ব্রেট লি’কে খুন করতে চেয়েছিলেন শোয়েব আখতার!

1
Spread the love

স্পোর্টস ডেস্ক ।।

প্রতিপক্ষের ব্যাটার যেই হোক না কেন, শোয়ব আখতারের বলে বুকে কাঁপুনি ধরেনি এমনটি পাওয়া যাবে না। এই কিংবদন্তি পাকিস্তানি ফাস্ট বোলারই বিশ্বের সবচেয়ে দ্রুতগতির বলটি করেছেন। ২০০৩ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ঘণ্টায় ১৬১.৩ কি.মি গতিতে বল ছুঁড়ে রেকর্ডটি গড়েছিলেন। তার এই রেকর্ড এখনও অক্ষত আছে।

এই ডানহাতি বোলারই ২২ বছর আগে ব্রেট লি’কে একটি ম্যাচে বল করার সময় বলেছিলেন, ‘আমি তোমাকে খুন করব।’ এমনিতেই তার বল মোকাবিলা করতে ভয় পাচ্ছিলেন অস্ট্রেলিয়ান তারকা। উল্টো শোয়েবের এমন হুঙ্কারে বেশ চাপে পড়ে গিয়েছিলেন তিনি।

খেলোয়াড়ি জীবনে শোয়েব ও ব্রেট লি ছিলেন দারুণ প্রতিদ্বন্দ্বী। সেসময় দুজনেই গতির লড়াইয়ে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টায় ছিলেন।

পাকিস্তানের বিপক্ষে ২০০০ সালে অস্ট্রেলিয়ার একটি ম্যাচ চলাকালীন ঘটনাটি ঘটেছিল। একটি ইউটিউব চ্যানেলে ব্রেট লি বলেন, ‘ছাদ ঢাকা স্টেডিয়ামে খেলা হচ্ছিল। উইকেটে ঘাস ছিল। আখতারের বল দেখতে পাওয়া যাচ্ছিল না। আমি ব্যাট করতে নামার পরে আখতার এসে আমাকে বলল, ‘‘তোমাকে খুন করে ফেলব ‘। ভয়ে কাঁপছিলাম আমি।’

সেই ম্যাচে আখতারের প্রথম বল গিয়ে লাগে লি-র পায়ে। এলবিডব্লিউয়ের আবেদন হলেও আম্পায়ার আউট দেননি। তবে তাতে খুব কষ্ট পেয়েছিলেন লি। তিনি বলেন, ‘বলটা লাগার পরে জানতাম, আমি আউট। কিন্তু আম্পায়ার আউট দিলেন না। আমি আরও ভয় পেয়ে গিয়েছিলাম। ভেবেছিলাম পরের বলটা আমার মুখ লক্ষ্য করে আসবে। তাই আগে থেকেই পেছনের পায়ে চলে গিয়েছিলাম। কিন্তু আখতার আবার ইয়র্কার করল। এ বার বোল্ড হয়ে গেলাম।’ আউট হয়ে এত খুশি তিনি কোনো দিন হননি বলে জানিয়েছেন লি।

এদিকে মাঠের মধ্যে ব্রেট লি’কে খুন করার কথা বললেও মাঠের বাইরে দু’জনে খুব ভালো বন্ধু ছিল বলে জানান অজি তারকা। লি আরও বলেন, ‘আমরা সমসাময়িক। সে চাইত পাকিস্তানকে জেতাতে। আমি চাইতাম অস্ট্রেলিয়াকে। দু’জনেই যত জোরে সম্ভব বল করতে চাইতাম। সেই সময় পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচ অন্য মাত্রা নিয়েছিল। কেউ কাউকে এক ইঞ্চি ছাড় দিতে চাইতাম না।’