খুলনায় পাঠ্যপুস্তক উৎসব অনুষ্ঠিত

5
Spread the love

 

তথ্য বিবরণী।।

খুলনা জেলা পর্যায়ে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব আজ (রবিবার) সকালে খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ শহিদুল ইসলাম।

প্রধান অতিথি তাঁর বক্তৃতা বলেন, শিক্ষাবর্ষের প্রথম দিনে বই উৎসব হলো শিক্ষার্থীদের জন্য এক অনন্য আয়োজন। নতুন বছরের শুরুতে নতুন শ্রেণির নতুন বই পাওয়ার আনন্দই আলাদা। বর্তমানে উৎসবটি কেবল শিক্ষার্থীদের মাঝে সীমাবদ্ধ নয়, বরং এটি জাতীয় উৎসবে পরিণত হয়েছে। বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণে সরকারের উদ্যোগটি নিঃসন্দেহে শিক্ষাক্ষেত্রে একটি বড় অর্জন। এ ব্যবস্থা যখন ছিলো না তখন বাজারে নতুন বই আসতে অনেক সময় মার্চ মাস পর্যন্ত অপেক্ষা করতে হতো। যার ফলে শিক্ষাক্ষেত্রে বিড়ম্বনা সৃষ্টি হতো। বিনামূল্যের বই বিশেষ করে দরিদ্র অভিভাবকদের জন্য স্বস্তিকর। এর ফলে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি পেয়েছে ও শিক্ষার্থী ঝরে পড়ার হার কমেছে। সরকারের এসকল উদ্যোগের মাধ্যমে নতুন প্রজন্মের শিক্ষার ভিত্তি শক্ত হবে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়িত হবে।

অনুষ্ঠানে সরকারি দৃষ্টি ও শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় এবং মোহাম্মদ নগর ইসলামিয়া দাখিল মাদ্রাসাসহ ১২টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়। এবছর সারাদেশে চার কোটি সাড়ে ২৭ লাখ শিক্ষার্থীর মাঝে প্রায় সাড়ে ৩৫ কোটি নতুন বই বিতরণ হবে।

খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন
মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মোঃ সাজিদ হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনাঞ্চলের পরিচালক প্রফেসর শেখ হারুনুর রশিদ ও উপপরিচালক এ এস এম আব্দুল খালেক। এতে স্বাগত জানান জেলা শিক্ষা অফিসার খোঃ রুহুল আমিন।