মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কেউ যেনো রাবি প্রশাসনে না আসে: হুঁশিয়ারি বাদশার

5
Spread the love

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) নিয়ে জটিলতার শেষ হচ্ছেনা। বিগত ভিসির শেষ দিনে মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেয়া নিয়োগ পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। ভিসি নিয়োগে দীর্ঘ সূত্রতার কারণে অবৈধ নিয়োগ প্রাপ্তরা দায়িত্বপ্রাপ্ত ভিসির বিরুদ্ধে আন্দোলন-অবরোধ করছেন পদায়নের দাবিতে।

এর অবসানে দ্রুত ভিসি নিয়োগ দেয়া অপরিহার্য হয়ে উঠেছে। সময় থাকতেই বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি দেয়া দরকার। এব্যাপারে গড়িমশি মানুষকে বিস্মিত করছে। বিষয়টি নিয়ে সংবাদ মাধ্যমে প্রতিক্রিয়া জানিয়েছেন রাজশাহীর সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, রাবি পরিস্থিতি স্বাভাবিক করতে ভিসি নিয়োগদান যেমন জরুরি, তেমনি এক্ষেত্রে যোগ্যতা সম্পন্ন ব্যক্তিকে নিয়োগ দেয়াটা আরও জরুরি। বাদশা বলেন, ভিসির গ্রহণ যোগ্যতাও প্রশ্নাতীত হতে হবে। কোনো দায়িত্বপূর্ণ পদে বিতর্কিত ব্যক্তির নিয়োগ ঐতিহ্যবাহী এই বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তির যেটুকু অবশিষ্ট আছে তাকেও ধূলায় মিশিয়ে দেবে। বিতর্কিত, বিশেষ করে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বিতর্কিত ভূমিকার কাউকে ভিসি-প্রো-ভিসি নিয়োগ কেউই মেনে নেবেনা।

তখন বিষয়টি আর বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন বিষয় থাকবেনা। তখন এটি রাজনৈতিক বিষয়ে পরিণত হবে। শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির এই জ্যেষ্ঠ সদস্য আরও বলেন, মনে রাখা দরকার-এক সময় জেনারেল জিয়া আবদুল বারীকে ভিসি নিয়োগ দিয়েছিলেন যিনি স্বাধীনতা বিরোধী ছিলেন। তার বিরুদ্ধে ছাত্র সমাজ দুর্বার আন্দোলন গড়ে তুলে তাকে বিদায় করেছিল। রাকসুর সাবেক এই ভিপি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধের চেতনার প্রতীক। এখানে বিতর্কিত কাউকে আনা হলে এর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিবাদ জানানো ছাড়া আমাদের উপায় থাকবেনা।