শ্রীলঙ্কায় সংঘর্ষে ক্ষমতাসীন দলের এমপি নিহত

1

খুলনাঞ্চল ডেস্ক।।

শ্রীলঙ্কার কলম্বোতে সরকার বিরোধী আন্দোলনকারীদের ওপর সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের অস্ত্রধারী সমর্থকরা হামলা চালায়। পরে দুই পক্ষের সংঘর্ষ বাধে। সংঘর্ষে ক্ষমতাসীন দলের এক এমপি নিহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন।

সোমবার (৯ মে) রাজধানী কলম্বোর কাছে নিত্তামবুয়া এলাকায় এ ঘটনা ঘটে বলে জানা গেছে।

শ্রীলঙ্কান কর্মকর্তাদের বরাতে এনডিটিভি জানিয়েছেন, নিতাম্বুওয়া এলাকায় বিক্ষোভকারীদের সামনে পড়েন অমরাকীর্থি। বিক্ষোভকারীরা তার গাড়ি ঘিরে ধরেন। এ সময় তিনি গুলি চালালে দুই ব্যক্তি আহত হন। এরপর তিনি পার্শ্ববর্তী একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন। পরে তার মরদেহ পাওয়া যায়।

এদিকে সোমবার রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এতে অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেশজুড়ে কারফিউ জারি করেছে শ্রীলঙ্কান পুলিশ। অন্যদিকে বিক্ষোভকারীদের সঙ্গে নিজের সমর্থকদের সংঘর্ষের মধ্যেই আজ মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন।

উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে সবচেয়ে খারাপ আর্থিক সংকটের মোকাবিলা করছে শ্রীলঙ্কা। অর্থনীতি পরিচালনায় ভুল ব্যবস্থাপনার কারণে প্রেসিডেন্ট গোটাবায় ও তার প্রভাবশালী পরিবারকে ক্ষমতা থেকে সরে যাওয়ার দাবি জানাচ্ছে দেশটির হাজার হাজার সরকারবিরোধী বিক্ষোভকারী। গত কয়েক সপ্তাহ ধরে গোটবায়ার পদত্যাগের দাবিতে বিক্ষোভ আরও প্রবল হয়ে উঠেছে।