৪০ রুশ ক্ষেপণাস্ত্রের ৩৭টিই ভূপাতিতের দাবি কিয়েভের

2
Spread the love

খুলনাঞ্চল ডেস্ক।।
কিয়েভে রুশ বাহিনীর নিক্ষেপ করা ৪০ ক্ষেপণাস্ত্রের মধ্যে ৩৭টিই ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেছেন কিয়েভের সামরিক প্রশাসনের মুখপাত্র মিখাইলো শামানভ।

শুক্রবার ইউক্রেনের রাজধানীতে এক ভাষণে তিনি একথা জানান। খবর আলজাজিরার।

মিখাইলো শামানভ জানান, ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী কিয়েভ এলাকায় এসব রুশ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সমর্থ হয়েছে।

২০২৩ সালের গোড়ার দিকে রাশিয়া নতুন সর্বাত্মক আক্রমণের প্রস্তুতি নিচ্ছে। ইউক্রেনীয় কর্মকর্তাদের এমন সতর্কবার্তার পর শুক্রবার দেশটিতে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। তবে রাজধানী কিয়েভে নিক্ষেপ করা বেশিরভাগ ক্ষেপণাস্ত্রই ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেন।

অক্টোবরের শুরু থেকে প্রায় প্রতি সপ্তাহে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র বর্ষণ করে চলেছে রাশিয়া। বিশেষ করে যুদ্ধক্ষেত্রে কয়েকটি স্থানে পিছিয়ে পড়ার এমন হামলা শুরু করে রাশিয়া। মস্কো বলছে, তারা ইউক্রেনের সেনাবাহিনীকে নিষ্ক্রিয় করতে এমন হামলা চালাচ্ছে। আর ইউক্রেন বলছে, এমন হামলার মাধ্যমে রাশিয়া যুদ্ধাপরাধ করছে।

প্রায় ১০ মাস ধরে চলমান যুদ্ধে রাশিয়া এখন মূলত চেষ্টা করছে দখলকৃত ভূখণ্ড নিজেদের নিয়ন্ত্রণে রাখতে। ইউক্রেনের প্রায় এক-পঞ্চমাংশ ভূখণ্ড রাশিয়ার দখলে রয়েছে। রণক্ষেত্রে যুদ্ধ নির্মমতায় গড়াচ্ছে। তবে উভয় পক্ষের সেনারা হতাহতের শিকার হলেও কোনো পক্ষই হতাহতের প্রকৃত সংখ্যা প্রকাশ করছে না।