বিক্ষোভের ডাক বিএনপির

4

ঢাকা অফিস।।

জ্বালানি তেল, গণপরিবহন ভাড়া নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বাড়ার প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে সোমবার (নভেম্বর) মানববন্ধন করেছে বিএনপি সহযোগী সংগঠনগুলো। মানববন্ধনে ১০ নভেম্বর দেশের সব মহানগরে ১২ নভেম্বর জেলাশহরগুলোতে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানববন্ধন রূপ নেয় জনসমাবেশে। প্রধান সড়কজুড়ে বিএনপি নেতাকর্মীরা অবস্থান নিলে বন্ধ হয়ে যায় যানচলাচল। পল্টন থেকে প্রেসক্লাবগামী সড়কে শুরু হয় তীব্র যানজট।

মানববন্ধনে অংশ নিয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করে বলেন, জবাবদিহিতা না থাকায় সরকার অযৌক্তিকভাবে তেল, ডিজেলের দাম বাড়িয়েছে। গণপরিবহনের ভাড়া বাড়ানোর জন্যও সরকারের কঠোর সমালোচনা করেন তিনি।

ফখরুল বলেন, সরকার একবারের জন্যও জনগণের কল্যাণের কথা চিন্তা করেনি। এর ফলে আজ অস্বাভাবিকভাবে এই দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। জ্বালানির দাম বাড়ার ফলে যানবাহন খরচ বাড়বে। একই সঙ্গে আমাদের নিত্যপণ্যের দামও বাড়বে। 

এসময় বিএনপি নেতারা দ্রব্যমূল্য লাগামের মধ্যে আনতে সরকারের প্রতি আহ্বান জানান। বিএনপির ভাইস চেয়ারম্যান আমান উল্লাহ আমান বলেন, সরকারের মধ্যে সিন্ডিকেট রয়েছে। মন্ত্রী-এমপিদের সিন্ডিকেট। সবশেষ জনগণের ওপর যে আঘাতটি করেছে, সেটি জ্বালানির দাম বৃদ্ধি। 

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম বলেন, চাল-ডালের দাম বেড়েছে। সব ভোগ্যপণ্যের দাম মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে।