সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর

5
তালগাছের তৈরি নৌকা। এক পাশ দিয়ে পানি উঠে যাচ্ছে। কাদা দিয়ে ওই পাশ আটকে রেখে বিলে মাছ ধরতে যাচ্ছেন হেলাল উদ্দীন-খুলনাঞ্চল

খুলনা জেলা আইনজীবী সমিতির নির্বাচন লজ্জাজনকই নয়, কলঙ্কের ইতিহাস রচনা করেছে
খবর বিজ্ঞপ্তি
খুলনা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সর্বদলীয় আইনজীবী ঐক্য পরিষদের ভোট বর্জন, ভোট কেন্দ্রে না গেলেও তথাকথিত আজ্ঞাবহ নির্বাচন কমিশনের দ্বারা পরিচালিত নির্বাচনে অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে সর্বোচ্চ ভোট প্রয়োগের ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছেন খুলনা জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, সর্বদলীয় আইনজীবী ঐক্য পরিষদের নেতৃবৃন্দ। তারা বলেছেন এক তরফা ভোটের ফল কারচুপি করে সর্বোচ্চ ১১৮৪ ভোট প্রয়োগ দেখিয়ে তথাকথিত নির্বাচন কমিশন বেহায়াপনার রেকর্ড গড়েছেন।
রবিবার (২৭ নভেম্বর) প্রদত্ত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ভোট কেন্দ্রের মধ্যে বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদক থাকতে পারবেন না বলে দাবী জানালেও কমিশন সে দাবির প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন। বাধ্য হয়ে ৩সদস্যের কমিশন থেকে এক সদস্য পদত্যাগ করেছেন। একইভাবে আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত সভাপতি প্রার্থী শরিফুল ইসলাম জোয়াদ্দার খোকন ও সাধারণ সম্পাদক প্রার্থী এ কে এম শহিদুল আলমসহ পরিষদের সকল প্রার্থী লিখিতভাবে নির্বাচন বর্জন করেন। কিন্তু একতরফা নির্বাচনে সর্বোচ্চ ভোট প্রয়োগ দেখানো শুধু লজ্জাজনকই না-খুলনা আইনজীবী সমিতির বিগত নির্বাচনী ঐতিহ্যে কলঙ্কের কালিমা লেপনের সামিল। আইন পেশার মত একটি মহৎ পেশার প্রতিনিধি নির্বাচনে এহেন ঘটনা জনমনে নানা প্রশ্নে জন্ম দিয়েছে। খুলনা জেলা আইনজীবী সমিতির ১৪০বছরের ইতিহাসে কোন প্যানেলের সকল সদস্য পদত্যাগের ঘটনা পুর্বে কখনো ঘটেনি। অবিলম্বে নাটকীয় একতরফা হাস্যকর নির্বাচনের ফলাফল বাতিল করত: পুনরায় নির্বাচনের দাবি জানিয়েছেন বিবৃতিদাতারা।
বিবৃতিদাতারা হলেন, সর্বদলীয় আইনজীবী ঐক্য পরিষদের সিনিয়র কো-কনভেনর এড. গাজী আব্দুল বারী, কো-কনভেনর এড. লতিফুর রহমান লাবু, কো-কনভেনর এড. আক্তার জাহান রুকু, কো-কনভেনর এড. শহিদুল ইসলাম, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সভাপতি এড. মাসুদ হোসেন রনি, সাধারণ সম্পাদক এড. গোলাম মাওলা, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি যথাক্রমে এড. নুরুল হাসান রুবা, এড. বজলার রহমান, এড. এস আর ফারুক, এড. আব্দুল মালেক, এড. আব্দুল্লাহ হোসেন বাচ্চু, এড. মো. ইউনুস, এড. শেখ আব্দুল আজিজ, আইনজীবী সমিতির সাবেক সাবেক সাধারন সম্পাদক যথাক্রমে এড. মাসুম রশিদ, এড. মশিউর রহমান নান্নু। আরো নিন্দা জানিয়েছেন এড. তৌহিদুর রহমান চৌধুরি তুষার, এড. কনিজ ফাতেমা আমিন, এড. তছলিমা খাতুন ছন্দা, জাতীয়তাবাদী হিন্দু আইনজীবী ঐক্য পরিণদেও সভাপতি এড. সত্যগোপাল ঘোষ, এড. জয়দেব সরকার, এড. মঞ্জুর আহমেদ, এড. চৌধুরী আব্দুস সবুর, এড. খালিদ হাসান জনি প্রমূখ।

খানজাহান আলী থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত
ফুলবাড়ীগেট প্রতিনিধি
অপরাধ দমন ও প্রতিকার, অপরাধী বিষয়ে তথ্য সংগ্রহ, গ্রেপ্তার, নারী ও শিশু নির্যাতন, মাদকাসক্তি, অসামাজিক কার্যকলাপ, এলাকাভিত্তিক বিরোধ সমাধানের ক্ষেত্রে আধুনিক ও কার্যকর ব্যবস্থা গ্রহন এবং কমিউনিটি পুলিশং কার্যক্রম জোরদার করার লক্ষে খানজাহান আলী থানা পুলিশিং ওপেন হাউজ ডে কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকাল ৪ টায় থানা পুলিশ আয়োজিত এই পুলিশিং ওপেন হাউজ ডে কার্যক্রম অনুষ্ঠিত হয়। খানজাহান আলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ কামাল হোসেন খান এর সভাপতিত্বে ও খানজাহান আলী থানার কমিউনিটি পুলিশিং অফিসার (সিপিও) এস আই পীযূষ এর পরিচালনায় বক্তৃতা করেন খানজাহান আলী থানার ওসি তদন্ত মোঃ কবির হোসেন মাতুব্বর , কমিউনিটি পুলিশিং কমিটির বিভিন্ন ওয়ার্ডের নেতৃবৃন্দের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন মোঃ ইউসুফ আলী খলিফা, মাষ্টার শাহাজান হাওলাদার, সৈয়দ কেসমত আলী, মুক্তা বেগম,সংরক্ষিত ইউপি সদস্য শাহানাজ বেগম, খানজাহান আলী থানা সাংবাদিক ইউনিটি”র সাংগঠনিক সম্পাদক সাইফুল্লাহ তারেক, জয়নাল আবেদিন।সভাপতির বক্তব্যে ওসি কামাল হোসেন খান বলেন , থানায় সেবা নিতে আসা সাধারন মানুষকে আমরা কতটুকু সেবা নিশ্চিত করতে পেরেছি তা জেনে, সকলের মতামত নিয়ে জনগনের সেবার মান আরও বাড়াতে “ওপেন হাউজ ডে” নামে এই জবাবদিহিতামূলক কার্যক্রম অনুষ্ঠিত হয়। কোন ভুক্তভোগী তাঁর কাঙ্খিত সেবা সঠিক ভাবে পেয়েছেন কি-না তা এখানে সবার সম্মুখে পর্যালোচনা করা হয়। কতজন সেবা বঞ্চিত ভুক্তভোগীদের কথা শুনে তাদের সেবা দিতে পেরেছি তার উপর নির্ভর করে এই অনুষ্ঠানের সফলতা। অনুষ্ঠানে ভুক্তভোগীদের উত্থাপিত নানান বিষয়ে থানা পুলিশ কর্তৃক গৃহীত ব্যবস্থা নিয়ে আলোচনাকালে তিনি বলেন, রাষ্ট্রের সেবক হিসেবে গণমুখী পুলিশিং এর মাধ্যমে জনসেবা নিশ্চিত করার জন্য প্রতিমাসে থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠানের আয়োজন করা হয়। যাতে করে পুলিশি সেবা নিশ্চিত করা যায়।তিনি আরও বলেন, জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে পুলিশকে যেমনি শতভাগ পেশাদারিত্বের সাথে আন্তরিকতা নিয়ে দেশমাতৃকার সেবায় নিজেদেরকে নিয়োজিত করতে হবে তেমনি জনগণকেও পুলিশের সহযোগিতায় এগিয়ে আসতে হবে। পুলিশ ও জনগণের পারস্পরিক সহযোগিতার সেতুবন্ধন ছাড়া শতভাগ পুলিশি জনসেবা নিশ্চিত করা সম্ভব নয়। তাই সমাজের সৎ, নিষ্ঠাবান ও ভালো মানুষদের কমিউনিটি পুলিশিংয়ের সাথে যুক্ত হতে হবে। আর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ক্ষুদা ও দারিদ্রমুক্ত, দুর্নীতিমুক্ত, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ, অসাম্প্রদায়িক সোনার বাংলা নিনির্মাণের স্বপ্ন দেখতেন, সেই স্বপকে বাস্তবায়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা যে উন্নয়নের মহাসড়কে অবস্থান করছি সেটাকে আরো গতিশীল করতে তরুণদেরকে দায়িত্ব নিতে হবে। আর তরুণ সমাজকে সঠিক পথে রাখার জন্য অভিভাবকদের ভূমিকা অপরিসীম।

শহীদ ডা. শামসুল আলম খান মিলন-এর ৩২তম শাহাদাৎ বার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন
খবর বিজ্ঞপ্তি
৯০-এর স্বৈরাচার বিরোধী আন্দোলনে নিহত কেন্দ্রীয় বিএমএ’র সাবেক যুগ্ম-সম্পাদক শহীদ ডা. শামসুল আলম খান মিলনের ৩২তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে খুলনা বিএমএ’র ভবনের সম্মূখে শহীদ ডা. মিলনের স্মৃতি সৌধে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), খুলনা জেলা শাখার নেতৃবৃন্দ রবিবার সকালে। এছাড়া শহীদ ডা. শামসুল আলম খান মিলনের আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন স্বাচিপ, খুলনা জেলা শাখার সভাপতি ডা. এস. এম. সামছুল আহসান মাসুম এবং স্বাচিপ, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ডা. শেখ বাহারুল আলম, সহ-সভাপতি ডা. মোল্লা হারুন অর রশিদ, ডা. মো: সালাহউদ্দিন রহমতুল্ল্যা, সাধারণ সম্পাদক ডা. মো: মেহেদী নেওয়াজ, কোষাধ্যক্ষ ডা. বিষ্ণু পদ সাহা, যুগ্ম-সম্পাদক ডা. সুমন রায়, যুগ্ম-সম্পাদক ডা. নিয়াজ মুস্তাফি চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ডা. মো: ইউনুস-উজ-জামান খাঁন তারিম, দপ্তর সম্পাদক ডা. এস. এম. তুষার আলম, প্রচার সম্পাদক ডা. মো: জিল্লুর রহমান তরুন, বিজ্ঞান বিষয়ক সম্পাদক ডা. এস. এম. মাহমুদুর রহমান রিজভী, গ্রন্থাগার ও প্রকাশনা সম্পাদক ডা. শৈলেন্দ্রনাথ বিশ^াস, সমাজ কল্যাণ সম্পাদক ডা. অনল রায়, ক্রীড়া সম্পাদক ডা. কাজী করিম নেওয়াজ, দূর্যোগ ব্যবস্থাপনা সম্পাদক ডা. সুদীপ পাল। স্বাচিপ, খুলনা জেলা শাখার কার্যকরী পরিষদের সম্মানিত সিনিয়র সদস্যবৃন্দ হলেন ডা. আনোয়ারুল আজাদ, প্রফেসর ডা. মোহাম্মদ মহসীন, প্রফেসর ডা. পরিতোষ কুমার চৌধুরী, ডা. গোলাম সারোয়ার ফারুক, ডা. মো: তোজাম্মেল হোসেন জোয়ার্দ্দার, ডা. শেখ ফরিদউদ্দিন আহমেদ, ডা. এ.টি.এম. মঞ্জুর মোর্শেদ, ডা. এস. এম. দিদারুল আলম শাহীন, ডা. উৎপল কুমার চন্দ, ডা. শ. ম. জুলকার নাইম, ডা. মোসা: ডালিয়া আখতার, ডা. শেখ শহীদুর রহমান, ডা. এস. এম. খালিদুজ্জামান, ডা. মো: কুতুব উদ্দীন মল্লিক, ডা. শীতেষ চন্দ্র ব্যানার্জী, ডা. ডলি হালদার, ডা. বিপ্লব বিশ^াস, ডা. পার্থ প্রতিম দেবনাথ, ডা. বাপ্পা রাজ দত্ত, ডা. খালেদ মাহমুদ, ডা. পলাশ কুমার দে, ডা. উপানন্দ্য রায়, ডা. মো: মেহেদী হাসান, ডা. মো: ফিরোজ হাসান, ডা. হিমেল সাহা, ডা. শাহীন আকতার শেখ, ডা. শিমুল চক্রবর্তী, ডা. অনিক দেউড়ি, ডা. মোহাম্মদ হাসান, ডা. শাহেদ মাহমুদ খান, ডা. নাজিমুল ইসলাম লিটন, ডা. মো: রফিকুল ইসলাম, ডা. ফিরোজ আহমেদ, ডা. সাইফুল্লাহ মানসুর, ডা. সাফাত আল দ্বীন ও ডা. সরদার তানভীর আহমেদ সহ সম্মানিত সকল চিকিৎসক নেতৃবৃন্দ।

কালিগঞ্জে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে প্রধান শিক্ষক ও সহযোগী দপ্তরী আটক
কালিগঞ্জ প্রতিনিধিঃ
প্রধান শিক্ষক ও দপ্তরী মিলে স্কুলের কোমলমতি ছাত্রীদের সঙ্গে যৌন হয়রানির ঘটনায় বিক্ষিপ্ত অভিভাবকদের গণপিটুনি হতে রক্ষা করতে প্রধান শিক্ষক আশরাফুল ইসলাম এবং দপ্তরি সাইফুল ইসলামকে আটক করেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে গত রবিবার( ২৭ নভেম্বর) বেলা ২টার সময় সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ভাড়াসিমলা ইউনিয়নের সরাফবদি পুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে। আটককৃত অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুল ইসলাম (৪৫) সে সরাফদিপুর গ্রামের মৃত ইসরাইল সরদারের পুত্র এবং তার সহযোগী একই স্কুলের দপ্তরী কাম নৈশ প্রহরী সাইফুল ইসলাম( ৩৫)। সে মারকা গ্রামের জহুর আলী গাজীর পুত্র।
উক্ত ঘটনায় ওই স্কুলের যৌন নিপীড়নের শিকার তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীর বাবা বাদি হয়ে প্রধান শিক্ষক আশরাফুল ইসলাম এবং দপ্তরে সাইফুল ইসলামের বিরুদ্ধে রবিবার থানায় একটি লিখিত এজাহার দায়ের করেছে। থানায় দায়ের কৃত এজাহার সূত্রে এবং অত্র স্কুলের সভাপতি নাজমুল হাসান সহসভাপতি আবু তৈয়ব মহাসিন, শিক্ষার্থীর মা, বাবাসহ একাধিক ব্যক্তি সাংবাদিকদের জানান কালিগঞ্জ উপজেলার বহুল আলোচিত প্রধান শিক্ষক আশরাফুল ইসলাম অত্র স্কুলে যোগদানের পর হতে তার সহযোগী দপ্তরি সাইফুল ইসলামের সহযোগিতায় দীর্ঘদিন যাবত স্কুলের পঞ্চম শ্রেণী সহ বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীদেরকে যৌন হয়রানি চালিয়ে আসছিল। তৃতীয় শ্রেণীর এক শিক্ষার্থীর সঙ্গে দপ্তরি সাইফুল ইসলাম প্রাইভেট পড়ার কথা বলে বিদ্যালয় এর গোপনকক্ষে যৌন নিপীড়ন চালালে ওই শিক্ষার্থী বিষয়টি তার বাবা-মাকে জানায়। শিক্ষার্থীর বাবা-মা বিষয়টি নিয়ে ওই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি সাইফুল ইসলামকে জানায়।
ঘটনা নিয়ে রবিবার বেলা ১২টার সময় স্কুলের ম্যানেজিং কমিটির সভা চলাকালীন প্রধান শিক্ষক তার সহযোগী দপ্তরি সাইফুল ইসলামকে জরিমানা করে রেহাই দেওয়ার কথা বললে অভিভাবকরা উত্তেজিত হয়ে পড়ে। ওই সময় উত্তেজিত অভিভাবক এবং এলাকাবাসী প্রধান শিক্ষক এবং দপ্তরিকে স্কুলে অবরুদ্ধ করে রেখে থানায় খবর দেয়। খবর পেয়ে থানা হতে উপরিদর্শক মোরশেদ, বুলবুল, মিলন ঘোষ পুলিশ ভ্যান যোগে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ওই সময় পুলিশের উপস্থিতিতে আটক কৃতদের উপর হামলা চালালে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তাদেরকে আটক করে দ্রুত থানায় নিয়ে আস। এ ব্যাপারে থানার উপ-পরিদর্শক মোর্শেদ সাংবাদিকদের জানান অভিযোগের ভিত্তিতে দু’জনকে গ্রেফতার করে আনা হয়েছে। ওসি সাহেব বাইরে হতে ফিরলে আইননুগ ব্যবস্থা নেয়া হবে। প্রধান শিক্ষক আশরাফুল ইসলামের বিরুদ্ধে এর আগেও বিভিন্ন স্কুলে দায়িত্ব পালনের সময় ছাত্রীদের উপর যৌন নিপীড়ন চালানোর অভিযোগ রয়েছে। যে কারণে তাকে একাধিকবার সাময়িক বরখাস্তসহ বিভাগীয় ব্যবস্থার মাধ্যমে বিভিন্ন স্কুলে বদলি করা হয়।

কালিগঞ্জে মাদক ব্যবসায়ী দম্পতির অসামাজিক কার্যকলাপের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ
কালিগঞ্জ প্রতিনিধিঃ
মাদক ব্যবসায়ী আইয়ুব আলী ও তার স্ত্রী দেহপ্রসারানী মক্ষিরানী মাজদা খাতুনের বাড়িতে অসামাজিক কার্যকলাপ ও মাদক বেচাকেনার হাত থেকে রক্ষা পেতে এবং তাদেরকে গ্রেপ্তার দাবিতে এলাকাবাসী প্রতিবাদ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে।
রবিবার (২৭ নভেম্বর) বিকাল ৪ টার সময় সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার কুশলিয়া ইউনিয়নের মহৎপুর হাটখোলার প্রধান সড়কের এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। ওই সময় এলাকার নারী-পুরুষ শিশুসহ শত শত লোকজন এই প্রতিবাদ কর্মসূচিতে অংশগ্রহণ করে। মাদক ব্যবসায়ী ও দেহ ব্যবসায়ী মাজেদা খাতুনের গ্রেফতার ও দুই সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।
উক্ত কর্মসূচিতে শেখ ফিরোজ আহমেদের সভাপতিত্বে এবং আহাসানুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুশুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম মোহাম্মদ আব্দুল্লাহ। এ সময়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাহমুদা খানম, পাভেল রহমান, নাসরিন বেগম, মহামঞ্জুর রহমান, আব্দুর রাজ্জাক, প্রমূখ।
বক্তারা বলেন মহৎপুর গ্রামের মৃত জবেদ আলীর পুত্র আইয়ুব আলি এবং তার স্ত্রী মাজিদা খাতুন বাড়িতে বিভিন্ন স্থান হইতে পতিতা ভাড়া করে এনে অসামাজিক কার্যকলাপ চালানোর পাশাপাশি মাদক বিক্রি করে এলাকার পরিবেশ ও যুব সমাজকে নষ্ট করে আসছিল। বিষয়টি নিয়ে স্থানীয় চেয়ারম্যান সহ থানা প্রশাসনের নিকট একাধিকবার অভিযোগ করেও কোন প্রতিকার না পেয়ে এলাকাবাসীর ক্ষিপ্ত হয়ে পড়ে। গত ১৪ নভেম্বর রাতে এক যুবতীকে ভুয়া কাবিননামায় বাড়িতে ফেলে অসামাজিক কার্যকলাপের সময় স্থানীয় জনতা তাদেরকে আটক করে থানায় খবর দেয়। ওই সময় সংবাদকর্মীরাও সেখানে সংবাদ সংগ্রহের জন্য হাজির হয়। পরে মাদক ব্যবসায়ী আইয়ুব আলী এবং তার কথিত স্ত্রী মর্জিনা খাতুন কে আটক করে থানায় নিয়ে আসে পুলিশ। থানায় এনে কথিত স্ত্রী মর্জিনা খাতুন এর ভুয়া কাবিননামা দেখিয়ে তারপর দিন থানা থেকে মুক্তি পায়।
বিষয়টি নিয়ে এলাকার মানুষের মধ্যে ক্ষোভ বিরাজ করতে থাকে। বিষয়টি নিয়ে ঘটনার পরদিন বিভিন্ন জাতীয়, স্থানীয় দৈনিকে ফলাও করে প্রকাশ পেলে মাদক ব্যবসায়ী আইয়ুব আলী এবং তার স্ত্রী ক্ষিপ্ত হয়ে ওঠে। উক্ত ঘটনার প্রতিশোধ নিতে গত ২৪ নভেম্বর এলাকাবাসীর হাত থেকে বাঁচতে আইয়ুব আলী তার স্ত্রীকে দিয়ে সাতক্ষীরার নারী ও শিশু নির্যাতন দমন আদালতে নারী ও শিশু নির্যাতন দমন আইনে ধর্ষণ প্রচেষ্টার অভিযোগ এনে দুইজন সাংবাদিকদের নামে একটি মিথ্যা ও কাল্পনিক মামলা দায়ের করে। বিজ্ঞ আদালত কোনরকম তদন্ত ছাড়াই মামলাটি এজাহার হিসেবে গণ্য করার জন্য কালিগঞ্জ থানা কে নির্দেশ দেন। উক্ত মামলার খবরে এলাকাবাসী প্রতিবাদে ফেটে পড়ে। মানববন্ধন কর্মসূচিতে মাদক ব্যবসায়ী আইয়ুব আলী ও তার স্ত্রী দেহ ব্যবসায়ী মাজদা খাতুনকে গ্রেফতার না করলে এলাকা ছাড়া করার ঘোষণা দেন এলাকাবাসী। বিষয়টি নিয়ে এখন এলাকাবাসী ও মাদক ব্যবসায়ী মুখোমুখি যেকোনো সময় একটি বিশৃঙ্খলা ও রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটতে পারে।

কালিগঞ্জ মৎস্য চাষীদের উন্নয়নের লক্ষে সকল মৎস্য খামারীদের মতবিনিময় ও খামারি সমাবেশ
কালিগঞ্জ প্রতিনিধিঃ
কালিগঞ্জ উপজেলার পিরোজপুরে (মেসার্স অনামিকা ট্রেডার্স নিজস্ব কার্যালয়ের সম্মুখে) রবিবার (২৭ নভেম্বর) সকাল ১০টায় সুমা মটরস লিমিটেডের সহযোগিতায় ও মেসার্স অনামিকা ট্রেডার্সের আয়োজনে।বর্তমান বিশ্বের জলবায়ু ও আবহাওয়া’র পরিবর্তনের কারণে মৎস্য চাষি ঝুঁকিপূর্ণ হওয়ায় অত্র এলাকার আবহাওয়ার সাথে তাল মিলিয়ে মৎস্য চাষীদের উন্নয়নের লক্ষে এলাকার সকল মৎস্য খামারী দের গোলাপ ফুল দিয়ে বরন এবং মতবিনিময় করেন।

উক্ত মৎস্য খামারী সমাবেশ অনুষ্ঠানে কালিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ও স্বত্বাধিকারী (মেসার্স অনামিকা ট্রেডার্স) জনাব সাঈদ মেহেদী’র সভাপতিত্বে,অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা পরিষদের নবনির্বাচিত সদস্য ফিরোজ কবির কাজল।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপস্থিত ছিলেন কালিগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাজমুল হুদা,কালিগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ওয়াসীম উদ্দিন,সুমা মটরস লিমিডেট মার্কেটিং কর্মকর্তা ইঞ্জিনিয়ার জাহিদ খান। মেগা ফিড কোম্পানি ‘র সাতক্ষীরা জেলা শাখার ডাইরেক্টর আবু রায়হান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১২নং মৌতলা (ইউপি) চেয়ারম্যান ফেরদৌস মোড়ল। মানব সম্পদ সমবায় সমিতির নির্বাহী পরিচালক ফিরোজ আহমেদ, বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব মতিয়ার রহমান মতি।কালিগঞ্জ উপজেলা সিনিয়র অফিসার জেনেটিক এনিমেল হেলথ লিমিটেড ফজর আলী সরদার।

এসময় বক্তারা বলেন” বাংলাদেশ নদীমাতৃক দেশ এদেশ বিশাল জলসম্পদে সমৃদ্ধ। সারা দেশ জুড়ে রয়েছে অসংখ্য নদী-নালা, খাল-বিল, হাওর-বাঁওড় ও পুকুর।পরিবেশগত ও প্রাকৃতিক কারণে আমাদের দেশে মৎস্য উৎপাদনের বিস্তৃত ক্ষেত্র রয়েছে।দেশের আবহাওয়া, জলবায়ু,মাটি ও পানি মৎস্য চাষের উপযুক্ত বলে এখানে প্রচুর মাছ উৎপাদন করা যায়।জাতির জনক বঙ্গবন্ধু বলেছিলেন-আমার আছে খাল-বিল আর মাছ।সোনার বাংলা গড়তে মৎস্য খাত বিশেষ ভূমিকা রাখবে। তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাছ চাষে সর্বোচ্চ গুরুত্ব ও পৃষ্ঠপোষকতা দিচ্ছেন। যার ফলে এ খাতে আমূল পরিবর্তন এসেছে। দিন দিন মাছ উৎপাদন বাড়ছে।

এছাড়া আরো উপস্থিতি ছিলেন এলাকার সফল মৎস্য চাষি বিজয় স্যার,শরিফ উদ্দিন বাবু, তুলা বাবু, শেখ জাহাঙ্গীর আলম,নজরুল সরদার, একরামুল খান, শরিফুল কাজী,শাহাবুদ্দিন ছোট, মহেশ, তন্ময় মন্ডল, ইউপি সদস্য শেখ সিরাজুল ইসলাম, রফি সরদার, ইউপি সদস্য আব্দুর রব,ছাত্রলীগ নেতা রাশিদুল ইসলাম জয় বাংলা প্রমুখ। সুমা মটরস লিমিটেড ঢাকার অতিথি বৃন্দ সহ সাংবাদিক এলাকার সকল মৎস্য চাষি উপস্থিত ছিলেন।

৩য় উপকূলীয় পানি সম্মেলন জেলা কমিটির সভা অনুষ্ঠিত
খবর বিজ্ঞপ্তি
২৭ নভেম্বর ২০২২ তারিখ অ্যাওসেড‘র সভাকক্ষে সন্ধ্যা ৬ টায় ৩য় উপকূলীয় পানি সম্মেলন জেলা কমিটির সভা অনুষ্ঠিত হয়। ৩য় উপকূলীয় পানি সম্মেলন জেলা কমিটির সভাপতি ও খুলনা সিটি কর্পোশেনের ২৫ নং ওয়ার্ড কাউিন্সিলর আলী আকবর টিপুর সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা বিশ^বিদ্যালয়ের পরিবেশ বিঞ্জান ডিসিপ্লিনের অধ্যাপক ড. মুজিবুর রহমান, কুয়েটের ইউআরপি বিভাগের প্রধান অধ্যাপক ড. মোস্তফা সারোয়ার, জেলা কমিটির সেক্রেটারী কৌশিক দে বাপী, আবু হেনা মোস্তফা জামাল পপলু, সম্মেলন কমিটি সদস্য ও রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ, জেজেএস এর নির্বাহী পরিচালক এটিএম জাকির হোসেন, পানি অধিকার কমিটি খুলনার সাধারন সম্পাদক হুমায়ুন কবির ববি, অ্যাওসেড‘র সমন্বয়কারী মাহবুবুর রহমান, সহকারী সমন্বয়কারী হেলেনা খাতুন এবং সভার সঞ্চালনা করেন ৩য় উপকূলীয় পনি সম্মেলন কমিটির সেক্রেটারী ও অ্যাওসেড‘র নির্বাহী পরিচালক শামীম আরফীন। সভায় সিদ্ধান্ত হয় ইয়োথদের নিয়ে খুলনা সিটি কর্পোরেশনের ৩১ টি ওয়ার্ডে ৩১টি ওয়ার্ড কমিটি ও ৯টি জেলা কমিটি গঠিত হবে।

তৃণমূল পার্টির চেয়ারপার্সন জুলিয়া আক্তারের সিলেট জেলার আহ্বায়ক কমিটির আলোচনা সভা
ফুলবাড়ীগেট প্রতিনিধি
জনমানুষের কল্যানে বাংলাদেশ তৃনমূল পার্টির চেয়ারপার্সন জুলিয়া আক্তার ঘোষিত ১২ দফা দাবি বাস্তবায়নের লক্ষে দেশের বিভিন্ন জেলা কমিটির নেতৃবৃন্দের সাথে ধারাবাহিক আলোচনার অংশ হিসাবে গতকাল সকাল ১১ টায় সংগঠনের ঢাকা নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে সিলেট জেলা আহবায়ক কমিটির সাথে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ তৃণমূল পার্টির চেয়ারপার্সন জুলিয়া আক্তার, সাংগঠনিক সম্পাদক শেখ কামরুল ইসলাম, দপ্তর সম্পাদক আঃ রশিদ শেখ, প্রচার সম্পাদক মোঃ লিটন শেখ, মহিলা নেত্রী লায়লা আক্তার, খুলনা মহানগর তৃণমূল পার্টির সদস্য সচিব মোঃ মাকসুদ শেখ, সিলেট জেলা আহ্বায়ক কমিটির আহ্বায়ক মোঃ মুস্তাকিম বিল্লাহ, সদস্য সচিব মোঃ বদরুল ইসলাম সহ বাংলাদেশ তৃণমূল পার্টির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

নগরীর দৌলতপুরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মহিলাসহ তিনজন নির্মম নির্যাতনে শিকার
স্টাফ রিপোর্টার
নগরীর দৌলতপুরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মহিলাসহ তিনজন নির্মম নির্যাতনে শিকার হয়েছেন। রবিবার বেলা সাড়ে ১২টার দিকে দৌলতপুর মুচিপাড়া সরদার বাড়ী লেনের প্রবেশ মুখে এ ঘটনা ঘটে। আহতরা হলেন, পিন্টু দাসের ছেলে বাসন্তি রাণী দাস(৪০), তার ছেলে সজিব দাস(১৮) ও প্রতিবেশী সুভাষ দাসের ছেলে বিজয় দাস(১৭)। আহতদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ভিকটিম বাসন্তি রাণী দাস বলেন, তার ছেলে সজিব পেশায় নর সুন্দর। ছেলের সহসাথী বিজয় গোপনে ঘরের পিছনে গিয়ে সিগারেট খাচ্ছিল। এমন সময় এলাকার বড় ভাইরা যাচ্ছিল। তারা দেখেই সজিবকে মারধর শুরু করে। এ সময় সজিব ঠেকাতে গেলে তাকেও ক্রিকেট খেলার ব্যাট ও স্ট্যাম্প দিয়ে বেধড়ক মারধর করে। ছেলের ডাক চিৎকারে তার মা বাসন্তি রাণী এগিয়ে গেলে তিনিও নির্যাতনের হাত থেকে রেহাই পাননি। পরে এলাকাবাসী তাদের হাত থেকে উদ্ধার করে খুমেক হাসপাতালে ভর্তি করেন। প্রতিবেশী সূর্য্য দাস বলেন, সজিবের সারা শরীর নির্মম নির্যাতনে রক্ত ঝড়েছে। ঘটনাস্থলে তার রক্ত ঝড়ে পাকা সড়ক ভিজে যায়। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে আসে তারা নির্যাতনের কাজে ব্যবহৃত ব্যাট ও স্ট্যাম্প উদ্ধার করে নিয়ে যায়। নির্যাতনকারীদের ছত্রছায়ায় এলাকায় একটি টিনেজ গ্রুপ গড়ে উঠেছে। তারা ঠুনকো অজুহাতে এলাকার নিরীহ মানুষদের নির্যাতন করে চলেছে। বিষয়টি তিনি দৌলতপুর থানার ওসিকে অবগত করেছেন বলে জানান।

পিতার সম্মানহানির বিচার চাইলেন ব্যারিস্টার শেহরিন সালাম ঐশী
খুলনাঞ্চল রিপোর্ট
রিট মামলা বিচারাধীন থাকার পরও খুলনা-৪ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদীকে ‘ক্রিমিনাল, করাপ্ট’ বলায় ব্যারিস্টার সুমনের কড়া সমালোচনা করেছেন সালাম মুর্শেদীর মেয়ে ব্যারিস্টার শেহরিন সালাম ঐশী।
রোববার (২৭ নভেম্বর) সুপ্রিম কোর্টের এনেক্স ভবনের সামনে সাংবাদিকদের কাছে তিনি তার বক্তব্যে তুলে ধরেন। ব্যারিস্টার শেহরিন সালাম ঐশী বলেন, ‘আমার বাবার বিরুদ্ধে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক রিট করেছেন। রিটটি করার পর থেকে দুঃখজনকভাবে তিনি একাধিক লাইভ করেছেন। যেখানে তিনি সম্মানিত সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদীকে বিভিন্ন নামে ট্যাগ দিয়েছেন। তাকে তিনি ক্রিমিনাল ট্যাগ দিয়েছেন, করাপ্ট ট্যাগ দিয়েছেন। এটা দুঃখজনক। তিনি (ব্যারিস্টার সুমন) একজন আইনজীবী, আমি নিজেও একজন আইনজীবী। আমি বুঝতে পারি না, যে ম্যাটারটি মাননীয় আদালতের সামনে বিচারাধীন আছে। আদালতকে অবমাননা করে কেমন করে তিনি বিচারাধীন বিষয় নিয়ে লাইভে দিতে পারেন, এটা দুঃখজনক।
সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, আমি মনে করি আমাদের সামনে যে সাংবাদিক ভাই-বোন আছে তারা অবশ্যই এটা বিবেচনায় নেবে। আপনাদের হাত দিয়ে সত্যি কথাটাই যাওয়া উচিত। আমরা সব সময় সেটাই দেখে আসছি। সাংবাদিকদের সহযোগিতা কামনা করছি। ব্যারিস্টার ঐশী বলেন, ‘আমার বাবা শুধু সংসদ সদস্য নয়। তিনি বাংলাদেশের একজন গৌরবোজ্জ্বল ফুটবলার। যারা ক্রীড়া বিটে কাজ করেন তারা তার সম্পর্কে জানেন। আমি আইনজীবী হিসেবে নয়, আমি একজন মেয়ে হিসেবে এসেছি বাবার জন্য বিচার চাইতে। যারা তাকে ব্যবসায়ী হিসেবে, পলিটিশিয়ান হিসেবে দেখেছেন তারা জানেন তিনি কি ধরনের মানুষ। বাবাকে এভাবে লাইভে যখন হীন করা হয়, তখন দুঃখ লাগে। অনুরোধ জানাবো, প্লিজ পাবলিসাইজ করবেন না। একটা ম্যাটার যখন কোর্টে আছে, কোর্টই সিদ্ধান্ত নেবেন। আমরা মহামান্য আদালতকে সম্মান করি।
উল্লেখ্য সরকারের সম্পত্তি নিজের নামে লিখে নিয়ে বাড়ি বানানোর অভিযোগে সালাম মুর্শেদীর বিরুদ্ধে দায়ের করা রিটের পরবর্তী শুনানির জন্য আগামী ০১ ডিসেম্বর (বৃহস্পতিবার)। এর আগে ০১ নভেম্বর সরকারের সম্পত্তি নিজের নামে লিখে নিয়ে বাড়ি বানানোর অভিযোগে সালাম মুর্শেদীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না? তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। সেইসঙ্গে এ সম্পত্তি সম্পর্কিত সব কাগজপত্র ১০ দিনের মধ্যে আদালতে দাখিল করতে (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) রাজউক, গণপূর্ত বিভাগ ও সালাম মুর্শেদীকে নির্দেশ দেন আদালত। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। গত ১৩ নভেম্বর সালাম মুর্শেদীর দখলে থাকা গুলশানের বাড়ি সম্পর্কিত কাগজপত্র হাইকোর্টে দাখিল করা হয়। সালাম মুর্শেদীর পক্ষে কাগজপত্র দাখিল করেন তার আইনজীবী অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা।

কয়রায় ভোক্তা অধিকারের অভিযানে ৪টি প্রতিষ্ঠানকে জরিমানা
স্টাফ রিপোর্টার
খুলনা জেলার কয়রা উপজেলার বিভিন্ন এলাকায় তদারকি করে ঘুগরাকাটি বাজারের ৪টি ব্যক্তি/প্রতিষ্ঠানকে বিভিন্ন অপরাধে প্রশাসনিক ব্যবস্থায় ২০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর খুলনা জেলা কার্যালয়। রবিবার (২৭ নভেম্বর) বেলা সাড়ে ১১টা হতে দুপুর ২টা পর্যন্ত অভিযানে খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম এ আদেশ প্রদান করেছেন।
বাজার তদারকিকালে ঘুগরাকাটি বাজারে মেয়াদ উত্তীর্ণ ঔষধ রাখায় চৌধুরি ফার্মেসীকে ২হাজার, নূর মেডিকেলকে ৫হাজার, বোতলজাত তেলের মূল্য উঠিয়ে বেশি দামে বিক্রি, মূল্য মেয়াদ বিহীন পন্য বিক্রয় করায় নূর ট্রেডার্সকে ১০হাজার, মূল্য তালিকা না থাকা ও নোংরা পর্েিশে মিষ্টি ত্রৈী করায় আদি ঘোষকে ৩ হাজার টাকা প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা করা হয়। এছাড়া আমাদি বাজারে তদারকি করা হয়।
এ অভিযানে সকলকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুসারে ভোক্তা অধিকার বিরোধী কার্যাবলী হতে বিরত থাকার অনুরোধ জানানো হয়। ব্যবসায়িদের ক্রয়/বিক্রয় রশিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শন করতে অনুরোধ জানানো হয় এবং সচেতন করতে লিফলেট, প্যামপ্লেট বিতরণ করা হয়। তদারকিমূলক এ অভিযানে সহায়তা করেন কয়রা থানা পুলিশ খুলনা।

ঝিনাইদহের চাঞ্চল্যকর ”সাঈদ হত্যা” মামলার ২২ আসামি গ্রেপ্তার
স্টাফ রিপোর্টার
ঝিনাইদহ জেলার শৈলকুপা থানাধীন উমেদপুর ইউনিয়নের দুই ইউপি সদস্যের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় নিহত সাইদ হোসেন হত্যা মামলার মুলহোতাসহ ২২ আসামিকে গ্রেপ্তার করেছে র্যাব-৬। ২৬ নভেম্বর রাত দেড়টার দিকে গোপন তথ্যের মাধ্যমে তাদের গ্রেপ্তার করা হয়।
আসামীরা হলেন ঝিনাইদহ জেলার শৈলকুপা থানা এলাকার হানিফ মন্ডল (৪৩), রিয়াজ মন্ডল (২৩), রুহুল মোল্লা (৪৫), ইন্তাজ বিশ্বাস (৪০), হৃদয় বিশ্বাস (২৫), ঝন্টু বিশ্বাস (৪৮), শামীম বিশ্বাস (২৭), হাফিজ বিশ্বাস (৪০), গিয়াস বিশ্বাস (৫৫), হাসান শেখ (৪৮), সাইদুল বিশ্বাস (৫০), আমিরুল বিশ্বাস (৪৫), পলাশ বিশ্বাস (৩৫), এলাহী বিশ্বাস (৫০), আজিবার মন্ডল (৫১), রাজ্জাক মন্ডল (৪০), আনোয়ার বকস (৪২), ইমদাদ মন্ডল (৪৫), এনামুল মন্ডল (৩৮), সোহেল মন্ডল (২৮), ইদ্রিস মন্ডল (৫৫) ও সুলতান বকস ((২০)।
র্যাব-৬ জানায়, গত ১৪ নভেম্বও ঝিনাইদহ জেলার শৈলকুপা থানাধীন উমেদপুর ইউনিয়নের দুই ইউপি সদস্যের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে উভয়পক্ষের লোকজনের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। ধাওয়া পাল্টা ধাওয়ার একপর্যায়ে কফিল মেম্বারের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে মান্নান মেম্বারের লোকজনের উপর হামলা চালিয়ে সাইদ হোসেন নামের এক যুবককে এলোপাথারীভাবে শরীরের বিভিন্নস্থানে আঘাত করে হত্যা করে। এ ঘটনায় ১৭ নভেম্বর ভিকটিমের ভাই রফিজ বিশ্বাস বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন। এরই ধারাবাহিকতায় ২৬ নভেম্বর রাত দেড়টার দিকে মাগুরা জেলার সদর থানাধীন বাস টার্মিনাল এলাকায় অভিযান চালিয়ে হানিফ মন্ডল ও তার সহযোগী রিয়াজ মন্ডরকে গ্রেপ্তার করা হয়। তাদের স্বীকারোক্তিতে ঝিনাইদহ জেলার সদর থানাধীন কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় অভিযান চালিয়ে বাকী আসামীদের গ্রেপ্তার করা হয়। আসামীদেরকে শৈলকুপা থানায় হস্তান্তর করা হয়েছে।

আনসার ও ভিডিপি সদস্য ও সদস্যাদের মাঝে শীতবস্ত্র বিতরন
খবর বিজ্ঞপ্তি
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উদ্যেগে এবং মহাপরিচালক এর নির্দেশে ও আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী খুলনা জেলা ও রেঞ্জের আয়োজনে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী খুলনা রেঞ্জ কার্যালয় মাঠে দরিদ্র ও অসহায় আনসার ও ভিডিপি সদস্য ও সদস্যাদের মাঝে শীত বস্ত্র বিতরন করা হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা রেঞ্জের উপমহাপরিচালক শাহ্ আহমদ ফজলে রাব্বী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা কমান্ড্যান্ট খুলনা মো. সেলিমুজ্জামান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী পরিচালক রেঞ্জ কার্যালয় খুলনা মো. শরিফুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

মোংলায় নৌযান শ্রমিকদের বিক্ষাভ মিছিল ও সমাবেশ
মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
১০ দফা দাবী আদায়ের লক্ষে মোংলায় কর্মবিরতির পাশাপাশি বিক্ষোভ মিছিল ও শ্রমিক সমাবেশ করেছেন আন্দোলনরত নৌযান শ্রমিকেরা। রবিবার বিকেল সাড়ে ৪টার দিকে শ্রমকল্যাণ সড়কের নৌযান শ্রমিক সংগঠন কার্যালয় থেকে বের হওয়া বিক্ষোভ মিছিলটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পৌর মার্কেট চত্বরে অনুষ্ঠিত হয় সমাবেশ। সমাবেশে বক্তব্য রাখেন নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের নেতা আনোয়ার হোসেন মাষ্টার, মামুন হাওলাদার বাদশা, মাইনুল হোসেন মিন্টু ও বাবুসহ অন্যান্যরা। এ সময় বক্তারা বলেন, দাবী আদায় না হওয়া পর্যন্ত মালিকপক্ষের বিরুদ্ধে চলমান কর্মবিরতির পাশাপাশি প্রতিদিন বিক্ষোভ মিছিল ও সমাবেশ অব্যাহত থাকবে।

মেট্রোরেলের ৪টি ইঞ্জিন ও ৮টি কোচ নিয়ে মোংলায় বিদেশী জাহাজ এসপিএম ব্যাংকক

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
মেট্রোরেলের ১৩তম চালানে ৪টি ইন্জিন ও ৮টি কোচসহ আনুষাঙ্গিক ৪০৬ প্যাকেজ মেশিনারী এবং ইলেকট্রিক্যাল পণ্য নিয়ে মোংলা বন্দর জেটিতে ভিড়েছে বিদেশী জাহাজ এসপিএম ব্যাংকক। রবিবার বিকেল ৩টা ৫ মিনিটের সময় বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়ে এ জাহাজটি।
এসপিএম ব্যাংকক জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শীপ কোম্পানীর ব্যবস্থাপক মোঃ ওয়াহিদুজ্জামান জানান, জাপানের কোবে বন্দর থেকে গত ৫ নভেম্বর মেট্রোরেলের এ মালামাল নিয়ে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে বিদেশী জাহাজ এসপিএম ব্যাংকক। জাহাজটি রবিবার বিকেল ৩টা ৫মিনিটের সময় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়ে। এ জাহাজটিতে ৪টি ইন্জিন ও ৮টি রেলওয়ে কোচসহ আনুষাঙ্গিক ৪০৬ প্যাকেজের মেশিনারী এবং ইলেকট্রিক্যাল পণ্য রয়েছে। তিনি বলেন, বিকেল ৪টা থেকেই জাহাজ হতে মেট্রোরেলের এ সকল মালামাল খালাসের কাজ শুরু হয়েছে। খালাসের সাথে সাথেই নদী পথে বিশেষ নৌযানে (বার্জ) করে তা নেয়া হচ্ছে ঢাকার উত্তরার দিয়াবাড়ী মেট্রোরেলের ডিপোতে।
তিনি আরো বলেন, রবিবার পর্যন্ত আসা ১৩তম চালানে মেট্রোরেলের ১৫২টি কোচ ও ১২০টি ইন্জিন এ বন্দর দিয়ে আমাদানী, খালাস ও পরিবহন হয়েছে। এরই ধারাবাহিকতায় বাকী কোচ ও ইন্জিন এ বন্দর দিয়েই আমদানী, খালাস ও পরিবহণ করা হবে বলেও জানান ওয়াহিদুজ্জামান।

মোংলা বন্দরে নৌযান শ্রমিকদের কর্মবিরতি পালন চলছে
মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
মোংলা বন্দরসহ সারাদেশে নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন চলছে। গত মধ্যরাত (১২টা ১ মিনিটে) থেকে শুরু হয় এ কর্মবিরতি। মুলত বেতন/মজুরি বৃদ্ধিসহ ১০দফা দাবীতে এ কর্মবিরতি পালন করছেন সারাদেশের ২ লক্ষাধিক নৌযান শ্রমিক। এর ফলে রবিবার সকাল থেকে মোংলা বন্দরে অবস্থানরত বিদেশী বানিজ্যিক জাহাজের পণ্য খালাস ও পরিবহনের কাজ বন্ধ রয়েছে। তবে বন্দরের নিজস্ব জেটি ও ইয়ার্ডের কার্যক্রম স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।
এদিকে দাবী আদায়ের লক্ষে পশুর নদীতে পণ্য বোঝাই ও খালি অবস্থায় থাকা শত শত নৌযানের কয়েক হাজার শ্রমিক কাজ ফেলে অলস বসে কর্মবিরতি পালন করছেন। স্থানীয় নৌযান শ্রমিকেরা বলেন, তাদের দাবী আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের এ কর্মবিরতি পালন অব্যাহত থাকবে। মোংলার নৌযান শ্রমিকেরা নদীতে জাহাজ রেখে শহরে নেমে কর্মবিরতি আরো বেগবান করার জন্য আন্দোলন কর্মসূচী পালনেরও প্রস্তুতি নিচ্ছেন। #

কেশবপুরে কৃষক সমিতির সম্মেলন অনুষ্ঠিত
কেশবপুর প্রতিনিধি
যশোরের কেশবপুরে বাংলাদেশ কৃষক সমিতির সম্মেলন-২০২২ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) বিকেলে বাংলাদেশ কৃষক সমিতি কেশবপুর উপজেলা শাখার আয়োজনে কেশবপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় চত্বরে ওই সম্মেলন অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বেগমপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন মণ্ডল স্বপন মন্ডল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনা সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য লাকী আক্তার।
অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে ছিলেন, বাংলাদেশ কৃষক সমিতির যশোর জেলার সন্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক এ্যাডভোকেট আমিনুর রহমান হীরু।
বাংলাদেশ কৃষক সমিতি কেশবপুর উপজেলার সদস্য সাংবাদিক দিলীপ মোদক এর সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, যশোর জেলা ক্ষেত মজুর সমিতির সভাপতি এ্যাডভোকেট আবুল হোসেন, বাংলাদেশ কৃষক সমিতির যশোর জেলার সভাপতি আব্দুর রহিম, সাধারণ সম্পাদক মফিজুর রহমান নান্নু, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন যশোর জেলা শাখার সদস্য আকরাম হোসেন, ক্ষেত মজুর সমিতির মনিরামপুর উপজেলার সভাপতি আব্দুল মজিদ।
কৃষক বাঁচাও, কৃষি বাঁচাও, দেশ বাঁচাও এই স্লোগানকে সামনে রেখে এবং কৃষকের সকল ফসলের লাভজনক দাম চাই এই দাবীতে বাংলাদেশ কৃষক সমিতির নেতৃবৃন্দ একটি মিছিল করে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
সম্মেলনে বেগমপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিক্ষক স্বপন মন্ডলকে সভাপতি, পীর আলীকে সাধারণ সম্পাদক এবং মহিতোষ মন্ডলকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

রাযহান এগ্রো ফিসারিজ এর ব্যবস্থাপনায় মৎস্য চাষীদের কর্মশালা অনুষ্ঠিত
রূপসা প্রতিনিধি
অপ্রচলিত ও লোকজ মাছচাষ সম্প্রসারণে মৎস্য চাষীদের করনীয় বিষয়ক কর্মশালা গত ২৬ নভেম্বর দিন ব্যাপী তেরখাদা উপজেলার আজগড়া ইউনিয়নের শ্রীরামপুর গ্রামে রাযহান এগ্রো ফিসারিজ মিলনায়তনে অনুষ্ঠিত হয় ফিশারি বিজনেস প্রমোশন কাউন্সিল (এফপিবিপিসি) বাণিজ্য মন্ত্রণালয় ও ফোয়াব এর অর্থায়নে এবং জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় খুলনা ও রায়হান এগ্রো ফিশারিজ এর সার্বিক সহযোগিতায় ও ফিস ফার্ম ওনার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ (ফোয়াব) এর বাস্তবায়নে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ জয়দেব পাল। ফোয়াবের সভাপতি মোল্লা সামছুর রহমান শাহিনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রাইসুল কবির দিপু, রায়হান এগ্রো ফিশারিজের চেয়ারম্যান সফিকুর রহমান পলাশ, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্বাহী পরিচালক পলাশ কুমার ঘোষ রূপসা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বাপী কুমার দাস, তেরখাদা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা দিপংকর পাল,আজগড়া ইউপি চেয়ারম্যান কৃষ্ণ মেনন রায়,আলাইপুর ডিগ্রি কলেজের প্রভাষক মনিশংকর নাগ, উপজেলা পূজা পরিষদ সভাপতি শক্তি পদ বসু, দৈনিক দেশ সংযোগ পত্রিকার রূপসা প্রতিনিধি মোঃ শাহরিয়ার হোসেন মানিক, ফোয়াবের সদস্য শহিদুল ইসলাম, মহিদুল ইসলাম, আলী হোসেন, সমাজ সেবক মাহীর হোসেন, ছাত্রলীগ নেতা সোহাগ, জনি, সজীব পাল প্রমুখ।

চুলকাটিতে দুর্ধষ চুরি আড়াই লক্ষ টাকার মালামাল খোয়া
ফকিরহাট প্রতিনিধি।
বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের চুলকাটি বাজারের সোনাডাঙ্গা এলাকার একটি বাড়ীতে দুর্ধষ চুরি সংঘঠিত হয়েছে। চোরেরা গৃহকর্তার অনউপস্থিতিতে ঘরের দরজার তালা ভেঙ্গে শোকেজ ও টিনের বাক্সা থেকে দুটি দলিল, নগদ ৩৫হাজার টাকা, দু’ভরি স্বর্ণালোংকার ও একটি টেলিভিশন সহ প্রায় আড়াই লক্ষ টাকার মালামাল চুরি করে পালিয়েছে। শনিবার (২৬শে নভেম্বর) গভীর রাতের কোন এক সময় এই চুরির ঘটনাটি ঘটে। ভুক্তভোগী মল্লিক মোফাক্কর হোসেন এর পুত্র মল্লিক আমিনুল কবির মুক্ত জানান, শনিবার সকালে তিনি তার পরিবার নিয়ে রামপালের বড়দিয়া গ্রামে শশুরবাড়ীতে বেড়াতে যান। রবিবার সকালে তিনি বাড়ীতে এসে দেখেন ঘরের দরজা ভেঙ্গে চোরেরা উপরোক্ত মালামাল চুরি করে পালিয়েছে। এঘটনার বিষয়টি তিনি চুলকাটি পুলিশ তদন্ত কেন্দ্রের পুলিশকে অবগত করিয়েছেন।

গাংচিল’ ফকিরহাট উপজেলা শাখার কমিটি গঠন
ফকিরহাট প্রতিনিধি।
“গাংচিল সাহিত্য ও সংস্কৃতি পরিষদ” ফকিরহাট উপজেলা শাখার কমিটি গঠিত শনিবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় ফকিরহাট উপজেলাস্থ প্রভাতি সাংস্কৃতিক একাডেমির প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত হয়েছে। গাংচিল বাগেরহাট জেলা শাখার সভাপতি সৈয়দ শওকত হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দা তৈফুন নাহারের সঞ্চালনায় যুগ্ম সাধারণ সম্পাদক নাজমা আকতার, সহ-দপ্তর সম্পাদক মোঃ ওমর আলির উপস্থিতিতে কেন্দ্রীয় কমিটির নির্দেশনা অনুযায়ী আগের কমিটি বাতিল পূর্বক শেখ মোঃ আমিরুল ইসলামকে সভাপতি ও শেখ আসাদুজ্জামান আসাদকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট গাংচিল ফকিরহাট উপজেলা শাখার কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্যরা হলেন, সিনিয়র সহ-সভাপতি খন্দকার আলফেসানী তারিকুল্লাহ, সহ-সভাপতি বিউটি এদবর ও মোঃ ইমরান খান তপু, যুগ্ম সাধারণ সম্পাদক চম্পা মজুমদার ও সবুজ কুমার দাশ। সাংগঠনিক সম্পাদক সমীরণ রায়, দপ্তর সম্পাদক খান আমজাদ হোসেন, অর্থ বিষয়ক সম্পাদক দিবাকর দাশ, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ সোহরাব কাজী, মহিলা বিষয়ক সম্পাদক এ্যানী দাশ, সাংস্কৃতিক সম্পাদক বিকাশ কুমার বিশ্বাস, সম্মেলন সম্পাদক মিজানুর রহমান বাপ্পা, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মোঃ রফিকুল ইসলাম। কমিটির সাধারন সদস্যরা হলেন মোঃ দেলোয়ার হোসেন, রুপা সরকার, ফিরোজ শেখ, মোঃ শাওন, অকেয়া খাতুন ও মনিকান্ত পান্ডে।

তদন্ত কমিটি বটে! ১০দিনের রিপোর্ট ৯৮ দিনে দাখিল
বাগেরহাট প্রতিনিধি।।
অবশেষে বাগেরহাট মোড়েলগঞ্জের সেই ১৯ নং ভাটখালি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের গাছকাটার ৯৮ দিন পরে তদন্ত কমিটি প্রতিবেদন বিলম্বে হলেও গত বৃহস্পতিবার বিকালে বাগেরহাট জেলা প্রাথমিক শিক্ষা অফিসে দাখিল করেছে। রবিবার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এতথ্য নিশ্চিত করেছেন।
উল্লেখ্য গত ১৯ আগষ্ট সরকারী ছুটির দিন থাকায় সকালে ১৯ নং ভাটখালী সরকারী প্রাথমিক বিদ্যালয় এর ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ এমদাদুল হক ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হান্নান নিয়ম-কানুনের তোয়াক্কা না করেই বিদ্যালয়ের লক্ষাধিক টাকার বিভিন্ন প্রজাতির গাছ কেটে বিক্রির সময় এলাকাবাসী দেখে শিক্ষাঅফিস ও সাংবাদিকদের বিষয়টি জানায়। এ সময় সাংবাদিকদের দেখে গাছ রেখে কমিটির সভাপতি গা ঢাকা দেয়। পরে উপজেলা নির্বাহী অফিসা কাটা গাছ গুলো নিলামে বিক্রী করে। এবিষয়ে বিভিন্ন পত্র পত্রিকায় খবর প্রকাশ হলে উপায় অন্তর না পেয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার জালাল উদ্দিন খান অবশেষে সহকারী উপজেলা শিক্ষা অফিসার রিপন চন্দ্র মন্ডল কে আহ্ববায়ক ও অসিত কুমার বর্ম্নণ কে সদস্য করে দুই সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে দশ কর্ম দিবসের মধ্যে তাদের রির্পোট দাখিলের নির্দেশনা দেন। দীর্ঘ তদন্ত শেষে ২১ সেপ্টেম্বর ২০২২ তারিখে তদন্ত কমিটি তদন্ত রিপোর্ট উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরাবর দাখিল করেন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানায়, উপজেলা শিক্ষা অফিসার জালাল উদ্দিন খান ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হান্নান এর কাছ থেকে অনৈতিক সুযোগ গ্রহন করার কারনে তার বিরুদ্বে কোন রিপোর্ট উদ্ধোর্তন কর্তৃপক্ষকে অবহিত করনেনি। সূত্রটি জানায়, জালাল উদ্দিন আহম্মেদ ডিসেম্বরের ৩য় সপ্তাহে এলপিয়ারে যাবেন তাই এ সুযোগ টুকু নিয়েছেন প্রধান শিক্ষক আব্দুল হান্নান এর কাছ থেকে।
এবিষয়ে তদন্ত কমিটির আহবায়ক রিপন চন্দ্র মন্ডল বলেন, তদন্তকালে গাছ কাটার প্রমান পেয়েছি, প্রধান শিক্ষক উর্দ্ধতন কর্তৃপক্ষের অবগতি ছাড়াই এস এমসির সভাপতি ও প্রধান শিক্ষকের স্বাক্ষরিত রেজুলেশন করে গাছ কর্তন করেছে। তিনি আরো জানান , উর্দ্ধতন কর্তৃপক্ষকে না জানিয়ে এসএমসির রেজুলেশনের মাধ্যমে গাছ কর্তনের সিদ্ধান্তবিদ্যালয় কর্তৃপক্ষের দায়িত্ব পালনে অবহেলা এবং আইন লংঘন হয়েছে ।
গত বৃহস্পতিবার সকালে উপজেলা শিক্ষা অফিসার জালাল উদ্দিন খান জানান, আমার হাতে ইতোমধ্যে তদন্ত রিপোর্ট এসেছে আমি বৃহস্পতিবার জেলা অফিসে পাঠিয়ে দিব। ৬৪ দিন পর কেন এ রিপোর্ট পাঠাবেন এ প্রশ্নের জবাবে তিনি বলেন রিপোটে তারিখ ঠিক থাকলেও তদন্ত কমিটি অল্প কিছুদিন আগে আমার দপ্তরে জমা দিয়েছেন। ওনাদেও তো অনেক কাজ থাকে তার পর ও পুঁজা ছিল তাই তারা দেরী করেছে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ শাহ আলম জানান, বৃহস্পতিবার বিকালে প্রতিবেদন রিপোর্ট পেয়েছি। প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের জন্য রবিবার উর্ধ্বতন কর্তৃকক্ষের বরাবর প্রেরন করবো।

সভাপতি – পঙ্কজ, সম্পাদক – তৈয়ব
পাইকগাছা আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী প্যানেলের জয়লাভ
পাইকগাছা প্রতিনিধি।।
পাইকগাছা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচনে সভাপতি-সম্পাদক সহ আওয়ামী প্যানেল জয়লাভ করেছে। রোববার সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত আইনজীবী সমিতি মিলনায়তনে ভোট গ্রহণ অনুষ্টিত হয়। ৬৫ জন ভোটারের মধ্যে ৬১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। প্রাপ্ত ফলাফল অনুযায়ী সর্বোচ্চ ৩৯ ভোট পেয়ে আওয়ামী প্যানেলের এডভোকেট পঙ্কজ কুমার ধর সভাপতি নির্বাচিত হয়েছেন। অপর প্রার্থীর মধ্যে এফএমএ রাজ্জাক (২০) ও প্রশান্ত কুমার মন্ডল (০১) ভোট পান। সহ সভাপতি পদে আওয়ামী প্যানেলের সমীর কুমার বিশ্বাস (৩৭) ও বিএনপি- জামায়াত প্যানেলের আব্দুল মজিদ গাজী(৩০) ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকটতম জি এম আমজাদ হোসেন (২৪) ও এম এম ইদ্রিসুর রহমান মন্টু(২২) ভোট পান। সাধারণ সম্পাদক পদে আওয়ামী প্যানেলের শেখ তৈয়ব হোসেন নূর সর্বোচ্চ ২৭ ভোট পেয়ে সম্পাদক নির্বাচিত হন। নিকটতম এস এম মুজিবর রহমান (১৮) ও জি এম আক্কাছ আলী ( ১৫) ভোট পান। সর্বোচ্চ ৪১ ভোট পেয়ে বেলাল উদ্দীন সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক নির্বাচিত হন। নিকটতম শেখ আবুল কালাম আজাদ পান(১৬) ভোট। সদস্য পদে যথাক্রমে বিজয় কৃষ্ণ মন্ডল (৩৭), ভবরঞ্জন বৈদ্য(৩৬) ও রেহানা পারভীন ( ৩১) ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এ পদে নজির আহমদ (২৩) ভোট পান। এর আগে যুগ্ম সম্পাদক পদে সাইদুর রহমান মিঠু, ক্রীড়া ও সমাজকল্যাণ সম্পাদক পদে অরুণ কুমার মন্ডল ও লাইব্রেরী সম্পাদক পদে সঞ্চয় কুমার মন্ডল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। প্রধান নির্বাচন কমিশনার ছিলেন মোজাফফর হাসান, সহকারী নির্বাচন কমিশনার ছিলেন অবনী মোহন সানা ও শেখ বারিকুল ইসলাম।

পাইকগাছায় উপকূলীয় জলবায়ু পরিবর্তন জনিত লবণাক্ততা মোকাবেলায নিরীক্ষা কমিটির সভা
পাইকগাছা প্রতিনিধি
পাইকগাছায় উপকূলীয় জনগোষ্ঠীর নারীদের জলবায়ু পরিবর্তন জনিত লবণাক্ততা মোকাবেলায় অভিযোজন ক্ষমতা বৃদ্ধিকরণ বৃদ্ধিতে সামাজিক নিরীক্ষা কমিটির সভা হয়েছে। রোবার দুপুরে লতা ইউনিয়নে লতা ইউনিয়ন পরিষদে ওই সভা হয়। লতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজল কান্তি বিশ্বাসের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন পাইকগাছা উপজেলার ডিএসকে প্রকল্প ব্যবস্থাপক মর্তুজ আলী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য মঙ্গল চন্দ্র মন্ডল, বক্তব্য রাখেন, মনিটারিং কর্মকর্তা রোকনুজ্জামান, ইউনিয়ন সুপার ভাইজার জয়ন্ত আচার্য, ওয়ার্ড ফ্যাসিলিটেটর আজিজুল ইসলাম, ইউপি সদস্য স্বপন মন্ডল, বিজন কুমার হালদার,পুলকেশ রায়, কুমারেশ মন্ডল, মোঃ শওকত হাওলদার, মো ফেরদৌস ঢালী, রিনা পারভীন, বিনতা বিশ্বাস, চম্পা বেগম,ইউনিয়ন ছাত্রলীগ নেতা অমৃত সরকার প্রমুখ।

মহেশপুরে মাটি বাহী ট্রাক্টরে নষ্ট হচ্ছে কোটি টাকার রাস্তা
মহেশপুর(ঝিনাইদহ)প্রতিনিধিঃ
ঝিনাইদহের মহেশপরে কোটি টাকার সরকারী রাস্তা নষ্ট হচ্ছে বিভিন্ন ইটভাটার মাটিবাহী ট্রাক্টরের কারনে। এতে রয়েছে প্রশাসন নিরব ভূমিকায়। সড়কের ঘাতক ট্রাক্টরের দখলে রয়েছে পৌর এলাকাসহ সীমান্তবর্তী উপজেলার সংযুক্ত সকল রাস্তা। ট্রাক্টরের কারনে প্রতিনিয়ত নষ্ট হচ্ছে কাঁচা ও পাঁকা রাস্তা গুলো। এছাড়াও এ সকল ট্রাক্টরের বেপরোয়া গতিতে চলাচলের কারনে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দূর্ঘটনা।
গ্রামীর সড়কে চলাচলকারী এবং রাস্তার পাশে বসবাস কৃত জনসাধারণ অবৈধ্য ট্রাক্টরের জুলুমে অতিষ্ঠ হয়ে উঠেছে। উপজেলা এলাকার মহাসড়ক ও গ্রামীন সড়কে অবাধে দাপিয়ে বেড়াচ্ছে নিষিদ্ধ এ ট্রাক্টর গুলো। চাষাবাদের জন্য আমদানিকৃত ট্রাক্টর এখন অবৈধ ট্রাক বা পরিবহন হয়ে গ্রামীন জনপদে সর্বনাশ ঘটাতে শুরু করেছে। যা সড়কের বেহাল দশা করে আবার ধুলিকনা সৃষ্টি করে।
মহেশপুর উপজেলার ১২টি ইউনিয়নের বিভিন্ন নতুন নতুন রাস্তার পরিস্থিতি এমন কোটি টাকার রাস্তা মাটি বোঝাই অবৈধ ট্রাক্টরের চলাচলের কারেণ ধুলোর সৃস্টি হচ্ছে। আর রাস্তায় কাঁদা পড়ে থাকার কারণে একটু বৃষ্টিতে মরণ ফাঁদে পরিনত হচ্ছে। বেপরোয়া চলাচলে শব্দ দূষনেও আশপাশের গ্রামের রাস্তায় চলাচলকারী জনসাধারণ ও শিক্ষার্থীরা অতিষ্ট হয়ে উঠেছে।
উপজেলার সবকটি ইটভাটায় ইট,বালি,মাটি পরিবহনের কাজে ব্যবহৃত হচ্ছে এসকল ট্রাক্টর। এসব ট্রাক্টরের নেই কোন রোডপার্মিট,তাছাড়া ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন না হওয়ায় ১৫ থেকে ২০ বছরের শিশু-কিশোররাও এসব ট্রাক্টর চালানোর সুযোগ পাচ্ছে। যার ফলে প্রতিনিয়ত ঘটছে সড়কে প্রাণহানী।
অবৈধ ট্রাক্টর চলাচলের কারণে এলাকার স্থানীয়রা জানান,সরকারের কোটি কোটি টাকার রাস্তাঘাট ধ্বংশ করছে ইট ভাটার ট্রাক্টর গুলো। তারা সল্পমূল্যে ফসলি জমি ও পুকুর খননের মাটি কিনে পরিবহনের ফলে বিলীন হচ্ছে রাস্তাঘাট এবং ট্রাক্টরের চাকায় ধ্বংশ হচ্ছে মহাসড়ক সহ গ্রামের সদ্য নির্মিত কাঁচা আধাপাকা ও পাকা সড়ক গুলো।
উপজেলা প্রকৌশলী (এলজিইডি) শাহরিয়া আকাশ বলেন,মাটি বোঝাই ট্রাক্টরের চলাচলের কারণে নব-নির্মিত পাকা রাস্তা গুলোর ক্ষতি হচ্ছে। তারপরও আমরা কিছু করতে পারছি না,কারণ মাটি বোঝই ট্রাক্টর গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দায়িত্ব আমাদের না।
স্থানীয়দের অভিযোগ এসব যন্ত্রদানবের প্রতি স্থানীয় প্রশাসন একেবারেই উদাসিন। এলাকার প্রভাবশালীদের খুঁটির জোরে এ সকল ট্রাক্টর চলছে বহাল তবিয়তে। স্থানীয়রা আরো জানান,মাটি বোঝাই অবৈধ ট্রাক্টর চলাচলে যাদের স্বার্থ রক্ষা হয়,তারা কি অকাল ও অস্বাভাবীক মৃত্যু রোধে সকল কিছুরই সমাধানের চেষ্টা করছে। ট্রাক্টরের বেপরোয়া চলাচল রাস্তাঘাট ভেঙ্গে চুরমার হয়ে যাচ্ছে। একটু বৃষ্টি হলেই রাস্তা যেন মরণ ফাঁদে পরিনত । কৃষি জমির উর্বরতা টপসয়েল কেটে সরবরাহ করা হচ্ছে ইট ভাটায়। রোডপার্মিট বিহীন ট্রাক্টর ও লাইসেন্স বিহীন চালকের কারণে দোকান পাট,রাস্তাঘাটে চলাচলকারী মানুষ সার্বক্ষনিক উদ্বেগ ও উৎকন্ঠার মধ্যে চলাচল করতে হচ্ছে। বিকট শব্দে মাটি বোঝাই নিয়ে সাদা পাউডারের মত ধুলো উড়িয়ে দাপিয়ে চলছে এ সকল ট্রক্টর।
মহেশপুর উপজেলা সহকারী (ভূমি) কর্মকর্তা শরীফ শাওন জনান, আমি যোগদানের পর থেকে মাটি ও বালি উক্তলনের বিরুদ্ধে বেশে কয়েকটি অভিযান পরিচালনা করে জেল-জরিমানা করেছি। তিনি আরও বলেন, মাটি ও বলি উক্তলনের সু-নির্দিষ্ট অভিযোগ পেলে মোবাইল কোটের মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নয়ন কুমার রাজবংশী বলেন, কে কার জমি থেকে মাটি কাটছে আর কোথায় নিয়ে যাচ্ছে আমাকে জানালে আমি আইন গতভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করবো।

গুসি শান্তি পুরস্কার পাওয়ায় শিক্ষামন্ত্রীকে খুবি উপাচার্যের অভিনন্দন
খবর বিজ্ঞপ্তি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জনসেবা ও কূটনীতি ক্ষেত্রে এশিয়ার নোবেল প্রাইজখ্যাত ফিলিপাইনের মর্যাদাপূর্ণ গুসি শান্তি পুরস্কার পাওয়ায় তাঁকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। এক অভিনন্দন বার্তায় তিনি বলেন, শিক্ষামন্ত্রীর এ অর্জন তাঁর প্রজ্ঞা, দক্ষতা, নিষ্ঠা ও সশ্লিষ্ট ক্ষেত্রে নিবেদিতপ্রাণ ভূমিকার উজ্জ্বল দৃষ্টান্ত। তাঁর এই প্রাপ্তি আমাদের জন্য অনুপ্রেরণা জোগাবে। তিনি শিক্ষামন্ত্রীর সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও সার্বিক কল্যাণ কামনা করেন।
উল্লেখ্য, বিভিন্ন ক্ষেত্রে বিশ্ব শান্তি ও অগ্রগতিতে যারা অবদান রাখেন এমন ব্যক্তি এবং সংস্থাকে গুসি শান্তি পুরস্কারটি ফিলিপাইনের ম্যানিলায় অবস্থিত গুসি পিস প্রাইজ ফাউন্ডেশনের পক্ষ থেকে দেওয়া হয়।

খুবিতে তৃতীয় মেধা তালিকা থেকে ভর্তি শুরু হচ্ছে আজ
খবর বিজ্ঞপ্তি
আজ ২৮ নভেম্বর বেলা ১২টা থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে তৃতীয় মেধা তালিকার ভিত্তিতে প্রথম বর্ষে স্নাতক (সম্মান)/স্নাতক শ্রেণিতে ভর্তি শুরু হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট শঁ.ধপ.নফ/ঁহফবৎমৎধফঁধঃব তে ইউনিট ও স্কুল অনুযায়ী তৃতীয় মেধা তালিকাসহ বিস্তারিত উল্লেখ রয়েছে। প্রথম পর্যায়ের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া ৩০ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে জিএসটি ওয়েবসাইট (মংঃধফসরংংরড়হ.ধপ.নফ) এর মাধ্যমে নির্ধারিত ফি প্রদান করে সম্পন্ন করতে হবে।
তবে খুলনা বিশ্ববিদ্যালয়ের তৃতীয় মেধা তালিকায় স্থান পাওয়া ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসি ও সমমানের পাসের মূল মার্কশীট আগামী ০১ ডিসেম্বর (প্রতিদিন সকাল ৯টা হতে বিকাল ৪টা) পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে, অন্যথায় প্রাথমিক ভর্তি বাতিল হয়ে যাবে। বিশ্ববিদ্যালয়ের মাইকেল মধুসূদন দত্ত অতিথি ভবনের শিক্ষক ক্লাবে এই ভর্তির কাগজপত্র জমা নেওয়া হবে। মূল মার্কশীট দুটি আবেদনকারীর নাম ও জিএসটি রোল নম্বর লেখা একটি এ ফোর সাইজের খামে করে জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস এ তথ্য জানিয়েছেন।
অপরদিকে জিএসটিভুক্ত যে কোন বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে প্রাথমিক ভর্তি সম্পন্ন করে থাকলে পুনরায় ভর্তি হবার প্রয়োজন হবে না। তবে আবেদনকারী একইসাথে অন্য এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হলে তার ভর্তি অন্য বিশ্ববিদ্যালয় স্থানান্তর (ইউনিভার্সিটি মাইগ্রেশন) করতে পারবে। আবেদনকারীকে নিজ দায়িত্বে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে মংঃধফসরংংরড়হ.ধপ.নফ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ইউনিভার্সিটি মাইগ্রেশন (২৮/১১/২০২২ তারিখ দুপুর ১২টা হতে ৩০/১১/২০২২ তারিখ রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে) সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে কোন বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হওয়ার প্রয়োজন নেই। মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয় জমা আছে সেখানেই থাকবে বলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. কাজী মাসুদুল আলম জানান।

মহেশপুর সীমান্তে এক সপ্তাহে ৪৩জন আটক
মহেশপুর(ঝিনাইদহ)প্রতিনিধি ঃ
ঝিনাইদহের মহেশপুরে গত এক সপ্তাহে অবৈধভাবে সীমান্ত অতিক্রমকালে নারী ও শিশুসহ ৪৩ জনকে আটক করে ৫৮বিজিবি।
বিজিবিরি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়, ৫৮ বিজিবির অধিনস্ত মাটিলা বিওপির টহল দল অভিযান চালিয়ে গত এক সপ্তাহে বিভিন্ন স্থান থেকে ৪৩জনকে আটক করে। আটককৃতদের মধ্যে ১০জন নারী, ১৭জন পুরুষ, ১৫জন শিশু এবং অবৈধভাবে পারাপারে সহয়তাকারী দালাল রয়েছে ১ জন। এ সকল ঘটনায় পাসপোর্ট আইনে মামলা হয়েছে। ৫৮ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল শাহীন আজাদ জানান, সীমান্তে অবৈধ পারাপার ঠেকাতে বিজিবি কঠোর অবস্থানে আছে।

মহেশপুরে নারী শিক্ষার অগ্রগতি শীর্ষক আলোচনা সভা
মহেশপুর(ঝিনাইদহ)প্রতিনিধি
ঝিনাইদহের মহেশপুরের ফতেপুর গাজীরননেছা বালিকা বিদ্যালয়ে নারী শিক্ষার অগ্রগতি শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
রবিবার সকালে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মহেশপুর পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক এটিএম খাইরুল আনাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী শিক্ষক ওয়ালিউল ইসলাম, নাসরিন খাতুন, শারমিন সুলতানা প্রমুখ। অনুষ্ঠানে বক্তারা নারী শিক্ষার বিভিন্ন প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন।

দাকোপ উপজেলা অফিসার্স ক্লাবের তিন সদস্যের বিদায় সংবর্ধনা
মোঃ শামীম হোসেন – বাজুয়া (দাকোপ)
খুলনার দাকোপ উপজেলা প্রশাসনের পক্ষে নির্বাহী কর্মকর্তা মিন্টু বিশ্বাসের উপস্থিতে দাকোপ উপজেলা অফিসার্স ক্লাবের তিন জনকে বিদায় সংবর্ধনা। সকাল ১১ঘটিকায় ইউএইচ্এফপি এবং ডাঃ মোঃ মোজাম্মেল হক নিজামী, উপজেলা সমাজসেবা অফিসার প্রবীর কুমার রায়, গ্রাম বাংলার পল্লী সঞ্চয় ব্যাংক এর শাখা ব্যবস্থাপক মনীষ রায় কে বিদায় জানানো হয়েছে। দাকোপ উপজেলা অফিসার্স ক্লাব, দাকোপ, খুলনা এর পক্ষ থেকে তিন জনকে দাকোপ উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যলায়ে বিদায় সংবর্ধনার আয়োজন করেন। সাথে সাথে নবনিযুক্ত নতুন ইউএইচ্এফপিও সমাজসেবা অফিসার সহ দাকোপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। দাকোপ উপজেলা প্রশাসন সুত্রে জানা যায়, গত ইং ৫ নভেম্বর দাকোপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ মোঃ মোজাম্মেল হক নিজামীর চাকরির মেয়াদ কাল শেষ হয়। এবং সমাজ সেবা অফিসার ও পল্লী সঞ্চয় ব্যাংক এর ব্যবস্থাপক এর স্থান পরিবর্তনের জন্য এ বিদায় সংবর্ধনা। জানা যায়, দাকোপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘ দিন যাবত ডাঃ মোঃ মোজাম্মেল হক নিজামী সু নামের সাথে দাকোপের মানুষের সেবা দিয়েছেন। তাছাড়া অন্য দিকে দাকোপ উপজেলা সমাজ সেবা অফিসার প্রবীর কুমার রায় একজন উদার মানবিক মানুষ, মায়াবী, সহজ সরল সততার প্রতীক, সৎ অফিসার হিসাবে দাকোপ বাসির পাশে ছিলেন। আর এক জন মানুষ, তিনি দাকোপ উপজেলার লাউডোব ইউনিয়নের বার বার নির্বাচিত সাবেক চেয়ারম্যান ও বর্তমান জেলা পরিষদের সদস্য সরোজিত কুমার রায়ের সন্তান,যার হাতে গরীব অসহায় মানুষের পথ চলা যিনি দায়িত্বে ছিলেন পল্লী সঞ্জয় ব্যাংকের ব্যবস্থাপনায় মনীষ রায়। এ বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে নবনিযুক্ত অফিসারদের প্রতি প্রত্যেকের সাথে বুকে মিলিত হন এবং সকলের প্রতি সকলেই দোয়া আশীর্বাদ করেন। যার যার দায়িত্ব বুঝিয়ে দেন এবং দীর্ঘ আয়ু কামনায় এক আনন্দের স্মৃতি নিয়ে বিদায় নেন।

ঝিনাইদহে নারী নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন
ঝিনাইদহ প্রতিনিধি-
‘বাতাস ছুটুক তুফান উঠুক, দমব না থামব না’ এ শ্লোগানকে সামনে রেখে নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস উপলক্ষে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। মানবাধিকার বাস্তবায়ন সংস্থার উদ্দ্যেগে রোববার সকালে শহরের পায়রা চত্বরে এ কর্মসূচীর আয়োজন করে দুর্বার নেটওয়ার্ক ঝিনাইদহ ও নারীপক্ষ। এতে ব্যানার ফেস্টুন নিয়ে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ নানা শ্রেণী পেশার মানুষ অংশ নেয়। মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সভাপতি আমিনুর রহমান টুকুর সভাপতিত্বে বক্তব্য রাখেন মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সদস্য শরিফা খাতুন, এন.এম শাহজালাল, হাফিজুর রহমান, ডাঃ রেজা সেকেন্দার, লামিয়া, রিতা সরকার, এ্যানিসহ অন্যান্যারা। এসময় বক্তারা বলেন, সারা দেশে নারী নির্যাতনের প্রতিবাদ জানান। এসব বন্ধে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

দাকোপের বানিশান্তা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনকে সামনে রেখে প্রস্তুতি সভা
বাজুয়া (দাকোপ) প্রতিনিধি
আগামী ৩০ নভেম্বর দাকোপ উপজেলার ৯নং বানিশান্তা ইউনিয়নের স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন সফল করার লক্ষে ইউপি স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) বিকাল ৪ টায় কাঁকড়াবুনিয়া শ্রী শ্রী দূর্গা মন্দির মাঠ প্রাঙ্গণে ইউপি স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক প্রশান্ত রায়ের সভাপতিত্বে এবং সদস্য সচিব অনিমেশ মন্ডলের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন দাকোপ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব শেখ আবুল হোসেন। বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ রায়, জেলা পরিষদের সদস্য সরোজিত কুমার রায়, উপজেলা কৃষক লীগের সভাপতি শেখ গোলাম হোসেন, ইউপি চেয়ারম্যান সুদেব রায়, বাজুয়া ইউপি আ’লীগের সাধারণ সম্পাদক মীর্জা সাইফুল ইসলাম টুটুল, বানিশ্ন্তা ইউপি আ’লীগের সাধারণ সম্পাদক পরিমল কান্তি রপ্তান, সঞ্জিব রায়। প্রধান বক্তা ছিলেন উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক জি এম রেজা। বক্তৃতা করেন উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব উত্তম রায়, ইউপি সদস্য বিকাশ রায়, উপজেলা যুবলীগনেতা রতন কুমার মন্ডল, সৌম্য বিশ্বাস, সুকৃতি রায়, আল মামুন হোসেন, বিপ্রদাস মন্ডল প্রমুখ।

দাকোপের বানিশান্তা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনকে সামনে রেখে প্রস্তুতি সভা
মোঃ শামীম হোসেন – বাজুয়া
আগামী ৩০ নভেম্বর দাকোপ উপজেলার ৯নং বানিশান্তা ইউনিয়নের স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন সফল করার লক্ষে ইউপি স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) বিকাল ৪ টায় কাঁকড়াবুনিয়া শ্রী শ্রী দূর্গা মন্দির মাঠ প্রাঙ্গণে ইউপি স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক প্রশান্ত রায়ের সভাপতিত্বে এবং সদস্য সচিব অনিমেশ মন্ডলের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন দাকোপ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব শেখ আবুল হোসেন। বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ রায়, জেলা পরিষদের সদস্য সরোজিত কুমার রায়, উপজেলা কৃষক লীগের সভাপতি শেখ গোলাম হোসেন, ইউপি চেয়ারম্যান সুদেব রায়, বাজুয়া ইউপি আ’লীগের সাধারণ সম্পাদক মীর্জা সাইফুল ইসলাম টুটুল, বানিশ্ন্তা ইউপি আ’লীগের সাধারণ সম্পাদক পরিমল কান্তি রপ্তান, সঞ্জিব রায়। প্রধান বক্তা ছিলেন উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক জি এম রেজা। বক্তৃতা করেন উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব উত্তম রায়, ইউপি সদস্য বিকাশ রায়, উপজেলা যুবলীগনেতা রতন কুমার মন্ডল, সৌম্য বিশ্বাস, সুকৃতি রায়, আল মামুন হোসেন, বিপ্রদাস মন্ডল প্রমুখ।

ইন্দুরকানী উপজেলা বিএনপির আহবায়ক কমিটি ঘোষনা
ইন্দুরকানী(পিরোজপুর) সংবাদদাতাঃ
বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলা আহবায়ক কমিটি ঘোষনা করা হয়েছে । রোববার পিরোজপুর জেলা বিএনপির আহবায়ক আলমগীর হোসেন ও সদস্য সচিব গাজী ওয়াহিদুজ্জামান লাভলুর স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে উপজেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারন সম্পাদক ফরিদ আহমেদকে আহবায়ক ও সাবেক প্রচার সম্পাদক আলমগীর কবির মান্নুকে সদস্য সচিব করে ৭ বিশিষ্ট আহবায়ক (আংশিক) কমিটি প্রকাশ করা হয় । কমিটির অন্য সদস্যরা হলেন সিনিয়র যুগ্ম আহবায়ক আব্দুর রাজ্জাক হাওলাদার,যুগ্ম আহবায়ক আহসানুল হক ছগির,মোস্তান হাফিজ,শাহরিয়া মো ঃ আব্দুল্লাহ সোহেল,ডাঃ মোঃইব্রাহিম হোসেন । উল্লেখ্য ২১ নভেম্বর কর্মী সভা অনুষ্ঠিত হওয়ার সাতদিন পরে ০৭ সদস্য বিশিষ্ঠ উপজেলা বিএনপির আহবায়ক (আংশিক) কমিটি ঘোষনা করেন পিরোজপুর জেলা বিএনপি ।

দাকোপে চালনা কলেজে সন্মাননা স্মারক প্রদান উপলক্ষে সভা
দাকোপ (খুলনা) প্রতিনিধি
ভারত সরকারের পদ্মশ্রী পুরস্কারে ভূষিত বিশিষ্ট শিক্ষাবিদ কাজী মাসুম আখতারকে খুলনার দাকোপের চালনা অনার্স কলেজের পক্ষ থেকে সন্মাননা স্মারক দেওয়া হয়েছে। এ উপলক্ষে শনিবার সন্ধ্যা ৬টায় চালনা কার্তিক চন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চালনা অনার্স কলেজের অধ্যক্ষ ও চালনা পৌরসভার সাবেক মেয়র ড. অচিন্ত্য কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন ভারত সরকারের পদ্মশ্রী পুরস্কারে ভূষিত বিশিষ্ট শিক্ষাবিদ কাজী মাসুম আখতার। বিশেষ অতিথির বক্তৃতা করেন ভারত পশ্চিম বঙ্গের সাংস্কৃতিক মোর্চার যুগ্ম আহবায়ক দেবারতী মিত্র, উপজেলা পরিষদ চেয়ারম্যান মুনসুর আলী খান, ভাইস চেয়ারম্যান গৌরপদ বাছাড়, কয়রা উপজেলা আ‘লীগের সাধারণ সম্পাদক নিষিত রঞ্জন মিস্ত্রী, দিগরাজ কলেজের সহকারী অধ্যাপক ধ্রুব শংকর রায়, উক্ত কলেজের সহকারী অধ্যাপক বিশ্বজিত রায়, তপন কুমার রায়, মিনা রানী রায়, প্রদীপ কুমার রায়, সমরেশ মিস্ত্রী, অসিত বরণ গোলদার, তপন কুমার মন্ডল, আব্দুল জব্বার হাওলাদার, নীলকমল সাহা, সন্তোষ কুমার মন্ডল, স্বপন কুমার সরকার, সুর্পনা মল্লিক, কার্তিক বিশ্বাস, মোঃ ইমরান শেখ, নিখিল রঞ্জন রায়, শ্যামলী মহালদার, অপূর্ব সরকার, বিদ্যুত রায়। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন প্রেসক্লাবের সভাপতি মোঃ শিপন ভূঁইয়া, সাবেক সভাপতি শচীন্দ্র নাথ মন্ডল, চালনা পৌরসভার সাবেক কাউন্সিলর শহর আলী শেখ মনি, হরি চন্দ্র মন্ডল, বিলাশ বিশ্বাস, কৃষ্ণপদ বিশ্বাস, তাপস সাধু প্রমুখ।

বেনাপোলে ১ কেজি ওজনের ৯টি সোনার বার উদ্ধার করেছে বিজিবি
বেনাপোল প্রতিনিধি
বেনাপোলের আমড়াখালি এলাকায় একটি যাত্রীবাহি ভ্যান ভেঙে তার ভেতর থেকে ১ কেজি ওজনের ৯টি সোনার বার উদ্ধার করেছে বিজিবি। শনিবার (২৬ শে নভেম্বর ২০২২) রাত সাড়ে বারেটার দিকে বেনাপোল’র আমড়াখালী বিজিবি চেকপোষ্টের ১০০ গজ দূরে অভিযান চালিয়ে ভ্যানটি পরিত্যক্ত অবস্থায় উদ্ধার কওে বিজিবি সদস্যরা।পরে ভ্যানটির বডি ভেঙ্গে তার ভেতর থেকে এক কেজি ওজনের ৯ টি স্বর্ণের বার উদ্ধার করা হয়।
তবে স্বর্ণ পাচারের হোতা ভ্যান চালক উপজেলার বাগআচড়া সাতমাইল এলাকার মৃত্যু মোহর আলীর ছেলে মিলন ওরফে ছোট বাবু (৩৫) পালিয়ে যেতে সক্ষম হয়েছে। উদ্ধারকৃত স্বর্ণের বাজার মূল্য ৯৩ লাখ ৫০ হাজার টাকা বলে বিজিবি জানায়।
যশোর ৪৯ বিজিবি ব্যাটেলিয়ানের অধিনায়ক লেঃ কর্নেল শাহেদ মিনহাজ ছিদ্দিকী জানান, শনিবার রাতে সংবাদের ভিত্তিতে জানতে পারি একজন ভ্যান চালক ভ্যানের ভিতরে কাঠের মধ্যে লুকায়িত স্বর্ণ নিয়ে ভারতে পাচার করা হচ্ছে। পরে বিজিবি সদস্যরা আমড়াখালী এলাকায় অভিযান চালালে ভ্যানচালক মিলন ওরফে ছোট বাবু মোটর চালিত ভ্যানটি ফেলে পালিয়ে যায়।
পরে ভ্যানটি উদ্ধার করে ভ্যানের বডি ভেঙ্গে তল্লাশি করে তার ভেতর থেকে এক কেজি ওজনের ৯টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। স্বর্ণ পাচারের সাথে জড়িত থাকার দায়ে মিলন ওরফে ছোট বাবুর বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে।

ভারতীয় আত্মীয়ের মরদেহ দেখলেন বাংলাদেশি স্বজনরা
মেহেরপুর প্রতিনিধি
ভারতীয় এক আত্মীয়ের মরদেহ দেখার সুযোগ পেয়েছেন মেহেরপুরের মুজিবনগরের ভবেরপাড়া গ্রামের স্বজনরা। গতকাল শনিবার বিকেলে মুজিবনগর স্বাধীনতা সড়ক সীমান্তের নো ম্যান্স ল্যান্ডে এ মানবিক উদ্যোগ নেয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)।

মৃতের স্বজন, বিজিবি ও স্থানীয়রা জানান, ৩০ বছর আগে মুজিবনগরের ভবেরপাড়া গ্রামের ফিলিপ হালসোনার মেয়ে সুকৃতি মণ্ডলের (৫০) বিয়ে হয় ভারতের নদীয়ার হৃদয়পুর গ্রামের সনজিৎ মণ্ডলের (৫৬) সঙ্গে। হৃদয়পুর ও ভবেরপাড়ার দূরত্ব মাত্র দুই কিলোমিটার হলেও উভয় পরিবারের অবাধ যাতায়াতে বাধা ছিল সীমান্তের কাঁটাতার। বিভিন্ন সময়ে পাসপোর্ট-ভিসা ব্যবহার করে তাঁদের যোগাযোগ ছিল। শনিবার নদীয়ার চাপড়া হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সুকৃতি মণ্ডল।

মৃত্যুর খবর পেয়ে এ দেশের স্বজনরা মরদেহ দেখতে বিজিবির কাছে আবেদন করেন। বিজিবি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে যোগাযোগ করে সাড়া পায়। পরে পতাকা বৈঠকের মাধ্যমে সীমান্তের ১০৫ মেইন পিলারের নো ম্যান্সল্যান্ডে মরদেহ রেখে স্বজনদের দেখানোর ব্যবস্থা করা হয়।

এ সময় মুজিবনগর বিজিবি কোম্পানি কমান্ডার শেখ সহিদ ও হৃদয়পুর বিএফএফের পক্ষে ওসি তরুণ কুমার উপস্থিত ছিলেন। কিছু সময় পরে সুকৃতির মরদেহ আবার ভারতে নিয়ে যায় বিএসএফ। এ সময় স্বজনরা কান্নায় ভেঙে পড়েন।

সুকৃতির ভাই প্রভুধান হালসোনা বলেন, বিজিবি-বিএসএফের কারণে বোনকে শেষবারের মতো দেখতে পেরেছি। এই স্মৃতিটুকু চিরদিন মনে থাকবে।
সুকৃতির ভাইয়ের ছেলে নদীয়ার হৃদয়পুরের অসিম মণ্ডল বলেন, বিজিবি-বিএসএফ সহায়তা না করলে আত্মীয়রা ফুফুর মরদেহ দেখতে পেতেন না। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ।
তবে আইনি বাধ্যবাধকতার কারণ দেখিয়ে এ বিষয়ে বিজিবি ও বিএসএফের কোনো কর্মকর্তা মন্তব্য করতে রাজি হননি।

 

খাটের নিচ থেকে শিশুর মরদেহ উদ্ধার
যশোর অফিস
যশোরের ঝিকরগাছা উপজেলায় নিজের বাড়ির খাটের নিচ থেকে ১২ বছরের এক শিশুর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে শনিবার সন্ধ্যায়। নিহত রাহুল হোসেন ঝিকরগাছা গদখালী ইউনিয়নের বামনালী সায়েমপাড়া গ্রামের শাহাজাহানের ছেলে।

নিহতের বাবা বলেন, তিনি ও তার স্ত্রী সকালে ডাক্তার দেখাতে যান। দুপুরে বাড়ি ফিরে আসেন। পরে সন্ধ্যায় রাহুলকে কোথাও খুঁজে না পেয়ে খাটের নিচে তার মরদেহ দেখতে পান। পরে পুলিশকে খবর দেন। পুলিশ এসে মরদেহ উদ্ধার করে।

এ বিষযে ঝিকরগাছা থানার ওসি সুমন ভক্ত বলেন, মরদেহ উদ্ধারের পর যশোর জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। নিহতের শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। পরিবারের সদস্যদের জিজ্ঞাসাবাদ চলছে। হত্যা নাকি আত্মহত্যা, তা এখনই বলা যাচ্ছে না।