একের পর এক অগ্নিকাণ্ড রহস্যজনক: ফখরুল

6
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর/ ফাইল ছবি

ঢাকা অফিস।।
গুলিস্থানে ভবনে বিস্ফোরণে বহু হতাহতের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (৭ মার্চ) রাতে এক শোকবার্তায় মির্জা ফখরুল বলেন, সারাদেশে একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনা রহস্যজনক। আজ বিকেলে গুলিস্থানে বিআরটিসির বাস কাউন্টারের পাশে সাততলা ভবনে বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ১৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আরও অন্তত ১০০ জন আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তিনি বলেন, এর আগে গত রোববার ঢাকার সায়েন্সল্যাব এলাকায় একটি ভবনে বিস্ফোরণে তিন জন নিহত হন। তার আগে গত শনিবার চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন লিমিটেডে বিস্ফোরণ ও আগুন লেগে এ পর্যন্ত সাত জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। গত কয়েকদিনে অগ্নিকাণ্ডের ঘটনায় ২৫ জনের অধিক লোক মৃত্যবরণ করেছেন। এসব অগ্নিকাণ্ডের ঘটনা ও বহু হতাহতের ঘটনায় দেশবাসীর মতো আমিও গভীরভাবে শোকাহত।

মির্জা ফখরুল আরও বলেন, একই সঙ্গে এসব অগ্নিকাণ্ডের ঘটনায় সরকারের কোনো গাফিলতি আছে কি না তাও খতিয়ে দেখা প্রয়োজন। সবগুলো অগ্নিকাণ্ডের ঘটনার ধরণ প্রায় একই রকম হওয়ায় জনমনে সন্দেহ বাড়ছে। এসব ঘটনা পরিকল্পিত কি না তাও খতিয়ে দেখা প্রয়োজন। আমি মনে করি এর পেছনে সরকারের গাফিলতি ও ব্যর্থতাও রয়েছে। এ সরকারের আমলে মানুষের জীবনের কোনো মূল্য নেই। তাই একের পর এক ঘটনা ঘটলেও সরকার ভয়াবহ প্রাণহানীর ঘটনা ঠেকাতে পারছে না। আমি সব অগ্নিকাণ্ডের ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবি করছি। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসার দাবি জানাচ্ছি।

বিএনপি মহাসচিব নিহতদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং আহতদের আশু সুস্থতা কামনা করেন। পাশাপাশি অগ্নিকাণ্ডে হতাহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান মির্জা ফখরুল।