কেসিসির বর্জ্য ব্যবস্থাপনা সেক্টরগুলো উন্নত করার লক্ষ্যে প্রায় ৪ কোটি ৬৭ লক্ষ টাকা বরাদ্দ

2
Spread the love

খবর বিজ্ঞপ্তি।।

খুলনা সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা সেক্টরগুলিকে আরো উন্নত করার লক্ষ্যে প্রায় ৪ কোটি ৬৭ লক্ষ টাকা বরাদ্দ পাওয়া গেছে। জার্মানীর বাহউস বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় গৃহীত ‘‘সাসটেনেবল ক্যাপাসিটি বিল্ডিং টু রিডিউস ইরিভার্সিবল পলুশন বাই প্লাস্টিক’’ (এসসিআইপিপি) শীর্ষক প্রকল্পের আওতায় এ বরাদ্দ দেয়া হয়েছে। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেকসহ কেসিসি কর্মকর্তাদের সাথে আজ মঙ্গলবার সকালে নগর ভবনে প্রকল্প বাস্তবায়ন সম্পর্কিত বিষয়ে অনুষ্ঠিত সভায় প্রকল্পের পরিচালক প্রকল্প অনুমোদনের বিষয়টি অবহিত করেন। উল্লেখ্য, কেসিসি ও কুয়েট যৌথভাবে নগরীর বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আধুনিকায়নের লক্ষ্যে ইতোপূর্বে সিটি মেয়র কুয়েট-এর মাধ্যমে জার্মানীর ফেডারেল মিনিষ্ট্রি অব দা ইনভায়রনমেন্ট, ন্যাচার, কনজারভেশন এন্ড নিউক্লিয়ার সেফটি’তে  প্রকল্পের প্রপোজাল জমা দেয়ার জন্য লেটার অব ইনটেন্ট (এলওআই) প্রেরণ করেন।

প্রকল্পের আওতায় খুলনা মহানগরীতে বর্জ্য কালেকশন পয়েন্ট, বর্জ্য ট্রান্সফার স্টেশন ও ল্যান্ডফিলের অবকাঠামোগত উন্নয়ন, জনসচেতনতা বৃদ্ধিতে প্রশিক্ষণ কেন্দ্রসহ কুয়েটে একটি ওয়েস্ট ল্যাব স্থাপন করা হবে। এছাড়া বঙ্গোপসাগরে সামুদ্রিক প্লাস্টিক বর্জ্য হ্রাস ও প্রতিরোধের জন্য কুয়েটে একটি অভিজ্ঞতা বিনিময় কেন্দ্র স্থাপন এবং একই সাথে খুলনা মহানগরীর কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় একটি সময়োপযোগী নীতিমালা তৈরি করাও এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। কেসিসি ও কুয়েট যৌথভাবে বাস্তবায়নাধীন এ প্রকল্পের কাজ আগামী এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে বলে আশা করা যাচ্ছে।

কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম, প্রকল্পের পরিচালক ও কুয়েট-এর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোঃ রাফিজুল ইসলাম, কেসিসি’র চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, সহকারী কঞ্জারভেন্সী অফিসার নূরুন্নাহার এ্যানী প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।