সারা খুলনা অঞ্চলের সব খবরা খবর

9
Spread the love

খুলনা জেলা বিএনপির সাবেক সহ সভাপতির সুস্থতা কামনা
খবর বিজ্ঞপ্তি।।
খুলনা বিএনপি নেতৃবৃন্দ এক বিবৃতিতে জেলা বিএনপির সাবেক সহ সভাপতি ও ডুমুরিয়া উপজেলার রঘুনাথপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান গাজী তফসির আহমেদ এর আশু রোগমুক্তি কামনা করেছেন।
মঙ্গলবার (১৯ জুলাই) প্রদত্ত বিবৃতিতে নেতৃবৃন্দ মহান রাব্বুল আলামিনের দরবারে তার সুস্থতা কামনা করেছেন। বিবৃতিদাতারা হলেন, মহানগর বিএনপির আহবায়ক এড. শফিকুল আলম মনা, জেলা বিএনপির আহবায়ক আমির এজাজ খান, মহানগর সদস্য সচিব শফিকুল আলম তুহিন, জেলা সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পি, মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক তারিকুল ইসলাম জহির ও জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক আবু হোসেন বাবু প্রমুখ।

প্রজনন মৌসুমে মাছ শিকার ও পর্যটক প্রবেশ বন্ধ: সুন্দরবনের প্রাণ-প্রকৃতিতে ভিন্ন রুপ
মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
সুনশান নিরবতায় সুন্দরবন যেন প্রকৃতির নিজস্ব অপরুপ সাজে সেজেছে। দীর্ঘ প্রায় দেড় মাসেরও অধিক সময় ধরে বনে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ থাকায় বনের উপর চাপ কমেছে। সেই সাথে বন্ধ রয়েছে বনের নদী-খালে মাছ শিকারও। তাই এখন ভিন্ন রুপ সুন্দরবন ও বনের বন্যপ্রাণীর মাঝে। মানুষের কোলাহল ও নৌযানের শব্দ না থাকায় বনের বিভিন্ন ধরণের বন্যপ্রাণীর ঝাঁকের দেখা মিলছে। বনের নদ-নদী ও খালের পাড়গুলোতে ঘুরছে বাঘ, হরিণসহ বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী। মুলত ১লা জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত মাছের প্রজনন মৌসুম হওয়ায় সুন্দরবনে মাছ শিকার ও পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় পাল্টে গেছে এ বনের প্রাণ-প্রকৃতি।
বিশ্বখ্যাত ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন। সুন্দরবন দেখার আগ্রহ রয়েছে দেশ-বিদেশের সকল বয়সের মানুষের কাছেই। প্রতি বছর পর্যটন মৌসুমে সুন্দরবনে দেশ-বিদেশ থেকে ছুটে আসেন পর্যটকেরা। কিন্তু চলমান নিষেধাজ্ঞার কারণে দর্শনার্থীদের সেই ভ্রমণ সুযোগ নেই। গত ১লা জুন থেকে বন্ধ রয়েছে সুন্দরবনে পর্যটকদের ভ্রমণ। সেই সাথে বন্ধ রয়েছে মাছ শিকারও। তাই বনে নেই মানুষের পদচারণা ও পরিবেশ দূষণকারী নৌযানের বিকট শব্দ এবং চলাচল। সুনশান নিরবতায় বনের প্রকৃতিতে ভিন্ন রুপের সৃষ্টি হয়েছে। দেড় মাসের অধিক সময় ধরে বন জুড়ে নিরবতায় গাছপালা যেন হাত বাড়িয়ে ডাকছে, পাখির কলকাকলীতে মুখর সুন্দরবন। ঝাঁকে ঝাঁকে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণীর দেখা মিলছে নানা জায়গায়। সুন্দরবনের করমজলসহ বিভিন্ন পর্যটন কেন্দ্র ঘুরে দেখা গেছে এসব বন্যপ্রাণীর ঝাঁকে ঝাঁকে অবাধ বিচরণ।
পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির বলেন, নানা প্রজাতির গাছপালা, পশুপাখি ও প্রাণীর বিচরণস্থল এ সুন্দরবনে সারা বছর ধরে পর্যটন কেন্দ্রগুলোতে গিয়ে দর্শনার্থীরা শুধু দেখা পান হরিণ, বানর, কচ্ছপ ও কুমিরের। বাকী সব প্রাণী মানুষের কোলাহল ও নৌযানের শব্দে বনের ভিতরের দিকেই বিচরণ করতো। কিন্তু দেড় মাসের অধিক সময় ধরে মানুষের পদচারণা ও নৌযানের শব্দ না থাকায় প্রাণীর ঝাঁক চলে আসছে বনের নদী ও খালের পাড়সহ পর্যটন কেন্দ্রগুলোতে। দিনে দেখা যাচ্ছে বাঘের পায়ের ছাপও। যদিও এমন পরিবেশই বন্যপ্রাণীর প্রজনন উপযোগী বলে জানান তিনি।
পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, দীর্ঘ নিরবতার কারণেই আগে যে সকল প্রাণী অহরহ দেখা যেতো না, এখন সে সকল প্রাণীর ঝাঁকে ঝাঁকে দেখা মিলছে। আর বাঘ বিশেষ করে বনের গহীনেই বিচরণ করলেও এখন তাও দেখা যাচ্ছে পর্যটন কেন্দ্রের আশেপাশেই। মূলত সুনশান নিরবতার কারণেই বনের রুপ বদলে গেছে। তিনি আরো বলেন, পুরো সুন্দরবনে বছরে প্রায় ৫ লাখ মানুষ ভ্রমণ করে থাকেন। আর তাদের পরিবহণে ব্যবহৃত হয়ে থাকে প্রায় ২৫ হাজার নৌযান। মাছের প্রজনন মৌসুম নির্বিঘ্ন করতেই জেলে ও পর্যটক প্রবেশ বন্ধ রাখায় মানুষ এবং নৌযান চলাচল না থাকায় মুলত বনের পরিবেশ পাল্টে গেছে।

স্ট্রোক করে বিবাদীর মৃত্যু, বিরোধ রয়ে গেলো চিরতরে চলে গেলো জমির মালিক
মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
মোংলায় শালিসি বৈঠকে বসে স্ট্রোক করে মারা গেছেন বিবাদী হানিফ শেখ (৫৫)। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার চিলা ইউনিয়ন পরিষদে জমিজমা সংক্রান্ত বিরোধের শালিসে উভয় পক্ষের আলোচনার মধ্যেই এ ঘটনা ঘটে।
চিলা ইউপি চেয়ারম্যান গাজী আকবর হোসেন জানান, উপজেলার চিলা ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের হলদিবুনিয়া এলাকার হেতালমারী গ্রামের বাসিন্দা অলক হালদার (৪৪) ও পাশ্ববর্তী সুন্দরবন ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বাঁশতলা এলাকার বাসিন্দা হানিফ শেখের (৫৫) মধ্যে ২৫ শতক জমি নিয়ে বিরোধ চলে আসছিলো। সেই বিরোধ মিমাংসায় মঙ্গলবার দুপুরে চিলা ইউনিয়ন পরিষদে অলক ও হানিফকে নিয়ে শালিস বৈঠকে বসা হয়। বৈঠকে উভয় পক্ষের আলাপ আলোচনা শোনার মধ্যেই সাড়ে ১২টার দিকে বৈঠকের চেয়ারে বসা থাকা হানিফ শেখ হঠাৎ ঘুরে পড়ে যান। এরপর সেখান থেকে দ্রুত তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন। কর্তব্যরত ডাঃ নুরজাহান নিশাত বলেন, দুপুর ১টার দিকে হানিফ শেখকে মৃত অবস্থাতেই হাসপাতালে নিয়ে আসেন তার সাথের লোকজনেরা।
শালিসি বৈঠকে স্ট্রোক করে মারা যাওয়া হানিফ শেখ উপজেলার সুন্দরবন ইউনিয়নের বাঁশতলা এলাকার মৃত নওয়াব আলীর ছেলে। মৃত হানিফ পেশায় চিংড়ি ঘের ব্যবসায়ী ছিলেন। আর প্রতিপক্ষ অলকও পেশায় এক ঘের ব্যবসায়ী।
চিলা ইউপি চেয়ারম্যান গাজী আকবর হোসেন বলেন, জমির শালিস বৈঠক চলাকালে হানিফ তার বক্তব্য শেষ করে গিয়ে চেয়ারে কিছুক্ষণ বসার পর সেখান থেকে হঠাৎ পড়েন যান। মুলত স্ট্রোক করে চেয়ারে বসা থেকে নিচে ঢলে পড়েন তিনি। সাথে সাথে সেখান থেকে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে মৃত বলে ঘোষণা করেন।
চেয়ারম্যান গাজী আকবর হোসেন আরো বলেন, হানিফের দাবী ছিলো অলক তার জমিতে ঢুকেছেন, আর অলকের দাবীও হানিফ তার জমির মধ্যে ঢুকেছেন। তাই মুলত এরই মীমাংসার জন্য শালিসিতে বসা হয়েছিলো। সেখানে ওই দুই পক্ষ ছাড়াও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরাও উপস্থিত ছিলেন।

রামপালে উদ্ভোধনের অপেক্ষায় প্রস্তুত ভূমিহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার ঘর
রামপাল (বাগেরহাট) সংবাদদাতা
বাগেরহাটের রামপাল উপজেলার ভূমিহীনরা পেতে চলেছে মাননীয় প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘর। এবার তৃতীয় পর্যায়ে উপজেলায় কাজ সম্পন্ন হওয়া ২০ টি ঘর প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করবেন। মঙ্গলবার (১৯ জুলাই) রামপাল উপজেলা প্রশাসনের প্রেস ব্রিফিং সূত্রে এসব তথ্য জানাগেছে। রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কবীর হোসেন জানান, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে বাংলাদেশের একজন মানুষও ভূমিহীন থাকবেনা মাননীয় প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল গৃহহীনদের পূনর্বাসন কার্যক্রম চলমান আছে। সারাদেশে উদ্ভোধনের জন্য প্রস্তুত ২৬ হাজার ২২৯ টি বাড়ির মধ্যে রামপাল উপজেলায় ৩য় পর্যায়ে সর্বমোট ১০৫ টির মধ্যে প্রথম ধাপে ৮৫ টি গৃহ উদ্বোধন সম্পন্ন হয়েছে। বাকী ২০ টি বাড়ির কাজ সম্পূর্ন করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী আগামী ২১ জুলাই সারা বাংলাদেশে একযোগে ঘরগুলির উদ্ধোধন করবেন। তারপর সেগুলি গৃহহীনদের মাঝে হস্তান্তর করা হবে। ওইদিন উপজেলার গৌরম্ভা আশ্রয়ন প্রকল্পে ভার্চুয়ালি যুক্ত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় রামপাল উপজেলা চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, ভাইস চেয়ারম্যান নূরুল হক লিপন, এসিল্যান্ড সালাউদ্দিন দিপু সহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। উপজেলার আরো ১০৩২ টি ভূমিহীন পরিবারকে পূনর্বাসন করতে বিভিন্ন ইউনিয়নে কার্যক্রম চলমান রয়েছে বলেও প্রেস ব্রিফিংয়ে জানানো হয়েছে।

সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ সরকারের মেয়ের মৃত্যুতে শোক
খবর বিজ্ঞপ্তি
সুজন-সুশাসনের জন্য নাগরিকের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকারের একমাত্র কন্যা স্বরুপা শতাব্দী সরকার গত ১৮ জুলাই রাত ৮টায় না ফেরার দেশে চলে গেছে। তার মৃত্যুতে আমরা শোকাহত। স্বরুপা শতাব্দী আমাদের সকলের খুব কাছের ছিলেন এবং আমাদের নিকট মামনি নামে পরিচিত ছিলেন। বাবা-মায়ের আদরের একমাত্র কন্যা শতাব্দী বেশ কয়েক বছর ধরেই বিরল রোগে ভুগছিলেন। তবুও, এভাবে তাঁর অকস্মাৎ চলে যাওয়া আমাদের থমকে দিয়েছে। আমাদের হৃদয়কে করেছে ভারাক্রান্ত। আমরা শতাব্দীর বিদেহী আত্মার শান্তি কামনা করছি। একই সাথে তাঁর বাবা-মাসহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছেন সুজন কেন্দ্রীয় সভাপতি এম হাফিজ উদ্দীন খান ও সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। অনুরুপ বিবৃতি দিয়েছে খুলনা জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ জাফর ইমাম ও সম্পাদক এড. কুদরত ই খুদা, নগর কমিটির সম্পাদক অধ্যাপিকা রমা রহমান, খালিশপুর থানা কমিটির সভাপতি ডাঃ সৈয়দ মোসাদ্দেক হোসেন বাবলু ও সম্পাদক খলিলুর রহমান সুমনসহ সংগঠনের সকল নেতৃবৃন্দ।

খুলনা বিভাগীয় কমিশনার এর সঙ্গে বৃহত্তর আমরা খুলনাবাসীর মতবিনিময় সভা
খবর বিজ্ঞপ্তি
খুলনায় সদ্য যোগদানকৃত বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরীর সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে বৃহত্তর আমরা খুলনাবাসীর নেতৃবৃন্দের। মঙ্গলবার (১৯ জুলাই) সকাল ১১টায় নগরীর বয়রায় বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
মতবিনিময় সভায় বিভাগীয় কমিশনার বলেন, পদ্মা সেতু উদ্বোধনের ফলে খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি পুরণ হয়েছে। যোগাযোগের ক্ষেত্রে এসেছে আমুল পরিবর্তন। আগামীতে এ অঞ্চলের আরও উন্নয়ন হবে প্রত্যাশা ব্যক্ত করে তিনি পদ্মা সেতুসহ খুলনার বিভিন্ন সমস্য তুলে ধরে তার দাবি পুরণে বৃহত্তর আমরা খুলনাবাসীর কার্যক্রমের ভুয়াসি প্রসংশা করেন। এছাড়া তিনি সংগঠনের যে কোন কার্যক্রমের সহযোগিতার আশ্বাস দেন।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বৃহত্তর আমরা খুলনাবাসীর সহ-সভাপতি মাজেদা খাতুন, ডা. সৈয়দ মোসাদ্দেক হোসেন বাবলু, ডা. মো. আব্দুস সালাম, শেখ হেদায়েত হোসেন হেদু ও মো. আব্দুল হামিদ, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এস এম মাহবুবুর রহমান খোকন, যুগ্ম-সম্পাদক মোহাম্মদ আলী, এম এ জলিল, সাংগঠনিক সম্পাদক শাকিল আহমেদ রাজা, দপ্তর সম্পাদক মো. কামরুল ইসলাম ভুট্রো, শেখ শহিদুল ইসলাম, নারী নেত্রী কবিতা আহমেদ, শারমিন আক্তার, মো. জাবেদ আকতার, মো. তারেক রহমান, মো. জিসান প্রমুখ।

যশোরে আট বছরে শিশুর রহস্যজনক মৃত্যু
শহিদুল ইসলাম দইচ যশোর।।
যশোরে হাফিজুর রহমান নামে আট বছরের শিশুর রহস্যজনক ভাবে মৃত্যু হয়েছে। শিশুটি মৃত্যু নিয়ে পরিবারের পক্ষ থেকে ভিন্ন ভিন্ন কথা বলছে।নিহতের লাশ এখন যশোর জেনারেল হাসপাতালের মর্গে রয়েছে। নিহত হাফিজুর রহমান যশোর সদর উপজেলার ইছালি ইউনিয়নের ফুলবাড়ি গ্রামের হাবিবুর রহমানের ছেলে।
বাবা হাবিবুর রহমান জানান, বছর পাচেক আগে স্ত্রী তামান্না বেগম আমার সাথে বিরোধ সৃষ্টি করে ভারতে বোম্মে চলে যায়।তখন থেকে আমি কোম বিয়ে সাদি না করে ছেলে হাফিজুরকে মানুষ করি। নিজে রিকসা চালাই বলে আমার মা এবং বাবা মিলেই ছেলেটাকে বেশি দেখা শোনা করত। স্ত্রী বোম্বে থেকে ছেলের সাথে মবাইলে কথা বলতো।আবার তামান্না দেশে আসলে ছেলের সাথে মায়ের দেখা সাক্ষাত হতো। হাফিজুরের সাথে মা তামান্না যোগাযোগ হলেই টের পেতাম ছেলের মোন খারাপ।
গতকাল রাত ১২ টার দিকে ছেলের সাথে মায়ের মোবাইলে কথা হয়। কিছুক্ষোন পরেই হাফিজুর মাথা ঘুরে পড়ে যায়। আমরা তাকে তখনই যশোর জেনারেল হাসপাতালে নিয়ে আসি। ডাক্তার তাকে মৃত ঘোষনা করেন।
নিহতে খালা পান্না বিবি জানায়, বাড়ির থেকে খবর শুনলাম হাফিজুর গলায় দড়ি দিয়ে মরেছে। তাই হাসপাতালের মর্গে আসলাম।
সাস্থানীয় ইছালি ইউনিয়নের সংরক্ষিত মহিলা কাউন্সিলর রিকতা খাতুন বলেন,।শুনেছি ছেলেটি খুব ভাল ছিল।কোন নেশার সাথে জড়িত নয়।মরার জন্য সে কোন কিছু খায়নি, শরিরে কোন আখাত বা গলায় দড়ি দিয়েছে এমন কোন চিহ্ন নাই। প্রশ্ন থেকে গেল মরল কিভাবে ছেলেটি?
হাসপাতালের জরুরি বিভাগের ডাক্তার আহম্মেদ তারেক শামস বলেন, ছেলেটি মৃত্যু কারন বোঝা যাচ্ছে না। ময়না তদন্ত শেষে বোর্ড বসনো হবে।রিপোর্ট আসলে বিস্তারিত জানা যাবে।
জানতে চাইলে কোতোয়ালি থানার পুলিশ পরিদর্শক ( তদন্ত) মো. মনিরুজ্জামান বলেন, ছেলেটির মৃত্যু নিয়ে রহস্য জড়িয়ে আছে। পোষ্ট মডেম করানো হয়েছে।ময়না তদন্ত রিপোর্ট আসলে আসলে জানতে পারব মৃত্যু করান। এই ঘটনা মানে মৃত্যু সাথে যদি কেউ জড়িত থাকে অবস্যই তাকে আইন আমলে আনা হবে।

কলারোয়ায় পিস্তলসহ এক যুবক গ্রেফতার
সোহাগ হোসেন কলারোয়া
কলারোয়া থানা পুলিশ অভিযান চালিয়ে দেশীয় তৈরী একটি পিস্তলসহ মোস্তাফিজুর রহমান (২৮) নামের এক যুবককে গ্রেফতার করেছে। সে যশোর জেলার ঝিকরগাছার বাকড়া গ্রামের আব্দুল ওহাব এর ছেলে। মঙ্গলবার (১৯জুলাই) বেলা আড়াইটার দিকে গোপন সংবাদের ভিত্তিতে থানার অফিসার ইনচার্জ নাছির উদ্দীন মৃধার নেতৃত্বে এসআই মোহাম্মাদ ওসমাণ গণি সঙ্গীয় ফোস নিয়ে অভিযান পরিচালনা করেন। অভিযান চালাকে উপজেলা কুশোডাঙ্গা ইউনিয়নের পানিকাউরিয়া রাস্তার উপর থেকে তাকে মোটরসাইকেলসহ গ্রেফতার করা হয়। এসময় সে নিজ হাতে তার কোমরে দেশীয় তৈরী একটি পিস্তল উপস্থিত লোকজনের সামনে বের করে দেয়। গ্রেফতারকৃত মোস্তাফিজুর রহমান প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশকে জানিয়েছেন যে- এক ব্যক্তিকে অস্ত্র মামলায় ফাসিয়ে দেওয়ার জন্য ওই পিস্তল নিয়ে যাচ্ছিলেন। থানার অফিসার ইনচার্জ নাছির উদ্দীন মৃধা জানান-তার নেতৃত্বে ওই যুবককে গ্রেফতার করা হয়। এবিষয়ে কলারোয়া থানায় একটি অস্ত্র আইনে মামলা হয়েছে।

কালীগঞ্জের বিএনপি নেতা শহিদুল ইসলামের পিতার জানাযা অনুষ্ঠিত
বিশেষ প্রতিনিধি ॥
ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা ছাত্রদল ও যুবদলের সাবেক নেতা বর্তমান উপজেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক শহিদুল ইসলাম (সাইদুলের) পিতা পাইকপাড়া গ্রামের সমাজসেবক নোয়াব আলী মন্ডল রাত সাড়ে ১২টায় ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ————–রাজেউন)। তিনি বার্ধক্যজনিত কারনে দীর্ঘদিন ধরে অসুস্থ অবস্থায় বাড়িতে শয্যাশায়ী ছিলেন। মঙ্গলবার বিকালে মরহুমের নিজ গ্রাম পাইকপাড়ায় তার নামাজে জানাযা অনুষ্ঠিত হয়েছে। তিনি ৩ পুত্র ও ১ কন্যা,নাতি নাতনী আত্মীয় স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। জানাযায় স্থানীয় সূধীসমাজ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, ব্যবসায়ী, সাংবাদিক, এলাকাবাসীসহ কয়েক হাজার মানুষ উপস্থিত ছিলেন।

জানাযাপূর্ব অনুষ্ঠানে মাওলানা খালিদ সাইফুল্লাহ মেরাজ, ঝিনাইদহ জেলা বিএনপি’র সাধারন সম্পাদক জাহিদুজ্জামান মনা, কালীগঞ্জ পৌরসভার সাবেক মেয়র উপজেলা বিএনপি’র আহবায়ক আলহাজ¦ মাহাবুবার রহমান, বর্তমান মেয়র পৌর আওয়ামীলীগ নেতা আশরাফুল আলম আশরাফ, আওয়ামীলীগ নেতা ও ইউপি চেয়ারম্যান ওহিদুজ্জামান ওদু, উপজেলা বিএনপি’র যুগ্মআহবায়ক সাবেক ইউপি চেয়ারম্যান ইলিয়াস রহমান মিঠু, ব্যবসায়ী নেতা ফরিদ উদ্দীন, মনিরুল ইসলাম মন্ডল মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে বক্তব্য রাখেন।

ফকিরহাটে ইদুরমারা ট্যাবলেট খেয়ে কিশোরের মৃত্যু
ফকিরহাট প্রতিনিধি।
বাগেরহাটের মোল্লাহাটের গোড়া কেন্দুয়া গ্রামে ইদুর মারা ট্যাবলেট খেয়ে অরন্য বালা (১৪) নামের এক বুদ্ধিপ্রতিবন্ধী কিশোর আত্মহত্যা করেছে। পুলিশ ও মৃতের পরিবার জানায়, মঙ্গলবার সকাল ১০টার দিকে অরন্য বালা ইন্দুর মারা ট্যাবলেট খেয়ে ছটফট করতে থাকে। পরিবারের লোকজন টের পেয়ে তাকে উদ্ধার করে দ্রুত ফকিরহাট উপজেলা সরকারী স্বাস্থ্য কমপ্লেক্সে এনে ভর্তি করে। চিকিৎসাধীন অবস্থায় এদিন দুপুর ১টার দিকে সে মৃত্যুর কোলে ঢলে পড়ে। খবর পেয়ে ফকিরহাট মডেল থানা পুলিশ হাসপাতালে উপস্থিত হয়ে প্রাথমিক সুরোতহাল প্রতিবেদন শেষে মৃতদেহ উদ্ধার করে। পরে আইনী প্রক্রিয়া শেষে মৃতদেহ পরিবারের নিকট হস্তান্তর করেন। এ ব্যাপারে ফকিরহাট মডেল থানায় মৃতের পিতা আশুতোষ বালা একটি ইউডি মামলা করেন। তবে সে কি কারনে আত্মহত্যা করেছে তা কেউ সঠিক ভাবে জানাতে পারেননি। ফকিরহাট মডেল থানার অফিসার্স ইনচার্জ মু, আলীমুজ্জামান বিষয়টি নিশ্চত করেছেন।

ফকিরহাটে যাত্রীবাহী বাসের মুখোমুখী সংঘর্ষে আহত-৩০
ফকিরহাট প্রতিনিধি।
বাগেরহাট-মাওয়া মহাসড়কের ফকিরহাট উপজেলার কানারপুকুর নামক স্থানে দু’টি যাত্রীবাহী বাসের মূখোমূখি সংঘর্ষের ঘটনায় উভয় বাসের নারী পুরুষ ও শিশু সহ কমপক্ষে ৩০যাত্রী আহত হয়েছেন। ফকিরহাট মডেল থানার ওসি মু. আলীমুজ্জামান জানান, মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা থেকে ছেড়ে আসা পর্যটক পরিবহন কানারপুকুর এলাকায় আসলে বিপরীত দিক থেকে আসা সেতু ডিলাক্স পরিবহনের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয় বাসের ৮জন শিশু ও ১০জন নারী সহ কমপক্ষে ৩০জন যাত্রী আহত হয়েছেন। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপেপ্লক্স সহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শাহ্ মো. মহিবুল্লাহ জানান, আহতদের ৪জনের অবস্থা আশংকাজনক। তাদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
আহতরা হলেন, পিরোজপুরের সাবিত হোসেন (৩), সজিব শেখ (১১), মুন্নি বেগম (৩০), রফিকুল ইসলাম (২৫), মীম খাতুন (৫), তামিম (৬), রামপালের সবুজ (২৫), মোড়লগঞ্জের শাহজামাল (৩৫), পিরোজপুরের মিনারা বেগম (৫০), জেসমিন বেগম (৫৫), খুলনার শাহানাজ বেগম (৪০), গোপালগঞ্জের তিতাস (২০), পিরোজপুরের মুনসুর শেখ (৬৫), খুলনার জীবেস্বর (৪০) সহ মোট ৩০জন কম-বেশী আহত হয়েছে। এদিকে দুর্ঘটনায় মহাসড়কে প্রায় ২ ঘন্টা যানবাহন চলাচল বন্ধ ছিল। পরে থানা পুলিশ ও মোল্লাহাট হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। পুলিশ বাস দুটিকে জব্দ করলেও চালক ও হেলপারা পালিয়ে গেছে।

ফকিরহাটে ৭০০গ্রাম গাজা সহ মাদক কারবারি আটক
ফকিরহাট প্রতিনিধি।
বাগেরহাটের ফকিরহাট মডেল থানা পুলিশের বিশেষ অভিযানে উপজেলার বাহিরদিয়া-মানসা ইউনিয়নের সাতবাড়িয়া গ্রামের গাবখালী বাজার এলাকা থেকে ৭০০গ্রাম গাজাসহ কুক্ষাত মাদক ব্যবসায়ী আমিরুল ইসলাম মোড়ল (৩৩) নামের এক মাদক কারবারিকে আটক করেছে। পুলিশ জানায়, সোমবার রাত সাড়ে ১১টার দিকে গোপন সংবাদ পেয়ে এসআই আবুল হাসেম, এসআই আকরাম হোসেন ও এএসআই আব্দুল্লাহ আল মামুন সহ সংগীয় ফোর্স সাতবাড়িয়া গ্রামের গাবখালী বাজার এলাকা অভিযান চালিয়ে তাকে আটক করেছে। এ সময় তার ব্যবসা প্রতিষ্টানে অভিযান চালিয়ে ও তার নিকট থেকে ৭০০গ্রাম গাজা উদ্ধার করে পুলিশ। মাদক ব্যবসায়ী আমিরুল ইসলাম সাতবাড়িয়া গ্রামের আলিউল্লাহ মোড়লের ছোট ছেলে। এর আগেও সে একাধিকবার মাদকসহ আটক হয়, এবং প্রতিবার জেল থেকে ছাড়া পেয়ে পুনরায় মাদক ব্যাবসায় জড়িয়ে পড়ে। ফকিরহাট মডেল থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মু.আলীমুজ্জামান তার আটকের বিষয়টি নিশ্চত করেছেন। এ ব্যাপারে তার বিরুদ্ধে মডেল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

ডুমুরিয়ায় জেলা প্রশাসকের বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন
ডুমুরিয়া প্রতিনিধি
খুলনা জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার গতকাল মঙ্গলবার ডুমুরিয়ার শিক্ষা প্রতিষ্ঠান, ভূমি অফিস, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ ও আশ্রয় প্রকল্প পরিদর্শন করেছেন। সকালে তিনি গুটুদিয়া সরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন শেষে উপজেলা পরিষদ, ভূমি অফিস, শোভনা ইউনিয়ন ভূমি অফিস,আটলিয়া ইউনিয়ন পরিষদ ও বরাতিয়া আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন। এ সময় সাথে ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শরীফ আসিফ রহমান, সহকারী কমিশনার ভূমি মোঃ মামুনুর রশীদ ও জেলা প্রশাসক’র সহকারী কমিশনার রেফাঈ আবিদ।

মহেশপুরে সড়ক দুর্ঘটনায় মটরসাইকেল আরোহী নিহত
মহেশপুর(ঝিনাইদহ)প্রতিনিধিঃ
ঝিনাইদহের মহেশপুরে ঔষধ কোম্পানীর পিকআপ ও মোটর সাইকেলের সংঘর্ষে শাহানুর রহমান (৩০) নামের একজন নিহত হয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল মঙ্গলবার দুপুর ১টার দিতে মহেশপুর যাদবপুর সড়কের জাগুসা গ্রামের রাস্তায়। নিহত শাহানুর রহমান মহেশপুর পৌর এলাকার মোল্লাপাড়ার খলিলুর রহমানের ছেলে।
নিহতের পরিবার সূত্রে জানাগেছে, শাহানুর রহমান মোটর সাইকেল যোগে মহেশপুরে আসছিলেন। জাগুসা মাঠের রাস্তায় পৌঁছালে বিপরিত দিক থেকে আসা একটি ঔষধ কোম্পানীর পিকআপের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। সংঘর্ষে গুরুত্ব আহত অবস্থায় শাহানুকে মহেশপুর হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।
মহেশপুর থানার অফিসার ইনর্চাজ (ওসি) সেলিম মিয়া জানান, ঘটনার পর সেখানে পুলিশ পাঠানো হয়েছে। পরিবারের পক্ষ থেকে কোন অভিযোগ না থাকায় মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

বাগেরহাটে পাকাঘর পাচ্ছেন ৫০০ ভূমিহীন পরিবার
স্টাফ রিপোটার,বাগেরহাট
‘মুজিবর্ষ উপলক্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা’ প্রধানমন্ত্রীর এই নির্দেশনা সারাদেশের ন্যায় এবার বাগেরহাট জেলায় আরও ৫০০ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ গৃহ হস্তান্তর করা হবে। ২১ জুলাই গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব জমি ও ঘর হস্তান্তর করবেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাগেরহাটের রামপাল উপজেলার গৌরম্ভা আশ্রায়ন কেন্দ্রে যুক্ত হয়ে উপকার ভোগীদের সাথে কথা বলবেন। মঙ্গলবার বিকালে বাগেরহাটের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে জমি ও গৃহপ্রদান কার্যক্রমের উদ্বোধন বিষয়ে প্রেস ব্রিফিংকালে এসব তথ্য জানান জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান।

জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান জানান, দুই রুমের পাকা টিনসেড প্রতিটি ঘর নির্মানে ব্যয় হয়েছে ২ লাখ ৪৭ হাজার ৪০০ টাকা। বাগেরহাটে এবার তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে স্বাভাবিক জীবনে ফিরে আসা সুন্দরবনের আত্নসমর্পনকৃত ১৩ জন বনদস্যুকে এই ঘর প্রদান করা হচ্ছে। ইতিমধ্যে বাগেরহাট জেলার ৯টি উপজেলার ২ হাজার ১৩৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে গৃহ হস্তান্তর করা হয়েছে বলেও জানান জেলা প্রশাসক।

অনুষ্ঠানে অন্যান্যের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ হাফিজ আল আসাদ, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি নীহার রঞ্জন সাহা, সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকীসহ জেলায় কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

বাগেরহাটে যুবদলের বিক্ষোভ মিছিল
স্টাফ রিপোটার,বাগেরহাট
বাগেরহাটে যুবদলের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৯ জুলাই) সকালে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বাগেরহাট খুলনা মহাসড়কে ষাটগম্বজ নামক স্থানে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে ধৃষ্টতাপূর্ণ বক্তব্যের প্রতিবাদে এ বিক্ষোভ মিছিলের আয়োজন করে জেলা যুবদল।
এ সময় উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন জেলা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক মো জাহাঙ্গীর হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক এস,কে,বদরুল আলম,সহ সম্পাদক রাজন, সম্পাদক ইকবাল, যুবদল নেতা মোল্লা রাজু আহম্মেদ, মনিরুজ্জামান সোহাগ, আবুল হাসান,মাসুম বিল্লা সহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন

‘বাঁধ কাটা হবে না,‘লবণ পানি চাইনা’ মোড়েলগঞ্জের শত শত নারী পুরুষের বিক্ষোভ
স্টাফ রিপোটার,বাগেরহাট
বাগেরহাটের মোড়েলগঞ্জে তেলিগাতি গ্রামে ‘বাঁধ কাটা হবে না’ ‘লবণ পানি চাইনা’। এ স্রোগানে শত শত নারী পুরুষ বিক্ষোভ ও মানববন্ধন করেছেন। মঙ্গলবার দুপুরে তেলিগাতি ইউনিয়নে বাঁধ কাটা বন্ধের দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে নারী পুরুষ ভূক্তভোগী গ্রামবাসীরা। বাঁধকাটা ক্ষতির আশংকায় ২ শতাধিক কৃষক-কৃষাণীরা গন স্বাক্ষরে জেলা প্রশাসক ও নির্বাহী কর্মকর্তার দপ্তরে আবেদন করেছেন।

তেলিগাতি গ্রামে এ মানববন্ধনে ৫ শতাধিক ভূক্তভোগী নারী পুরুষেরা অংশ গ্রহন করেন। এলাকাবাসী জানান, ইউনিয়নের হরগাতি হয়ে মালমগাছা ইছামতী নদীর সংযোগে ৮কিলোমিটার কয়ের খালের বাঁধ দিয়ে লবণ পানি প্রবেশ বন্ধ করে রেখে একাধিক ফসল উৎপাদন করেছে সাধারণ কৃষকেরা। সে খালের বাঁধ কেটে দেওয়ার জন্য এলাকার গুটিকয়েকব্যক্তি লোক উঠে পড়ে লেগেছে। অথচ এ খালের বাঁধ কেটে দিলে অতিরিক্ত জোয়ারের পানি ও শীত মৌসুমে লবণ পানি প্রবেশ করে তেলিগাতি পঞ্চকরনসহ পার্শ্ববতী কচুয়া উপজেলার ৮/১০টি গ্রামের ১০/১২ হাজার কৃষকের ফসলী জমির ব্যাপক ক্ষতির সম্মুখিন হতে হবে সাধারণ কৃষকদের।
লবণ পানি ঢুকে চলতি আমন মৌসুম বীজ তলায়সহ একাধিক ফসল উৎপাদন ব্যাহত হবার আশংকায় রয়েছ কৃষক। ৩ কিলোমিটার ইট স্রোলিং রাস্তা ভেঙ্গে গিয়ে চলাচল বিচ্ছিন্ন হয়ে পড়ে শত শত পরিবার হয়ে পড়বে পানিবন্ধী।
কৃষক জাফর আলী, শিখা বেগম, শহিদ মুক্তিযোদ্ধার সন্তান ইমরান খান, রিতা বেগম, মুক্তা বেগম, সংশ্লিষ্ট ওয়ার্ড ইউপি সদস্য আবুল কালাম আজাদসহ মানববন্ধনে একাধিকরা বলেন, এলাকার স্বার্থে ‘বাঁধ কাটা হবে না’ ‘লবন পানি চাইনা’। তারা উর্দ্ধতন প্রশাসনের প্রতি বাঁধকাটা বন্ধের জোর দাবী জানিয়েছেন।

এ সর্ম্পকে উপজেলা কৃষি কর্মকর্তা আকাশ বৈরাগী বলেন, খোঁজ নিয়েছি তেলিগাতি গ্রামের বাঁধটি কেটে দেওয়া হলে চলতি আমন মৌসুমে কৃষকের ২ হেক্টর ফসলী জমির প্লাবিত হয়ে বীজতলা ক্ষতির সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে তেলিগাতি ইউপি চেয়ারম্যান মোর্শেদা আক্তার বলেন, এলাকার স্বার্থে তেলিগাতি খালের বাঁধ কাটা বন্ধ না হলে কৃষকের দুর্ভোগ পোহাতে হবে। বসবাসের অনুপযোগী হয়ে পড়বে শত শত পরিবার। জেলা প্রশাসক মহোদয় ও নির্বাহী কর্মকর্তার বিষয়টি তদন্ত করে কৃষকের স্বার্থে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন বলে তিনি মনে করেন।

মোড়েলগঞ্জে খালে পড়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার
স্টোফ রিপোটার,বাগেরহাট
বাগেরহাটের মোড়েলগঞ্জে ট্রলার থেকে খালে পড়ে নিখোঁজ যুবক ইয়াছিন জোমাদ্দার(১৭) এর মরদেহ উদ্ধার হয়েছে। সোমবার দিবাগত রাত ১১টার দিকে স্থনীয় লোকজন খালে তল্লাশী করে তার মরদেহ উদ্ধার করেন। এদিন সন্ধা ৭টার দিকে ট্রলার থেকে খাউলিয়া ইউনিয়নের চেয়ারম্যান বাজার সংলগ্ন খালে পড়ে নিখোঁজ ছিলেন। ইয়াছিন জোমাদ্দার পার্শ্ববর্তী ইন্দুরকানি উপজেলার চরবলেশ্বর গ্রামের কৃষক নুরুজ্জামান জোমাদ্দারের ছেলে।
ইয়াছিনের মা সাহিদা বেগম জানান, তার ছেলে সোমবার ইন্দুরকানি থেকে ট্রলারে করে কলা বিক্রির উদ্দেশে মোরেলগঞ্জের চেয়ারম্যান বাজারে যান। সেখানে তাতের ট্রলারটি ব্রিজের সাথে ধাক্কা লাগলে ইয়াছিন খালে পড়ে যায়। এ বিষয়ে থানার ওসি মো. সাইদুর রহমান বলেন, ইয়াছিনের মৃত্যু দুর্ঘটনা জনিত এ ব্যাপারে একটি অপমৃত্যু মামলা হয়েছে। রাতেই বিষয়টি যাচাই-বাছাই শেষে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

খুলনায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে ৩৫৪টি পরিবার
তথ্য বিবরনী
মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী ৩য় পর্যায়ের ২য় ধাপে দেশের ২৬ হাজার ২২৯ টি ভূমিহীন-গৃহহীন পরিবারের হাতে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করবেন। এরই অংশ হিসেবে খুলনা জেলায় ৩৫৪ টি পরিবারের মাঝে জমিসহ ঘর হস্তান্তর করা হবে। এর মধ্যে রূপসা উপজেলায় ২০টি, তেরখাদায় ৫২টি, ডুমুরিয়ায় ৯০টি, পাইকগাছায় ৪৭টি, দাকোপে ১০টি, কয়রায় ১০টি ও বটিয়াঘাটা উপজেলায় একশত ২৫টি পরিবারের মাঝে জমিসহ ঘর হস্তান্তর করা হবে। খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার মঙ্গলবার বিকেলে তাঁর সম্মেলনকক্ষে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় ও প্রেসব্রিফিং এ এসকল তথ্য জানান।

জেলা প্রশাসক তাঁর বক্তৃতায় বলেন, খুলনা জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের পুনর্বাসনের ন্যায় বিশাল কর্মযজ্ঞ সফলভাবে পরিচালিত হচ্ছে। উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কার্যক্রম গ্রহণ করা হয়েছে। স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে নির্মাণাধীন ঘরগুলোর সঠিক মান রক্ষায় সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, ১৯৯৭ সাল থেকে আশ্রয়ণসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার অধীনে গৃহনির্মাণের মাধ্যমে সাত লাখ ১১ হাজার ২৬৩টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এর মধ্যে মুজিববর্ষে তিনটি পর্যায়ে এক লাখ ৮৫ হাজার একশত ২৯টি ঘর বরাদ্দ করা হয়। খুলনা জেলায় প্রথম পর্যায়ে নয়শত ২২টি, দ্বিতীয় পর্যায়ে এক হাজার তিনশত ৫১টি, তৃতীয় পর্যায়ের প্রথমধাপে চারশত ৭৩টি পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে এবং আগামী ২১ জুলাই তিনশত ৫৪টি পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর করা হবে। এছাড়া জেলায় ৭৯টি গৃহ হস্তান্তরের জন্য নির্মাণাধীন রয়েছে। আগামী ২১ জুলাই পঞ্চগড় ও মাগুরা জেলার সকল উপজেলাসহ দেশের ৫২টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

মতবিনিময় ও প্রেসব্রিফিং এ খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ, খুলনা জেলার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইউসুপ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাদিকুর রহমান খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পুলক কুমার মন্ডল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম মুনিম লিংকনসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।

বৃক্ষমেলা উপলক্ষ্যে চিত্রাংকন প্রতিযোগিতা ২২ জুলাই
তথ্য বিবরণী
আগামী ২২ জুলাই খুলনা সার্কিট হাউস প্রাঙ্গণে ১৫ দিনব্যাপী বৃক্ষমেলা শুরু হবে। মেলা উপলক্ষ্যে খুলনা জেলা প্রশাসনের আয়োজনে এবং শিশু একাডেমি খুলনা জেলা কার্যালয়ের সহযোগিতায় শিশুদের মাঝে বৃক্ষ সচেতনতা সৃষ্টির লক্ষ্যে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

২২ জুলাই সকাল সাড়ে ১০টায় খুলনা শিশু একাডেমিতে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার ক-বিভাগ প্লে থেকে ২য় শ্রেণি, বিষয় ও মাধ্যম উন্মুক্ত। খ-বিভাগ ৩য় থেকে ৫ম শ্রেণি ও গ-বিভাগ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি। উভয় বিভাগের বিষয়:‘বৃক্ষ প্রাণে প্রকৃতি-পরিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’। মাধ্যম: জল রং/প্যাস্টেল রং।

চিত্রাংকন প্রতিযোগিতার কাগজ শিশু একাডেমি সরবরাহ করবে এবং অন্যান্য সরঞ্জামাদি প্রতিযোগিদের সাথে আনতে হবে।

মহেশপুরে ব্যবসায়ীকে অপহরণ করে মুক্তিপণ দাবি, আটক ২
মহেশপুর(ঝিনাইদহ) প্রতিনিধি
ঝিনাইদহের মহেশপুরে অপহরণ করে মুক্তিপণ দাবির মামলায় ২ অপহরণকারীকে আটক করেছে থানা পুলিশ। গতকাল মঙ্গলবার সকালে পৌর এলাকার পাতিবিলা গ্রাম থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন একই গ্রামের মোজাম্মেল হোসেনের ছেলে মমিনুর (২০) একই গ্রামের খলিল উদ্দিনের ছেলে আলামিন (২১)।
মামলার এজাহার সূত্রে জানা যায়, সোমবার রাতে পাতিবিলা গ্রামের মাছ ব্যবসায়ী শাহাজাহান আলীকে বাড়ি থেকে অপহরণ করেন একটি অপহরণকারীচক্র। পরে তাকে মহিলা দিয়ে ফাঁসিয়ে তার কাছে থেকে ৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করা হয়। এসময় শাহাজান আলী পরের দিন বিকালে মুক্তিপণের ৫ লাখ টাকা দেওয়ার শর্তে মুক্তি পান। এ ঘটনায় শাহাজান আলী বাদি হয়ে ৪জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ২জনের নামে মহেশপুর থানায় একটি অপহরণ মামলা দায়ের করেন।
মহেশপুর থানার ওসি সেলিম মিয়া জানান, উক্ত মামলায় ২জনকে আটক করা হয়েছে। বাকী আসামীদের আটকের চেষ্টা অব্যাহত রয়েছে।

দাকোপে প্রতিনিয়ত নিত্যপণ্যের দাম বাড়ায় কষ্ট বাড়ছে গরিব ও মধ্যবিত্তের
মোঃ শামীম হোসেন- বাজুয়া (দাকোপ)
চাল, ডাল, আটা, ময়দা, তেল, লবণসহ প্রায় সব নিত্যপণ্যের বাড়তি দামের কারণে গরিব ও সীমিত আয়ের মানুষের কষ্ট বেড়েছে। তাঁদের সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। রোজগার বৃদ্ধি না পাওয়ায় বাজারের তালিকা থেকে সদাই কাটছাঁট করতে হচ্ছে। মাসের বাজার খরচ আঁটসাঁট করছেন অনেকে। ফলে গরিব ও মধ্যবিত্ত মানুষ এখন সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন। কয়েক মাস ধরে চাল, ডাল, গম, তেল, ময়দা, লবণসহ বিভিন্ন নিত্যপণ্যের পাশাপাশি খাদ্য–বহির্ভূত পণ্যের দামও বেড়েছে। যেমন পোশাক, খাতা-কলম, বাসাভাড়া, যাতায়াত ভাড়া। বিশেষ করে গত নভেম্বর মাসে ডিজেলের মূল্যবৃদ্ধির পরপরই জীবনযাত্রার খরচ বাড়তে শুরু করে। আবার গত বছরের মাঝামাঝি থেকে আন্তর্জাতিক বাজারেও ভোগ্যপণ্য, শিল্পের কাঁচামাল, মধ্যবর্তী পণ্যসহ বিভিন্ন পণ্যের দাম বাড়তে থাকে। গত ফেব্রুয়ারি মাসে শুরু হওয়া ইউক্রেন যুদ্ধ আন্তর্জাতিক পণ্যের বাজারকে আরেক দফা উসকে দেয়। জিনিসপত্রের দাম বাড়লে সরকারি হিসাবে তা মূল্যস্ফীতি দিয়ে প্রকাশ করা হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির হিসাব করে। দেশে গত তিন মাস ধরে টানা মূল্যস্ফীতি হয়েছে, যা ৬ শতাংশের ওপরে আছে। সর্বশেষ গত এপ্রিল মাসে মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ২৯ শতাংশ। এই এপ্রিল মাসেই নিত্যপণ্যের দাম নিয়ে সবচেয়ে বেশি ভুগেছে মানুষ। কিন্তু সরকারি হিসাব বলছে, এপ্রিল মাসে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি কমেছে। মূল্যস্ফীতিতে বৈচিত্র্য এসেছে। আগের চেয়ে বেশিসংখ্যক পণ্যের দাম বাড়ছে। তাই জীবনযাত্রায় মূল্যস্ফীতির প্রভাব বেশি টের পাওয়া যাচ্ছে। করোনা–পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়েই ছোট-বড় সব দেশেই মূল্যস্ফীতি হচ্ছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখাই এখন নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। সরকারি হিসাব অনুযায়ী, বাংলাদেশের মূল্যস্ফীতি পার্শ্ববর্তী ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার তুলনায় কম। অথচ এসব দেশকেও আন্তর্জাতিক বাজার থেকে ভোগ্যপণ্যসহ বিভিন্ন পণ্য কিনতে হয়। তাই বাংলাদেশের ৬ শতাংশের মতো মূল্যস্ফীতির তথ্য নিয়ে ইতিমধ্যে অর্থনীতিবিদেরা প্রশ্ন তুলেছেন। ডাল-ভাত খেয়েই দিন পার করতাম। এখন তাও জোগাড় করা কঠিন হয়ে গেছে। আগে বাজারে গিয়ে কী কিনতে পারব আর কী পারব না, তার ধারণা থাকত। এখন বাজারে গিয়ে দেখি, আজ এটার দাম বেড়েছে, তো কাল অন্যটার বাজুয়া বাজারে মঙ্গলবার সাপ্তাহিক বাজার করতে এসে জীতেন দাশ বলেন গরিব মানুষের ওপর এর প্রভাব অনেক বেশি। সাধারণ মানুষের কষ্ট আছে। তিনি একটি উদাহরণ দিয়ে বলেন, শহরের মূল্যস্ফীতি হিসাব করতে ৪২২টি পণ্য বিবেচনা করে বিবিএস। গত মার্চ এসব পণ্যের মধ্যে ২২৪টি পণ্যের দাম ৬ শতাংশের বেশি বেড়েছে। সবচেয়ে বেশি দাম বেড়েছে খিলিপানের। এ পণ্যটিতে মূল্যস্ফীতি ১৭৮ শতাংশ। আরও ১৭৩টি পণ্যের মূল্যস্ফীতি ৬ শতাংশের কম বেড়েছে। এর মানে হলো, মূল্যস্ফীতিতে বৈচিত্র্য এসেছে। আগের চেয়ে বেশিসংখ্যক পণ্যের দাম বাড়ছে। তাই জীবনযাত্রায় মূল্যস্ফীতির প্রভাব বেশি টের পাওয়া যাচ্ছে। বাজার পরিস্থিতি নিয়ে এলাকার ফাতেমা বেগমের চারজনের সংসারে একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি তিনি নিজেই। ফেরি করে পান বিক্রি করে চলে তাঁর সংসার। বলেন, ‘ডাল-ভাত খেয়েই দিন পার করতাম। এখন তাও জোগাড় করা কঠিন হয়ে গেছে। আগে বাজারে গিয়ে কী কিনতে পারব আর কী পারব না, তার ধারণা থাকত। এখন বাজারে গিয়ে দেখি, আজ এটার দাম বেড়েছে, তো কাল অন্যটার। কয়েক মাস ধরেই নিত্যপণ্যের দাম ক্রমাগত বাড়ছে। আটা, ময়দা, ভোজ্যতেল, ডাল, ডিম, আলু, পেঁয়াজ, রসুন, আদা, শুকনা মরিচ, চিনি ও লবণ। তবে বাজারে গিয়ে দেখা গেছে, টিসিবির মূল্যবৃদ্ধির তালিকায় থাকা পণ্যের বাইরে চাল, গম, ডিটারজেন্ট, টুথপেস্ট, গুঁড়া দুধ, তরল দুধ, বেকারি পণ্য, নুডলস-পাস্তা ইত্যাদির দাম বেড়েছে। মানভেদে ডালের দাম খুচরা বাজারে কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। ডিমের দাম হালিতে বেড়েছে ৫ থেকে ৭ টাকা। অন্যদিকে গত এক মাসের ব্যবধানে আলুর দাম কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। আদা, লবণ ও চিনির দামও কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। টিসিবির নিত্যপণ্যের তালিকা অনুযায়ী, গত এক মাসে বিভিন্ন পণ্যে ১ থেকে ১০০ শতাংশ পর্যন্ত মূল্যবৃদ্ধির তথ্য পাওয়া গেছে। ১০০ শতাংশ দাম বেড়েছে দেশি নতুন-পুরোনো রসুনের। পেঁয়াজের দামেও বড় ধরনের উল্লম্ফন হয়েছে। টিসিবির হিসাবেই গত এক সপ্তাহের ব্যবধানে অন্যান্য পণ্যের দামও বেড়েছে। যেমন আমদানি করা পেঁয়াজের দাম প্রতি কেজি ৩০ টাকা থেকে বেড়ে ৪৫ থেকে ৫০ টাকা হয়। দাম বেড়েছে ৬৪ শতাংশ। আটা ও ময়দার দাম কেজিতে বেড়েছে যথাক্রমে ৩০ ও ১৯ শতাংশ পর্যন্ত। মানভেদে ডালের দাম খুচরা বাজারে কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। ডিমের দাম হালিতে বেড়েছে ৫ থেকে ৭ টাকা। অন্যদিকে গত এক মাসের ব্যবধানে আলুর দাম কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। আদা, লবণ ও চিনির দামও কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। টিসিবির হিসাবের বাইরে চালের দামও বেড়েছে। এই ভরা মৌসুমেও গত সপ্তাহ থেকে দাকোপের বিভিন্ন বাজারে মোটা চালের দাম বেড়েছে কেজিতে ২-৩ টাকা। এই চাল গরিব ও নিম্ন আয়ের মানুষই কেনেন। আর সরু চালের দাম কেজিতে ১ থেকে ৫ টাকা বেড়েছে। খুচরা কিনলে আরেকটু বেশি দাম দিতে হবে। বাজুয়া বাজার ঘুরে ক্রেতাদের সকলেরই অভিযোগ ঈদের পর থেকে শুরু করে কোরবানির ঈদকে কেন্দ্র করে নিত্য পণ্যের দাম যেভাবে বেড়ে চলেছে তাতে সাধারণ মানুষ দিশেহারা। সকলের দাবি এভাবে যদি নিত্য পণ্যের দাম একের পর এক বাড়তে থাকে তবে গরীব ও মধ্যবিত্তদের অবস্থা কি হবে একবার ভেবে দেখা উচিত বর্তমান সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষদের।

ইন্দুরকানীতে আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচীর ২য় ব্যাচের বুনিয়াদী প্রশিক্ষণ শুরু
ইন্দুরকানী (পিরোজপুর) সংবাদদাতা
প্রাথমিক ও ণনশিক্ষা মন্ত্রনালয়ের অধিনে ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সার্বিক তত্তাবধানে “আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচী” ২য় ব্যাচের শিক্ষক-সুপারভাইজারগণের ১২ দিন ব্যাপী বুনিয়াদী প্রশিক্ষণ উদ্বোধন। মঙ্গলবার ইন্দুরকানী প্রেসক্লাব হলরুমে “আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচী’র প্রোগ্রাম হেড বিশ্বজিৎ বিশ্বাস এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইন্দুরকানী উপজেলা নির্বাহী অফিসার লুৎফুন্নেসা খানম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মীর আবুল খায়ের, ইন্দুরকানী প্রেসক্লাব আহবায়ক মোঃ আজাদ হোসেন বাচ্চু, প্রেসক্লাব সাবেক সভাপতি এইচএম ফারুক হোসাইন প্রমুখ। প্রশিক্ষণ পরিচালনা করেন প্রোগ্রাম ম্যানেজার আতাউর রহমান ও মোঃ হাবিবুর রহমান (উপাশিবু) পিরোজপুর। কর্মসূচীটি পিরোজপুর জেলায় গণ মিলন ফাউন্ডেশন (বাস্তবায়ন সহায়ক সংস্থা) এবং ইন্দুরকানী উপজেলায় সহযোগী সংস্থা হিসাবে মুক্তি বাস্তবায়ন করছে।

শরণখোলায় বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সনদ ও স্মার্ট আইডি কার্ড বিতরণ
শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি ঃ
বাগেরহাটের শরণখোলায় বীর মুক্তিযোদ্ধাদের মাঝে ডিজিটাল সনদ ও স্মার্ট আইডি কার্ড বিতরণ করেছে উপজেলা প্রশাসন। মঙ্গলবার (১৯ জুলাই) সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ রায়হান উদ্দিন শান্ত। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নুর-ই-আলম সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, শরণখোলা থানার অফিসার ইনচার্জ মোঃ ইকরাম হোসেন, সাউথখালী ইউপি চেয়ারম্যান মোঃ মোজাম্মেল হোসেন, জেলা আওয়ামীলীগের সদস্য সাইফুল ইসলাম খোকন, সুন্দরবন সাব সেক্টরের যুদ্ধকালিন কমান্ডার এম আফজাল হোসাইন, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার আঃ খালেক খান, ডেপুটি কমান্ডার হেমায়েত উদ্দিন বাদশা, শরণখোলা প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেন লিটন, সাবেক সভাপতি বাবুল দাস, সাংবাদিক আমিনুল ইসলাম সাগর প্রমুখ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রনালয়ের প্রেরিত ৪২২ জন বীর মুক্তিযোদ্ধাকে ডিজিটাল সনদ ও ২০৪ জনকে স্মার্ট আইডি কার্ড বিতরন করা হয়। এ স্মার্ট কার্ডের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের জন্য সকল সরকারি সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

কালীগঞ্জের চিত্রার ওপর আধুনিক ব্রীজের কাজের উদ্বোধন
বিশেষ প্রতিনিধি ॥
ঝিনাইদহ কালীগঞ্জের বড় বাজারের প্রানকেন্দ্রে অবস্থিত চিত্রানদীর উপর নতুন আধুনিক ব্রীজ নির্মান কাজের ফলক উন্মোচন করা হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৭ টায় ভিত্তি প্রস্তরের ফলক উন্মোচন করেন স্থানীয় সাংসদ আনোয়ারুল আজিম আনার। ব্রীজটি নির্মানের ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ৬৬ লাখ ৮ হাজার ৮ শ’ ৬১ টাকা। উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন, কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ, ঝিনাইদহ সড়ক ও জনপদের প্রকৌশলী আনোয়ার পারভেজ। এছাড়াও স্থানীয় ব্যবসায়ী,গনমাধ্যমকর্মি ও সুধীজনের উপস্থিত ছিলেন।
ব্রীজ নির্মানকারী ঠিকাদারী প্রতিষ্টান ঢাকার কনসিক এন্ড বিল্ড লিমিটেডের এপিএম সাইড পরিচালনাকারী লিটন খান জানান, দেশের মধ্যে নির্মিত আধুনিক টঙ্গী কামারপাড়া ব্রীজের আদলেই এখানে আধুনিক ব্রীজ নির্মান করা হবে। তিনি বলেন বীজটির দৈর্ঘ্য হবে ৬২ মিটার। ব্রীজের মাঝপথ দিয়ে পরিবহন ও তার দু’পাশ দিয়ে পথচারী এবং রিকসা ভ্যান চলাচলের ব্যবস্থা থাকবে। আধুনিকতার ছোয়ায় অলংকৃত ব্রিজটি নির্মানে চলতি বছরের ফেব্রুয়ারী থেকে পরবর্তী ১৬ মাস সময় বেধে দেওয়া হয়েছে।
ব্রীজের দু’পাশের স্থানীয় ব্যাবসায়ীরা জানায়, সীমানা নির্ধারনসহ নানা সমস্যায় কয়েক বছর ধরে ব্রীজটির নির্মান কাজ বন্ধ ছিল। এরপর সকল সমস্যা সমাধান শেষে সর্বশেষ মঙ্গলবার সকালে কালীগঞ্জবাসীর দীর্ঘ দিনের প্রতিক্ষার ব্রীজটির উদ্বোধন করা হলো।

প্রবাস ফেরত যুবকের আত্মহত্যা
মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি
মাগুরার মহম্মদপুরে মো. শাহাদুল্লাহ (৩৫) নামে এক প্রবাস ফেরত যুবক গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেছেন।

মঙ্গলবার দুপুরে উপজেলার রাজাপুর ইউনিয়নের বনগ্রাম গ্রামের নিজ বাড়ি থেকে তার লাশ উদ্ধার করা হয়েছে। শাহাদুল্লাহ ওই গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে।

পরিবার সূত্রে জানা গেছে, শাহাদুল্লাহ মালয়েশিয়ায় শ্রমিকের কাজ করতেন। ১০ মাস আগে সেখানে তিনি সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন। পরে তিনি বাংলাদেশে ফিরে আসেন। মাগুরায় একটি প্রাইভেট ক্লিনিকে প্রায় ছয় মাস চিকিৎসাধীন ছিলেন।

এরপর অবস্থার উন্নতি হলে শাহাদুল্লাহকে বাড়িতে আনা হয়। সম্প্রতি শ্বশুরবাড়িতে বেড়াতে গিয়ে ভ্যানগাড়ি থেকে পড়ে আবারো গুরুতর আহত হন তিনি। এরপর বাড়িতে থেকেই চিকিৎসা নিচ্ছিলেন। একপর্যায়ে তিনি মানসিকভাবে ভেঙে পড়েন। মঙ্গলবার দুপুরে বাড়ির সবাই কাজে ব্যস্ত ছিলেন। এ সময় শাহাদুল্লাহ গোয়ালঘরে ঢুকে আড়ার সঙ্গে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেন। খবর পেয়ে পুলিশ এসে লাশ উদ্ধার করে।

রাজাপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই অর্জুন কুমার দাস ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

১৮ কিলোমিটার ভ্যান চালিয়ে মেয়ের লাশ নিয়ে থানায় বাবা
খুলনাঞ্চল রিপোর্ট
রাজশাহীর বাগমারা উপজেলায় ময়নাতদন্তের জন্য ভ্যান চালিয়ে মেয়ের লাশ প্রায় ১৮ কিলোমিটার দূরের থানায় পৌঁছে দিয়েছেন এক বাবা। সোমবার রাতে এ ঘটনা ঘটে। লাশ নেওয়ার জন্য কোনো গাড়ি না পেয়ে ভ্যানে করে নিজেই তার মেয়ের লাশ থানায় পৌঁছে দেন তিনি।

মেয়ের বাবার অভিযোগ, জামাইকে স্মার্টফোন কিনে না দেওয়ায় মেয়েকে পিটিয়ে হত্যা করেছে তার শ্বশুরবাড়ির লোকজন। তবে শ্বশুরবাড়ির লোকজনের দাবি, তিনি গলায় ফাঁস দিয়ে ‘আত্মহত্যা’ করেছেন।

নিহত ওই কিশোরী গৃহবধূর নাম হোসনে আরা খাতুন (১৬)। তিনি বাগমারার যোগিপাড়া ইউনিয়নের গোপীনাথপুর গ্রামের আবদুল মালেকের মেয়ে। আবদুল মালেক পেশায় ভ্যানচালক। ৭ মাস আগে একই ইউনিয়নের বীরকুৎসা গ্রামের জাহিদুল ইসলামের ছেলে রানা ইসলামের সঙ্গে হোসনে আরার বিয়ে হয়।

স্থানীয়রা জানায়, সোমবার রাতে রানা ইসলামের বাড়ি থেকে হোসনে আরার লাশ উদ্ধার করা হয়। পরে রাত সাড়ে ১১টার দিকে লাশ ময়নাতদন্তের প্রস্তুতির জন্য বাগমারা থানায় নিতে চায় পুলিশ। সে সময় লাশ টানার গাড়ি না পেয়ে পুলিশের অনুমতিতে মেয়ের লাশ টেনে থানায় নিয়ে যান বাবা আবদুল মালেক।

মঙ্গলবার সকালে পুলিশের গাড়িতে লাশ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। দুপুরে লাশের ময়নাতদন্ত সম্পন্ন হয়। এ ঘটনায় আত্মহত্যার প্ররোচনার অভিযোগে জামাই, মেয়ের শ্বশুর ও শাশুড়িকে আসামি করে থানায় মামলা করেছেন মালেক।

হোসনে আরার বাবা আবদুল মালেক অভিযোগ করে বলেন, ‘ঈদের আগে তাঁর জামাই একটি স্মার্টফোন চেয়েছিলেন। কিন্তু সেটি দিতে না পারায় জামাই ও তাঁর পরিবারের লোকজনের সঙ্গে ঝামেলা হয়। এর জেরে মেয়েকে পিটিয়ে হত্যা করা হয়েছে। পরে আত্মহত্যার খবর প্রচার করে।’

বাগমারা থানার পরিদর্শক তৌহিদুর রহমান বলেন, এ ঘটনায় আত্মহত্যার প্ররোচনার অভিযোগে থানায় একটি নিয়মিত মামলা হয়েছে। মামলায় ওই গৃহবধূর স্বামী, শ্বশুর ও শাশুড়িকে আসামি করা হয়েছে। ওই গৃহবধূর বাবার ভ্যানে রাতে থানায় লাশ আনা হয়েছে। বাহন না পাওয়ায় গৃহবধূর বাবার ভ্যানেই থানায় নেওয়া হয়।