নাটকীয়তা শেষে তিউনিসিয়ার হাসি, ধাক্কা খেল ফ্রান্স

5

ক্রীড়া ডেস্ক ||
চোখের জলে ভিজে যাচ্ছিল মুখ। যেন বিশ্বাস-ই হচ্ছিল না এমন অঘটন! কেউ পতাকায় মুখ লুকায় তো কেউ পাশে থাকা সঙ্গীকে ধরে কাঁদতে চায়! মাত্র কয়েক সেকেন্ডের অপেক্ষা। তাতেই ইতিহাসের পাতায় আটকে যাওয়ার কি সূবর্ণ সুযোগ।

কিন্তু আঁতোয়ান গ্রিজম‌্যান হৃদয় ভেঙে দিলেন তিউনিসিয়ার সমর্থকদের। ৫৮ মিনিটে ফ্রান্সের জালে বল পাঠিয়ে তিউনিসিয়া উড়ছিল জয়ের সুবাসে। ৯০ মিনিটের খেলা শেষের পর অতিরিক্ত ৮ মিনিটের খেলাও শেষের দ্বারপ্রান্তে। মাত্র ৩০ সেকেন্ড পরই রেফারি বাঁশি বাজাবেন…

ঠিক ওই মুহূর্তে গ্রিজম‌্যান ডানপায়ে জোরালো শট নিয়ে জটলার ভেতরেও বল জালে পাঠালেন। ভাঙল তিউনিসিয়ার রক্ষণদূর্গ। হৃদয় ভেঙে চুরমার খেলোয়াড়দের। দর্শকদের আর্তনাদ কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে। অন‌্যদিকে ফ্রান্সের সমর্থকদের উল্লাস।

কিন্তু নাটকের শেষাংশের স্ক্রিপ্ট ভিন্ন কিছু লিখা ছিল। তিউনিসিয়ার সমর্থকদের চোখের জল যেন গ্রহণ করতে পারছিলেন না ফুটবলবিধাতাও! রেফারি দীর্ঘক্ষণ পর ভিডিও অ‌্যাসিসটেন্ট রেফারির (ভিএআর) সহায়তা নেন। রিপ্লে দেখে নিউ জিল‌্যান্ডের রেফারি ম‌্যাথু কনগার গ্রিজম‌্যানের গোল বাতিল করেন। অফসাইডে থাকায় গ্রিজম‌্যানের গোল হিসেব করা হয়নি।

তাতেই জয় নিশ্চিত হয়ে যায় তিউনিসিয়ার। ওয়াহবি খাজিরির একমাত্র গোলে প্রথমবার ফ্রান্সকে হারিয়ে ইতিহাস গড়ল তিউনিসিয়া। এর আগে দুই দল চার মুখোমুখি হলেও তিউনিসিয়া জিততে পারেনি একবারও। একবার ড্র করেছিল। এবার বিশ্বকাপে জয়ের স্বাদ পূর্ণ হলো তাদের।

কিন্তু দ্বিতীয় রাউন্ডে উঠা হলো না। এই গ্রুপ থেকে চ‌্যাম্পিয়ন হয়ে রাউন্ড অব সিক্সটিনে গেছে ফ্রান্স। তিন ম‌্যাচে দুই জয় ও এক পরাজয়ে তাদের পয়েন্ট ছয়। অস্ট্রেলিয়ারও তিন ম‌্যাচে দুই জয়, এক পরাজয়। তাদেরও পয়েন্ট ছয়। গোল ব‌্যবধানে এগিয়ে থাকায় ফ্রান্স শীর্ষে। তিউনিসিয়ার তিন ম‌্যাচে একটি করে জয়, পরাজয় ও ড্র। তাদের পয়েন্ট চার।