সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর

32
Spread the love

কেএমপির অভিযানে মাদকসহ গ্রেপ্তার ২
স্টাফ রিপোর্টার
মহানগর পুলিশের মাদক বিরোধী অভিযানে নগরীর বিভিন্ন থানা এলাকা হতে ৬০ পিস ইয়াবাসহ দু’মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে। গত ২৪ ঘন্টায় গোপন সংবাদের ভিত্তিতে তাদের গ্রেপ্তার করা হয়।
গ্রেপ্তার মাদক ব্যবসায়ীরা হলেন নগরীর রায়েরমহল এলাকার মো. মনির শেখের মেয়ে মুসলিমা ওরফে বৃষ্টি (২০) ও সোনাডাঙ্গা নূরানী মহল্লা ময়লাপোতার মৃত. মনা মুন্সির ছেলে
মে. আলাউদ্দিন মুন্সি (৩৬)।
কেএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) মো. নজরুল ইসলাম জানান, গত ২৪ ঘন্টায় নগরীর বিভিন্ন থানা এলাকায় মাদক বিরোধী অভিযান চালায় পুলিশ। এসময় ৬০ পিস ইয়াবাসহ দু’মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয় তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২টি মামলা দায়ের করা হয়েছে।

মোরেলগঞ্জে রেড ক্রিসেন্ট ইউনিটের পক্ষ থেকে ব্লাড গ্রুপিং ও রক্ত দান কর্মসুচি
খবর বিজ্ঞাপ্তি।।
বাগেরহাটের মোরেলগঞ্জে বুধবার জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি সিরাজদ্দিন মেমোরিয়াল কলেজ যুব রেড ক্রিসেন্ট ইউনিটের পক্ষ থেকে বিনামূল্য স্বেচ্ছায় রক্তদান ও রক্তের গ্রুপিং নির্নয় কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। কলেজের সহকারী অধ্যাপক জাকির হোসেন রিয়াজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থেকে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন কলেজের সুযোগ্য অধ্যক্ষ প্রফেসর নীতিশ বিশ্বাস স্যার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক মোঃএমদাদুল হক, যুগ্ম সম্পাদক মোঃ জসিম উদ্দিন হাওলাদার ,জেলা যুব রেড ক্রিসেন্ট সোসাইটির যুব প্রধান শরিফুল ইসলাম জুয়েল। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কলেজের সহকারী অধ্যাপক ছবির আহমেদ আখন্দ, মোঃ জাকির হোসেন, মোঃ হায়দার আলী,ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান এইচ এম শহিদুল আলম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃবখতিয়ার হোসেন, প্রভাষক মোঃ নুরুল আমিন সেখ,বেদান্ত হালদার, জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির রক্ত সঞ্চালন বিভাগের প্রধান জামিল হাসান শশী , রেড ক্রিসেন্ট সোসাইটির কলেজ ইউনিটের যুব প্রধান খান আব্দুল্লাহ নূর, উপ-প্রধান সাগর তালুকদার রনি। সভায় উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট যুব ইউনিটের সদস্য তুলি,জান্নাতুন নেছা পপি, ঐন্দ্রিলা আহসান জুই,সাইফুল ইসলাম রাকিব,জুবায়ের জামান রাফি,মোঃ সোহাগ,হাসিবুল ইসলাম সিফাত,মোঃ ফুয়াদ হোসেন,মালা দাস সহ ইউনিটের অন্যান্য সদস্যবৃন্দরা। রক্তের গ্রুপ নির্ণয় করেন ফাতেমা মমতাজ ক্লিনিকের ল্যাব প্রধান মারুফ বিল্লাহ মুন্না ও রহিমা ক্লিনিকের ল্যাব ইন-চার্জ তারিকুল ইসলাম শাওন।

কালীগঞ্জে সোনালী অতীতের ফুটবলারদের মিলনমেলা
বিশেষ প্রতিনিধি ॥
ঝিনাইদহ সোনালী অতিত ফুটবল দলকে ২- ০ গোলে হারিয়ে বিজয়ী হয়েছেন কালীগঞ্জ মর্নিং ষ্টার ফুটবল দল। দু’দলেই প্রাক্তন খেলোয়াড়দের অংশগ্রহনে অনুষ্টিত খেলায় কালীগঞ্জ ফুটবল দলের অধিনায়ক হিসাবে নেতৃত্বে দেন ঝিনাইদহ-৪ কালীগঞ্জ সাংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার ও ঝিনাইদহ দলের নেতৃত্ব দেন আহছানুজ্জামান ঝন্টু। বুধবার বিকাল ৪ টায় কালীগঞ্জ সরকারী নলডাঙ্গা ভূষণস্কুল মাঠে অনুষ্টিত প্রীতি ফুটবল ম্যাচটি দেখতে প্রচুর দর্শকের সমাগম ঘটে।
কালীগঞ্জ ক্রীড়া ফেডারেশনের আয়োজনে বিকাল ৪ টায় ভ’ষনস্কুল মাঠে উপস্থিত ঝিনাইদহ জেলার প্রবীন ও প্রাক্তন খেলোয়াড়দের নিয়ে গঠিত সোনালী অতিত দলকে শুভেচ্ছা জানান কালীগঞ্জ দলের প্রাক্তন খেলোয়াড় এম পি আনোয়ারুল আজিম আনার। এরপর রেফারির বাশিতে শুরু হয় খেলা। প্রথমার্ধের ৩০ মিনিটের খেলায় কালীগঞ্জ মর্নিং ষ্টার ক্লাবের নাহিদের দেওয়া এক গোলে এগিয়ে যায় কালীগঞ্জ দল। এরপর দ্বিতিয়ার্ধে নাহিদের দেওয়া আরো একটি গোলে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কালীগঞ্জ মর্নিং ষ্টার ফুটবল একাদশ। খেলা পরিচালনা করেন মোমেনুল হক খোকা এবং তার সহকারী ছিলেন আব্দুর রাজ্জাক ও বাবু। ধারাভাষ্যে ছিলেন, খোরশেদ আলম, রবিউল ইসলাম ও মোস্তফা ইবনে মাসুদ।

ডুমুরিয়ায় ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের মহাসড়ক পারাপার
এস রফিক, ডুমুরিয়া
ঝুঁকি নিয়েই প্রতিদিন মহাসড়ক পার হয়ে খুলনার ডুমুরিয়া টেকনিক্যাল স্কুল ও কলেজে যা”েছ পাঁচ শতাধিক শিক্ষার্থী। নিয়ন্ত্রনহীন সড়কটিতে বেপরোয়া গাড়ি চলাচল, উ”চস্বরে হর্ণ বাজানো, ফিটনেসবিহিন এবং অদক্ষ চালক দ্বারা গাড়ি চালানোর ফলে প্রতিনিয়ত কোন না কোন জায়গায় দুর্ঘটনা ঘটছে। তাই শিক্ষার্থীদের স্বার্থে ডুমুরিয়া সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের সামনে গতিরোধক, সতর্কতামূক চিহ্ন ও জেব্রা ক্রসিং ¯’াপনের দাবিতে সওজ বিভাগে লিখিত আবেদন করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ।
জানা যায়, ডুমুরিয়া টেকনিক্যাল স্কুল ও কলেজটি খুলনা-সাতক্ষীরা মহাসড়কের পাশে গুটুদিয়া মৌজায় অব¯ি’ত। কারিগরি শিক্ষার হার বৃদ্ধির লক্ষে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় ১০০টি উপজেলায় ১টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ ¯’াপন প্রকল্পের মাধ্যমে এ প্রতিষ্ঠানটি ¯’াপন করা হয়। ২০২১ শিক্ষাবর্ষ হতে ৬ষ্ঠ ও ৯ম শ্রেণিতে ভর্তির মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু হয়। এ বছর ৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণিতে প্রায় ৫০০ জন ছাত্র-ছাত্রী ভর্তি হয়েছে। আগামী ২০২৩ শিক্ষাবর্ষে বিভিন্ন মডিউল ভিত্তিক শর্ট কোর্স চালু হবে। এটা হলে শিক্ষার্থীর আসন সংখ্যা গিয়ে দাঁড়াবে ৯৬০ জনে। নিয়ন্ত্রণহীন সড়কে প্রতিদিন কোন না কোন এলাকায় দুর্ঘটনা ঘটছে। অকালে প্রাণ ঝরছে অসংখ্য মানুষের। সবমিলে খুলনা-সাতক্ষীরা মহাসড়কটি মৃত্যুপুরিতে পরিণত হয়েছে। গত পহেলা জুন সকাল ৮টার দিকে শিক্ষা প্রতিষ্ঠান থেকে অর্ধ কিলোমিটার দুরে গুটুদিয়া¯’ একটি ফিড মিলের সামনে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে ঘটনা¯’লে ৫জন নিহত হন। ওইদিন কমলমতি শিক্ষার্থীরা সেই দৃশ্য দেখে ভীতসন্ত্র¯’ হয়ে পড়ে। চালকের অসাবধানতা, অদক্ষতা, যানবাহনের যান্ত্রিক ত্রুটি, অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন, ফুটপাত দখল, রাস্তার পাশে বাঁশের হাট, খোয়া-বালু বিক্রিসহ নানাবিধ কারণেই মূলত সড়ক দুর্ঘটনার কারণ।
বিদ্যালয়ের ৯ম শ্রেনীর ছাত্র সজীব মোলঙ্গী ও ৬ষ্ঠ শ্রেনীর ছাত্রী কাজল আক্তার তিথি জানায়, সকাল ৮ থেকে দুপুর দেড় ১টা পর্যন্ত তাদের ক্লাস চলে। মূলত ক্লাস শুরু ও শেষ সময় টায় স্কুল গেটের সামনে শিক্ষার্থীর ভীড় হয়। দ্রুত গতি নিয়ে যেভাবে হেলেদুলে গাড়ি চলে তাতে ভিত শিক্ষার্থীরা। প্রতিদিন ঝুঁকি নিয়ে এভাবে সড়কটি পারাপার হ”েছ তারা।
সোমবার স্কুল ছুটির আগে গেটের সামনে অপেক্ষা করছিলেন গুটুদিয়া গ্রামের বুদেব গোলদার নামের একজন অভিভাবক। সে ৬ষ্ঠ শ্রেনীতে পড়ুয়া ছাত্র তর্কন গোলদারের পিতা। তিনি বলেন, মহাসড়কে গাড়ির যে চাপ হয়েছে আমাদের পার হওয়াটাও কঠিন। বিদ্যালয়ের সামনে গাড়িগুলো ধীরগতিতে চালালে কিছুটা ঝুঁকি কমতো।
ডুমুরিয়া সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ প্রকৌশলী আব্দুস ছালাম মিয়া বলেন, খুলনা-সাতক্ষীরা মহাসড়কটি অত্যন্ত ব্যস্ততম সড়ক। জীবনের ঝুঁকি নিয়ে শিশুরা মহাসড়ক পার হয়ে বিদ্যালয় আসছে। নিয়ন্ত্রণহীন এ সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। ফলে জরুরী ভিত্তিতে প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের স্বার্থে সড়কে গতিরোধক, সতর্কতামূক চিহ্ন ও জেব্রা ক্রসিং ¯’াপনের দাবী জানানো হয়েছে।
এ বিষয়ে সড়ক ও জনপদ বিভাগ খুলনার নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান মাসুদ বলেন, মহাসড়কে গতিরোধক দেয়া কোন নিয়ম নেই। তবে ডুমুরিয়া সরকারি টেকনিক্যাল স্কুলের সামনে সড়কে সচেতনতামুলক সাইনবোর্ডসহ ধীর গতিতে গাড়ি চালানোর জন্য স্পিড হাম্প (জেব্রা ক্রসিং) দেয়া হবে।

খুলনায় ইমাম হোসাইন (আঃ)’র পবিত্র শাহাদাত স্মরণে আশুরা পালিত
খবর বিজ্ঞপ্তি
হযরত ইমাম হোসাইন (আঃ) এর পবিত্র আশুরা উপলক্ষে মঙ্গলবার নগরীর আলতাপোল লেনস্থ আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ইমাম বাড়িতে শোক কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল আলোচনা সভা এবং শোক ও মাতম মিছিল। মিছিলের পূর্বে ইমামবাড়িতে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য উপস্থাপন করেন ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহীম খলিল রাজাভী। তিনি তার বক্তব্যে বলেন, দশই মহররমের দিবাগত রাত বা শামে গাঁরিবা তথা অসহায় মুসাফিরদের রাত। এ রাত বিশ্ব ইতিহাসে তথা মানবজাতির ইতিহাসে সবচেয়ে শোকের রাত। কারণ এরাতের মাত্র কয়েক ঘণ্টা আগে শহীদ হয়েছেন শহীদ সম্রাট ইমাম হুসাইন (আঃ) ও তাঁর প্রায় ৭২ থেকে ১০০ জন সঙ্গী কারবালার উত্তপ্ত মরুভূমিতে তৃষ্ণার্ত অবস্থায়। তাঁদের মধ্যে প্রায় ২০ বা ২২ জন ছিলেন নবী-পরিবারের সদস্য। ছিল ইমামের ৬ মাস বয়সী দুধের শিশু আলী আসগর। ছিল ১৩ বছরের ভাতিজা কাসেম। ছিল ইমামের ২০-২২ বছর বয়স্ক পুত্র হযরত আলী আকবর যিনি ছিলেন দেখতে অবিকল মহানবীর মত! ছিলেন ইমামের সৎভাই সৌন্দর্য ও বীরত্বের জন্য খ্যাত হযরত আবুল ফজল আব্বাস। কারবালার ঘটনা ত্যাগ ও তিতিক্ষার বহু অনন্য দৃষ্টান্তের সাক্ষ্য। ইমাম হুসাইনের (আ.) ভাই বীরশ্রেষ্ঠ হযরত আব্বাস ত্যাগ ও তিতিক্ষার অন্যতম শ্রেষ্ঠ উদাহরণ। আরও ছিলেন মহানবীর ৭৫ বছর বয়স্ক সাহাবি হাবিব ইবনে মাজাহের। ছিলেন ইয়াজিদ বাহিনী ছেড়ে আসা ওই বাহিনীর অন্যতম বড় সেনাপতি হোর।
তিনি আরো বলেন, নবী (সাঃ) দৌহিত্র হযরত ইমাম হোসেন (আঃ) এর পবিত্র শাহাদাতকে স্মরণ করা একটি ধর্মীয় দায়িত্ব। কেননা ইমাম হোসাইন (আঃ) ইসলাম ধর্ম রক্ষার জন্য নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন। সুতরাং ইমাম হোসাইন (আঃ) এর এই কালজয়ী বিপ্লবকে স্মরণ করে আলোচনা অনুষ্ঠান ও শোক মিছিলের আয়োজন করে জুলুমের বিরুদ্ধে সোচ্চার হওয়া ও ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য সচেতনতা সৃষ্টি করা একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব বলে মনে করি।
রাসূলে খোদা বলেছেন, ‘হুসাইন আমার সন্তান, আমার বংশ ও মানবজাতির মধ্যে তাঁর ভাই হাসানের পর শ্রেষ্ঠ। সে মুসলমানদের ইমাম, মুমিনদের অভিভাবক, জগতগুলোর রবের প্রতিনিধি বা খলিফা, সে আল্লাহর হুজ্জাত, বেহেশতের যুবকদের সর্দার এবং উম্মতের মুক্তির দরজা। তার আদেশ হল আমার আদেশ। তার আনুগত্য করা হল আমারই আনুগত্য করা। যে-ই তাকে অনুসরণ করে সে আমার সাথে যুক্ত হয় এবং যে তার অবাধ্য হয় সে আমার সঙ্গে যুক্ত হতে পারে না।’
কারবালায় ইমাম হোসাইন (আঃ) এবং তার সঙ্গীসাথীদের শাহাদাতের পর ইমামের খান্দানের মধ্য থেকে যাঁরা বেঁচে ছিলেন তাদেরকে বন্দী করা হয়েছিল। এদের শীর্ষস্থানীয় নেতৃত্বে ছিলেন ইমাম হোসাইনের মহিয়সী বোন হযরত যয়নাব সালামুল্লাহি আলাইহা।
ইমামের বোন হযরত যাইনাব (সা.আ.)- শোকে অধীর হয়ে বলেছিলেন, “হে মুহাম্মাদ, আকাশের ফেরেশতাদের সালাম আপনার উপর, এ হলো হুসাইন, যে নিহত হয়েছে, যার শরীর রক্তে ভিজে গেছে এবং তার শরীরের অঙ্গপ্রত্যঙ্গ কেটে ফেলা হয়েছে এবং আপনার কন্যারা বন্দী হয়েছে। …. এ হলো হুসাইন, যে মরুভূমিতে গড়িয়ে পড়েছে এবং বাতাস তার জন্য শ্বাসকষ্ট পাচ্ছে … হে মুহাম্মাদ (সা.)-এর সাথীরা, আসুন ও দেখুন মুস্তাফা (সা.)-এর বংশকে কিভাবে কয়েদীদের মতো বন্দী করা হয়েছে।”
ইসলামের শত্রুরা মহানবীর (সাঃ) পবিত্র আহলে বাইতকে ও তাঁদের পবিত্র নামকে ইতিহাস থেকে মুছে দিতে চেয়েছিল চিরতরে। কিন্তু বাস্তবে হয়েছে এর উল্টো। কারণ, মহান আল্লাহ নিজেই তাঁর ধর্মের নুরকে রক্ষার অঙ্গীকার করেছেন এবং এই আলোকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন তা কাফির-মুশরিকদের কাছে যতই অপছন্দনীয় হোক না কেন। আলোচনা শেষে ইমামবাড়ী প্রাঙ্গণে মাতম অনুষ্ঠিত হয়।

মোরেলগঞ্জে পূজা উদযাপন পরিষদ নেতা ইয়াবা গাজাসহ গ্রেফতার
স্টাফ রিপোটার,বাগেরহাট
বাগেরহাটের মোরেলগঞ্জে ইয়াবা ও গাঁজাসহ হরিচাদ পোদ্দার ধলু ওরফে ধলু পোদ্দার নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ।
মঙ্গলবার দিবাগত রাত ১১টার দিকে পুলিশ তাকে তেতুলবাড়িয়া এলাকা থেকে ৩০পিচ ইয়াবাসহ আটক করে। পরে কৃষিব্যাংক সংলগ্ন তার বসতঘরে তল্লাশি চালিয়ে ৫শ’ গ্রাম গাঁজা উদ্ধার করে।
পৌর শহরের মৃত. প্রফুল্ল পোদ্দারের ছেলে ধলু পোদ্দার মোরেলগঞ্জ উপজেলা পূজা উদযাপন কমিটির পৌর শাখার সাধারণ সম্পাদক। সে ছাত্রলীগ থেকে মোরেলগঞ্জ এসএম কলেজ ছাত্র সংসদের সাবেক এজিএস ছিল।
এ সম্পর্কে থানা অফিসার ইনচার্জ মো. সাইদুর রহমান বলেন, ধলু পোদ্দার দীর্ঘদিন ধরে মাদক ব্যবসার সাথে জড়িত এমন সংবাদের ভিত্তিতে পুলিশের লোকজন তাকে অনুস্মরণ করছিল। গতরাতে সে ইয়াবার একটি চালান পৌছে দিতে গিয়ে হাতেনাতে ধরা পড়ে। পরে তার ঘরে আধা কেজি গাঁজা পাওয়া যায়। এ ঘটনায় তারে বিরুদ্ধে মাদক আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।
বাগেরহাট

অস্বাভাবিক তেলের মূল্যবৃদ্ধির ফলে দেশ মহাসংকটে পড়বে: অধ্যক্ষ ইউনুছ আহমাদ

খবর বিজ্ঞপ্তি
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ বলেন, তেলের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে দেশ মহাসঙ্কটে পড়বে। উন্নয়নের চাকা স্থবির হয়ে পড়বে। সাধারণ মানুষের জীবন জীবিকা দুর্বিষহ করে তুলবে।

গত মঙ্গলবার (৯ আগস্ট ) বিকাল ৫ টায় নগরীর পাওয়ার হাউজ মোড়স্থ দলীয় কার্যালয়ের সামনে ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর ও জেলার উদ্যোগে আয়োজিত, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির আলোচনায় তিনি একথা বলেন।

প্রধান অতিথি জ্বালানী তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে জ্বালানী তেলের দামবৃদ্ধির এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
তিনি আরো বলেন, বিশ্ববাজারে জ্বালানী তেলের দাম যেদিন কমলো, সেদিন বাংলাদেশে বাড়লো অস্বাভাবিকভাবে। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম আগে বাড়ালেও বর্তমানে তেলের বাজার নিম্নমুখী। যেখানে সরকার ৮ বছরে ৪৭ হাজার কোটি টাকা লাভ করে সেখানে কেবল আইএমএফের প্রেসক্রিপশন বাবায়নে জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত অযৌক্তিক ও গণবিরোধী। অনতিবিলম্বে বর্ধিত মূল্য প্রত্যাহার করে, আগের মূল্য বহাল রাখার দাবি জানান।

অধ্যক্ষ ইউনুছ আহমাদ বলেন, এ মূল্যবৃদ্ধির কারণে শিল্প কলকারখানা বন্ধ হয়ে যাবে। ফলে নতুন করে সঙ্কট সৃষ্টি হবে। শ্রমিক অসন্তোষ বাড়বে। একদিকে সারাদেশে বিদ্যুতের লোড শেডিংয়ের ফলে জনজীবন দুর্বষহ হয়ে উঠছে। এখন আবার জ্বালানির দাম বাড়ায় নিত্যপণ্যের বাজার অস্থির হয়ে উঠবে। এর প্রভাব পড়বে সাধারণ ও খেটে খাওয়া মানুষের উপর। জ্বালানি তেলের দাম বাড়ায় দেশে পরিবহন ভাড়া বাড়বে, জিনিসপত্রের দাম বাড়বে, বাড়বে মুদ্রাস্ফীতি। অমানবিক সিদ্ধান্ত সরকারকে বাতিল করতেই হবে। অন্যথায় সারাদেশে গণরোষ সৃষ্টি হয়ে গণআন্দোলনে রূপ নিতে বাধ্য হবে। তাই সাধারণ মানুষের কথা ভেবে জ্বালানী তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করার আহ্বান জানিয়েছেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর সভাপতি আলহাজ্ব মুফতী আমানুল্লাহ’র সভাপতিত্বে ও নগর সেক্রেটারী শেখ মোঃ নাসির উদ্দিন, জেলা সেক্রেটারী হাফেজ আসাদুল্লাহ আল গালিবের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা জেলা সভাপতি অধ্যাপক মাওলানা আব্দুল্লাহ ইমরান।
মিছিল পূর্ব সমাবেশে আরো বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর সহ-সভাপতি মুফতী মাহবুবুর রহমান, মাওঃ মুজিবুর রহমান, জয়েন্ট সেক্রেটারী মাওঃ ইমরান হোসাইন, সাংগঠনিক সম্পাদক মাওঃ দ্বীন ইসলাম, মাওঃ শায়খুল ইসলাম বিন হাসান, মাওঃ আবু সাঈদ, আব্দুস সাত্তার, মোঃ সাইফুল ইসলাম, গাজী ফেরদাউস সুমন, মাওঃ হারুন অর রশিদ, মাওঃ আব্বাস আমিন, এস কে নাজমুল হাসান, মোল্লা রবিউল ইসলাম তুষার, মুফতী আমিরুল ইসলাম, এইচ এম খালিদ সাইফুল্লাহ, মাওঃ হাফিজুর রহমান, আলহাজ্ব মোঃ আমজাদ হোসেন, মুক্তিযোদ্ধা জিএম কিবরিয়া, আলহাজ্ব সরোয়ার হোসেন বন্দ, ইসলামী শ্রমিক আন্দোলন নগর সভাপতি আবুল কালাম আজাদ, জেলার নুরুল হুদা সাজু, ইসলামী যুব আন্দোলন খুলনা জেলা সভাপতি মোঃ মেহেদী হাসান, ফজলুল হক, নগরের গাজী ফেরদৌস সুমন, নাজমুল হোসেন, ইসলামী ছাত্র আন্দোলনের মোঃ মঈন উদ্দিন, এনামুল হাসান সাঈদ, আব্দুল্লাহ আল মামুন, আবু রায়হান, ফরহাদ মোল্লা, মাহদী মুন্না, গোলাম মোস্তফা, হাবিবুল্লাহ মেসবাহ প্রমুখ নেতৃবৃন্দ।
সমাবেশ শেষে বিশাল বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।

পুষ্টি চাহিদা মেটাতে বেশি বেশি ফলজ গাছ লাগাতে হবে: এমপি বাবু
খবর বিজ্ঞপ্তি
খুলনা-৬ (পাইকগাছা-কয়রা) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু বলেছেন, শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার খাদ্যে স্বয়ংসম্পন্নতা অর্জন করেছে। সরকার কৃষিখাতকে অধিক গুরুত্ব দিয়ে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করায় এবং সুলভমূল্যে কৃষি উপকরণ সরবরাহ করায় কৃষির প্রতিটি ক্ষেত্রে অভুতপূর্ব সাফল্য এসেছে। যার ফলে দেশে এখন আর কোন মানুষ না খেয়ে থাকে না। সারের জন্য কোন কৃষকের প্রাণ দিতে হয় না। এমপি বাবু বলেন, সুস্থ্য সবল জাতি ছাড়া উন্নত দেশ গঠন সম্ভব নয়। এ জন্য খাদ্যে স্বয়ংসম্পন্নতা অর্জন করার পাশাপাশি দেশের প্রতিটি মানুষের প্রয়োজনীয় পুষ্টি নিশ্চিত করতে কাজ করছে সরকার। নিজ এবং নিজ পরিবারের পুষ্টির চাহিদা পূরণে প্রতিটি বাড়িতে বেশি বেশি ফলজ গাছ লাগানোর জন্য সকলের প্রতি আহবান জানান এমপি বাবু। তিনি গত সোমবার সকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাইকগাছা কর্তৃক আয়োজিত ৩ দিন ব্যাপী ফল মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী, পুলিশ পরিদর্শক (তদন্ত) রফিকুল ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এসএম মনিরুল হুদা। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জাহাঙ্গীর আলম। উপস্থিত ছিলেন, সহকারী সম্প্রসারণ কর্মকর্তা শাহজান আলী, জেলা যুবলীগনেতা শামীম সরকার, খুলনা জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মোঃ আবু সাঈদ খান, প্রেসক্লাবের সহ-সভাপতি তৃপ্তি রঞ্জন সেন ও মোঃ আব্দুল আজিজ, যুগ্ম-সম্পাদক এন ইসলাম সাগর, সাংবাদিক বি সরকার, পূর্ণচন্দ্র মন্ডল ও সকল উপ-সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ। মেলায় দেশে উৎপাদিত বিভিন্ন প্রজাতির ফল স্থান পায়।

পাটকেলঘাটায় মটরভ্যান চুরি
পাটকেলঘাটা (সাতক্ষীরা) প্রতিনিধি
পাটকেলঘাটার পল্লীতে বাগমারা গ্রাম থেকে গত সোমবার রাতে একটি মটরভ্যান চুরি করে নিয়ে গেছে চোরের দল। গরীব বেচারার একমাত্র আয়ের উৎস ভ্যানটি চুরি হওয়ায় চিন্তায় দিশেহারা।
জানাগেছে বাগমারা গ্রামের মোঃ মতিয়ার সরদারের পুত্র মোঃ কামরুল ইসলাম প্রতিদিন ভ্যান চালিয়ে রাতে বাড়ীর উঠানে তালা লাগিয়ে রেখে দেয়। গভীর রাতে সুযোগ বুঝে তালা কেটে মটর ভ্যানটি চুরি করে নিয়ে যায় চোরের দল। এ বিষয়ে কামরুল বলেন এনজিও থেকে কিস্তির টাকা তুলে একটি ভ্যান কিনে চালাতাম। প্রতি সপ্তাহে কিস্তি দিতাম আর কিছু অর্থ দিয়ে সংসার পরিচালনা করতাম। আমার একমাত্র ভ্যানটি চুরি হওয়ায় আমি এখন কি করব তা ভেবে পাচ্ছি না।

পাটকেলঘাটা ৫নং ওয়ার্ডে রাস্তার উদ্বোধন
পাটকেলঘাটা (সাতক্ষীরা) প্রতিনিধি
পাটকেলঘাটা ৩নং সরুলিয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডের বাইগুনি গ্রামে গতকাল সকাল ১০ টার দিকে ইটের সলিং উদ্বোধন করেন ৩নং সরুলিয়া ইউপি চেয়ারম্যান শেখ আব্দুল হাই’এর নেতৃত্বে ৫নং ওয়ার্ডের মেম্বার শেখ জামসেদ আলী।
গতকাল ৫নং ওয়ার্ড বাইগুনি গ্রামের মোড়ল পাড়া থেকে ২শত ফুট নতুন ইটের সলিং এর রাস্তা যার ব্যয় ৪২ হাজার টাকা। মেম্বার শেখ জামসেদ আলী কর্তৃক এলাকার এহেন উন্নয়নে জনগন তাকে ধন্যবাদ জানান। এসময় মেম্বার বলেন আমি জনগনের সেবক। আমার ৫নং ওয়ার্ড আগামী ৪ বছরের মধ্যে ডিজিটাল ওয়ার্ড করে দেবো। রাস্তা উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ সহ শতশত গ্রামবাসী।

পবিত্র আশুরা ইতিহাসের একটি মর্মান্তিক ও বিয়োগান্তক ঘটনা: সিটি মেয়র
খবর বিজ্ঞপ্তি
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, পবিত্র আশুরা ইতিহাসের একটি মর্মান্তিক ও বিয়োগান্তক ঘটনা। ইমাম হুসাইন (রা.) সহ তাঁর পরিবারের বাহাত্তর জন সদস্যকে ইয়াজিদ বাহিনী নির্মমভাবে হত্যা করে। এই বেদনা বিধুর দিনটি মুসরিম উম্মাহর কাছে খুবই তাৎপর্যপূর্ণ। আশুরার গুরুত্ব তুলে ধরে সিটি মেয়র আরো বলেন, এ দিনে মহান আল্লাহপাক পৃথিবী সৃষ্টি, হযরত আদম (আ.)’কে সৃষ্টি, আদম (আ.) ও তাঁর সহধর্মিনী বিবি হাওয়া (আ.) এর দোয়া কবুল করেন। এ দিনে হযরত ইউনুস (আ.) মাছের পেট থেকে পরিত্রাণ লাভ করেন এবং এ দিনেই কিয়ামত সংগঠিত হবে বলে বিভিন্ন গ্রন্থে উল্লেখ করা হয়েছে।

সিটি মেয়র মঙ্গলবার সকালে কেসিসি পরিচালিত খালিশপুর কলেজিয়েট গার্লস স্কুল মিলনায়তনে বিভিন্ন ইমাম বাড়িতে আর্থিক সহযোগিতা প্রদান ও বিশেষ দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। পবিত্র আশুরা উপলক্ষে খুলনা সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ৩২টি ইমাম বাড়িতে ১ লক্ষ ৩ হাজার টাকা অনুদান প্রদান করা হয়। সিটি মেয়র বাড়ির প্রতিনিধিদের হাতে এ অর্থ তুলে দেন।

অনুষ্ঠানে সিটি মেয়র আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে নিহত হওয়ার ঘটনাটিও আমাদের ইতিহাসের একটি মর্মান্তিক ঘটনা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতা বিরোধী ঘাতক চক্র বঙ্গবন্ধু পরিবারের শিশু রাসেলসহ সতের জনকে নির্মমভাবে হত্যা হকরে। এই কলঙ্কজনক বেদনার ইতিহাস এ দেশের মানুষ কখনো ভুলতে পারবে না।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কেসিসি’র কাউন্সিলর মো: মনিরুজ্জামান, কাজী তালাত হোসেন কাউট, মুন্সী আব্দুল ওয়াদুদ, সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার, খালিশপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: জাহাঙ্গীর হোসেন, খালিশপুর থানা আওয়ামী লীগের সহসভাপতি কাজী ফয়েজ মাহমুদসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। দোয়া পরিচালনা করেন বায়তুল ফালাহ জামে মসজিদের খতিব মুফতি ইবাদুর রহমান। অনুষ্ঠানে কারবালা প্রান্তরে এবং জাতির পিতা বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারবর্গসহ সকল শহীদদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

রূপসায় শিক্ষক কর্তৃক ছাত্রীকে কুপ্রস্তাব: শিক্ষক ৩ ঘন্টা অবরুদ্ধ: মানববন্ধন ও ভাঙচুর
রূপসা প্রতিনিধি :
রূপসা উপজেলার ডোবা বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় এর প্রধান শিক্ষক কর্তৃক ছাত্রীকে কুপ্রস্তাব এবং বিভিন্ন অপকর্মের বিচারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা । জানা গেছে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপ্তিশ্বর বিশ্বাস বিদ্যালয়ের নবম দশম শ্রেণীর ছাত্রীদের সাথে বিভিন্ন সময় অসৌজন্য মূলক আচরণ করেন । সর্বশেষ তিনি ২ স্কুল ছাত্রীকে কু প্রস্তাব দেন । এ ঘটনার পরিপ্রেক্ষিতে বুধবার সকাল ৮টা থেকে ১১ টা পর্যন্ত উক্ত প্রধান শিক্ষক সহ সকল শিক্ষককে আবদ্ধ করে রাখে শিক্ষার্থীরা । বেলা ১১টার দিকে থানা পুলিশের একটি দল উক্ত শিক্ষককে উদ্ধার করে পুলিশ হেফাজতে নিয়ে আসে । নবম শ্রেণীর শিক্ষার্থী নন্দিনী শীল , সুজয় বৈরাগী , রুপম মহন্ত অভিযোগ করে বলে উক্ত প্রধান শিক্ষক দীর্ঘদিন ধরে বিভিন্ন ছাত্রীদের সাথে প্রাইভেট পড়ানো কালীন সময়ে অসৌজন্য মূলক আচরণ করতেন । সর্বশেষ তিনি দশম নবম শ্রেণীর এক ছাত্রীকে বডি রিলেশন এর প্রস্তাব দেন। এর প্রেক্ষিতে সকল ছাত্র-ছাত্রীরা একত্রিত হয়ে মানববন্ধন এবং সমাবেশ করে ।
পরবর্তীতে ছাত্রছাত্রীরা বিদ্যালয়ের অফিস কক্ষে ঢুকে বিদ্যালয় এর চেয়ার, টেবিল, ব্যবহারিক জিনিসপত্র ভাঙচুর করে। এ সময় প্রধান শিক্ষককে আন্দোলনকারী শিক্ষার্থীরা মারধর করার চেষ্টা করে। খবর পেয়ে প্রধান শিক্ষককে থানা পুলিশ আটক করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপ্তিস্বর বিশ্বাস জানান ম্যানেজিং কমিটি গঠন নিয়ে সমস্যা সৃষ্টি হয়েছিল । এর পরিপ্রেক্ষিতে আমার বিরুদ্ধে একটি মহল মিথ্যা অপবাদ দিয়ে আমাকে নাজেহাল করছে । এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া তাছনিম বলেন প্রধান শিক্ষককে আমরা আইনের আওতায় এনে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করব । এদিকে এ ঘটনার পরিপ্রেক্ষিতে সকাল থেকে স্কুলের সামনে শত শত অভিভাবকরা এসে ভিড় করে এবং প্রধান শিক্ষকের বিরুদ্ধে নানাবিধ অভিযোগ তুলে ধরে । বিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা এবং অভিভাবকরা উক্ত প্রধান শিক্ষকের অপসারণ দাবি করে । ঘটনার পর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন বাদশা , উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া তাছনিম , রূপসা থানার অফিসার ইনচার্জ সরদার মোশাররফ হোসেন , ঘাটভোগ ইউপি চেয়ারম্যান মোল্লা ওয়াহিদুজ্জামান মিজান বিদ্যালয় পরিদর্শন করেন ।

বাগেরহাটে কসমেটিক্সে মেয়াদবৃদ্ধির সিল ব্যবহার, ব্যবসায়ীকে জরিমানা
স্টাফ রিপোটার, বাগেরহাট
বাগেরহাটে অবৈধ বিদেশী কসমেটিক্স মজুদ, মেয়াদউত্তীর্ণ পন্যে মেয়াদ বৃদ্ধির সিল ব্যবহারসহ বিভিন্ন অপরাধে দিপংকর সাধু নামের এক ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার (১০ আগস্ট) দুপুরে বাগেরহাট শহররক্ষা বাঁধ সংলগ্ন জয়হরি এন্টারপ্রাইজের গুদামে অভিযান চালিয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর, বাগেরহাটের সহকারি পরিচালক আব্দুল¬াহ আল ইমরান এই জরিমানার আদেশ দেন। একই সাথে মেয়াদউত্তীর্ণ পন্য, আমদানিকারকের সিল ও নাম না থাকা পন্য, অবৈধ বিদেশী কসমেটিক্স কোম্পানিতে ফেরত দেওয়ার নির্দেশ প্রদান করেন। এছাড়া বিদেশী কসমেটিক্স ব্যবহারের ক্ষেত্রে আরও বেশি সতর্ক হওয়ার পরামর্শ দেন এই কর্মকর্তা।
জয়হরি এন্টারপ্রাইজের গুদামে মেয়াদ উত্তীর্ণ ইমাসল, মেয়াদ উৎপাদন তারিখ না লেখা পকেট পারফিউম, আমদানি কারকের নাম, সিল ও মেয়াদবিহীন বিদেশী ক্রিম, সাবান ও সেন্ট পাওয়া যায়। জয়হরি এন্টারপ্রাইজ পাইকারি কসমেটিক্সের ডিলার। এই ব্যবসায়ী বাগেরহাটের বিভিন্ন খুচড়া বিক্রেতাদের কাছে কসমেটিক্স বিক্রি করে থাকেন।গুদামের মধ্যে পন্যের গায়ে মেয়াদের স্টিকার লাগানোর ষড়ঞ্জাম ও সিস্টেম রয়েছে। যা দিয়ে নিজেরা ইচ্ছেমত মেয়াদ ও মেয়াদ উত্তির্ন পন্যের মেয়াদ বৃদ্ধি করতে পারতেন।
এরআগে একই এলাকায় ফুডক্যাব নামের একটি খাবার হোটেলকে এক হাজার এবং মাতৃ মিস্টান্ন ভান্ডারকে ২ হাজার টাকা জরিমানা করেন ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর, বাগেরহাটের সহকারি পরিচালক আব্দুল¬াহ আল ইমরান বলেন, জয়হরি এন্টারপ্রাইজের গুদামে আমদানিকারকের নাম ও মেয়াদবিহীন বিভিন্ন কসমেটিক্স, মেয়াদ উত্তির্ন বেশকিছু কসমেটিস্ক পাওয়া গেছে। যা তিনি বিভিন্ন খুচড়ো দোকানে সরবরাহ করতেন। এছাড়া বিভিন্ন মেয়াদ উত্তির্ন পন্যে মেয়াদ বৃদ্ধির সিল ও স্টিকার মারতেন তারা। গুদামের মধ্যে পন্যের গায়ে সিল ও স্টিকার লাগানোর ব্যবস্থা রয়েছে তাদের। এসব অপরাধে ভোক্তা অধিকার আইনে জয়হরি এন্টারপ্রাইজকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তাদের অধিকার সুরক্ষায় ভবিষ্যতেও এধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

ভাতার জন্য নয়, উদ্যোক্তা হওয়ার জন্য প্রশিক্ষন নিতে হবে
স্টাফ রিপোটার, বাগেরহাট
বর্তমান সরকার নারীদের দক্ষ করে তুলতে নানা ধরণের প্রশিক্ষনের ব্যবস্থা করেছে। প্রশিক্ষন ও সনদের পাশাপাশি সরকার ভাতাও প্রদান করে থাকে। কিন্তু কিছু মানুষ রয়েছে, যারা ভাতা এবং সনদের জন্য প্রশিক্ষন কর্মসূচিতে আসেন। যার ফলে দক্ষতা ভিত্তিক প্রশিক্ষন গ্রহনের পরেও নারীরা বেকার থেকে যাচ্ছে। এ জন্য শুধু সরকারি ভাতা পাওয়ার জন্য নয়, উদ্যোক্তা হওয়ার জন্য প্রশিক্ষন নিতে হবে। তাহলে বেকারত্ব যেমন কমবে, সেই সাথে নারীর ক্ষমতায়নও নিশ্চিত হবে।
বুধবার (১০ আগস্ট) দুপুরে বাগেরহাট জেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত উদ্যোক্তাদের উদ্বুদ্ধকরণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।
বক্তারা আরও বলেন, নারীরা এখন আর বোঝা নয়, নারীরা দেশের সম্পদ। ইচ্ছে করলে নারীরাও দেশের ও পরিবারের জন্য উপকারী হতে পারে। এজন্য সকল নারীদের নিজেকে দক্ষ করে তোলার পরামর্শ প্রদান করেন অতিথিগণ।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের উদ্যোগে এবং জাতীয় মহিলা সংস্থার আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য দেন, সমাজ সেবা অধিদপ্তর, বাগেরহাটের উপ-পরিচালক এস.এম রফিকুল ইসলাম, যুব উন্নয়ন অধিদপ্তর, বাগেরহাটের উপ-পরিচালক মোঃ মাসুদুল হাসান মালিক, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শেখ আসাদুর রহমান, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাজমুন নাহার, জাতীয় মহিলা সংস্থা বাগেরহাট জেলা কর্মকর্তা মুহাম্মদ কাওছারুল হক প্রমুখ।
জাতীয় মহিলা সংস্থা বাগেরহাটের চেয়ারম্যান এ্যাড. শরীফা খানমের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বাগেরহাটের বিভিন্ন পর্যায়ের দুই শতাধিক নারী প্রশিক্ষনার্থী ও উদ্যোক্তারা অংশগ্রহন করেন।

কুয়েটে পালিত হয়নি বঙ্গমাতার জন্মবার্ষিকী পালিত হয়না পহেলা বৈশাখসহ বাঙ্গালী সংস্কৃতিসহ অনুষ্ঠান
ফুলবাড়ীগেট প্রতিনিধি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী ‘ক’ শ্রেণিভূক্ত জাতীয় দিবস হলেও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (কুয়েট) তা পালিত হয়নি। ০৮ আগস্ট দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়সহ শিক্ষপ্রতিষ্ঠান এবং সরকারিভাবে বিভিন্ন আয়োজনে দিবসটি পালিত হলেও কুয়েট এক্ষেত্রে ছিলো নিরব। খোঁজ নিয়ে জানা যায়, কুয়েটের বর্তমান প্রশাসন এর পূর্বেও বাংলা সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ পহেলা বৈশাখসহ মুক্তিযুদ্ধ ও জাতির পিতার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন দিবস ও অনুষ্ঠান পালনে অনিহা প্রকাশ করে আসছে। কুয়েটে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষ্যে কোন আয়োজন ছিলোনা বলে নিশ্চিত করেছেন, বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ আনিছুর রহমার ভূঞা। তিনি বলেন ভিসি মহোদয় করেনি তাই হয়নি , বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী পালন করা না হলেও ১৫ আগষ্ট পালন করা হবে, এসব কারণে বিশ^বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী ও স্থানীয় রাজনৈতিক ব্যক্তিদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

পবিত্র আশুরা দিবস উপলক্ষে খানজাহান আলী থানা জামায়াতের আলোচনা সভা ও দোয়া মাহফিল
ফুলবাড়ীগেট প্রতিনিধি
পবিত্র আশুরা দিবস উপলক্ষে খানজাহান আলী থানা জামায়াত এর উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল মঙ্গলবার নগরীর একটি মিলানায়তনে অনুষ্ঠিত হয়। খানজাহান আলী থানা জামায়াতের আমীর সৈয়দ হাসান মাহমুদ টিটোর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনা উত্তর জেলা জামায়াতের সহকারী সেক্রেটারী মুন্সী মঈনুল ইসলাম । শেখ সিরাজুল ইসলাম। বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন জেলা কর্মপরিষদ সদস্য মোঃ আশরাফুল আলম, খানজাহান আলী থানা কর্মপরিষদ সদস্য হাফেজ গোলাম মোস্তফা, মাওঃ রবিউল ইসলাম, আবু হানিফ হাওলাদার, প্রমুখ। নেতৃবৃন্দ বলেন, কোন ষড়যন্ত্রই বাংলাদেশে ইসলামের অগ্রযাত্রা ঠেকিয়ে রাখতে পারবে না। পবিত্র আশুরার সুমহান ত্যাগের শিক্ষা নিয়ে ইমাম হোসেন-এর অনুসারীদেরকে ইনসাফ ভিত্তিক সমাজ বিনির্মাণের আন্দোলনকে এগিয়ে নিতে হবে।

শিরোমনি বাজার বনিক সমিতির সাবেক নেতৃবৃন্দের উদ্যোগে আলোচনা সভা ও মিলাদ মাহফিল
ফুলবাড়ীগেট প্রতিনিধি
শিরোমনি বাজারে পবিত্র আশুরা উপলক্ষে মঙ্গলবার (৯ আগষ্ট ) বাজার বনিক সমিতির সাবেক নেতৃবৃন্দের উদ্যোগে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়। বাদ জোহর বাজারে এ মিলাদ মাহফিল,দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মোঃ সাইদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন খানজাহান আলী থানা আওয়ামীলীগের সভাপতি শেখ আবিদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন ফুলতলা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান শেখ ইকবাল হোসেন। দোয়া পরিচালনা ও আশুরা সম্পর্কে গুরুত্বপুর্ন আলোচনা করেন শিরোমনি বাজার জামে মসজিদের পেশ ইমাম মাওলানা আতাউর রহমান। তিনি বলেন রাসুল (সা.) মহাররম মাসকে খুবই সন্মান করতেন। মহরররম মাস অধিক সন্মানিত একটি মাস। এই মাসের মর্যাদা আল্লাহ তায়ালার নিকট অত্যাধিক। যেহেতু এই মাসকে আল্লাহর মাস বলা হয়। রমজান মাসের পরই এই মাসের অবস্থান। রাসুল (সা.) এই মাসে অধিক পরিমান দোয়া করতেন। এই মাসের মধ্যে একটি গুরত্বপূর্ন দিন রয়েছে। হজরত আলী (রা.) বলেন, রাসুল (সা.) কে এক সাহাবী প্রশ্ন করলেন, রমজানের পর আর কোন মাস আছে যে মাসে আপনি রোজা রাখার আদেশ করেন? রাসুল (সা.)বললেন, রমজানের পর তুমি যদি রোজা রাখতে চাও তাহলে মহররম মাসে রাখ। কারন এটা আল্লাহর মাস। মোঃ ইয়াসিনের পরিচালনায় বক্তৃতা করেন ৩৪ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি শেখ ইকবাল হোসেন, সাধারন সম্পাদক খ.ম লিয়াকত আলী , এসময় বাজার বনিক সমিতির সাবেক নেতৃবৃন্দ , বাজারের ব্যবসায়ি, মুসাল্লিবৃন্দ উপস্থিত ছিলেন।

কালিগঞ্জে কলেজে ঢুকে ছাত্র-শিক্ষক লাঞ্ছিতের প্রতিবাদে মানববন্ধন
খবর বিজ্ঞপ্তি
সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার জাফরপুরের কাজী আলাউদ্দীন ডিগ্রি কলেজে ঢুকে ছাত্র-শিক্ষকদের লাঞ্ছিতের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কলেজটির শিক্ষক, শিক্ষার্থী ও এলাকাবাসী।

বুধবার (১০ আগস্ট) বেলা ১১টায় কলেজের প্রধান ফটকের সামনে এ কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে স্থানীয় সন্ত্রাসী ও বখাটে মামুন, হাফিজুর, তারেক, আশরাফুল, ইসমাইল, আজমির কতৃক কলেজের ছাত্র-শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদ ও বিচারের দাবি জানানো হয়।

কাজী আলাউদ্দীন ডিগ্রি কলেজ পরিচালনা কমিটির সদস্য ইউনিয়ন আ’লীগের সভাপতি আহম্মাদ আলী সরদারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ আরিফ বিল্ল্যাহ, কলেজের শিক্ষক প্রতিনিধি ও সিনিয়র প্রভাষক সাজেদুল বারি, শিক্ষার্থী ফয়সাল আহম্মেদ (২য় বর্ষ), অনিক কুমার পাল (১ ম বর্ষ) ও ইউনিয়ন যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক আশরাফুল ইসলামসহ প্রমুখ।

বহিরাগত সন্ত্রাসীদের হামলার প্রতিবাদ জানিয়ে মানববন্ধনে বক্তারা বলেন, বহিরাগত বখাটেদের দ্বারা আগামীতে যেন এই কলেজের পরিবেশ নষ্ট না হয় ও হামলাকারীদের শাস্তির দাবি নিয়ে আমরা শিক্ষক, শিক্ষার্থী ও এলাকাবাসীরা আজ রাস্তায় দাঁড়িয়েছি। এই প্রতিষ্ঠানের দীর্ঘ একটি ইতিহাস-ঐতিহ্য রয়েছে। আমরা সেটি রক্ষা করবো।

এদিকে স্থানীয়দের অভিযোগ, এসব বখাটে কিশোর গ্যাংদের প্রশ্রয় দেন স্থানীয় তারালী ইউনিয়নের চেয়ারম্যান মো. এনামুল হোসেন ছোটন। তবে এসব অভিযোগ অস্বীকার করে এনামুল হোসেন ছোটন বলেন, অভিযুক্তরা আমার কাছে এসেছিল। তবে, আমি তাদের কলেজের শিক্ষকদের সাথে কথা বলার পরামর্শ দিয়েছি। যদি বহিরাগত কেউ কলেজে ঢুকে শিক্ষক কিংবা শিক্ষার্থীদের ওপর হামলা করে, তাহলে অবশ্যই তাদের আইনের আওতায় আনা উচিত।

উল্লেখ্য, দুই শিক্ষার্থীর কথা কাটাকাটির জেরে গেল সোমবার (০৮ আগস্ট) বেলা সাড়ে ১১টায় স্থানীয় বখাটেরা কলেজে প্রবেশ করে ছাত্র-শিক্ষকদের ওপর হামলা করে। এসময় কলেজের জীববিজ্ঞান বিভাগের প্রভাষক শংকর কুমার, ক্রীড়া প্রভাষক আরিফুর রহমান ও উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অপু স্বর্ণকার গুরুতর আহত হন।

কলেজ সূত্রে জানা যায, কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের সাব্বির হোসেন (চাম্পাফুল) ও প্রথম বর্ষের (বিএম) হাফিজুল ইসলামের (ঘুশুড়ী) মধ্যে তুচ্ছ ঘটনার জেরে কথা-কাটাকাটি হয়। এ ঘটনাকে কেন্দ্র করে হাফিজুর ইসলাম কলেজ গেটের বাহিরে গিয়ে স্থানীয় বখাটে মামুন, আজমির, হাফিজুর, তারেক, ইসমাইল, আশরাফুলসহ ১০-১৫ জনকে নিয়ে সাব্বির হোসেনের ওপর আক্রমণের জন্য কলেজগেটে অবস্থান নেয় এবং অশ্লীল ভাষায় গালিগালাজ করতে থাকে।

এসময় পুরো কলেজ ক্যাম্পাসে ভীতিকর পরিবেশ তৈরি হয়। নারী শিক্ষার্থীদের ভীতসন্ত্রস্ত হয়ে ছোটাছুটি করতে দেখা যায়। কলেজের অধ্যক্ষ মো. আরিফ বিল্লাহসহ অনান্য শিক্ষক-শিক্ষার্থীরা মীমাংসার জন্য এগিয়ে গেলে ওই বখাটেরা শিক্ষক-শিক্ষার্থীদের ওপর চড়াও হয়ে হামলা করে। কোন উপায় না পেয়ে কলেজ কতৃপক্ষ স্থানীয় থানায় যোগাযোগ করলে তাৎক্ষণিক কালিগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। পরবর্তীতে কলেজ কতৃপক্ষ স্থানীয় থানায় ৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১০-১৫ জনের নামে মামলা দায়ের করে।

‘রাখি বন্ধন উৎসব’ উপলক্ষে প্রধানমন্ত্রীকে ভারতের উপহার

বেনাপোল প্রতিনিধি
আজ রাখি বন্ধন উৎসব উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপহার পাঠিয়েছে ভারত।এ সময় উভয় দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বুধবার (১০ আগস্ট) দুপুর ১টার দিকে দুটি প্যাকেটে উক্ত উপহার প্রদান করা হয়।
উক্ত উপহার প্রদানের সময় ভারতের একটি প্রতিনিধি দল বেনাপোল আইসিপি বিজিবি ক্যাম্পে উপস্থিত হন। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বনগা পৌরসভার মেয়র গোপাল শেঠ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারটি বাংলাদেশের পক্ষে গ্রহন করেন যশোর-১, শার্শা আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন এমপি।এ সময় ভারত থেকে আসা প্রতিনিধি দলের প্রত্যেকে উপহার প্রদান করা হয়।

উপহার গ্রহন কালে এমপি শেখ আফিল উদ্দিন বলেন,রাখি বন্ধন উৎসবে আমাদের প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন ভারত সরকার। পাশাপাশি আমরাও ভারত থেকে আসা ভারতীয় প্রতিনিধিদেরকে উপহার দিয়ে শুভেচ্ছা জানিয়েছি।

তিনি আরও জানান, সৌহার্দ্য, সম্প্রীতি, ভ্রাতৃত্ববোধ সুসংহত রাখতে দুই দেশের মধ্যে বিভিন্ন জাতীয় ও ধর্মীয় উৎসবগুলোতে একে অপরকে মিষ্টি ও বিভিন্ন সামগ্রী উপহার দিয়ে শুভেচ্ছা বিনিময় করে থাকি। এমন কর্মকাণ্ডের ফলে দুই দেশের মাঝে বিরাজমান সুসম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে তিনি মনে করেন।

মহেশপুর সীমান্তে তরুণী উদ্ধার ২ পাচারকারী আটক
মহেশপুর (ঝিনাইদহ)প্রতিনিধি
ঝিনাইদহের মহেশপুরে বিয়ের প্রলোভন দেখিয়ে নিয়ে এসে ভারতে পাচারের সময় এক তরুণী(১৫)কে উদ্ধার ও ২ পাচারকারীকে আটক করেছে বিজিবি সদস্যরা। মঙ্গলবার সন্ধ্যায় মহেশপুর মাটিলা সীমান্ত থেকে তাকে উদ্ধার করা হয়।
৫৮ বিজিবি ও মহেশপুর থানা সূত্রে প্রকাশ, নারায়নগঞ্জ জেলার ফতুল্লা থানার অন্তুর্গত এক গার্মেন্টস কর্মীকে বিয়ের প্রলোভন দেখিয়ে সীমান্তে নিয়ে আসে। পাচারের সলা-পরামর্শ করার সময় দালাল বশিরের বাড়ি থেকে ওই তুরণীসহ ২জন পাচারকারীকে মাটিলা বিওপির কোম্পানী কমান্ডার সুবেদার মহিউদ্দিন আটক করে মাটিলা বিজিবি ক্যাম্পে নিয়ে আসে। এ সময় মানবপাচার বিরোধী একটি সংগঠনকে খবর দিলে তারা ঘটনাস্থলে উপস্থিত হয়ে পাচারের সকল আলামত নিশ্চিত করে। আটককৃত আসামীরা হলেন, চাঁদপুর জেলার ফরিদগঞ্জ থানার গোবিন্দপুর গ্রামের মৃত শাহাজানের ছেলে শামিম ওরফে রাকিব(২২) ও নারায়নগঞ্জ জেলার সদর থানার ভিটুকলাকান্দি গ্রামের মোক্তার হোসেনের ছেলে হাসান(২১)। বিজিবি তাদেরকে মহেশপুর থানায় সোপর্দ করে।
মহেশপুর থানার ওসি সেলিম মিয়া জানান, এ ব্যাপারে ফতুল্লা থানায় পাচার আইনে মামলা হয়েছে। যার নং-৩৩ তারিখ-১০/০৮/২২। বুধবার সকালে আসামীদেরকে ফতুল্লা থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

মহেশপুরের ইউপি চেয়ারম্যান শাহাজানের চিকিৎসার জন্য ৫ লাখ টাকা দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মহেশপুর(ঝিনাইদহ)প্রতিনিধি ঃ
ঝিনাইদহের মহেশপুর উপজেলার আজমপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও আজমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাজান আলী গুরুতর অসুস্থ থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সু-চিকিৎসার জন্য ৫ লাখ টাকা প্রদান করেছেন।
গতকাল বুধবার সকালে মহেশপুর উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য আলহাজ¦ শফিকুল আজম খান চঞ্চল আজমপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও আজমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাজান আলীর হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেওয়া ৫ লাখ টাকার চেকটি তুলে দেন।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম,সাধারণ সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন, আজমপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাদারণ সম্পাদক আকিদুর রহমান,জেলা পরিষদের সাবেক সদস্য এম এ আসাদ. আওয়ামীলীগ নেতা নিখিল কুমার গাঙ্গুলী প্রমুখ।

খালিশপুরে রূপান্তরের পরামর্শ সভা
খবর বিজ্ঞপ্তি
গতকাল বুধবার সকালে সুইজারল্যান্ড সরকারের সহায়তায় রূপান্তরের বাস্তবায়নাধীন স্ক্রিম প্রকল্পের আওতায় খুলনা সিটি কর্পোরেশনের ৮নং ওয়ার্ড কাউন্সিল অডিটোরিয়ামে ৭, ১০, ও ১২নং ওয়ার্ডের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ গ্রহণকারী উদ্যোক্তাদের সাথে শেয়ারিং সভা অনুষ্ঠিত হয়। ৮নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ ডালিম হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে ১২নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মনিরুজ্জামান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
প্রকল্পের ফিল্ড অফিসার মনিরুল হকের সঞ্চালনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রকল্পের জেলা কর্মকর্তা শেখ জার্জিজ উল্লাহ। অনুষ্ঠানে করোনা সংকট মোকাবেলায় দক্ষতা উন্নয়নের মাধ্যমে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের অভিজ্ঞতা ও ব্যবসা পরিচালনার পরিকল্পনা বিষয়ে আলোচনা করেন উদ্যোক্তা চম্পা বেগম, শারমিন বেগম,অঞ্জলি দে, সেলিনা বেগম, তাসলিমা বেগম, সোহেল শিকদার প্রমুখ।
প্রকল্পটি খুলনা উপকূলীয় এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর কর্মদক্ষতা সৃষ্টি করে করোনার নয়া স্বাভাবিকত্ব পরিস্থিতির সাথে খাপ খাওয়ানোর উদ্দেশ্যেই বাস্তবায়িত হচ্ছে।

ডুমুরিয়ায় নারীর রাজনৈতিক ক্ষমতায়ণে যুব সচেতনতা
ডুমুরিয়া প্রতিনিধি
ডুমুরিয়ায় বে-সরকারি উন্নয়ন সং¯’া রূপান্তরের অপরাজিতা প্রকলপের সহযোগিতায় ছাত্র-ছাত্রীদের নিয়ে নারীর রাজনৈতিক ক্ষমতায়ণের জন্য যুব সচেতনতা কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে মাগুরখালী তপোবন মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে সহকারী প্রধান শিক্ষক সমরেন্দ্রনাথ মন্ডলের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক সাইফুর রহমানের পরিচালনায় বক্তৃতা করেন উপজেলা সমন্বয়কারী দীপঙ্কর মন্ডল, সহকারী শিক্ষক লীলাবতী বিশ্বাস, সুব্রত রায়, অর্ধেন্দু সানা, প্রলয় সরকার, অপরাজিতা উত্তরা সানা, স্মৃতি রায়, ছাত্রী মিনাক্সী মন্ডল, ছাত্র সালমান শেখ প্রমূখ। পরে ছাত্র-ছাত্রীর মাঝে এক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানে বিজয়ীদের পুরষ্কার বিতরণ করা হয়।

ডুমুরিয়ায় জেজেডি ফ্রেন্ডস ফোরামের সহসভাপতিকে ফুলেল শুভে”ছা
ডুমুরিয়া প্রতিনিধি
দৈনিক যায়যায়দিন ডুমুরিয়া উপজেলা ফ্রেন্ডস ফোরামের (জেজেডি) সহ-সভাপতি মো. মহসিন হোসেন খান গোলনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হওয়ায় ফোরামের পক্ষ থেকে ফুলেল শুভে”ছা জানানো হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় উপজেলা স্বা¯হ্য কমপ্লেক্স রোড¯হ নার্গিস সার্জিক্যাল ক্লিনিক এন্ড ডায়াগনষ্টিক সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে উপ¯িহত ছিলেন ফোরামের সাধারণ সম্পাদক মোঃ আব্দুল হক লিটন, আব্দুল্লাহ খান, আসলাম জোয়াদ্দার, মোমিন গাজী, শহিদ গাজী, কাশেম গাজী, রায়হান খান, আলিফ গাজী, আনিস শেখ, আসাদুল খান, শিমুল খান, সুশান্ত দাস, আসাবুর খান, মিজান শেখ, আব্দুল্লাহ জোয়ারদ্দার, জাকির খান ও হোসেন খান প্রমূখ।

অভয়নগরে সম্পত্তির লোভে ছেলের নির্যাতনে সৎ মা মৃত্যু শয্যায়
স্টাফ রিপোর্টার, অভয়নগর
যশোরের অভয়নগর গাজীপুর গ্রামে বসত বাড়ির জমি নিয়ে দ্বন্দ্বের জেরে ছেলে কর্তৃক নির্যাতনের শিকার সৎ মা হাসপাতালে মৃত্যু শয্যায় । নির্যাতনের শিকার সেলিনা বেগম (৫০) এখন মুমূর্ষু অবস্থায় যশোর সদর হাসপাতালে চিকিৎসাধীন আছেন । তার হাত, পা মাথাসহ শরীরের বিভিন্ন যায়গায় আঘাতের চিহ্ন।
এই ঘটনায় হামলার শিকার সেলিনা বেগম এর কন্যা ফারজানা বেগম (২৩) বাদী হয়ে অভয়নগর থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগের সুত্রে জানা যায়, গাজীপুর গ্রামের মৃত শামছুর রহমানের তিন স্ত্রী, শামছুর রহমান মারা গেলে তার রেখে যাওয়া জমিজমা নিয়ে পারিবারিক দ্বন্দ্বে জড়িয়ে পড়ে। এসময় স্থানীয়রা তার তিন স্ত্রী ও ৬ সন্তানদের মাঝে জমিজমা ভাগ করে দিলে, পরে যে যার অংশ নিয়ে বসাবস শুরু করে।
কিন্তু জমি ভাগাভাগির পরেও সৎ ছেলে হাফিজুর রহমান (২১) এর নজর ছিল সৎ মা সেলিনা বেগম ও তার ৩ সন্তানের ভাগে পাওয়া জমির দিকে। সে প্রতিনিয়ত সেই জমি থেকে গাছ পালা কাটা সহ ফলফলাদি জোরপূর্বক নিয়ে যেত।
গত ৭ আগস্ট (রবিবার) দুপুরে হাফিজুর জোর করে তার সৎ মায়ের গাছ থেকে নারকেল পাড়তে গেলে তিনি বাধা দেন এসময় হাফিজুর ক্ষিপ্ত হয়ে সৎ মাকে গাছের ডাল দিয়ে এলোপাথাড়ি আঘাত করতে থাকলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন।
সেলিনা বেগমের চিৎকারে এলাকাবাসী ছুটে গিয়ে তাকে উদ্ধার করে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে তার শারীরিক অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য যশোর সদর হাসপাতালে রেফার করা হয়।
গাজীপুর পুলিশ ক্যাম্পের আই সি এসআই আনিছুর রহমান বলেন, আমি অভিযোগের কপি হাতে পেয়েছি বিষয়টি তদন্ত করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

মহেশপুরে সুলতান হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন
মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি
ঝিনাইদহের মহেশপুর উপজেলার পুরন্দপুর গ্রামের সুলতান হত্যাকান্ডের সাথে জড়িত সকল আসামীদের দ্রুত গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। মঙ্গলবার দুপুরে পুরন্দপুর ঘাটপাড়ায় নুরানী মাদ্রাসার সামনে এ মানববন্ধন করেন তারা। এসময় উপস্থিত ছিলেন, নিহত সুলতানের স্ত্রী আলেয়া খাতুন, ছেলে রিয়াজ হোসেন, রিফাদ হোসেন, বড় ভাই ফরিদ হোসেন, ফজলুর রহমান, মুক্তা বেগম, আলী আহম্মদসহ এলাকার সর্বস্তরের মানুষ।
মানববন্ধনে ফতেপুর ইউপি চেয়ারম্যান গোলাম হায়দার নান্টু নিহত সুলতান হত্যার ঘাতকদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানান।
উল্লেখ্য, গত ৬ জুলাই ফতেপুর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মিজান মেম্বর ও তার সমর্থকরা তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নিহত সুলতানকে গাছের সাথে বেঁধে বেধরক মারপিট করেন। এতে বুকে ও পেটে মারাত্মক আঘাত পেয়ে যশোর সদর হাসপতালে প্রায় একমাস চিকিৎসাধীন থাকাকালিন তার মৃত্যু হয়।

ফকিরহাটে মাদকসহ তিন কারবারিকে আটক
ফকিরহাট প্রতিনিধি।
বাগেরহাটের ফকিরহাট মডেল থানা পুলিশের পৃথক অভিযানে পৃথক পৃথক স্থান থেকে মাদকসহ তিন মাদক বিক্রেতাকে আটক করেছে। এসময় তাদের নিকট থেকে মোট ৬০০গ্রাম গাজা উদ্ধার হয়েছে। পুলিশ জানায়, মঙ্গলবার রাত ১১টার দিকে গোপন সংবাদ পেয়ে মডেল থানার এসআই বিল্লাল ভূইয়ার নেতৃত্বে পুলিশের একটি দল লখপুরের ভবনা ক্লাব মোড় এলাকায় অভিযান চালিয়ে দুই মাদক বিক্রেতাকে আটক করে। এসময় তাদের দেহ তল্লাশী করে আঁধা কেজি গাজা উদ্ধার করে পুলিশ। আটককৃতরা হলো ভবনা গ্রামের মৃত হাবিবুর রহমানের ছেলে মো. জাকারিয়া শেখ (২৬), একই গ্রামের মৃত ছবির গাজীর ছেলে তরিকুল ইসলাম (২৫)। এ ব্যাপারে বুধবার (১০ই আগষ্ট) সকালে এস আই বিল্লাল ভূইয়া নিজ বাদী হয়ে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা করেন।
অপরদিকে, মডেল থানা পুলিশের বিশেষ অভিযানে একাধিক মাদক মামলার আসামী মাহিন্দ্রা চালক সিরাজুল ইসলামকে আটক করেছে। এসময় তার নিকট থেকে এক’শ গ্রাম গাজা উদ্ধার করেছে পুলিশ। তাকে সোমবার রাতে আটক করা হয়েছে। আটক সিরাজুল ইসলাম বাহিরদিয়া এলাকার মৃত দ্বীন মোহাম্মদের ছেলে। এ ব্যাপারে মডেল থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা হয়েছে। তার বিরুদ্ধে থানায় একাধিক মাদক মামলা রয়েছে বলে পুলিশ জানিয়েছে। ফকিরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মু. আলীমুজ্জামান বিষয়টি নিশ্চিত করে বলেন, পৃথক অভিযানে মাদক সহ তিনজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে পৃথক দুটি মামলা হয়েছে। #

ফকিরহাটে পুটিয়া দূর্গা মন্দিরে গীতা শিক্ষা কেন্দ্রের উদ্বোধন
ফকিরহাট প্রতিনিধি।
বাগেরহাটের ফকিরহাট সনাতন জাগরনী সংঘের উদ্যোগে উপজেলার মূলঘর ইউনিয়নের পূটিয়া সর্বজনীন দূর্গা মন্দিরে গীতা শিক্ষা কেন্দের শুভ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় প্রদীপ প্রজ্জলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশ। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত সচিব (অব:) নাভাষ চন্দ্র মন্ডল। অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন মূলঘর ইউপি চেয়ারম্যান এ্যাড. হিটলার গোলদার, বেতাগা বৈদিক শাস্ত্রচর্চা, প্রচার ও গবেষণা কেন্দ্রের সভাপতি অনিমেষ কান্তি নন্দী, ফকিরহাট কেন্দ্রীয় কালি মন্দিরের উপদেষ্টা দাশ শিশির কুমার, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক প্রভাষক মনোতোষ রায় কেষ্ট, কেন্দ্রয়ি কালি মন্দিরের সভাপতি তাপস কুমার বিশ্বাস। স্থানীয় ইউপি সদস্য কালিপদ বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সনাতন জাগরণী সংঘের সভাপতি বাপ্পা দত্ত।
এসময় উপজেলা হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি মুরারী মোহল পাল, মূলঘর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শেখ মো. আবু বকর, সাধারন সম্পাদক সুনির্মল পাড়ই ভক্ত, আওয়ামী লীগ নেতা নির্মল কুমার দাশ, ফকিরহাট বাজার বর্নিক সমিতির সাধারন সম্পাদক উজ্জল কুমার ঘোষ, সনাতন জাগরনী সংঘের সাধারন সম্পাদক আনন্দ কুমার দে ও বিভিন্ন জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষকসহ স্থানীয় গনম্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। শেষে একই মঞ্চে মূলঘর ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের কমিটি গঠন করা হয়েছে। #

ফকিরহাটে দরিদ্র মোধাবী শিক্ষার্থীর পাশে দাড়ালো হীড বাংলাদেশ
ফকিরহাট প্রতিনিধি।
বাগেরহাটের ফকিরহাট উপজেলার শুভদিয়ার তেকাঠিয়া গ্রামের দরিদ্র মেধাবী শিক্ষার্থী অমিত হালদারের লেখাপড়ার খরচ যোগাতে তার পরিবারের যখন হিমশিম খেতে হচ্ছে তখন তার পাশে দাড়িয়েছে এনজিও সংস্থা হীড বাংলাদেশ। শিক্ষার্থী অমিত হালদার দরিদ্র কৃষক অচিন্ত হালদার ও মাধবী রানী হালদার দম্পত্তির ছেলে। কৃষিকাজ করে তাদের জীবন-জীবিকা নির্বাহ করেন। সে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্র। তার লেখাপড়া খরচ যোগাতে হীড বাংলাদেশ ফকিরহাট শাখার উদ্যোগে বঙ্গবন্ধু শিক্ষা উপবৃত্তি প্রকল্পের আওতায় তাকে প্রতি মাসে ৫হাজার টাকা শিক্ষা বৃত্তি প্রদান করা হবে। যা চলমান থাকবে ওই কলেজে থাকাকালীন সময় পর্যন্ত। এই বৃত্তি প্রদান শুরু হয়েছে জুলাই-২০২২ থেকে। মঙ্গলবার (৯ আগষ্ট) সকাল সাড়ে ১১টায় উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বপন দাশের হাত দিয়ে অমিত হালদারকে জুলাই ও আগষ্ট মাসের ১০হাজার টাকার চেক প্রদান করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন হীড বাংলাদেশ এর এলাকা ব্যবস্থাপক পার্থ রায় চৌধুরী, ফকিরহাট শাখা ব্যবস্থাপক মো. আব্দুল্লাহ আল মামুন, প্রধান কার্যালয়ের সহকারী সমন্বয়কারী মো. আমিন উল্লাহ প্রমূখ। ##

পরিবেশ উপমন্ত্রীর সফরসূচি
তথ্য বিবরনী
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার ছয় দিনের সফরে আজ ১১ আগস্ট খুলনা আসছেন। সফরসূচি অনুযায়ী উপমন্ত্রী ১২ থেকে ১৫ আগস্ট পর্যন্ত বাগেরহাট ও খুলনায় জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে যোগদান এবং জেলায় চলমান সরকারি বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন এবং বিভিন্ন কর্মসূচিতে যোগদান করবেন। উপমন্ত্রী ১৬ আগস্ট সকালে ঢাকার উদ্দেশ্যে খুলনা ত্যাগ করবেন।

বর্জ্য ব্যবস্থাপনার মানোন্নয়নে চাই সম্মিলিত প্রচেষ্টা
খবর বিজ্ঞপ্তি
খুলনার সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, খুলনা মহানগরীর মানুষের নাগরিক সুবিধা বৃদ্ধিতে মাননীয় প্রধানমন্ত্রী আন্তরিক। খুলনা নগরীতে উন্নয়নের বর্তমান ধারা অব্যাহত থাকলে শিগগিরই খুলনা গ্রীন এবং ক্লিন সিটি হিসেবে সবার সামনে পরিচিতি পাবে। খুলনা নগরীর বর্জ্য ব্যবস্থাপনার মানোন্নয়নে আমরা আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি। বর্জ্য ব্যবস্থাপনার মানোন্নয়নে চাই সম্মিলিত প্রচেষ্টা। নাগরিকদের সহযোগিতা ছাড়া এ কাজ সফল হবে না। হোল্ডিং মালিকেরা গৃহস্থালী বর্জ্য ড্রেন, খালে, রাস্তার পাশে ফেলা বন্ধ করলে অনেক সমস্যা দূর হয়ে যাবে।
তিনি বুধবার সকালে খুলনা নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে নাগরিক ফোরামের আয়োজনে রূপান্তর ও দ্য এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় “সুশাসন উন্নয়নে জনসম্পৃক্তকরণ” প্রকল্পের কেসিসি’র বর্জ্য ব্যবস্থাপনার সেবার মান উন্নয়ন বিষয়ক এক পরামর্শ সভায় প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। নাগরিক ফোরাম, খুলনা মহানগরের আহ্বায়ক রফিকুল ইসলাম খোকনের সঞ্চালনা ও সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব লস্কার তাজুল ইসলাম। অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী এবং এমডি মাহফুজুর রহমান লিটন। স্বাগত বক্তৃতা করেন নাগরিক ফোরামের সদস্য সচিব এ্যাডভোকেট সেলিনা আক্তার পিয়া। বক্তৃতা করেন কেসিসি’র বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ আনিসুর রহমান, এ্যাসিস্ট্যান্ট কনজার্ভেন্সি অফিসার নূরুন্নাহার এ্যানি। নাগরিক ফোরাম নেতৃবৃন্দের মধ্যে বক্তৃতা করেন হাসান হাফিজুর রহমান, মোঃ সাবির খান, সৈয়দ আলী হাফিজ, সাদেকুর রহমান সবুজ, সৈয়দ আলী হাকিম, নগরীতে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করা বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষে বক্তৃতা করেন এ্যাডভোকেট মোঃ মাসুম বিল্লাহ, এস এম ওহিদুল ইসলাম, ফজিলাতুন্নেসা প্রমুখ। সভায় উপস্থিত ছিলেন কেসিসি’র কর্মকর্তাবৃন্দ, নাগরিক নেতা, জনপ্রতিনিধিবৃন্দ, সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে কেসিসি’র বর্জব্যবস্থাপনা বিষয়ে নাগরিক সন্তুষ্টি জরীপের ফলাফর উপস্থাপন করেন নাগরিক ফোরাম, খুলনা মহানগরের আহ্বায়ক রফিকুল ইসলাম খোকন।
সিটি মেয়র বলেন, খুলনা মহানগরীর উন্নয়নে ১৩০০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী বর্জ্য ব্যবস্থাপনার জন্য কেসিসিকে ৩৯৪ কোটি টাকা দিয়েছেন। নগরীতে বর্জ্য থেকে সার, বিদ্যুৎ ও জ¦ালানী তৈরির একটা প্রকল্প বাস্তবায়নে ৭৯ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে প্রতিদিন ৮০০ মেট্রিক টন বর্জ্যরে প্রয়োজন হবে। তিনি কেসিসি’র কর্মীদের উদ্দেশ্যে বলেন, খুলনা মহানগরীর মানুষের করের টাকায় আপনাদের বেতন হয়। তাদের দুর্ভোগ লাঘব করতে নিজ নিজ দায়িত্ব পালন করবেন।
সিটি মেয়র আরো বলেন, সক্রিয় নাগরিক সম্পৃক্ততার মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানে কাজের স্বচ্ছতা, গতিশীলতা ও সংবেদনশীলতা জোরদার হয়। আর এ জন্যেই ব্যক্তিগতভাবে আমি আগেও নাগরিক ফোরামকে বিভিন্নভাবে সহযোগিতা করেছি, ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে। এ আয়োজনের জন্য তিনি নাগরিক ফোরামকে ধন্যবাদ জানিয়ে এ ধরণের সভা নিয়মিত আয়োজনের আহ্বান জানান।

সময়ের চাহিদা অনুযায়ী আইন শিক্ষায় প্রযুক্তির সংশ্লেষ ঘটাতে হবে : উপাচার্য
খবর বিজ্ঞপ্তি
বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেম ওয়ার্ক (বিএনকিউএফ) এবং বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল (বিএসি) এর গাইডলাইন অনুসরণ করে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ডিসিপ্লিনে আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্স প্রোগ্রামের জন্য কোর্স কারিকুলা প্রণীত হচ্ছে। ডিসিপ্লিনসমূহের মধ্যে এবার আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্সের আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলা তৈরির কাজ প্রায় সম্পন্ন করেছে আইন ডিসিপ্লিন। এই ডিসিপ্লিনের তৈরিকৃত এ কারিকুলার বিভিন্ন দিক নিয়ে ১০ আগস্ট (বুধবার) সকাল ৯.১৫ মিনিটে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন অফিসের কনফারেন্স রুমে কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, আইনের প্রতি আমরা সকলেই শ্রদ্ধাশীল। বর্তমানে অপরাধের ধরন পাল্টেছে। সেক্ষেত্রে সময়ের চাহিদা অনুযায়ী আইন শিক্ষায় প্রযুক্তির সংশ্লেষ ঘটাতে হবে। আইনের শিক্ষার্থীদের নতুন নতুন প্রযুক্তির সাথে পরিচিত করতে হবে। যাতে তারা অপরাধীদের ব্যবহৃত প্রযুক্তি সম্পর্কে আগেই অবহিত হতে পারেন।
তিনি আরও বলেন, সময়ের সাথে সাথে আমাদের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন হচ্ছে। ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়তে আমাদের যে লক্ষ্যমাত্রা রয়েছে; তা পূরণে সবকিছুতেই প্রযুক্তির অনন্য ভূমিকা রয়েছে। এর বাইরেও ব্যক্তির সততা, নৈতিকতা উন্নত বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন। এক্ষেত্রে শিক্ষার্থীদের পাঠপরিকল্পনায় ইথিকস্ ইন প্রফেশন্স বিষয়টি অন্তর্ভুক্ত থাকা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।
উপাচার্য বলেন, সর্বশেষ সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের মিশন, ভিশন, অবজেকটিভস্, শ্লোগান, রিসার্চ স্ট্র্যাটেজি অনুমোদন দেওয়া হয়েছে। ডিসিপ্লিনসমূহকে উক্ত বিষয়গুলো বিবেচনায় রেখে এগিয়ে যাওয়ার আহ্বান জানান। ডিসিপ্লিনের শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টায় ওবিই কারিকুলা চূড়ান্ত পর্যায়ে উপনীত করায় তিনি তাদেরকে ধন্যবাদ জানান। তিনি এই কারিকুলা প্রণয়নকাজে মতামত ও পরামর্শ দিয়ে সহযোগিতার জন্য বিশেষজ্ঞ সদস্যদেরও ধন্যবাদ জানান।
কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা ও আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। সভাপতিত্ব করেন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. ওয়ালিউল হাসানাত।
প্রণীত ওবিই কারিকুলা’র বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন সংশ্লিষ্ট সহকারী অধ্যাপক মো. তারিক মোর্শেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক তালুকদার রাসেল মাহমুদ।
এসময় বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক প্রফেসর ড. সরকার আলী আক্কাস ভার্চ্যুয়ালি সংযুক্ত থেকে বক্তব্য রাখেন। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, আইকিউএসির অতিরিক্ত পরিচালক, বিভিন্ন স্টেকহোল্ডার এবং অ্যালামনাইবৃন্দ উপস্থিত ছিলেন।

খুবির চারুকলা স্কুলে গ্যালারি করা হচ্ছে
খবর বিজ্ঞপ্তি
বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেম ওয়ার্ক (বিএনকিউএফ) এবং বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল (বিএসি) এর গাইডলাইন অনুসরণ করে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ডিসিপ্লিনে আন্ডার গ্রাজুয়েট ও মাস্টার্স প্রোগ্রামের জন্য কোর্স কারিকুলা প্রণীত হচ্ছে। ডিসিপ্লিনসমূহের মধ্যে এবার আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামের আউটকাম বেজড এডুকেশন (ওবিই) কারিকুলা তৈরির কাজ প্রায় সম্পন্ন করেছে প্রিন্টমেকিং ডিসিপ্লিন। এই ডিসিপ্লিনের তৈরিকৃত এ কারিকুলার বিভিন্ন দিক নিয়ে ১০ আগস্ট (বুধবার) সকাল ১১টায় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের স্মার্ট ক্লাসরুমে কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, সময়ের সাথে পাঠদান ও পরীক্ষা পদ্ধতি পাল্টেছে। আমাদেরও যুগের সাথে সাথে পাল্টাতে হবে। শিক্ষাদানের পাশাপাশি দক্ষ জনশক্তি তৈরির কাজ করে বিশ্ববিদ্যালয়। এক্ষেত্রে নতুন প্রণীত ওবিই কারিকুলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
কর্মশালায় উপাচার্য চারুকলা স্কুলের জন্য একটি গ্যালারি করার ব্যাপারে উদ্যোগ গ্রহণের বিষয়টি জানান। ডিসিপ্লিনের শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টায় ওবিই কারিকুলা চূড়ান্ত পর্যায়ে উপনীত করায় তিনি তাদেরকে ধন্যবাদ জানান। তিনি এই কারিকুলা প্রণয়নকাজে মতামত ও পরামর্শ দিয়ে সহযোগিতার জন্য বিশেষজ্ঞ সদস্যদেরও ধন্যবাদ জানান।
কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। সভাপতিত্ব করেন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ।
স্বাগত বক্তব্যে প্রণীত ওবিই কারিকুলা’র বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন সংশ্লিষ্ট সহকারী অধ্যাপক পলাশ বরণ বিশ্বাস। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক সান্তনা শাহরিন।
এসময় বহিঃস্থ বিশেষজ্ঞ সদস্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পেইন্টিং, ওরিয়েন্টাল আর্ট এন্ড প্রিন্টমেকিং বিভাগের শিক্ষক প্রফেসর ড. বনি আদম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিল্পকলার ইতিহাস বিভাগের শিক্ষক সঞ্জয় চক্রবর্তীসহ সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, আইকিউএসির অতিরিক্ত পরিচালক এবং অ্যালামনাইবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীকে কটূক্তি: তিন দিনের রিমান্ডে তারিকুল
নড়াইল প্রতিনিধি
ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তির অভিযোগে গ্রেপ্তার নড়াইলের লোহাগড়া উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম-আহবায়ক কাজী তারিকুল ইসলামের (৪২) তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (১০ আগস্ট) দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. মোরশেদুল আলম এ আদেশ দেন। এর আগে মামলার তদন্তকারী কর্মকর্তা সাতদিনের রিমান্ডের আবেদন করেন।

সোমবার (৮ আগস্ট) সকালে লোহাগড়া উপজেলার পারশালনগর গ্রামের নিজ বাড়ি থেকে তারিকুলকে গ্রেপ্তার করে পুলিশ। ওইদিন সন্ধ্যায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন নড়াইল সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি আকাশ ঘোষ রাহুল।

তারিকুল লোহাগড়া উপজেলা বিএনপির সদস্য সচিব কাজী সুলতানুজ্জামান সেলিমের ছোট ভাই।

মামলার বিবরণ থেকে জানা যায়, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির বিষয়ে স্বেচ্ছাসেবক দল নেতা তারিকুল ইসলাম তার ফেসবুক আইডিতে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গালমন্দ করেন।

লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আবু হেনা মিলন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ফেসবুকে কুরুচিপূর্ণ পোস্ট দেয়ার অভিযোগে কাজী তারিকুল ইসলামের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।