১২ কোটি টাকা আত্মসাৎ: এসবিএসি ব্যাংকের পরিচালক মোয়াজ্জেম কারাগারে

3
Spread the love

ঢাকা অফিস।।

গ্রাহকের ১২ কোটি ১১ লাখ টাকা আত্মসাতের মামলায় সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের (এসবিএসি) পরিচালক ক্যাপ্টেন (অব.) মোয়াজ্জেম হোসেনের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৬ মে) শুনানি শেষে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালত এই আদেশ দেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আদালত সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা মো. জুলফিকার এসব তথ্য নিশ্চিত করেন।

এর আগে গত ১৯ এপ্রিল ক্যাপ্টেন মোয়াজ্জেম উচ্চ আদালতে আগাম জামিন আবেদন করেন। আদালত জামিন না দিয়ে তাকে দুই সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন।

আইনজীবীর মাধ্যম আত্মসমর্পণের পর জামিন আবেদন করেন তিনি। তার পক্ষে জামিন শুনানি করেন অ্যাডভোকেট শাহিনুর ইসলাম। দুদকের পক্ষে মীর আহমেদ আলী সালাম জামিনের বিরোধিতা করেন। শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ১৭ জানুয়ারি দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান গ্রাহকের ১২ কোটি ১১ লাখ টাকা আত্মসাতের অভিযোগে এসবিএসি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন, পরিচালক ক্যাপ্টেন (অব.) মোয়াজ্জেম হোসেনসহ আট কর্মকর্তার বিরুদ্ধে মামলাটি করেন।

অভিযোগে বলা হয়, এসবিএসি ব্যাংকের বিজয়নগর শাখার ব্যবস্থাপকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে অপরাধমূলক স্বার্থে বিশ্বাসভঙ্গ করে যাচাই-বাছাই ছাড়াই রাফি মাহি করপোরেশন নামে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যাংকের প্রধান কার্যালয় থেকে ঋণ অনুমোদনের আগেই আসামিরা ১২ কোটি ১১ লাখ টাকা আত্মসাৎ করে।

মামলার অপর আসামিরা হলেন-ব্যাংকটির ভাইস প্রেসিডেন্ট শেখ সরফুদ্দিন, ফার্স্ট এসিটেন্ট ভাইস প্রেসিডেন্ট রুমন-উল-ইসলাম, এক্সিকিউটিভ অফিসার ইশতিয়াক আহমেদ, ফার্স্ট এক্সিকিউটিভ অফিসার তানজির উদ্দিন চৌধুরী, সিনিয়র অফিসার তাসরিমা নাহিদ এবং রাফি-মাহি কর্পোরেশনের মালিক এ কে এম আসিফ উদ্দিন।