সংবাদপত্রকে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখতে হবে: খুলনায় ডিএফপি মহাপরিচালক

0
Spread the love


তথ্য বিবরনী।।

চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর (ডিএফপি) এর মহাপরিচালক স. ম. গোলাম কিবরিয়া বলেছেন, সংবাদপত্রকে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখতে হবে। পত্রিকাগুলো সরকারের উন্নয়ন কার্মকান্ড বিষয়ে প্রচার না করলে জনগণ বঞ্চিত হয়।

  তিনি আজ (শনিবার) বিকালে খুলনা সার্কিট হাউসে ডিএফপি কর্তৃক আয়োজিত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, করোনাকালে সংবাদপত্রগুলোকে সরকারের পক্ষ থেকে প্রণোদনা দেওয়া হয়েছে যা বিশে^ অনন্য নজির স্থাপন করেছে। সাংবাদিকদের কল্যাণে এবং সাংবাদিকতার মানোন্নয়নে সরকার নানামূখী কার্যক্রম গ্রহণ করেছে। ঢাকার বাহিরের পত্রিকাগুলো বিজ্ঞাপন ও ক্রোড়পত্রের ক্ষেত্রে বৈষম্যের শিকার হন সাংবাদিকদের এমন মন্তব্যের প্রেক্ষিতে মহাপরিচালক বলেন, একসময় বিজ্ঞাপন ব্যবস্থা কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা হতো, ফলে সকল অঞ্চলের মিডিয়া লিস্টভূক্ত পত্রিকা সমান সুযোগ পেত। সকল অঞ্চলের পত্রিকাগুলো যেন ন্যায্যতার ভিত্তিতে ক্রোড়পত্র পায় তার ব্যবস্থা গ্রহণের আশ^াস দেন তিনি। মহাপরিচালক আরও বলেন, ঘোষণা (ডিক্লারেশন) ছাড়া পত্রিকা চালানো যেমন অপরাধ তেমনি ডিক্লারেশন নিয়ে পত্রিকা বের না করাও অন্যায়। তিনি সার্কুলেশন সংখ্যা বাড়িয়ে না দেখানোর জন্য পত্রিকার প্রকাশক/সম্পাকদের অনুরোধ জানান।

মতবিনিময় সভায় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের পরিচালক (বিজ্ঞাপন ও নিরীক্ষা) রোকসানা আক্তার, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ, জেলা তথ্য অফিসের পরিচালক গাজী জাকির হোসেন, সিনিয়র সাংবাদিক মকবুল হোসেন মিন্টু, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মোঃ মাহবুব আলম সোহাগ, বিভিন্ন পত্রিকার প্রকাশক, সম্পাদক, বার্তা সম্পাদক, সিনিয়র সাংবাদিকসহ গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করেন।

মতবিনিময় শেষে মহাপরিচালক খুলনা থেকে প্রকাশিত কয়েকটি পত্রিকা অফিস পরিদর্শন করেন।