গৃহহীন ১৬ পরিবারের স্বপ্নের  ঠিকানা গড়ছেন এমপি সালাম মূর্শেদী

3
Spread the love

 

রূপসা প্রতিনিধি।।
খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদীর নিজস্ব অর্থায়নে রূপসায় তৈরী হচ্ছে ভূমিহীন ও গৃহহীন ১৬টি পরিবারের স্বপ্নের ঠিকানা। উপজেলার সামন্তসেনায় আশ্রয়ন প্রকল্পে নির্মানাধীন ওই ঘরগুলির কাজ এগিয়ে চলছে দ্রুত গতিতে। মুজিববর্ষ উপলক্ষে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর জমিসহ ঘর প্রদান কর্মসূচিতে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত থাকার নির্দেশনা মোতাবেক তিনি এই ঘরগুলি নির্মাণ করছেন। এ উপজেলার ১৬টি ঘর ছাড়া এমপি সালাম মূর্শেদী নিজস্ব অর্থায়নে তেরখাদায় ১৪টি ও দিঘলিয়ায় ৯টি ঘর নির্মাণ করছেন। ঘর প্রতি ব্যয় হচ্ছে প্রায় তিন লাখ টাকা। তিন উপজেলায় নির্মাণাধীন ৩৯টি ঘরে মোট ব্যয় হচ্ছে প্রায় এক কোটি ১৭ লাখ টাকা।
মুজিববর্ষ উপলক্ষে রূপসায় ভিটে-মাটি ও গৃহহীন ৩০১ জন অসহায় পরিবারের আপন ঠিকানা হিসেবে জমিসহ দুই রুমের উপহারের ঘর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপজেলার আলাইপুর, সামন্তসেনা, নেহালপুর, শিয়ালী, গোয়াড়া, ইলাইপুর, জেবিএম, পালেরহাট, দেয়াড়া, বামনডাঙ্গা ও ফতেপুরসহ ১৩টি আশ্রয়ন কেন্দ্রে রঙ্গিন টিনের পাকা ঘরের স্বপ্নের ঠিকানায় হাসি-আনন্দে কাটছে অসহায় পরিবারগুলি। এ উপজেলায় আরো ৬২টি ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে।
এদিকে প্রধানমন্ত্রীর এই মহতী উদ্যোগকে সামনে এগিয়ে নিতে নিজস্ব অর্থায়নে এ উপজেলার সামন্তসেনা গ্রামে দুই কক্ষ বিশিষ্ট ১৬টি ঘর নির্মাণের উদ্যোগ নেন স্থানীয় এমপি আব্দুস সালাম মূর্শেদী। ঘর প্রতি ব্যয় হচ্ছে প্রায় তিন লাখ টাকা। গত ১ জানুয়ারী আনুষ্ঠানিকভাবে ১০টি ঘরের নির্মাণ কাজ শুরু করলেও জনসংখ্যার বিবেচনায় পরবর্তীতে ঘরের সংখ্যা বৃদ্ধি করেন তিনি।
এই নির্মাণ কাজ তদারকি করছেন সামন্তসেনা গ্রামের বাসিন্দা নৈহাটী ইউনিয়ন আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আজমল হোসেন ফকির। তিনি বলেন-মাননীয় সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদীর দিক নির্দেশনা মোতাবেক তার নিজস্ব অর্থায়নে নির্মানাধীণ আশ্রয়ন প্রকল্পের ঘরের কাজ দেখাশোনা করছি। এখানকার কাজে যদিও কোন প্রকার সমস্যা নেই। তারপরও এমপি সাহেব প্রতিনিয়ত খোজ-খবর নিচ্ছেন। তিনি বলেন, ইতোপূর্ব এ উপজেলায় সরকারিভাবে নির্মিত প্রতিটি ঘরে ২লাখ ৪০ হাজার টাকা ব্যয় হলেও গুনগত মান বৃদ্ধি করতে গিয়ে এখানকার ঘর প্রতি ব্যয় হচ্ছে প্রায় তিন লাখ টাকা। আগামী ৩০ জুনের মধ্যে এসব ঘরের নির্মাণ কাজ শেষ করা হবে। তিনি আরো বলেন, এমপি সালাম মূর্শেদী শুধু অসহায় মানুষের জন্য ঘরই করছেন না। নিজস্ব অর্থায়নে অসহায়দের চিকিৎসা, শিক্ষা ও খাদ্য সহায়তা, দ্বায়গ্রস্ত পিতার কণ্যা সন্তানের বিয়ের ব্যবস্থা, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান, রাস্তা, ড্রেন, কালভার্ট নির্মাণসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে চলেছেন।
খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিলো দেশের কোন মানুষ আশ্রয়হীন বা গৃহহীন থাকবেনা। নিরাপদ বাস গৃহ থাকবে প্রতিটি মানুষের। জাতির জনকের সেই স্বপ্ন বাস্ববায়নে তারই সুযোগ্য কণ্যা মাননীয় প্রধানমন্ত্রী মানবতার মা জননেত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ‘মুজিবর্ষে’ সারা দেশে ৮লাখ ৮৫ হাজার ৬২২টি উপহারের ঘর হস্তান্তর করা হয়েছে। পরবর্তীতে আরো ঘর নির্মাণে প্রধানমন্ত্রী জনপ্রতিনিধিদের (এমপি) সম্পৃক্ততার আহ্বান জানান। সে আলোকে তার (শেখ হাসিনার) একজন কর্মী হিসেবে এই মহতী কাজে নিজেকে সম্পৃক্ত করেছি। তিনি বলেন চেষ্টা করছি রূপসা তেরখাদা ও দিঘলিয়ার সাধারণ মানুষের মুখে হাসি ফোটানোর। এমপি বলেন প্রধানমন্ত্রীর স্বপ্ন গ্রাম হবে শহর। প্রধানমন্ত্রীর সেই স্বপ্ন বাস্তবায়নে যে গতিতে আমরা এগিয়ে যাচ্ছি তাতে আমি দৃঢ়তার সাথে বলতে পারি রূপসা, তেরখাদা ও দিঘলিয়া উপজেলা এলাকার গ্রামীন জনপদ সর্ব প্রথম শহরে রুপান্তরিত হবে ইনশাআল্লাহ।
এদিকে তেরখাদা ও দিঘলিয়ায় প্রকল্পের আরও ২৩ টি ঘরের কাজের প্রক্রিয়া সমাপ্তির পথে।