ফের বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি, মোংলা বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত

1
Spread the love

 

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি।।
ফের উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। এর ফলে মোংলা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। লঘুচাপের প্রভাবে সোমবার সকালে ও দুপুরে থেমে থেকে বৃষ্টিপাত হয় মোংলায়। তবে আকাশ কখনও মেঘাচ্ছন্ন ও আবার কখনও রৌদ্রজ্জল আবওহাওয়া বিবার করছে।

মোংলা আবহাওয়া অফিস ইনচার্জ অমরেশ চন্দ্র ঢালী জানান, রবিবার বিকেলে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। লঘুচাপটি পর্যবেক্ষণ করে মোংলা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছে। লঘুচাপটি বাংলাদেশ থেকে অনেক দূরে আর ভারতের কাছাকাছি অবস্থান করছে। তবে এর ফলে সোমবারসহ আগামী দুই তিন দিন মোংলাসহ সংলগ্ন সাগর-সুন্দরবন উপকূলীয় এলাকায় মাঝারী ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সাথে ঝড়ো হাওয়া বয়ে যাবে। তিনি আরো বলেন, বায়ুচাপের তারতম্যের আধিক্য ও সঞ্চালনশীল মেঘমালার কারণ এমন লঘুচাপ সাগরে অহরহ সৃষ্টি হয়ে থাকে, যার কোন কোনি এমনিতেই আবার নিষ্ক্রিয় হয়ে পড়ে। আবার কোন কোনটি নিম্নচাপে রুপ নিয়ে থাকে। তবে বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশে মৌসুমী বায়ু সক্রিয় ও সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হওয়ায় উপকূলীয় এলাকায় দুই থেকে তিন দিন বৃষ্টিপাত হওয়ার পূর্ভাবাস রয়েছে বলেও জানান তিনি।
তিনি আরো জানান, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত গভীর সাগরে মাছ ধরতে যাওয়া জেলে ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে নিরাপদে চলাচল করতে বলা হয়েছে।