সারা খুলনা অঞ্চলের খবরা খবর

1
Spread the love

দৌলতপুর থানার বিএনপি’র যুগ্ম সম্পাদক মু’শা পাইলটের রোগমুক্তি কামনা

খবর বিজ্ঞপ্তি ।।

দৌলতপুর থানা বিএনপি’যুগ্ম সম্পাদক বি এল বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র দলের সাবেক সাধারণ সম্পাদক মুসফেকুস সালেহীন পাইলট করোনায় আক্রান্ত হয়ে নিজ বাসভবনে চিকিৎসাধীন আছেন। তার আশু রোগ মুক্তি কামনা করে বিবৃতি দিয়েছেন দৌলতপুর থানা বিএনপির সভাপতি শেখ মুর্শাররফ হোসেন, থানা বিএনপির সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল হক নান্নু, শেখ শহিদুল ইসলাম, লিয়াকত হোসেন লাভলু, সাংগঠনিক সম্পাদক সাজ্জাত হোসেন তোতন, এম মুর্শিদ কামাল, শেখ আব্দুল হালিম, আলহাজ্ব বেলায়েত হোসেন, শেখ ইমাম হোসেন, শরিফুল আনাম, তরিকুল ইসলাম, মাসুদ রানা ডাবলু, আবুল কালাম শিকদার, শেখ আনসার আলী,   আরমান হোসেন, আরিফ খান, মতলুবুর রহমান মিতুল, শহিদুল ইসলাম বিপ্লব, প্রমুখ।

বনজীবী পণ্য প্রক্রিয়াজাতকরণ মোড়কজাতকরণে কারখানা পরিদর্শন কর্মশালা

খবর বিজ্ঞপ্তি

গতকাল (অক্টোবর ২০২১) বনজীবী এগ্রোফার্মের ১০ জন নির্বাচিত সদস্যদের পণ্য প্রক্রিয়াজাতকরণ মোড়কজাতকরণের উদ্দেশ্যে কারখানা পরিদর্শন কর্মশালার আয়োজন করা হয়। এর ফলে তাদের উৎপাদিত পণ্য বাণিজ্যিকভাবে তারা প্রক্রিয়াজাতকরণ মোড়কজাতকরণ করতে পারবে অধিক মুনাফা অর্জন করতে পারবে। বিকল্প জীবিকার সুযোগ সৃষ্টি হবে। যার ফলে সুন্দরবনের সম্পদের উপর ধীরে ধীরে চাপ কমবে। দাকোপ উপজেলার বাণিশান্তা ইউনিয়নের উত্তর বাণিশান্তা গ্রামে নির্মিত সুন্দরবন পেশাজীবী সমবায় সমিতি লিমিটেড এর ১০ জন সদস্য খৃুলনার কৈয়া বাজারের রাজবাধ- এর এম. এন. এগ্রোফাম এর প্রক্রিয়াজাতকরণ মোড়কজাতকরণ প্রক্রিয়া পরিদর্শন করেন তাদের সাথে মত বিনিময় করেন। উক্ত কার্যক্রমে উপস্থিত ছিলেন প্রকল্প ব্যবস্থাপক জনাবা ফিরোজা আফরিন, বেডস্ রিসার্স অফিসার মো. নাহিদ হাসান, এম. এন. এগ্রোফার্ম এর এসিস্টেন ম্যানেজার মিরাজুল শেখ।

এখানে উল্লেখ্য যে, বাংলাদেশ কৃষি প্রধান দেশ আর কৃষকরাই সবসময় অবহেলিত বঞ্চিত। বেশিরভাগ ক্ষেত্রে মধ্যসস্ত¡ভোগীরা অধিক মুনাফা আত্মস্থ করে ফলে আমাদের দেশের প্রান্তিক কৃষকদের অর্থনৈতিক অবস্থার কোন পরিবর্তন হয় না। তাছাড়া উৎপাদিত পণ্য কিভাবে আকর্ষণীয় মোড়কের মাধ্যমে বাজারজাত করে অধিক মুনাফা অর্জন করা যায় সেটা তাদের জানা নেই। মূলতঃ এই বিষয়টিকে মাথায় রেখেই বাংলাদেশ এনভায়রনমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস্) জাপান এনভায়রনমেন্টাল এডুকেশান ফোরাম (জীফ) যৌথ উদ্যোগে জাপান সরকারের বৈদেশিক সম্পর্ক বিষয়ক তৃণমূল প্রকল্পের আর্থিক সহযোগিতায় ‘সুন্দরবন উপকূলীয় অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ নামক একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

মিরেরডাংগা মাদ্রাসা অধ্যক্ষের বাড়িতে দুর্ধর্ষ চুরি: স্বর্ণালঙ্কার সহ লক্ষাধিক টাকার মালামাল নিয়ে চম্পট

ফুলবাড়ীগেট (খুলনা) প্রতিনিধি

নগরীর ফুলবাড়ীগেট মিরেরডাংগা ইসলামিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নাছিরুদ্দীন মোঃ হুমায়ুনের বাড়িতে দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটেছে। বুধবার (সেপ্টেম্বর) দিবাগত রাত পৌনে ৪টার দিকে দৌলতপুর থানাধীন মহেশ্বরপাশা পশ্চিমপাল পাড়ার ২/তেলীগাতি মেইন রোডের এক তলা বাড়িতে লোহার মেইন গেট এবং কাঠের দরজা ভেঙে চুরির ঘটনা ঘটে। সময় পাঁচ ভরি স্বর্ণালঙ্কার, দু’টি ডিএসএলআর ক্যামেরা, দু’টি লেন্স, ট্রাইপড, দু’টি স্মার্টফোনসহ আনুমানিক লক্ষাধিক টাকা মূল্যের মালামাল নিয়ে গেছে চোরেরা।এছাড়া অধ্যক্ষ মাওলানা নাছিরুদ্দীনের স্ত্রী পল্লীতীর্থ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা মাহবুবা খাতুনের কাছে, করোনাকালীন স্কুল বন্ধ থাকায় স্কুলের সংরক্ষিত প্রজেক্টর এবং স্কুলের আলমারি অন্যান্য তালার চাবি এবং শিক্ষিকার ব্যাংকের চেক বই নিয়ে গেছে দুর্বৃত্বরা। ঘটনার সময় অধ্যক্ষ মাওলানা নাছিরুদ্দীনের ঘুম ভেঙে গেলে তিনি চোর দলের সদস্যদের আটকের চেষ্টা করলে তাকে আহত করে পালিয়ে যায় তারা।অধ্যক্ষ নাছিরুদ্দিন বলেন, রাতে  শব্দ শুনে ঘুম ভেঙ্গে যায় ঘুম থেকে উঠে দেখি পুরো ঘর তছনছ করা হচ্ছে। মাথায় কাপড় বাধা একজন লোক অন্ধকারে আমার ঘরের মালামাল চুরি করছে। আমি তাকে প্রতিহত করার উদ্দেশে জাপটে ধরার চেষ্টা করলে তিনি আমাকে ধাক্কা দেয়। এতে আমি মাথায় আঘাত পেয়ে আহত হই। সুযোগে তারা পালায় যায়। এরপর আমার পরিবারের লোকজন ঘুম থেকে উঠে দেখে পুরো বাড়ির অধিকাংশ মূল্যবান মালামাল চুরি হয়ে গেছে। পরে চোরের পিছু ধাওয়া করেও তাকে আমরা তাদের ধরতে পারিনি। তবে তাদের চিনতে পারিনি ।দৌলতপুর থানার ওসি তদন্ত মোঃ কবির হোসেন জানান, অধ্যক্ষ নাছিরুদ্দীনের বাড়িতে চুরির ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে  ঘটনায় মামলার প্রস্তুতি চলছে

বনজীবী পণ্য প্রক্রিয়াজাতকরণ মোড়কজাতকরণে কারখানা পরিদর্শন কর্মশালা

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ কৃষি প্রধান দেশ আর কৃষকরাই সবসময় অবহেলিত বঞ্চিত। বেশিরভাগ ক্ষেত্রে মধ্যসস্ত¡ভোগীরা অধিক মুনাফা আত্মস্থ করে ফলে আমাদের দেশের প্রান্তিক কৃষকদের অর্থনৈতিক অবস্থার কোন পরিবর্তন হয় না। তাছাড়া উৎপাদিত পণ্য কিভাবে আকর্ষণীয় মোড়কের মাধ্যমে বাজারজাত করে অধিক মুনাফা অর্জন করা যায় সেটা তাদের জানা নেই। মূলতঃ এই বিষয়টিকে মাথায় রেখেই বাংলাদেশ এনভায়রনমেন্ট এ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস্) জাপান এনভায়রনমেন্টাল এডুকেশান ফোরাম (জীফ) যৌথ উদ্যোগে জাপান সরকারের বৈদেশিক সম্পর্ক বিষয়ক তৃণমূল প্রকল্পের আর্থিক সহযোগিতায় ‘সুন্দরবন উপকূলীয় অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ নামক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের আওতায় মাৎস্য, কৃষি, বনজ পরিবেশবান্ধব পর্যটন ক্ষেত্রে কার্যক্রম পরিচালনার জন্য ২৬৫ জন সুবিধাভোগী নির্বাচন করা হয় এবং সকল সুবিধাভোগীদের সমন্বয়ে গড়ে ওঠে সুন্দরবন পেশাজীবী সমবায় সমিতি লিমিটেড।

এই প্রকল্পের কার্যক্রম হিসাবে গত অক্টোবর ২০২১ তারিখে বনজীবী এগ্রোফার্মের ১০ জন নির্বাচিত সদস্যদের পণ্য প্রক্রিয়াজাতকরণ মোড়কজাতকরণের উদ্দেশ্যে কারখানা পরিদর্শন কর্মশালার আয়োজন করা হয়। এর ফলে তাদের উৎপাদিত পণ্য বাণিজ্যিকভাবে তারা প্রক্রিয়াজাতকরণ মোড়কজাতকরণ করতে পারবে অধিক মুনাফা অর্জন করতে পারবে। বিকল্প জীবিকার সুযোগ সৃষ্টি হবে। যার ফলে সুন্দরবনের সম্পদের উপর ধীরে ধীরে চাপ কমবে। দাকোপ উপজেলার বাণিশান্তা ইউনিয়নের উত্তর বাণিশান্তা গ্রামে নির্মিত সুন্দরবন পেশাজীবী সমবায় সমিতি লিমিটেড এর ১০ জন সদস্য খৃুলনার কৈয়া বাজারের রাজবাধ- এর এম. এন. এগ্রোফাম এর প্রক্রিয়াজাতকরণ মোড়কজাতকরণ প্রক্রিয়া পরিদর্শন করেন তাদের সাথে মত বিনিময় করেন। উক্ত কার্যক্রমে উপস্থিত ছিলেন প্রকল্প ব্যবস্থাপক জনাবা ফিরোজা আফরিন, বেডস্ রিসার্স অফিসার মো. নাহিদ হাসান, এম. এন. এগ্রোফার্ম এর এসিস্টেন ম্যানেজার মিরাজুল শেখ।

  মোড়েলগঞ্জে নরসুন্দর সমিতির সভাপতির মৃত্যুতে স্মরন সভা

 মোড়েলগঞ্জ প্রতিনিধি

বাগেরহাটের মোড়েলগঞ্জে নরসুন্দর সমিতির সাবেক সভাপতি মো. মহারাজ পাহলনের স্মরনে স্মরণসভা দোয়া অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার আসর নামাজাবাদ আওয়ামী লীগ কার্যালয়ে উপজেলার নরসুন্দর সমিতির আয়োজনে স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে আলোচনা করেন উপজেলা যুবলীগের আহবায়ক নবাগত নরসুন্দর সমিতির সভাপতি জনপ্রিয় ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম। সময় অন্যান্যের মধ্যে আলোচনা করেন সমিতির উপদেষ্টা কৃষ্ণ কান্ত পাল, কালাম পাহলান, রাব্বি পাহলান, হাফেজ সিরাজুল ইসলাম সেলিম, ওমর মোল্লা প্রমুখ। উল্লেখ্য, ১৯ এপ্রিল সমিতির সভাপতির মৃত্যু হয়।

আলোচনা শেষে সাবেক সভাপতি মহারাজ পাহলনের অকাল মৃত্যুতে তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া শেষে তবারক বিতরণ করা হয়।

স্মরণসভায় প্রধান অতিথি মোজাম্মেল হক মোজাম বলেন, দেশের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরালসভাবে কাজ করে যাচ্ছেন। উন্নয়নের সফলতা প্রতিটি সাধারণ মানুষ আজ পাচ্ছেন তাই সমাজ উন্নয়নেও সকল শ্রেনী  পেশার মানুষকে ভূমিকা রাখতে হবে। #

  মোড়েলগঞ্জে ইউএনওর সাথে স্বতন্ত্র ইবতেদায়ী শিক্ষকদের মতবিনিময়

মোড়েলগঞ্জ প্রতিনিধি

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষক সমিতির মোরেলগঞ্জ শাখার নেতৃবৃন্দের সাথে উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলমের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১১ টায় নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির বাগেরহাট জেলা সাধারণ সম্পাদক এইচএম শামসুল হক আনসারী, মোরেলগঞ্জ উপজেলা সভাপতি মো. আনোয়ার হোসাইন, সাধারণ সম্পাদক মো. সজীব হোসাইন, সিনিয়র সহ-সভাপতি মো. খলিলুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কমিটির উপদেষ্টা সদস্য ইসাহাক আলী, শহিদুল ইসলাম, ফিরোজ হোসাইন, কোষাদক্ষ এইচএম তানভির রহমান, মো.তাইজুল ইসলাম, মো. রুহুল আমীন মোসা: তাহমিনা খানম। এর পূর্বে নেতৃবৃন্দ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হান্নান এর সাথে মতবিনিময় সভা করেন।

বটিয়াঘাটায় ভূমি উন্নয়ন কর নিবন্ধন কার্যক্রম ব্যাপক সাড়া পড়েছে

বটিয়াঘাটা প্রতিনিধি

বটিয়াঘাটায় ভূমি উন্নয়ন কর নিবন্ধন কার্যক্রম ব্যাপক সাড়া পড়েছে গতকাল বৃহস্পতিবার বিকাল টায় জলমা ইউনিয়ন ভূমি অফিসে জেলা প্রশাসক কার্যালয়ের মিডিয়া সেলের কর্মকর্তা সহকারী কমিশনার ভূমি আব্দুল হাই সিদ্দিকী ভূমি উন্নয়ন কর নিবন্ধন কার্যক্রম পরিদর্শন করেন ইতিমধ্যে  উপজেলায় প্রায় ৫৩ হাজার ভূমি মালিক ভূমি উন্নয়ন কর নিবন্ধনের আওতায় এসেছে এরমধ্যে বটিয়াঘাটা ইউনিয়ন ভূমি অফিসে  (জলমা তহশীল ) প্রায় ২৪ হাজার ভূমি মালিক ভূমি উন্নয়ন কর নিবন্ধন করেছে এবং কার্যক্রম চলমান রয়েছে উক্ত ভূমি উন্নয়ন কর নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ ভাবে শেষ হলে ভূমি মালিকগণ দারুন ভাবে উপকৃত হবেন ভূমি উন্নয়ন কর নিবন্ধন কার্যক্রমের মাধ্যমে সুফলভোগী মালিকগণ বাড়িতে বসে মোবাইলে বিকাশ/ নগত/রকেট ব্যাংক একাউন্ট থেকে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবে বলে জানা যায়। এব্যাপারে বটিয়াঘাটা ইউনিয়ন ভূমি কর্মকর্তা (নায়েব) কৃষ্ণ পদ দাসকে জিজ্ঞসা করলে প্রতিবেদককে জানান, ভূমি মালিকগণ অনলাইনে রেজিস্ট্রেশন কৃত জন্ম নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র, ছবি এবং জমির কাগজপত্র হলেই নিবন্ধন পূর্বক অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবে এব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) আব্দুল হাই সিদ্দিকীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ভূমি উন্নয়ন কর নিবন্ধন কার্যক্রম গতিশীল জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট, মাইকিং সভা সেমিনারের মাধ্যমে ভূমি মালিকদের সচেতন করা হয়েছে ইতিমধ্যে ভূমি মালিকদের মধ্যে ব্যাপক সাড়াও পড়েছে ।  তিনি আরো বলেন, সকল ভূমিগণ অনলাইন নিবন্ধনের মাধ্যমে ভূমি উন্নয়ন কর নিবন্ধনের পরিশোধ করতে হয়রানির শিকার হতে হবে না ।  পাশাপাশি ভূমি অফিসের চাপও কমে যাবে

খুলনা জেলায় করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন ছয় হাজার দুইশত ৯৭ জন

তথ্য বিবরণী

খুলনা জেলায় আজ (বৃহস্পতিবার) ছয় হাজার দুইশত ৯৭ জন করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন। যার মধ্যে পুরুষ তিন হাজার তিনশত ৩৯ এবং মহিলা দুই হাজার নয়শত ৫৮ জন।

যার মধ্যে খুলনা সিটি কর্পোরেশন এলাকায় চার হাজার তিনশত ৯৫ জন এবং আটটি উপজেলায় মোট এক হাজার নয়শত দুই জন করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করেন। উপজেলাগুলোর মধ্যে দাকোপে একশত ১২ জন, বটিয়াঘাটায় একশত ২৮ জন, ডুমুরিয়ায় তিনশত ৯৫ জন, ফুলতলায় একশত ৪১ জন, কয়রায় চারশত ১৪ জন, পাইকগাছায় চারশত ২৩ জন, রূপসায় তিন জন তেরখাদায় দুইশত ৮৬ জন টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন। বৃহস্পতিবার নগরীর পাঁচটি হাসপাতালে দুই হাজার ছয়শত ১১ জন খুলনা জেলার নয়টি উপজেলায় চার হাজার নয়শত ১৬ জন ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন।

খুলনা সিভিল সার্জন দপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসকল তথ্য জানানো হয়েছে।

মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে মৎস্য চাষিদের মাঝে উপকরণ বিতরণ

তথ্য বিবরণী

জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপনের অংশ হিসেবে আজ (বৃহস্পতিবার) সকালে খুলনার বয়রাস্থ জেলা মৎস্য কর্মকর্তার দপ্তরে মৎস্যচাষি সুফলভোগিদের মাঝে মৎস্যচাষের বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়।

খুলনা মৎস্য অধিদপ্তরের উপপরিচালক নারায়ন চন্দ্র দাস এবং জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল এসকল উপকরণ বিতরণ করেন। অনুষ্ঠানে খুলনা জেলার ২৫ জন মৎস্য চাষি সুফলভোগিদের মাঝে মৎস্য চাষের বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়। এসময় জেলা উপজেলা পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।