দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএমের বিষয়ে সিদ্ধান্ত আজ

3

ঢাকা অফিস।।
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে কি হবে না বা ব্যবহার করা হলেও কতটি আসনে আধুনিক এই যন্ত্রটি ব্যবহার করা হবে, সে বিষয়ে বৃহস্পতিবার (১১ আগস্ট) সিদ্ধান্ত আসতে পারে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বৃহস্পতিবার (১১ আগস্ট) সকাল ১১টায় কমিশন সভা অনুষ্ঠিত হবে। আগারগাঁয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত সভার এজেন্ডায় ইভিএম, গাইবান্ধা-৫ শূন্য আসনে উপনির্বাচন ও বিবিধ আলোচ্যসূচি রয়েছে।

সভায় ইভিএমের বিষয়ে কোনো সিদ্ধান্ত আসবে কি-না জানতে চাইলে নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) বাংলাভিশনকে বলেন, ‘ইভিএম বিষয়টি কমিশন সভার আলোচ্যসূচীতে রয়েছে। সভায় আলোচনা হওয়ার পর বিষয়টি বুঝা যাবে। এখনই এ বিষয়ে কিছু বলা যাচ্ছে না।’

এর আগে সম্প্রতি ইভিএম প্রকল্পের প্রকল্প পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান বাংলাভিশনকে জানান, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে ইভিএমে ভোট করতে চাইলে কমিশনকে এ বিষয়ে দ্রুত সিধান্ত নিতে হবে। আশা করি সব দিক বিবেচনায় রেখেই কমিশন সিদ্ধান্ত নেবে।

১৭ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করে কমিশন। এরমধ্যে বিএনপিসহ ৯টি দল সংলাপে অংশ নেয়নি। আগস্টের পরে সংলাপের জন্য সময় দিতে পারবে বলে জানিয়েছে জাতীয় পার্টি-জেপি। প্রতিষ্ঠাবার্ষিকীর কারণে পরবর্তীতে সময় চেয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি। বাকি ২৮টি দল সংলাপে অংশ নিয়ে কমবেশি ৩০০ সুপারিশ বা প্রস্তাবনা রেখেছে ইসির কাছে। সংলাপে ইভিএম ব্যবহারের পক্ষে বিপক্ষে মতামত এসেছে। এরমধ্যে সংলাপে অংশ নেওয়া প্রধান দলগুলোর মধ্যে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ইভিএম ব্যবহারের পক্ষে মত দিলেও সংসদের বিরোধী দল জাতীয় পার্টি আগামী সংসদ নির্বাচনে যন্ত্রটি ব্যবহার না করতে কমিশনকে অনুরোধ করেছে।

যে নয়টি দল সংলাপে অংশ নেয়নি:
বাংলাদেশ মুসলীম লীগ-বিএমল, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি-বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি- এলডিপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ জাতীয় পার্টি- বিজেপি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি।