সাতক্ষীরায় প্রথম ধাপে বাগান থেকে পরিপক্ব আম সংগ্রহ ও বাজারজাত শুরু

6
Spread the love

 

সাতক্ষীরা প্রতিনিধি।।

সাতক্ষীরায় প্রথম ধাপে বাগান থেকে পরিপক্ব আম সংগ্রহ ও বাজারজাত শুরু হয়েছে। বৃহস্পতিবার (৫ মে) সাতক্ষীরা জেলার প্রতিটি আম বাগান থেকে প্রথম পর্যায়ে গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস ও বৈশাখীসহ কয়েক প্রজাতির আম পাড়ার অনুমতি দিয়েছে জেলা প্রশাসন।

সকাল থেকে জেলার বিভিন্ন আমবাগান থেকে আম পেড়ে তা সুলতানপুর বড়বজারসহ বিভিন্ন পাইকারি বাজারে বাজারজাত করছেন চাষি ও ব্যবসায়ীরা। এদিকে, জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ধাপে পর্যায়ক্রমে আগামী ১৬ মে হিমসাগর, ২৪ মে ল্যাংড়া ও ১ জুন আম্রপালি সংগ্রহ ও বাজারজাত করা হবে।

সাতক্ষীরার জেলা প্রশাসক মুহাম্মদ হুমায়ন কবির জানান, নির্ধারিত সময়ের আগে যদি কোনও ব্যবসায়ী বা চাষি অপরিপক্ব আম পেড়ে বাজারজাত করে তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, এ বছর সাতক্ষীরা থেকে বিদেশ যাবে ১০০ মেট্রিক টন আম। আর এই আম রফতানির কাজে নিয়োজিত চাষিদের বছরজুড়ে নানা প্রশিক্ষণ দিয়ে থাকেন স্থানীয় কৃষি কর্মকর্তারা।

উল্লেখ্য, ভৌগলিক কারণে দেশে প্রথম আম পাকে সাতক্ষীরা জেলায়। ইউরোপের বিভিন্ন দেশে প্রতি বছর রফতানিও হয় সাতক্ষীরা জেলার এই আম।