দেবহাটায় চিংড়ীতে অপদ্রব্য পুশ বিরোধী অভিযানে ইউএনওসহ নিরাপদ খাদ্য কর্র্তৃপক্ষ

12
Spread the love

 

কে এম রেজাউল করিম দেবহাটা ।।

দেবহাটার গাজীরহাট মৎস্য সেডে দীর্ঘদিন কিছু অসাধু ব্যবসায়ী চিংড়ীতে বিভিন্ন অপদ্রব্য পুশ করে আসছে। সে অভিযোগের ভিত্তিতে উক্ত স্থানে চিংড়ী ও অন্যান্য মাছে ইনজেকশনের মাধ্যমে জেলি পুশ করা হচ্ছে কিনা এই তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, সাতক্ষীরা এর অফিস সহায়ককে গোপনে পাঠানো হলে এই তথ্যের সত্যতা পাওয়া যায়।

বিষয়টি সাথে সাথে সংশ্লিষ্ট এডিএম এবং দেবহাটা উপজেলা নিবার্হী অফিসারকে জানানো হয়। পরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ১৩/০৪/২০২২ ইং তারিখে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, সাতক্ষীরা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সাতক্ষীরা এবং দেবহাটা উপজেলা প্রশাসনের যৌথ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে গাজীরহাট বাজারের ৫ টি চিংড়ী মাছের আড়তে জেলি, ওলোট কম্বল ইত্যাদি অপদ্রব্য পুশ করার সময় চিংড়ীসহ এই কাজে জড়িত প্রতিষ্ঠানের মালিককে আটক করা হয়।

পরবর্তীতে দেবহাটা উপজেলা নিবার্হী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী ভ্রাম্যমান আদালতের মাধ্যমে দুইটি প্রতিষ্ঠানের মালিক বাবলু গাজী ও সিরাজুল ইসলামকে প্রত্যেককে দুই মাস করে কারাদন্ড প্রদান করেন। বাকি তিনটি প্রতিষ্ঠানের মালিককে ভোক্তা অধিকার আইনে মোট ১,০৫০০০ টাকা প্রশাসনিক জরিমানা আরোপ করা হয়। পরবর্তীতে অপদ্রব্য মিশ্রিত মাছগুলো জনসমক্ষে বিনষ্ট করা হয়।

অভিযানে র‌্যাব সাতক্ষীরার একটি চৌকস টিম সার্বিক সহযোগিতা প্রদান করেন। জনস্বার্থে এই ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান। উল্লেখ্য, গত কয়েক মাস আগেও গাজীরহাট মৎস্য সেডে চিংড়ীতে অপদ্রব্য পুশ বিরোধী অভিযানে কয়েকজন অসাধু ব্যবসায়ীকে জরিমানা ও কারাদন্ড প্রদান করা হয়।