের কার্যালয়ে বাদ-মাগরিব জাতীয় শ্রমিক লীগ, খুলনা মহানগর শাখার উদ্যেগে আলোচনা-সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো: মোতালেব মিয়া। সভা পরিচালনা করেন সাধারন সম্পাদক রনজিত কুমার ঘোষ।
উক্ত সভায় বক্তৃতা করেন, সংগঠনের সহ-সভাপতি মল্লিক নওশের আলী, মো: আব্দুর রহিম খান, কিংকর সাহা, মঈনুল ইসলাম মোহন, মো: শরিফুল ইসলাম, মো: নুর ইসলাম, প্রশান্ত কুমার ঘোষ, মো: আইনুল ইসলাম, খোকন শীল কুটি, মানু সাহা, অসিম পাল সহ বিভিন্ন প্রমূখ নেতৃবৃন্দ।
সভায়, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সেদিন নিহত সকলের বিদায়ী আত্মার মাগফিরাত কামনা করে মহান সৃষ্টিকর্তার কাছে দোয়া প্রার্থনা করা হয়। দোয়া প্রার্থনা করেন মহানগর শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: আব্দুর রহিম খান।

নড়াইলে গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
মো: তাহের, নড়াইল প্রতিনিধি:
নড়াইলে ২৫শে মার্চ গণহত্যা দিবস উপলক্ষে, গণহত্যা ও মুক্তিযুদ্ধা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমির হলরুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, বীর মুক্তিযোদ্ধা তবিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো: রিয়াজুল ইসলাম প্রমুখ। বক্তরা বলেন, বাঙালি জাতিকে চিরতরে স্তব্ধ করে দেবার উদ্দেশ্যে ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী ‘অপারেশন সার্চ লাইট’ নামে নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে গণহত্যা চালায়। সেইদিন হানাদার বাহিনীর বীভৎস হত্যাকান্ড শুধু বাংলাদেশে নয় বিশ্বমানবতার ইতিহাসে একটি কালো অধ্যায় হিসেবে রচিত হয়। ‘অপারেশন সার্চ লাইট’ ছিল একটি প্রজন্মকে নিশ্চিহ্ন করে দেওয়ার এক নারকীয় পরিকল্পনা। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ফকরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাশ্বতী শীল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জুবায়ের হোসেন চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, স্কুলের শিক্ষক শিক্ষাথীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

কালিগঞ্জে গনহত্যা দিবস উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও আলোচনা সভা অনুষ্ঠিত
কালিগঞ্জ প্রতিনিধি
সাতক্ষীরার কালিগঞ্জে শনিবার (২৫ শে মার্চ) বেলা ১১টায় গনহত্যা দিবস উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি প্রধান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা এর সভাপতিত্বে ও কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদ সুকুমার দাশ বাচ্চু’র সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ আজাহার আলী, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, বিশিষ্ট সাহিত্যিক অধ্যাপক গাজী আজিজুর রহমান, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু,,বীর মুক্তিযুদ্ধা কাজী মোফাখ্খারুল ইসলাম নীলু, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব খাঁন আহছান, বীর মুক্তিযোদ্ধা শেখ অজিহার রহমান সহ বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপজেলা কৃষি কর্মকর্তা ওয়াসীম উদ্দীন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আকরাম হোসেনসহ অন্যান্য কর্মকর্তা, উপজেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক আশেক মেহেদী, কালিগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি বাবলা আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, তথ্য ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এসএম আহম্মাদ উল্লাহ বাচ্ছুসহ সাংবাদিকবৃন্দ। এর আগে উপজেলার ডাকবাংলোস্থ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে উপজেলা প্রশাসন ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ব্যানারে শ্রদ্ধাঞ্জলী প্রদান করা হয়।

 

জীবননগরে ৭টি স্বর্ণের বার উদ্ধার
জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি
চুয়াডাঙ্গার জীবননগরে সাতটি স্বর্ণের বার উদ্ধার করা হয়েছে। শনিবার সকাল ৮ টায় উপজেলার উথলী মোল্লাবাড়ী মোড় থেকে স্বর্ণসহ পাচারকারীকে আটক করে বিজিবি।

আটক স্বর্ণ পাচারকারীর নাম মো.জুয়েল হোসেন (৩৯)। তিনি দামুড়হুদা উপজেলার দর্শনা দক্ষিণচাঁদপুর গ্রামের মো. আব্দুল খালেকের ছেলে।

৫৮ বিজিবি ব্যাটালিয়নের সহকারী পরিচালক সাইফুল ইসলাম বলেন, জীবননগর সীমান্তের নতুনপাড়া বিওপি বিজিবি সদস্যরা টহল ডিউটি করছিল। সোর্সের কাছে সংবাদ পেয়ে বিজিবি উথলী মোল্লাবাড়ি রাস্তার মোড়ে অবস্থান নেয় । এসময় জুয়েল হোসেন নামের এক ব্যক্তিকে আটক করে বিজিবির সদস্যরা। সোর্সের দেওয়া তথ্যে পাচারকারীর দেহে কসটেপ মোড়ানো ৭ টি স্বর্ণের বার উদ্ধার করা হয়।

মহেশপুর ৫৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মাসুদ পারভেজ রানা জানান, পাচারকারীর কাছ থেকে ৮২৯ দশমিক ২৭ গ্রাম ওজনের ৭ টি স্বর্ণের বার উদ্ধার করা হয়েছে। এসব স্বর্ণের বাজার দর ৬৩ লাখ ৯৩ হাজার ৭৫০ টাকা। এ ব্যাপারে জীবননগর থানায় বিজিবি একটি মামলা দায়ের করেছে।

সড়কে ঝরল স্কুলছাত্রের প্রাণ
কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি
ঝিনাইদহের কালীগঞ্জে মাটিটানা ট্রলির ধাক্কায় তরিকুল ইসলাম নামে এক স্কুল শিক্ষার্থী নিহত হয়েছে। এতে আহত হয়েছেন নিহতের চাচা স্কুল শিক্ষক মাহবুবুর রহমান। তাকে যশোর ২৫০ শয্যা হাসপাতালে পাঠানো হয়েছে।

শনিবার সকাল ১০ টার দিকে উপজেলার বারোবাজার- বাঘারপাড়া সড়কের শ্মশানঘাট এলাকায় এ হতাহতের ঘটনা ঘটে।

নিহত তরিকুল ইসলাম কালীগঞ্জ উপজেলার বাারোবাজার ইউনিয়নের সূবর্ণাসরা গ্রামের মৃত মিন্টু বিশ্বাসের ছেলে ও মাঝদিয়া সূবর্ণাসারা মাাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র।

আহত স্কুল শিক্ষক মাহবুবুর রহমান জাানান, সকালে মোটরসাইকেল যোগে ভাইপোকে নিয়ে বারোবাজার যাচ্ছিলেন। পথে বিপরীত দিক থেকে আসা একটি মাটি টানা ট্রাক্টর তাদের ধাক্কা দেয়। এতে মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই ভাইপো তরিকুল নিহত হয়।

কালীগঞ্জ সূবর্ণাসারা পুলিশ ফাঁড়ির এসআই সেলিম ইসলাম দুর্ঘটনায় সত্যতা নিশ্চিত করে জানান, মরদেহ উদ্ধার শেষে ময়না তদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে ।

ভারতীয় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার যুবক
জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি
চুয়াডাঙ্গার জীবননগর সীমান্ত থেকে ভারতীয় পিস্তল ও গুলিসহ আল আমিন (২৮) নামের এক যুবককে আটক করা হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ভারত থেকে এ পিস্তল আনা হয় বলে জানায় আটক যুবক। আজ শনিবার অস্ত্রসহ তাকে জীবননগর থানায় সোপর্দ করে বিজিবি।

আটক আল আমিন দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়ো হরিশপুর মধ্য মাডেয়া গ্রামের আবু তালেবের ছেলে।

৫৮বিজিবি ব্যাটালিয়নের সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার নতুনপাড়া সীমান্ত এলাকা থেকে বিজিবি টহল দল আল আমিনকে আটক করে। তার দেহ তল্লাশি করলে ভারতীয় পিস্তল ও ১ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। অস্ত্র আইনে মামলার পর তাকে পুলিশের কাছে সোপর্দ করা হয়।

আলমডাঙ্গায় খুরা রোগের প্রাদুর্ভাব, মেডিকেল টিম গঠন
আলমডাঙ্গা (চুয়াডাঙ্গা) সংবাদদাতা
আলমডাঙ্গার চিৎলা ইউনিয়নে গবাদি পশুর খুরা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গেল এক সপ্তাহে এই রোগে আক্রান্ত হয়ে ১০টির বেশি গরুর মৃত্যু হয়েছে। এ ছাড়াও প্রায় শতাধিক গরু আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা।

এ ঘটনায় ৪ সদস্যের মেডিকেল টিম গঠন করেছে উপজেলা প্রাণিসম্পদ বিভাগ। তবে প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেওয়ার পরও আক্রান্ত পশুকে বাঁচানো সম্ভব হচ্ছে না বলে দাবি পশু মালিকদের।

স্থানীয়রা জানায়, গত বছরের তুলনায় এই বছর উপজেলার বিভিন্ন ইউনিয়নে হঠাৎ করেই গবাদিপশু খুরা রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। চিকিৎসা সেবা প্রদানে হিমসিম খাচ্ছে স্থানীয় চিকিৎসকরা। প্রতিদিন খাদেমপুর, আইলহাঁস, গাংনী, ভাংবাড়িয়া ইউনিয়নে গবাদিপশুর খুরা রোগে আক্রান্ত হচ্ছে। এতে অনেক গরু মারা যাবার মত ঘটনাও প্রত্যহ। তাৎক্ষণিক স্থানীয় পশু চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা দিয়েও পশু বাঁচানো সম্ভব হচ্ছে না।

উপজেলার চিৎলা ইউনিয়নের গোপিনগর গ্রামে গত ১ সপ্তাহে খুরা রোগে আক্রান্ত হয়ে ৭ টি গবাদিপশুর মৃত্যু হয়েছে। এছাড়াও রুইথনপুর, হাঁপানিয়া, ভালাইপুর, কয়রাডাঙ্গা গ্রামে ঘরে ঘরে গবাদিপশু খুরা রোগে আক্রান্ত হয়েছে বলে স্থানীয়রা দাবি করেন। এছাড়াও এই ইউনিয়নে প্রায় ২শতাধিক গবাদিপশু খুরা রোগে আক্রান্ত হয়েছে। রোগাক্রান্ত গবাদিপশু মারা গেলেও ভুক্তভোগীরা উপজেলা প্রাণিসম্পদ বিভাগের কোন চিকিৎসকের খোঁজ পায়নি বলে অভিযোগ করেন ।

হাঁপানিয়া গ্রামের গৃহবধূ সুমাইয়া তানহা মিথিলা জানান, ১০ দিন আগে গোয়ালে থাকা তিনটি গরু একই সঙ্গে খুরা রোগে আক্রান্ত হয়। হঠাৎ কাঁপুনি দিয়ে তীব্র জ্বর আসে গরু গুলোর। স্থানীয় চিকিৎসকের মাধ্যমে দুটো বাঁচানো গেলেও ১ টি গরু মারা যায়।

রুইথনপুর গ্রামের কৃষক আরজ আলি জানান, প্রথমে গরুর পায়ে ক্ষতচিহ্ন দেখা যায়। এরপর কাঁপুনি দিয়ে জ্বর আসে। মুখ দিয়ে লালা ঝরে। পরে রোগাক্রান্ত গরুটি হাঁটাচলা করতে পারে না। কোনো প্রকার খাবার খেতে পারে না। স্থানীয়ভাবে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হয়। উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের চিকিৎসকের মাধ্যমে দেওয়া হয় ভ্যাকসিন। এরপরও এই রোগে আক্রান্ত গরুকে বাঁচানো যাচ্ছে না।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুল্লাহীল কাফি বলেন, খুরা রোগে আক্রান্ত হয়ে গরু মারা গেছে। এ ঘটনায় উপজেলা প্রাণিসম্পদ বিভাগের উদ্যোগে চার সদস্য মেডিকেল টিম গঠন করা হয়েছে। তবে ভয়ের কিছু নেই। মাঠ পর্যায়ে খুরা রোগ প্রতিরোধে কাজ করা হচ্ছে।

 

 

স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে খুলনা বিএনপির কর্মসুচি
খবর বিজ্ঞপ্তি।।
২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে ব্যাপক কর্মসুচি গ্রহন করেছে খুলনা বিএনপি। কর্মসুচির মধ্যে রয়েছে, ২৬ মার্চ সুর্য্যদ্বয়ের সাথে সাথে বিএনপির কার্যালয়সহ নগরী ও জেলার সকল কার্যালয়ে দলের ও জাতীয় পতাকা উত্তোলন। সকাল সাড়ে ৬টায় গল্লামারি স্মৃতিসৌধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। বেলা ২টায় কেডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ে “স্বাধীনতা যুদ্ধ ও শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। কর্মসুচি সফল করতে মহানগর ও জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়েছেন মহানগর বিএনপির আহবায়ক এড. শফিকুল আলম মনা, জেলা আহবায়ক আমীর এজাজ খান, সদস্য সচিব শফিকুল আলম তুহিন ও জেলা সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পি।

 

গোপালগঞ্জে ১৬ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার
গোপালগঞ্জ প্রতিনিধি
গোপালগঞ্জের কাশিয়ানী থেকে ১৬ কেজি গাঁজাসহ জসিম সরদার (৩০) নামে এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র্যাব-৬। গ্রেফতারকৃতের বাড়ি নড়াইল জেলার কালিয়া উপজেলার নড়াগাতি গ্রামে।
শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যায় গোপন সংবাদের ভিত্তিতে র্যাবের একটি দল কাশিয়ানী থানার চাপ্তা মাদ্রাসা বাজার এলাকায় অভিযান চালায়। এসময় গ্রেফতারকৃত মাদক ব্যবসায়ীর কাছ থেকে ১৬ কেজি গাঁজা উদ্ধার করা হয়।

আসামিকে কাশিয়ানী থানা পুলিশের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলে জানান র্যাব-৬ এর কোম্পানি কামন্ডার লে. কামান্ডার সরোয়ার হোসাইন।

শিক্ষার্থীর মাকে পা ধরে ক্ষমা চাইতে বাধ্য করা সেই বিচারককে বদলি
ঢাকা অফিস
বগুড়ায় এক শিক্ষার্থীর মাকে পা ধরে ক্ষমা চাইতে বাধ্য করার অভিযোগে অতিরিক্ত জেলা ও দায়রা জজ রুবাইয়া ইয়াসমিনকে বদলি করা হয়েছে। তাকে আইন মন্ত্রণালয় সংযুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ মার্চ) সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।
আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার গণমাধ্যমকে বলেন, রুবাইয়া ইয়াসমিনের বিরুদ্ধে অভিযোগ এসেছে। এছাড়া গণমাধ্যমেও তার বিরুদ্ধে খবর প্রকাশিত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে বদলির সিদ্ধান্ত।
জানা গেছে, বিচারক রুবাইয়া ইয়াসমিনের মেয়ে বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণির শিক্ষার্থী। নিয়মানুসারে সোমবার (২০ মার্চ) তার শ্রেণিকক্ষ ঝাড়ু দেওয়ার কথা ছিল। সে প্রথমে অস্বীকৃতি জানালেও পরে কাজটি করে। বিষয়টি নিয়ে সহপাঠীদের সঙ্গে তার কথা-কাটাকাটি হয়। পরে ওই দিন রাতেই স্কুলের একটি ফেসবুক গ্রুপে সহপাঠীদের কটাক্ষ করে একটি পোস্ট করেন বিচারকের মেয়ে। এতে কয়েকজন সহপাঠী প্রতিবাদ জানায়। পরদিন (মঙ্গলবার) সকালে শিক্ষকদের মাধ্যমে কয়েকজন শিক্ষার্থী এবং তাদের অভিভাবককে ডেকে আনেন ওই বিচারক। পরে তাদের নামে মামলার হুমকি দেন এবং এক শিক্ষার্থীর মাকে পা ধরে ক্ষমা চাইতে বাধ্য করেন রুবাইয়া ইয়াসমিন। এ ঘটনার প্রতিবাদে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। ছাত্রীরা বিচার না পাওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। পরে জেলা প্রশাসক মো. সাইফুল ইসলামসহ অন্যান্যদের অনুরোধে মঙ্গলবার রাত সোয়া ৯টার দিকে অভিভাবকরা সন্তানদের নিয়ে ফিরে যান।

অভয়নগর হাসপাতালে সিলিং ফ্যান খুলে পড়ে আহত এক
অভয়নগর (যশোর) প্রতিনিধি
যশোরের অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পুরাতন ভবনের সিলিং ফ্যান খুলে ছাত্তার গাজী নামের একজন আহত হয়েছেন। বৃহস্পতিবার (২৩ মার্চ) বিকেলে হাসপাতালের চার নম্বর ক্যাবিনে ফ্যান খুলে পড়ে এই ঘটনা ঘটে। ছাত্তার গাজী নওয়াপাড়া পৌরসভার ২ নাম্বার ওযার্ডের মৃত জানবাক্স গাজীর ছেলে। এসময় পাশে থাকা অসুস্থ রোগী অল্পের জন্য রক্ষা পায়। জানা যায়, অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পুরাতন ভবনের বেহাল দশা দীর্ঘদিনের। তবুও ঝুকিপূর্ণ ভবনে চিকিৎসাসেবা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ। এর আগে সিলিং এর পলেস্তার খসে পড়ে রোগী নার্স ও স্টাফ আহত হওয়ার ঘটনা ঘটেছে। আহত ছাত্তার গাজী জানান, আমার স্ত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করি। ৪ নাম্বার ক্যাবিন ভাড়া করে সেখানকার ফ্যান চালিয়ে দিতেই লোহার আংটা খুলে আমার মাথা ও কাধের পরে পড়ে। এসময় অন্য স্বজনরা আমাকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়েছে। এ ব্যাপারে অভয়নগর উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. ওয়াহিদুজ্জামান বলেন, কেবিন রুমের সিলিং ফ্যান পড়ে একজন আহত হয়েছেন। তিনি ব্যথা পাওয়ায় প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। সিলিং ফ্যানের স্থানে রড নষ্ট হওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। ভবনের ব্যাপারে কতৃপক্ষের কাছে আবেদন দেওয়া হয়েছে।