মহেশপুরে হামিদুর রহমান কলেজের একাডেমিক ভবন নির্মাণে ব্যাপক অনিয়ম ও দূর্ণীতি

1
Spread the love

শামীম খান,মহেশপুর(ঝিনাইদহ) ।।

ঝিনাইদহের মহেশপুর উপজেলার এসবিকে ইউপির সরকারি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ডিগ্রি কলেজের একাডেমিক ভবন নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। নিম্নমানের সামগ্রী ব্যবহার করে নির্মাণ করা হচ্ছে এ ভবন। অদক্ষ মিস্ত্রি দিয়ে কাজ করায় ইতিমধ্যে ভবনের তিন তলার সামনের অংশের প্রতিটি পিলারে ভগ্নদশা শুরু হয়ে গেছে। ছয়তলাবিশিষ্ট ভবনের নির্মাণ কাজে এ অনিয়ম চলছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের অনিয়ম এবং নিম্নমানের সামগ্রী দিয়ে ভবন নির্মাণ করায় যে কোন সময় বড় ধরণের ঝুঁকির সম্ভাবনা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের ফ্যাসিলিটিজ বিভাগের বাস্তবায়নে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কলেজের একাডেমিক ভবন নির্মাণে বরাদ্দ রয়েছে ছয় কোটি ৯৫ লাখ টাকা। ঝিনাইদহ মাসুম কনস্ট্রাকশন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এই ভবন নির্মাণের কার্যাদেশ পায়। গত দেড় বছর ধরে এই ভবন নির্মাণের কাজ চলমান রয়েছে। ইতিমধ্যে কাজের প্রায় ৭৫ শতাংশ অগ্রগতি হয়েছে।

কাজের অনিয়মের বিষয়ে জানতে পেরে সরেজমিনে গিয়ে দেখা যায়, নির্মাণাধীন ভবনের প্রথম তলার ছাদ ঢালাই দেওয়ার পর জোড়াসহ রড ভেসে রয়েছে। ভবনের সামনের অংশের তিনতলার প্রতিটি পিলারের ভগ্নদশা দেখা দিয়েছে। ছাদের ঢালাই পাঁচ ইঞ্চি দেওয়ার কথা থাকলেও সাড়ে তিন ইঞ্চি দেওয়া হয়েছে। তা ছাড়া রডের কাভারিং কম থাকায় ঢালাই একপাশে কম এবং অন্যপাশে বেশি হয়েছে। সংশ্লিষ্ট বিভাগের প্রকৌশলীদের তদারকি না থাকায় এসব অনিয়ম চালিয়ে যাচ্ছে ঠিকাদারি প্রতিষ্ঠান।

স্থানীয়রা জানান, শিডিউলে উন্নতমানের ইট, পাথর, রড ও সিমেন্ট দিয়ে কাজ করার নিয়ম থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমানের ইট,পাথর,সম দূরত্বে রড না দেওয়া এবং পরিমাণে সিমেন্ট কম দিয়ে বেশি পরিমাণে বালি ব্যবহার করে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে।

কাজের বিষয়ে কলেজের অধ্যক্ষ রফি উদ্দিন অভিযোগ করে বলেন, অনিয়মের বিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠানকে বারবার বলেও কোন কাজ হচ্ছে না।

অনিয়মের বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে তদারকিকারী সাদ্দাম হোসেন বলেন, সামান্য সমস্যা হয়েছে সেগুলো সংস্কার করা হচ্ছে।

ঝিনাইদহ শিক্ষা ফ্যাসিলিটিজ বিভাগের এক কর্মকর্তা বলেন, এটা বড় কোন সমস্যা না। এটা ঠিক করে নেওয়া যাবে। এলাকাবাসী এই ঝুঁকিপূর্ণ বিল্ডিং এর দ্রুত তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছে।