সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর

5
এখনো গ্রাম বাংলার কোথাও কোথাও পুরনো কৃষি ঐতিহ্যের শেষ চিহ্ন হিসেবে টিকে আছে গরু দিয়ে হাল চাষ : পিবিএ

খুলনা জেলা সার্ভেয়ার এসোসিয়েশনের উপদেষ্টা’র মৃত্যুতে শোক
ডুমুরিয়া প্রতিনিধি
খুলনা জেলা সার্ভেয়ার এসোসিয়েশনের উপদেষ্টা ও ডুমুরিয়া রংপুর গ্রামের নির্মল কান্তি জেয়াার্দ্দার (৮০) গতকাল সোমবার দপুর ১টায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি এক স্ত্রী ও দুই পুত্র সন্তান রেখে গেছেন। তার মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন, খুলনা বিভাগীয় সার্ভেয়ার এসোসিয়েশনের সভাপতি জিএম আফসার উদ্দিন, উপদেষ্টা পরিষদের সভাপতি শেখ জামাল আহমেদ, সাধারণ সম্পাদক পুরঞ্জয় কীর্তনীয়া,সাংগঠনিক সম্পাদক দুলাল দেবনাথ, কোষাধ্যক্ষ বিপ্রদাশ গোলদার, সহ সভাপতি পবন কুমার সরকার,সহ সভাপতি শরিফুল ইসলাম, সহ সভাপতি হেকমত আলী প্রমুখ।

শ্রমিকনেতা বি এম জাফরের সুস্থতা কামনা
খবর বিজ্ঞপ্তি
জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও খুলনা জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা বি এম জাফর কয়েকদিন যাবৎ অসুস্থ্য অবস্থায় তার নিজ বাসভবনে চিকিৎসাধীন রয়েছেন। তার আশু সুস্থ্যতা ও দীর্ঘায়ু কামনা করে এক বিবৃতি প্রদান করেছেন খুলনা মহানগর শ্রমিক লীগের নেতৃবৃন্দ।
বিবৃতিদাতারা হলেন, খুলনা মহানগর শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ মোতালেব মিয়া, সধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষ, সৈয়দ এমদাদুল হক, মল্লিক নওশের আলী, মোঃ দুলাল মল্লিক, মোঃ বাবুল হোসেন, মীর মোঃ আবু হানিফ, মোল্লা মাহাবুবুর রহমান, মোঃ সেলিম, কাজী আঃ ওহাব, আব্দুর রহিম খান, মাহাবুব হাসান শামীম, মোঃ জাহাঙ্গীর হোসেন, জাকির হোসেন বিপ্লব, মোল্লা আজাদ আলী, আঃ রশিদ শিকদার, কিংকর সাহা, মোঃ জয়নাল আবেদীন, মোঃ আলাউদ্দিন, মোঃ আসাদুজ্জামান মুন্না, শরীফ মোর্ত্তজা আলী, খন্দকার রফিকুল ইসলাম, মোঃ মতিউর রহমান, মোঃ হাবিবুর রহমান হাবি, মোঃ আব্দুস সোবাহান লস্কর, মোঃ শাহআলম শেখ, মোঃ মোশারফ হোসেন, আব্দুর রহমান মোল্লা, শেখ মোঃ রমজান, মোঃ মনিরুল ইসলাম, মোঃ তাইজুল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন, হুমায়ুন কবির খান হিমু, মোঃ মোত্তাহিদুর রহমান অপু, মোঃ তারিকুল ইসলাম বারেক, মোঃ আলমগীর মল্লিক, মোঃ রফিকুল ইসলাম, মোঃ বাবুল হোসেন, মোঃ আক্তার হোসেন, মোঃ শরিফুল, হুমায়ুন কবির মোল্লা, মোঃ আনিছুর রহমান, এস. এম. ইমরুল আলম, মোঃ জাবেদ মিয়া, বিপ্লব কুমার দে, মোঃ হানিফ সরদার, মোঃ নূর ইসলাম, মোঃ মনির হোসেন, মোঃ আজিম উদ্দিন, মোঃ বাবুল শেখ, কাজী রফিকুল বারী, খান মোঃ মিথুন, মাছুমা আক্তার রানী, সঞ্জয় কর্মকার প্রমুখ নেতৃবৃন্দ।
তার আশু সুস্থ্যতা ও দীর্ঘায়ু কামনা করে আগামীকাল বাদ মাগরিব দলীয় কার্যালয়ে খুলনা মহানগর ও জেলা শ্রমিক লীগের উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। উক্ত দোয়া মাহফিলে খুলনা মহানগর শ্রমিক লীগের সকল পর্যায়ের নেতাকর্মীদের যথাসময়ে উপস্থিত হওয়ার আহবান জানান হলো।

কুয়েটে সিএসই বিভাগের শিক্ষার্থীদের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত
খবর বিজ্ঞপ্তি
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ২০১৭ ব্যাচের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও ২০২১ ব্যাচের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। সিএসই এসোসিয়েশনের আয়োজনে অনুষ্ঠানটি ৩০ জানুয়ারি সোমবার বিকালে বিশ^বিদ্যালয়ের স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া। অনুষ্ঠানে সিএসই বিভাগের প্রফেসর ও সিএসই এসোসিয়েশনের সভাপতি প্রফেসর ড. পিন্টু চন্দ্র শীল এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ শাহ্জাহান, পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. মোঃ আব্দুল মতিন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শেখ মোহাম্মদ মাসুদুল আহসান। এসময় অতিথিবৃন্দ নবীন শিক্ষার্থীদের ফুল ও উপহার দিয়ে বরণ করে নেন এবং বিদায়ী প্রকৌশলীদের সম্মাননা স্মারক প্রদান করেন। অনুষ্ঠানে বিশ^বিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এলজিইডির নির্বাহী প্রকৌশলীর উপর হামলার প্রতিবাদে দিঘলিয়া মানববন্ধন
স্টাফ রিপোর্টার
এলজিইডির নির্বাহী প্রকৌশলী এবং চট্রগ্রাম সিটি কর্পোরেশনের প্রকল্প পরিচালক মোঃ গোলাম ইয়াজদানীর ওপর দুর্র্বত্তদের হামলার প্রতিবাদে এবং সন্ত্রাসী সাহাবুদ্দিনসহ সকল হামলাকারীর অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে সোমবার বিকাল সাড়ে ৩টায় খুলনার দিঘলিয়া উপজেলা চত্বরে উপজেলা সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের অংশগ্রহনে এক মানববন্ধন অনুষ্টিত হয় । এ সময় উপস্থিত ছিলেন, দিঘলিয়া উপজেলা প্রকৌশলী আবু তারেত সাইফুল কামাল, উপসহকারী প্রকৌশলী বিজন কুমার মন্ডল, উপসহকারী প্রকৌশলী ইনামুল কবির, উপসহকারী প্রকৌশলী সৈকত মাহমুদ শিকদার, সার্ভেয়ার মোঃ রুবেল হোসেন, অফিস সহকারী এমএম আলমগীর, হিসান সহকারী মেহরুন নেছা, মোঃ জাহাঙ্গীর আলম, বিপুল সরদার, শাহাবুদ্দিন ফকির সহ অফিসের সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

পাইকগাছায় চলতি মৌসুমে সরিষার আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে
বাবুল আক্তার, পাইকগাছা
প্রতিনিধি: উপকূলীয় এলাকা পাইকগাছায় এ বছর সরিষার আবাদ ভালো হয়েছে। চলতি মৌসুমে উপজেলায় ২৭০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। গত বছরের চেয়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে এবার ৫০ হেক্টর বেশি জমিতে আবাদ হয়েছে। দেশের চাহিদার ৯০ ভাগ ভোজ্য তেল আমদানি করতে হয়। সে লক্ষে ৩ বছরের মধ্য ভোজ্য তেল আমদানী কমাতে শরিষার আবাদ বাড়ানো হয়েছে বলে কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান। গত বছর উপজেলায় ২২০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছিলো। উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে কৃষকদের সরিষার বীজ ও সার দেওয়ায় এ বছর সরিষার আবাদ ৫০ হেক্টর বেড়েছে। তবে সময়মতো মাটিতে আদ্রতা না থাকায় সরিষার আবাদ কিছুটা দেরি হয়েছে। আবার আনেকেই আমন ধান কাটার ৪/৫ দিন আগে ধানের ভিতর সরিষা বীজ ছিটিয়ে ভালো ফল হয়েছে। উপকূলের লবণক্ত এলাকা চাষাবাদ অনেকটা প্রকৃতি ও আবহাওয়ার উপর নির্ভর করে। উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে কপিলমুনি, হরিঢালী, গদাইপুর, রাড়ুলীতে আধিক সরিষা চাষ হয়। অন্য ইউনিয়নে সামান্য জমিতে সরিষার আবাদ হয়েছে। বারি- ১৪, বারি-১৮, বারি-১৭, বিনা-৪ ও বিনা-৯ জাতের সরিষার আবাদ বৃদ্ধি পেয়েছে। আগাম যারা চাষ করেছে তাদের জমিতে সরিষার ফুল ঝরে সরিষার দানা বাঁধতে শুরু করেছে। এর মাধ্যমে কৃষকরা নিজেদের চাহিদা মিটিয়ে বিক্রিও করতে পারবেন বলে কৃষি বিভাগ জানিয়েছে। উপজেলা কৃষি বিভাগ বলছে, আগামী ৩ বছরের মধ্যে বর্তমান সরকারের পরিকল্পনা অনুযায়ী ৪০ শতাংশ ভোজ্য তেল উৎপাদন বৃদ্ধির মাধ্যমে ঘাটতি কমিয়ে আনতে মাঠ পর্যায়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। কপিলমুনি ইউনিয়নের ইউনিয়নের ইউপি সদস্য রবিউ ইসলাম বলেন, আমি গত বছর ১০ বিঘা জমিতে বারি-১৪ জাতের সরিষা আবাদ করে প্রতিবিঘা জমিতে ৮ মণ করে ফলন পেয়েছি। ভোজ্য তেলের দাম বৃদ্ধির ফলে এবার কৃষি বিভাগের সহতায় ১৪ বিঘা জমিতে বারি-১৪ জাতের সরিষা আবাদ করেছি। সরিষার ফলন ভালো হয়েছে। আশা করছি গত বছরের তুলনায় এবছর ফলন ভালো হবে। একই ইউনিয়নের আনছার শেখ ৩ বিঘা, বিরাশির নাসির উদ্দীন ২ বিঘা, ও অশোক কুমার ঘোষ ৩ বিঘা জমিতে বারি ১৪ লাগিয়েছে। তারা বলেন বারি ১৭, বারি১৮, বারি ৯, বারি ৪ এর তুলনায় বারি ১৪ ভালো ফলোন ফলেছে। উপজেলার বিরাশি গ্রামের অশোক ষোষ বলেন, গত বছর তিন বিঘা জমিতে বারি ১৭ জাতের সরিষা আবাদ করে ১২ মণ ফলন পেয়েছিলাম। এ বছর কৃষি বিভাগের পরামর্শে তিন বিঘা জমিতে বারি-১৪ জাতের সরিষা আবাদ করেছি ফলোনও ভালো হয়েছে।আশা করছি ৩বিঘা জমিতে ২৪ মণ সরিষা পাবো। গত বছর এ জাতের সরিষা ১০ শতাংশ জমিতে লাগিয়ে ছিলাম। ফলোন ভালো হওয়ায় ৩ বিঘা জমিতে বারি ১৪ লাগিয়েছি। বারি ১৪ তেলও বেশি হয়। ২০ কেজি সরিষায় সাড়ে ৮কেজি তেল পেয়েছি। পাইকগাছা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: জাহাঙ্গীর আলম আজকের পত্রিকাকে বলেন, দেশের চাহিদার ৯০ ভাগ ভোজ্য তেল অন্য দেশ থেকে আমদানি করতে হয়। বর্তমান সরকারের প্রচেষ্টায় আমদানী নির্ভর কমাতে আগামী ৩ বছরের মধ্য ভোজ্য তেলের ঘাটতি কমাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছি। তেল উৎপাদন বাড়াতে কৃষকের তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধিতে বারি-১৮, বারি-১৪, বারি-১৭, বিনা-৯ জাতের সরিষার আবাদ বৃদ্ধি করা হয়েছে। এ বছর উপজেলায় সরিষার আবাদ ভালো হয়েছে। প্রাকৃতিক কোনো বিপর্যয়ের সৃষ্টি না হলে সরিষার আশানুরূপ ফলন পাওয়া যাবে বলে তিনি জানান।

ডুমুরিয়া উপজেলা প্রকৌশলী দপ্তরের উদ্যেগে মানব বন্ধন অনুষ্ঠিত
ডুমুরিয়া প্রতিনিধি
চট্রগ্রাম সিটি কর্পোরেশনের প্রকল্প পরিচালক ও এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. গোলাম ইয়াজদানীর ওপর হামলা ও শারিরিক ভাবে নির্যাতন করার প্রতিবাদে এক মানব বন্ধন কর্মসুচী পালিত হয়েছে। ডুমুরিয়া উপজেলা প্রকৌশলী (এলজিইডি) বিভাগের পক্ষ থেকে সোমবার বিকেলে উপজেলা পরিষদ চত্ত্বরে এ কর্মসুচী অনুষ্ঠিত হয়। এ সময় বক্তৃতা করেন ডুমুরিয়া উপজেলা প্রকৌশলী মোহা. রবিউল ইসলাম, সহকারি প্রকৌশলী গৌতম কুমার মন্ডল, ভান্ডারপাড়া ইউপি চেয়ারম্যান গোপাল চন্দ্র দে, রুদাঘরা ইউপি চেয়ারম্যান গাজী তৌহিদ, শরাফপুর ইউপি চেয়ারম্যান শেখ রবিউল ইসলাম রবি, ক্রীড়াবিদ জামিল আক্তার লেলিন প্রমুখ। অনুষ্ঠানে উপজেলা প্রকৌশলী কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ অন্যান্য গন্যমান্য ব্যক্তিরা অংশ গ্রহন করেন এবং বক্তারা দোষীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান।

ফকিরহাটে কলেজ ছাত্র হত্যার ঘটনায় মামলা,দু’জন আটক
ফকিরহাট প্রতিনিধি।
বাগেরহাটের ফকিরহাট মডেল থানায় কলেজ ছাত্র অনিক অধিকারী হত্যা মামলা দায়ের করা হয়েছে। রোববার (২৯ জানুয়ারি) রাতে নিহতের পিতা আকুল চন্দ্র অধিকারী নিজ বাদী হয়ে দুইজনের নাম উল্লেখ করে আরো ৩/৪জন অজ্ঞাতনামা আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন। এঘটনায় পুলিশ রাতেই অভিযান চালিয়ে এজাহারভূক্ত দুই আসামীকে গ্রেপ্তার করেছেন। গ্রেপ্তারকৃতরা হলো উপজেলার চাঁন্দেরঢোল গ্রামের প্রফুল্ল দাশের ছেলে মৎস্যডিপো মালিক বিপুল দাশ (৫০) এবং বিঘাই গ্রামের রবিন সরকারের ছেলে মৎস্যডিপো কর্মকচারি দেবব্রত সরকার (৪৫)।
পুলিশ জানায়, উপজেলার বেতাগা ইউনিয়নের কুমারখালী গ্রামের আকুল অধিকারীর ছেলে ও টাউন-নওয়াপাড়া শহীদ স্মৃতি ডিগ্রি কলেজের একাদশ শেণির মেধাবী ছাত্র অনিক অধিকারী (১৭) এর মরদেহ রোববার (২৯ জানুয়ারি) বিকেল ৩টার বিঘাই এলাকার প্রতীপ অধিকারীর মৎস্যঘের থেকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়। অনিক অধিকারী গত ২২ জানুয়ারি (রোববার) থেকে নিখোঁজ ছিল। নিখোঁজের ৭দিন পর তার মরদেহ উদ্ধার করা হয়। এদিকে, মামলার তদন্তকারি কর্মকর্তা মডেল থানা পুলিশের উপ-পুলিশ পরিদর্শক (এসআই) মো. অহিদুর রহমান মামলার বরাত দিয়ে জানান, গত ২২জানুয়ারী সকালের দিকে অনিক অধিকারী চিংড়ি মাছ বিক্রি করে বিপুল দাসের মৎস্যডিপোতে। বিকেলে সেই মাছ বিক্রির টাকা আনতে গেলে টোকেন নিয়ে ওই ডিপোর মালিক ও কর্মচারির সাথে বাকবিতণ্ডার সৃষ্টি হয়। মাছ ক্রয়-বিক্রয় ও টাকা লেন-দেনকে কেন্দ্র করে অনিককে শ্বাসরোধে হত্যা করতে পারে বলে পুলিশ প্রাথমিকভাবে ধারনা করছেন। মৎস্যডিপোর ঘটনার পর থেকে অনিক নিঁখোজ ছিলেন। মরদেহের গলাই দাগের চিহ্ন রয়েছে। মরদেহের শরীরে রশি পাওয়া গেছে বলে পুলিশ জানান। ফকিরহাট মডেল থানা পুলিশের পরিদর্শক (ওসি) মু. আলীমুজ্জামান বলেন, কলেজ ছাত্র অনিক অধিকারী হত্যার ঘটনায় ১টি মামলা দায়ের হয়েছে। এজাহার নামীয় দুই আসামীকে গ্রেপ্তার করা হয়েছে। মামলাটি বর্তমানে তদন্তাধীন রয়েছে বলেও তিনি জানান।

ফকিরহাট খাদ্যগুদামে বিদায়ী ও নবাগত কর্মকর্তাদের সংবর্ধনা
ফকিরহাট প্রতিনিধি।
বাগেরহাটের ফকিরহাট খাদ্যগুদামের বদলিজনিত বিদায়ী (ভারপ্রাপ্ত) কর্মকর্তা অচীন কুমার দাস এবং নবাগত (ভারপ্রাপ্ত) কর্মকর্তা আফরোজা খাতুন রাসনাকে সংবর্ধনা দিয়েছেন চালের ডিলার মালিকগন। অনুষ্ঠানে তাদেরকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক দিপঙ্কর মন্ডল, উপ-খাদ্য পরিদর্শক লিটন মন্ডল, ডিলার মালিক আনোয়ার হোসেন, দুলাল সাহা, আশিষ দাস, গোবিন্দ কুন্ডু, কার্তিক দত্ত, মো. মিজানুর রহমান, আ. সাত্তার, রনি ঘোষ, মো. সেলিম প্রমূখ।

নির্বাহী প্রকৌশলীর উপর হামলার প্রতিবাদে ফকিরহাটে মানববন্ধন
ফকিরহাট প্রতিনিধি।
এলজিইডির নির্বাহী প্রকৌশলী এবং চট্রগ্রাম সিটি কর্পোরেশন এর প্রকল্প পরিচালক মো. গোলাম ইয়াজদানীর উপর দৃর্বৃত্তদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাগেরহাটের ফকিরহাট এলজিইডি বিভাগ। মানববন্ধনে অংশকারীরা ঘটনার সাথে জড়িত সন্ত্রাসীসহ সকল হামলাকারীর অবিলম্বে দৃষ্টান্তমূলক শান্তির দাবী জানান। এসময় উপস্থিত ছিলেন ফকিরহাট উপজেলা প্রকৌশলী আজিজুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী মো. বোরহান উদ্দিন, রবিউল ইসলাম, হিসাব সহকারী মো. খায়রুল আালমসহ কার্যসহকারীবৃন্দ ও এলজিইডি অফিসের সকল কর্মকর্তা-কর্মচারিবৃন্দ। #

ফুলবাড়ীগেট বাজারের ব্যবসায়ি কাজী খলিলের পিতার জানাযা সম্পন্ন
ফুলবাড়ীগেট প্রতিনিধি
জাগ্রত ব্লাড ডোনার্স ক্লাব কেন্দ্রীয় কমিটির পরিচালক, জাগ্রত খুলনা ব্লাড ডোনার্স ক্লাবের আহবায়ক, ফুলবাড়ীগেট বাজারের সততা ইলেকট্রনিক্স এর স্বত্তাধীকারী কাজী খলিলের পিতা কাঠ ব্যবসায়ি কাজী আলতাফ হোসেন এর জানাযা গতকাল সকাল ১০ টায় ফুলবাড়ীগেট বাসষ্টান্ডে অনুষ্ঠিত হয়। জানাযায় উপস্থিত ছিলেন ফুলবাড়ীগেট বাজার বনিক সমিতির সভাপতি ও খুলনা মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি বেগ লিয়াকত আলী, কেসিসি ২ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সাইফুল ইসলাম, বিশিষ্ট সমাজ সেবক জহুর মুন্সি, খুলনা ইলেকট্রিক এসোসিয়শনের সাধারন সম্পাদক এস এম এমদাদুল হক, সহ সভাপতি সিরাজ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক এস এম মুরাদ, পরিচালক নাজমুল ইসলাম, এস এম জাহিদ, জাগ্রত ব্লাড ডোনার্স ক্লাব, জাগ্রত খুলনা ব্লাড ডোনার্স ক্লাব সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ জনাযায় উপস্থিত ছিলেন। ২৯ জানুয়ারী (রবিবার) বিকাল ৫ টায় ফুলবাড়ীগেট পুর্ব সেনপাড়া নিজ বাসভবনে বিপ্লবী কাজী খলিলের পিতা কাঠ ব্যবসায়ি কাজী আলতাফ হোসেন ইন্তেকাল করেন। তার মুত্যুর খবরে নিজ এলাকা ও ফুলবাড়ীগেট বাজারের ব্যবসায়িদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। জাগ্রত ব্লাড ডোনার্স ক্লাব ও জাগ্রত খুলনা ব্লাড ডোনার্স ক্লাবের পক্ষ থেকে জাগ্রত ব্লাড ডোনার্স ক্লাব কেন্দ্রীয় কমিটির পরিচালক, জাগ্রত খুলনা ব্লাড ডোনার্স ক্লাবের আহবায়ক কাজী খলিলের পিতার ইন্তেকালে ৩ দিনের শোক কর্মসূচি ঘোষনা করা হয়েছে।

 

কয়রায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়নে ডরপের প্রকল্প অবহিতকরন সভা অনুষ্ঠিত
কয়রা(খুলনা)প্রতিনিধি
খুলনার উপকূলীয় উপজেলা কয়রার জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত ৪টি ইউনিয়নের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করতে চায় এনজিও সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অফ দি রুরাল পুশর-ডরপ। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় কয়রা উপজেলা পরিষদের হলরুমে এনজিও সংস্থা ডরপের উদ্যোগে উপকূলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়নে ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে একটি নতুন প্রকল্পের পরিচয় ও বিভিন্ন কার্যবিবরণী তুলে ধরেন। প্রকল্প পরিচিতি সভায় কয়রা উপজেলা নির্বাহী অফিসার মোঃ মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এসএম শফিকুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা আলম। এতে বক্তব্য রাখেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ রেজাউল করিম, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী ইশতিয়াক আহমেদ, উপজেলা বন কর্মকর্তা প্রেমানন্দ সরকার, বাগালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুস সামাদ গাজী, কয়রা সদর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান সরদার লুৎফর রহমান, এনজিও সংস্থা ডরপের সমন্বয়কারী প্রতিভা বিকাশ সরকার, আবু সায়েম, এনজিও প্রতিনিধি মনোতোষ বসু, নরী সংগঠক মুরশিদা খাতুন প্রমুখ। প্রকল্প পরিচিতি সভায় জানানো হয়, এই প্রকল্পের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে বরাদ্দ ও আয়-ব্যয়ের বিবরণী নিয়ে গণশুনানীর আয়োজন ও বিভিন্ন বিষয়ে সংলাপ ও গোলটেবিল বৈঠকের আয়োজন করা হবে। যাতে কয়রার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মতামত বাজেট প্রনয়নে অগ্রাধিকার পাবে। এ ছাড়া মানুষের মাঝে জন সচেতনতা বাড়াতে বিভিন্ন কার্যক্রমের ব্যবস্থা গ্রহন করা হবে। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, এনজিও প্রতিনিধি সহ বিভিন্ন শ্রেনী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

পাইকগাছায় গরুসহ দুই চোরকে গ্রেফতার

পাইকগাছা প্রতিনিধি।।
পাইকগাছায় গরুসহ দুই চোর গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় থানায় চুরি মামমলা হয়েছে। আটক ব্যক্তিদের ৭ দিনোর রিমান্ড আবেদন করে সোমবার সকালে উপজেলা সিনিয়র জুডিশিয়াল ম্যজিস্ট্রেট আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।
গরু মালিক পাইকগাছা পৌরসভার নবু গাজীর ছেলে শহিদুল ইসলাম জানান, গত শনিবার বাড়ির পাশে ওয়াপদার ভেড়িবাঁধে গরু চরাতে যাই। এ সময় আমি ১ ঘন্টর জন্য বাড়িতে আসি। বাড়ি থেকে ফিরে আর গরু খুঁজে পাইনি। পরবর্তিতে সোমবার বিকাল সাড়ে ৬ টার দিকে চাঁদখালী গরু হাটে দেখি রাড়ুলী ইউনিয়নের আসাদুল সরদার (৩৮) নামে একজন আমার গরু বিক্রির জন্য বসে আছে। এ সময় আমি পুলিশকে জানালে তাকে পুলিশ আটক করে। এ ঘটনায় থানায় মামলা হয়েছে। মামলার তদন্তকারী কর্মকর্তা উপ-পুলিশ পরিদর্শক( এস আই) আনজির হোসেন জানান, গত সোমবার আসাদুলকে গ্রেফতার করার পর তার স্বীকারোক্তিতে ওই রাতেই রাড়ুলী এলাকার মান্দার চৌকিদারের ছেলে আজাদ(৪৪) কে গ্রেফতা করা হয়। তারা গরু চুরির কথা স্বীকার করেছে। পাইকগাছা থানার অফিসার ইনচার্জ মোঃ জিয়াউর রহমান জানান, গ্রেফতার গরুচোরদের সোমবার উপজেলা সিনিয়র জুডিশিয়াল ম্যজিস্ট্রেট আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

উপকূলে সরিষার চাষে বৃদ্ধি পাচ্ছে দেশীয় উৎপাদিত তেল
কালিগঞ্জ প্রতিনিধি
ভেজাল মুক্ত ভোজ্য তেল সংকট নিরসনে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলো তেল চাষের সম্প্রসারনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সাতক্ষীরা জেলার কালীগঞ্জ ও দেবহাটা উপজেলায় নওয়াবেঁকী গনমূখী ফাউন্ডেশন ( এন জি এফ) তৈল ফসল হিসেবে সরিষা চাষের জন্য কৃষককে উদ্ভুদ্ধ করে। পল্লী কর্ম – সহায়ক ফাউন্ডেশন (পিকে এস এফ) এর আর্থিক সহযোগিতায় ৭৬ জন কৃষকের মাঝে বীজ, সার, ছত্রাকনাশক, বালাইনাশক ও নগদ অর্থ সহায়তা প্রদান করে এন.জি.এফ। লবনাক্ততা সহনশীল জাত হিসেবে বিনা সরিষা ৪ ও বিনাসরিষা ৯ চাষ করানো হয় এবং উচ্চ ফলনশীল জাত হিসেবে বারি সরিষা ১৪ ও বারি সরিষা ১৮ এর বীজ প্রদান করেন প্রতিষ্ঠানটি। উপকরণ সহায়তার পাশাপাশি প্রয়োজনীয় কৃষি প্রশিক্ষন প্রদান করা হয়। বর্তমানে ৪৫৭৯ শতাংশ সরিষা ৫ টি ক্লাস্টারে চাষ হয়েছে। নলতার কৃষক মোঃ কবীর হোসেন জানান যে নতুন জাতের এই সরিষার উৎপাদনের পরিমান বেশি এবং আগামীতে তারা এই সরিষা আরও বড় আকারে চাষ করবেন। জিএফ এর কৃষি কর্মকর্তা শামীমুল আলিম বলেন এবারের সরিষার ফলন খুবই ভালো, এভাবে চাষিরা উদ্বুদ্ধ হলে আগামীতে ব্যাপক হারে সরিষা উৎপাদন হবে এবং ভোজ্য তেল সংকট নিরসন হবে।

কালিগঞ্জ উপজেলা মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত
কালিগঞ্জ প্রতিনিধি
সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা আইন শৃঙ্খলা কমিটি ও উপজেলা চোরাচালান প্রতিরোধ কমিটির সভা সহ উপজেলা মানব পাচার কমিটির অভিহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার ৩০ জানুয়ারি বেলা ১১ঃ০০ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষে উপজেলা সহকারী কমিশনার( ভূমি )মোঃ আজহার আলীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।সভায় আইন শৃঙ্খলা উন্নয়নে ও চোরাচালান প্রতিরোধে গুরুত্বপূর্ণ আলোচনা সহ মাদক, সন্ত্রাস, ইভটিজিং,সহ বাল্যবিবাহ প্রতিরোধে সকলকে আন্তরিক হয়ে একসাথে কাজ করার আহ্বান জানানো হয়। এর পর উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সাথে উপজেলা মানব পাচার প্রতিরোধ কমিটির সদস্যদের মতবিনিময় সহ উপজেলা চোরাচালান প্রতিরোধ ও আইন-শৃঙ্খলা কমিটির সভা ,করোনা প্রতিরোধ কমিটি, উপজেলা নাশকতা প্রতিরোধ কমিটি, উপজেলা বাল্যবিবাহ নিরোধ কমিটির সভা ও এনজিও সমন্বয়ে এবং উপজেলা কৃষি ঋণ কমিটির সভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন কালিগঞ্জ থানা ওসি (তদন্ত) এবাদ আলী উপজেলা প্রশাসনিক কর্মকর্তা হোসনেয়ারা খানম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অন্যা চক্রবর্তী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আকরাম হোসেন, কৃষ্ণনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাফিয়া পারভীন, দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোবিন্দ মন্ডল, মৌতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফেরদৌস মোড়ল, নলতা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান হাবিবুর রহমান, বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ উপজেলা শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার বাচ্চু, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এস এম আহমাদুল্লাহ বাচ্চু, রোকেয়া মনসুর মহিলা কলেজের ক্রিড়া প্রভাষক সৈয়দ মাহমুদুর রহমান, সরকারি কালীগঞ্জ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জি এম আব্দুল্লাহ হাসান, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা রেজাউল ইসলাম কাগোসি, অগ্রগতি
সংস্থার তৈবুর রহমান, বাংলাদেশ বর্ডার গার্ড খড়মী ক্যাম্পের নায়েক সুবিধার নায়েক সুজাউল ইসলাম, সাতহালিয়া ক্যাম্পের নায়ক সুবিধার মোঃ তোফায়েল, নায়েক সুবিধার বন্দে আলী, নায়েক সুবিধার আব্দুল জব্বার, উপজেলা তথ্য আপা মিনারা পারভীন প্রমূখ।

দক্ষ জনশক্তি সৃষ্টিতে বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাসের পাশাপাশি ক্যারিয়ার সেমিনার হওয়া দরকার: ড. বিশ্বজিৎ চন্দ
খবর বিজ্ঞপ্তি
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেছেন, শুধুমাত্র পড়াশোনা নয়; একজন শিক্ষার্থীকে সময়ের চাহিদা অনুযায়ী দক্ষ করে তুলতে হবে। বিশ্ববিদ্যালয়ের এক্সট্রা কারিকুলার এবং কো-কারিকুলার অ্যাক্টিভিটিসে নিজেদের সম্পৃক্ত করে দক্ষ হতে হবে। যাতে প্রতিযোগিতায় যোগ্য হিসেবে বিবেচিত হওয়া যায়। তিনি বলেন, শিক্ষার্থীদের কেবল ডিগ্রি দিয়ে বের করে দিলেই হবে না, তাদের দক্ষ করে তুলতে নানামুখী উদ্যোগ নেওয়া দরকার। তিনি বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাসের পাশাপাশি নিয়মিত ক্যারিয়ার সেমিনার হওয়া দরকার বলে উল্লেখ করেন।
৩০ জানুয়ারি (সোমবার) সকাল ৯.১৫ মিনিটে খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘বেসিকস্ অব জব প্রিপারেশন এন্ড জব হান্টিং প্রসেস’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লব ও স্মার্ট বাংলাদেশ কর্মসূচি সামনে রেখে বিপুল সংখ্যক সরকারি-বেসরকারি কর্মসংস্থানের সুযোগ হবে। সেখানে দক্ষ জনবল দররকার হবে। এজন্য এখন থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রি বা বিনিয়োগকারী প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত করা দরকার। যাতে তারা প্রত্যক্ষ অভিজ্ঞতা লাভ করতে পারে। এখন চাকরির ক্ষেত্রে তীব্র প্রতিযোগিতা বিরাজ করছে। কিন্তু পাশাপাশি বেসরকারি খাতে কর্মসংস্থান বাড়ছে। তার চেয়েও বড় উদ্যেক্তা হয়েও কিছু করা যায় এবং অন্যদের কর্মসংস্থানের সুযোগ তৈরি সম্ভব। তাই শিক্ষিত হয়ে চাকরি না পেয়ে হতাশ হয়ে ঘরে বসে না থেকে উদ্যোক্তা হওয়া, সৃজনশীল কিছু করা বা উদ্ভাবনা দরকার। তিনি বলেন, চাকরিতে সন্তুষ্টি একটি বিষয়। কিন্তু চাহিদা কম থাকলে মানসিক চাপ কম থাকে। ব্যক্তি চাহিদা কম রেখে সমাজ, দেশ ও পরিবারের জন্য কাজ করার মানসিকতা তৈরি করতে হবে।
তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সময়োপযোগী পদক্ষেপ গ্রহণে ধন্যবাদ দিয়ে এই ধরনের কর্মশালা প্রতি সপ্তাহে বা মাসে আয়োজন এবং মাঝে মাঝে জব ফেয়ার আয়োজনের জন্য আহ্বান জানান। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলেও তিনি উল্লেখ করেন। পরে তিনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের নির্মাণাধীন বিভিন্ন অবকাঠামো পরিদর্শন করেন এবং বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিবেশ ও ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেন। এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ে পৌঁছালে তাঁকে উপাচার্য ক্রেস্ট উপহার দেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের অনন্য ভূমিকা রয়েছে। এজন্য এখনই শিক্ষার্থীদের দক্ষ, সময়োপযোগী হিসেবে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোকে দক্ষ জনশক্তি গড়ার দায়িত্ব নিতে হবে। তিনি বলেন, সরকারি চাকরিই এখন একমাত্র ভরসা নয়, প্রাইভেট সেক্টরের প্রতি সবারই আগ্রহ বাড়ছে। শিক্ষার্থীরা যাতে নিজেদের চাকরির জন্য প্রস্তুত করতে পারে, সেজন্য ফেব্রুয়ারির শেষ দিকে বড় পরিসরে বিশ্ববিদ্যালয়ে জব ফেয়ার আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। জব ফেয়ার থেকে চাকরিপ্রার্থীরা নিজেদের সক্ষমতা জানতে পারবে। তিনি আরও বলেন, জব ফেয়ারের পাশাপাশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার ব্যাপারেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আন্তরিক। ইতোপূর্বে মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার্স অফিসের প্রতিনিধিরা এসে শিক্ষার্থীদের সাথে কথা বলেছেন। আগামী মার্চের প্রথম সপ্তাহে অস্ট্রেলিয়ান দূতাবাসের একটি প্রতিনিধি দল আসবে। তারাও উচ্চশিক্ষার সুযোগ-সুবিধা নিয়ে শিক্ষার্থীদের সাথে কথা বলবেন।
উপাচার্য এমন একটি কর্মশালা আয়োজনের জন্য আইকিউএসির পরিচালক, অতিরিক্ত পরিচালকবৃন্দ এবং সংশ্লিষ্টদের আন্তরিক ধন্যবাদ জানান। একই সাথে এ ধরনের কর্মশালা নিয়মিত আয়োজনের আহ্বান জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী।
উদ্বোধনী অনুষ্ঠানের পর ৪টি সেশনে রিসোর্স পারসন হিসেবে বিষয়ভিত্তিক উপস্থাপনা করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আব্দুল জব্বার খান, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের সনদপ্রাপ্ত প্রশিক্ষক ইমরান নেওয়াজ খুরশিদ ও এটুআই প্রোগ্রামের জাতীয় কনসালটেন্ট মুহাম্মদ শামীম কিবরিয়া। ফিডব্যাক গ্রহণ করবেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। কর্মশালায় বিশ্ববিদ্যালয় আন্ডারগ্রাজুয়েট ফাইনাল ইয়ার ও মাস্টার্স প্রোগ্রামের মোট ২০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

খুলনায় আঞ্চলিক শীতকালীন গোলাপ অঞ্চলের ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন
তথ্য বিবরণী
৫১তম আঞ্চলিক স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার গোলাপ অঞ্চল (খুলনা ও বরিশাল) এর খেলার উদ্বোধন অনুষ্ঠান সোমবার সকালে খুলনা জিলা স্কুল মাঠে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ আহসান হাবীব।

প্রধান অতিথির বক্তৃতায় চেয়ারম্যান বলেন, শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপঅঞ্চলে যারা খেলাধুলা করে গৌরব অর্জন করেছে তারা আঞ্চলিক পর্যায়ে ভালো খেলে এই অঞ্চলে বিজয় ছিনিয়ে আনবে এবং আমাদের ভাবমূর্তি উজ্জ্বল করবে। খুলনা অঞ্চল খেলাধুলার উর্বর ভূমি। খেলাধুলা চরিত্র গঠন ও সুস্থ নাগরিক হিসেবে গড়ে উঠতে সহায়তা করে।

খুলনা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা দপ্তরের উপপরিচালক খোঃ রুহুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা দপ্তরের আঞ্চলিক পরিচালক প্রফেসর শেখ হারুনর রশীদ, উপপরিচালক (কলেজ) এসকে মোস্তাফিজুর রহমান ও যশোর শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক মোঃ সিরাজুল ইসলাম। এসময় খুলনা জিলা স্কুলের প্রধান শিক্ষক ফারহানা নাজসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

খুলনা বিএনপির বিক্ষোভ মিছিল আজ
।। খবর বিজ্ঞপ্তি।।
খুলনা মহানগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিন ও জেলা বিএনপির সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পীসহ সকল রাজবন্দিদের মুক্তির দাবিতে আজ (৩১ জানুয়ারি) মঙ্গলবার বিকাল ৩টায় খুলনায় বিক্ষোভ মিছিল করবে বিএনপি। মহানগর ও জেলা বিএনপির উদ্যোগে বিক্ষোভ মিছিলটি রেলস্টেশন থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে দলীয় কার্যালয়ে গিয়ে পথ সভার মধ্য দিয়ে শেষ হবে।

মুরগীর ডিম-মাংস দুধের পাইকারী বাজার স্থাপনের দাবী পোল্ট্রি শিল্প মালিক সমিতির
খবর বিজ্ঞপ্তি
খুলনায় মাছ-চাল-সবজি-তরকারি-ফলসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির পাইকারী বাজার থাকলেও নাই পুষ্টিকর -নিরাপদ আমিষ মুরগীর ডিম-মাংস-দুধের পাইকারী বাজার। এতে ডিম-মাংস-দুধের উৎপাদক খামারী তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত এবং ভোক্তা সাধারণ কয়েক হাত ঘুরে বেশী মূল্যে ডিম-মাংস-দুধ প্রাপ্তিতে সকলেই আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। বিষয়টি দীর্ঘদিন যাবৎ এ অঞ্চলের মন্ত্রী-মেয়র-সাংসদ-জনপ্রতিনিধি-সরকারি, বে-সরকারি কর্মকর্তাদের অবহিত ও করনীয় বিষয়াদিতে আবেদন-নিবেদন করলেও কার্যকর কোন পদক্ষেপ গ্রহন করা হয় নাই। শুধুই আশ্বাস ও ঘোষনায় কেটেছে দুই যুগের বেশী সময়। এভাবেই বললেন বক্তারা বি.পি.আই.এফ এর খুলনা বিভাগীয় শাখা ও খুলনা পোল্ট্রি ফিস ফিড শিল্প মালিক সমিতির বিশেষ সভায়। তারা আরো বলেন সর্বস্তরে সার্বিক উন্নয়ণ দেখা গেলেও স্বল্প মূল্যে আমিষের যোগানদাতা সম্ভাবনাময় পোল্ট্রি ডেয়ারী শিল্পের জাতীয় ও স্থানীয় পর্যায়ে উন্নয়ন কার্যক্রম অনুপস্থিত। সুতরাং বর্তমান সরকারের সংসদ সদস্যগণ ও কেসিসির মেয়র মহোদয়কে পাইকারী বাজার স্থাপনের জন্য জরুরী ব্যবস্থা গ্রহনের আহবান জানানো হয় এবং এ ব্যাপারে বিভিন্ন কর্মসূচী গৃহীত হয়। ২৯ জানুয়ারী ২০২৩ রবিবার রাতে সংগঠনের ডালমিল মোড়স্থ কার্যালয়ে সমিতির সভাপতি আলহাজ্ব মাওলানা ইব্রাহিম ফয়জুল্লাহের সভাপতিত্বে এবং কেন্দ্রীয় প্রচার-প্রকাশনা সম্পাদক, খুলনার মহাসচিব প্রাণিপ্রেমী এস.এম সোহরাব হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ও বক্তৃতা করেন:- সংগঠনের সহ-সভাপতি সৈয়দ বেলাল হোসেন, প্রফুল্ল কুমার রায়, মোঃ জাফর, এইচ এম সিদ্দিকুর রহমান, তালুকদার মুজাহিদুল ইসলাম মুকুল, গোলাম সরোয়ার পিন্টু, আলমগীর খান, ইলিয়াস চৌধুরী, শেখ রেজানূল ইসলাম, মোঃ তরিকুল ইসলাম, কোষাধ্যক্ষ আলহাজ্ব মোঃ মামুনুর রহমান, যুগ্ম মহা-সচিব আলহাজ্ব মোঃ আরিফুর রহমান বাবু, এস.এম হাফিজুর রহমান লিপু, সাংগঠনিক সম্পাদক তালুকদার মোঃ হেলালুজ্জামান, মহিলা সম্পাদক এ্যাড. শাহরিয়া মের্শেদা আহমেদ শম্পা, প্রচার সম্পাদক শেখ আব্দুল হালিম, সঞ্চয় ও সমাজ কল্যাণ সম্পাদক মোঃ মোজাম্মেল হক, ক্রীড়া সম্পাদক হারুণ রশীদ শেখ, নির্বাহী সদস্য শাহ জাফর মাহমুদ মেহেতা, মোঃ সালাউদ্দিন, শ্যামল বিশ্বাস, মোঃ আব্দুল আহাদ, উপদেষ্টা আলহাজ্ব শেখ নূরুল ইসলাম, শেখ হেমায়েত উদ্দিন, মোল আল-মামুন, আফ্রিদুল ইসলাম বাবু, মোঃ আনোয়ার হোসেন ও নাজমুল তারেক তুষার প্রমুখ।

মোল্লাহাটে আওয়ামীলীগ বিএনপি সংঘর্ষ,আহত-১২
নিজস্ব সংবাদদাতা, মোল্লাহাট
মোল্লাহাট উপজেলার কাহালপুর গ্রামের যুবদল নেতা আনিস মোল্লা আওয়ামী সাংস্কৃতিক লীগের নঈম মোল্লার দোকোন থেকে বাকী খাওয়ার পর টাকা না দিয়ে ত্রাস সৃষ্টির ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে কমপক্ষে ১৪/১৫ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ৭ জন খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জনায়, কাহালপুর তেতুলবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে আওয়ামীলীগের নঈম মোল্লার একটি মুদি দোকান রয়েছে। যুবদল নেতা আনিস মোল্লা প্রায়ই দোকান থেকে বিভিন্ন দ্রব্য বাকী কেনে।কিন্ত কোন টাকা দেয় না। শুক্রবার সকালে আনিস মোল্লা দোকানে গেলে নঈম আনিসের কাছে বাকী টাকা চায়। এ সময় আনিস বলতে থাকে তোরা ক্ষমতায় থেকে অনেক কামিয়েছিস। তোদের দিন শেষ আগামীকে আমাদের দিন আসছে। আমাকে এখন চাঁদা দিবি । আর কোন দিন আমার কাছে টাকা চাইলে তোর দোকানে তালা মেরে দেব। এরপর ও নঈম টাকা চাইলে আনিস দেখে নেয়ার হুমকি দিয়ে চলে যায়।
এদিকে বাদ জুম্মা দোকান্দার নঈমের বড় ভাই বাচ্চু মোল্লা,চাচাতো ভাই বাবুল মোল্লা ও তানভির মোল্লা গ্রামের ভিতর দিয়ে যাওয়া ডিসি রোডের পাশে শুকুরের মার্কেটে রমজান মোল্লার দোকানের সামনে দাড়িয়ে কথা বলছিল। এ সময় যুবদল নেতা আনিস মোল্লার নেতৃত্বে খায়ের মোল্লা,মফিজ মোল্লা,ছিদ্দিক মোল্লা ও শামীম মোল্লাসহ ১৫/১৬ জন বিএনপি ও জামায়াত নেতাকর্মী রামদা,বাশের লাঠি,চাইনিজ কুড়াল ও লোহার রড নিয়ে তাদের উপর অতর্কিতে হামলা চালায় এবং তিনজনকেই মারপিট করে আহত করে। খবর পেয়ে মিজানুর শেখ ঠেকাতে গেলে তাকেও পিটিয়ে যখম করে।
এ খবর গ্রাম ও তার আশপাশের এলাকায় ছাড়িয়ে পড়লে আওয়ামীলীগ,যুবলীগ ও ছাত্রলীগ কর্মীরা ছুটে আসলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে উভয় পক্ষে ১৪/১৫ জন আহত হয়।আহতদেরকে প্রথমে মোল্লাহাট হাসপাতালে এবং পরে তানভিন মোল্লা,বাচ্চু মোল্লা,খায়ের মোল্লা,আনিস মোল্লা,মফিজ মোল্লা,জাফর মোল্লা ও শামীম মোল্লাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়।আহত সিদ্দিক মোল্লা ও মিজানুর শেখ মোল্লাহাট হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।বাকীদেরকে মোল্লাহাট হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।
এ ব্যাপারে মোল্লাহাটের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে শুক্রবার রাতে মোবাইল ফোনে জানতে চাইলে তিনি বলেন,সংঘর্ষের খবর জেনেছি।তবে দলীয় ঘটনা কি না তা আমার জানা নেই। কেই মামলা করতে এখনও আসে নাই। উল্লেখ্য,খায়ের মোল্লার ছেলে আনিস মোল্লা দীর্ঘদিন ঢাকার উত্তরায় যুবদলের সন্ত্রাসী হিসেবে চিহ্নিত এবং বিভিন্ন অপরাধের সাথে জড়িত ছিল। নানা সন্ত্রী কর্মকান্ড ও মাদকের সাথে জড়িত থাকায় পুলিশের তাড়া খেয়ে মোল্লাহাটের কাহালপুর গ্রামে ফিরে আসে এবং হাড়িদাহ মাঠের দক্ষিণ পাশে পিত্রালয়ে অবস্থান নেয় এবং এলাকায় যুবদল ও ছাত্রশিবিরকে সংঘটিত ও নাশকতা করার চেষ্টা করে যাচ্ছে। আনিস কালিয়া উপজেলার যোগানিয়ায় বিয়ে করেছে এবং পিতার বাড়ী ও শশুর বাড়ীর আশ্রয়ে মাদকের রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে। মোল্লাহাটের কয়েকজন বিএনপি নেতার ছত্রছায়ায় সে এই অপকর্ম করতে সাহস পাচ্ছে বলে গ্রামবাসীর কাছ থেকে জানা গেছে।

মায়ের পরকীয়ায় অসহায় শিশু!
নড়াইল প্রতিনিধি
নড়াইলের লোহাগড়া উপজেলার পাচুড়িয়া গ্রামের ৪ বছরের একটি শিশু অঝোরে কেঁদেই যাচ্ছে। তার বাবা ঢাকায় একটি কোম্পানিতে চাকরি করেন। তিনি সেখানেই রয়েছেন।
এদিকে শিশুটির মাকে গত ১৫ জানুয়ারি ফুঁসলিয়ে নিয়ে পালিয়েছে বখাটে যুবক সৈয়দ শাকিল। মাকে না পেয়ে মাঝে মাঝেই কেঁদে উঠছে শিশুটি। শিশুটির কান্না দেখে এলাকার মানুষেরা খুবই মনোকষ্টে আছেন। তবে এ নিয়ে কোনো ভাবনা নেই শাকিলের বাবা-মায়ের।

রোববার সরেজমিন পাচুড়িয়া গ্রামে গিয়ে দেখা যায় চার বছরের শিশুটি মনমরা অবস্থায় অন্য শিশুদের সঙ্গে খেলছে।

শিশুটির দাদি ও প্রতিবেশীরা আরও জানান, এলাকার লোকজন বখাটে শাকিলের পরিবারের কাছে গিয়ে শিশুটির কথা বিবেচনা করে তার মাকে ফেরত এনে দেওয়ার জন্য অনুরোধ করলেও তারা কর্ণপাত করছেন না।

শিশুটির দাদি আরও জানান, তার নাতি প্রতিদিন সন্ধ্যা হলে মায়ের জন্য কান্না শুরু করে, অনেক রাত পর্যন্ত কান্নাকাটি করে ক্লান্ত হয়ে একপর্যায়ে ঘুমিয়ে যায়।

এদিকে শাকিলের বাড়িতে গেলে তার বাবা-মা কাউকেই পাওয়া যায়নি। তবে প্রতিবেশীদের কেউ কেউ বলেন- শিশুটির মায়ের চরিত্র মোটেও ভালো নয়। তাকে কেউ ফুঁসলিয়ে নেয়নি। তিনি স্বেচ্ছায় গেছেন।

লোহাগড়া থানার এসআই শুকুর বলেন, শিশুটির মাকে উদ্ধারের জন্য একাধিকবার উভয় পরিবারের সঙ্গে কথা বলেছেন। তারা ঢাকায় আছে। তাদের উদ্ধারে তৎপরতা অব্যাহত রয়েছে।

তবে শিশুটির দাদির দাবি, নিয়মিত মামলা রেকর্ড করে আসামিদের গ্রেফতার করলে তিনি ছেলের বউকে ফিরে পেতেন। এ ব্যাপারে তিনি পুলিশ প্রশাসনের আন্তরিক হস্তক্ষেপ কামনা করেছেন।

 

শ্রেণিকক্ষে মারামারি, নাক ফাটলো প্রধান শিক্ষকের
খুলনাঞ্চল রিপোর্ট
রংপুরে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান চলাকালে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। এতে নাক ফেটে রক্তাক্ত হয়েছেন প্রধান শিক্ষক ইমরান হোসেন। অন্যদিকে কপালে আঘাত পেয়েছেন সহকারী শিক্ষক সাখাওয়াত হোসেন। তারা দুজনই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন।

সোমবার (৩০ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে কাউনিয়া উপজেলার রঘুনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। শিক্ষার্থীদের সামনে দুই শিক্ষকের মারামারির এ ঘটনায় তদন্ত করে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তা।
কাউনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন প্রধান শিক্ষক ইমরান হোসেন বলেন, সকালে দ্বিতীয় শ্রেণির বাংলা ক্লাস নিচ্ছিলাম। এ সময় সহকারী শিক্ষক সাখাওয়াত হোসেন হঠাৎ করে শ্রেণি কক্ষে ঢুকে শিক্ষার্থীদের সামনেই বাগবিতণ্ডা শুরু করেন। একপর্যায়ে আমার ওপর ক্ষিপ্ত হয়ে কিল-ঘুসি মারেন। এতে আমার নাক ফেটে যায়।

প্রধান শিক্ষক অভিযোগ করে বলেন, বদলির কাগজে স্বাক্ষর না করায় প্রায় দুই বছর আগে উপজেলা শিক্ষা অফিসারের সামনে তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেছিলেন সহকারী শিক্ষক সাখাওয়াত।

তবে প্রধান শিক্ষককে মারধরের বিষয়ে জানতে চাইলে কথা বলতে রাজি হননি সহকারী শিক্ষক সাখাওয়াত হোসেন। তিনি নিজেও আহত অবস্থায় সোমবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন।
কাউনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. কানিজ ফাতেমা বলেন, সকালে দুজন শিক্ষক হাসপাতালে ভর্তি হন। প্রধান শিক্ষক মুখে আঘাতপ্রাপ্ত হয়েছেন। তার নাক দিয়ে রক্ত ঝরেছে। আর সহকারী শিক্ষক কপালে সামান্য আঘাত পেয়েছেন।

এ বিষয়ে কাউনিয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল হামিদ সরকার বলেন, শ্রেণিকক্ষে দুই শিক্ষকের মারামারির ঘটনাটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

কাউনিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোন্তাছের বিল্লাহ বলেন, দুপুরে শুনেছি দুই শিক্ষক মারামারি করে হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে তাদের কারো পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো অভিযোগ পাইনি।