এইচএসসিতে বসবে প্রায় ১৪ লাখ পরীক্ষার্থী

5

বিশেষ প্রতিনিধি, ঢাকা ।।

২০২১ সালের এইচএসসি সমমান পরীক্ষা শুরু হচ্ছে আগামী ডিসেম্বর। উচ্চমাধ্যমিকের পরীক্ষায় সারাদেশে ১৩ লাখ ৯৪ হাজার ৬২৯ জন অংশ নেওয়ার কথা রয়েছে। এইচএসসি সমমানে ১৫ লাখ ৫৮ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করলেও দেড় লক্ষাধিক শিক্ষার্থী ফরম পূরণ না করায় পরীক্ষায় অংশ নিচ্ছেন না বলে জানা গেছে।

বিভিন্ন শিক্ষা বোর্ডে খোঁজ নিয়ে জানা গেছে, এবার সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে ১১ লাখ ৩২ হাজার ৯৮১ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছে। তার মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে লাখ ১৪ হাজার ৭০৪ জন, রাজশাহী বোর্ডে লাখ ৫০ হাজার ৭০৪, কুমিল্লা বোর্ডে লাখ ১৭ হাজার ৩০৯, বরিশাল বোর্ডে ৬৮ হাজার ৪৪১, সিলেট বোর্ডে ৬২ হাজার ৭৯২, দিনাজপুর বোর্ডে লাখ ১৫ হাজার ৭৯৪ এবং ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে ৭০ হাজার ৯২৫ জন পরীক্ষার্থী ফরম পূরণ করে। এর পাশাপাশি মাদরাসা শিক্ষা বোর্ডে লাখ ১৩ হাজার ১৪৪ জন কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে লাখ ৪৮ হাজার ৫০৪ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছে। সব মিলিয়ে সারাদেশে মোট ১৩ লাখ ৯৪ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী ফরম পূরণ করে।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৫ লাখ ৮৫ হাজার শিক্ষার্থী এইচএসসি সমমান পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করলেও তাদের মধ্যে লাখ ৬৩ হাজার ৩৭১ জন পরীক্ষায় অংশ নিচ্ছে না। সে হিসাবে ১১ দশমিক ৭১ শতাংশ শিক্ষার্থী উচ্চমাধ্যমিক স্তর থেকে ঝড়ে পড়েছে।

জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ বুধবার (১৭ নভেম্বর) বলেন, এইচএসসি পরীক্ষার সব প্রস্তুতি শেষ পর্যায়ে। প্রশ্নপত্র দেশের সব জেলার সরকারি ট্রেজারিতে পাঠানো হয়েছে। পরীক্ষা কেন্দ্রের তালিকা ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। এইচএসসি পরীক্ষার নিরাপত্তা নিশ্চিত করতে কী কী পদক্ষেপ নেওয়া হবে সে বিষয়ে আগামীকাল (বৃহস্পতিবার) শিক্ষা মন্ত্রণালয়ে সভা ডাকা হয়েছে। সেখানে শিক্ষামন্ত্রী দীপু মনির উপস্থিত থাকার কথা রয়েছে।

এই পরীক্ষা প্রসঙ্গে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, এসএসসির মতো কাস্টমাইজড (পরিমার্জিত) সিলেবাসে এইচএসসি পরীক্ষাও নেওয়া হবে। এসএসসিতে যেভাবে সিকিউ (সৃজনশীল প্রশ্ন) এবং এমসিকিউ প্রশ্নের উত্তর লিখতে হয় এইচএসসির ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে। ব্যবহারিকের ক্ষেত্রে কেবল ২৫ নম্বরের মধ্যে উত্তরপত্র (খাতা) জমা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগের মতো এতে আনুষ্ঠানিক পরীক্ষা হবে না। উল্লেখ্য, এসএসসিতে সৃজনশীল প্রশ্নের (সিকিউ) ক্ষেত্রে মানবিক বিজনেস স্টাডিজে ১১টি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর লিখতে হচ্ছে। আগে লিখতে হতো সাতটি। বিজ্ঞানের শিক্ষার্থীদের আগে আটটি প্রশ্ন থেকে পাঁচটি লিখতে হতো, এখন লিখতে হবে দুইটি। অন্যদিকে বিজ্ঞানে ২৫টির মধ্যে ১২টি আর মানবিক বিজনেস স্টাডিজে ৩০টির মধ্যে ১৫টি এমসিকিউয়ের উত্তর লিখতে হবে।

এদিকে ঢাকা বোর্ড থেকে জানা গেছে, এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করতে প্রশ্নফাঁস রোধে আগামী ২৫ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার প্রস্তাব করেছে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড। সেটি আগামীকাল ঘোষণা দেওয়া হবে।

বুধবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার এইচএসসিসমমান পরীক্ষার আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি পরীক্ষা প্রস্তুতি সংক্রান্ত বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন।

চলতি বছরের এইচএসসি পরীক্ষা ডিসেম্বর শুরু হয়ে চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। পরীক্ষা অনুষ্ঠিত হবে শুধু নৈর্বাচনিক বিষয়ে। অন্যান্য আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেওয়া হবে।

এছাড়া চতুর্থ বিষয়েরও পরীক্ষা নেওয়া হবে না। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এবং দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।