ঘুরে আসুন ‘জল ও জঙ্গলের কাব্য’

11

 

বিশেষ প্রতিনিধি।।

ঘুরতে যাওয়ার কথা সবাই ভাবেন। কিন্তু সময় এবং পর্যাপ্ত বাজেটের অভাবে সেটা হয়তো হয়ে ওঠে না। আগামীকাল (শুক্রবার) ছুটির দিন, ঘুরে বেড়ানোর জন্য উত্তম দিন। তাই চলুন জেনে নেই, পর্যাপ্ত সময় এবং বাজেট নিয়ে ঢাকার কাছেই ঘুরতে যাওয়ার একটি জায়গার কথা। জায়গাটি হলো ‘জল ও জঙ্গলের কাব্য’। পরিবার নিয়ে ঘুরে আসার মতো একটি অসাধারণ জায়গা।

অসাধারণ সুন্দর জায়গা পূবাইলের জল ও জঙ্গলের কাব্য, যা একটি প্রাকৃতিক রিসোর্টের নাম। রিসোর্টটি পূবাইলে এক সাবেক পাইলট তৈরি করেছেন। তবে রিসোর্টে আধুনিক কিছু নেই বললেই চলে। পাইলট ভদ্রলোক খুব বেশি পরিবর্তন করতে চায়নি গ্রামটিকে। প্রকৃতিকে খুব বেশি পরিবর্তন না করে বিশাল এক জায়গা নিয়ে তৈরি করা হয়েছে রিসোর্ট।

বিশাল একটি বিল, পুকুর আর বন-জঙ্গল আছে এখানে। যে কেউ চাইলে একটা দিন এখানে কাটিয়ে আসতে পারেন। খুবই অন্যরকম পরিবেশ নিয়ে তৈরি এই রিসোর্ট।

যেভাবে যাবেন>>

নরসিংদী, ভৈরব বা কালিগঞ্জের বাসে পূবাইল কলেজ গেট নেমে পড়ুন। বামের রাস্তায় ব্যাটারিচালিত রিকশায় করে প্রায় তিন মাইল গেলেই পাইলট বাড়ি বা জল জঙ্গলের কাব্য। খরচটা একটু বেশি। তবে খাবার সেই খরচের ভেতরেই থাকবে। সারাদিনের জন্য জনপ্রতি ১৫০০ টাকা (সকালের নাস্তা, দুপুরের খাবার আর বিকেলে স্ন্যাক্স)। একদিন এবং একরাতের জন্য ৩০০০ টাকা জনপ্রতি। শিশু, কাজের লোক ও ড্রাইভারদের জন্য ৬০০ টাকা জনপ্রতি।

নাস্তায় চিতই পিঠা, গুড়, লুচি, মাংশ, ভাজি, মুড়ি এবং চা। দুপুরের খাবার হিসেবে ১০/১২ রকম দেশি আইটেম। মোটা চালের ভাত, পোলাও, মুরগির ঝোল, ছোট মাছ, টক দিয়ে কচুমুখির ঝোল, দেশি রুই মাছ, ডাল, সবজি এবং কয়েক রকমের সুস্বাদু ভর্তা থাকবে। বোঝাই যাচ্ছে, খাবারের আয়োজনের ত্রুটি রাখেনি এখানকার কর্তৃপক্ষ।