বাগেরহাটে শেখ তন্ময়ের উদ্যোগে অক্সিজেন ব্যাংক চালু

5

স্টাফ রিপোটার,বাগেরহাট

হটলাইনে ফোন করি অক্সিজেন পৌছে যাবে আপনার বাড়ি” এই স্লোগান নিয়ে বাগেরহাট অক্সিজেন ব্যাংকের যাত্রা শুরু হয়েছে।বৃহস্পতিবার (০১ জুলাই) দুপুরে বাগেরহাট-২ (বাগহেরট সদর কচুয়া) আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের উদ্যোগে এই জরুরী সেবা চালু করা হয়। বাগেরহাট পুরাতন কোর্ট মসজিদ চত্বরে আনুষ্ঠানিকভাবে এই সেবা কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান। এসময়, বাগেরহাটের পুলিশ সুপার কেএম আরিফুল হক, সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির, বাগেরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. ভুইয়া হেমায়েত উদ্দিন, বিএমএর সাধারন সম্পাদক ডা. মোশারফ হোসেন মুক্ত,বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ মোছাব্বেরুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিককল্পনা কর্মকর্তা ডা. প্রদীপ বখসী,শ্রমিকলীগের সাধারন সম্পাদক খান আবু বক্কর, বাগেরহাট জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ মনিরুজ্জামান, সাধারণ সম্পাদক নাহিয়ান সুলতান আল ওশানসহ আওয়ামী লীগ সহযোগী সংগঠনের নেতৃবৃন্ধ উপস্থিত ছিলেন।

সংষদ সদস্য শেখ তন্ময়ের অর্থায়নে ৫০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে এই সেবা কার্যক্রমে স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করবে জেলা ছাত্রলীগের কর্মীরা। হটলাইন নাম্বার-০১৮৮৬-৩০৫৩০৯ ফোন করলে ছাত্রলীগের কর্মীরা মুমূর্ষ রোগীর বাড়িতে অক্সিজেন পৌছে দিবেন।এজন্য বাগেরহাট জেলা ছাত্রলীগের কর্মীদের প্রশিক্ষন দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে প্রয়োজনের তাগিদে এই কাযক্রমে আরও ৫০টি অক্সিজেন সিলিন্ডার যুক্ত হবে বলে জানিয়েছেন বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন।

বাগেরহাট জেলা ছাত্রলীগ সভাপতি মোঃ মনিরুজ্জামান বলেন, বাগেরহাট অক্সিজেন ব্যাংকের পক্ষ থেকে মুমূর্ষ রোগীদের বাড়ি-বাড়ি অক্সিজেন পৌছে দেওয়ার জন্য ছাত্রলীগের কর্মীরা প্রস্তুত রয়েছে। কাজের জন্য আমরা প্রয়োজনীয় সংখ্যক কর্মীদের প্রশিক্ষনও দিয়েছি।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, গেল বেশ কয়েকদিন যাবত সারা দেশে সংক্রমণের হার বৃদ্ধি পেয়েছে। বাগেরহাটও এর ব্যতিক্রম নয়। যার ফলে সারা দেশে কঠোর লকডাউন চলছে। এই অবস্থায় মানুষ চাইলেই সহজে হাসপাতালে আসতে পারবে না। তাই এই যে বাড়ি-বাড়ি অক্সিজেন পৌছে দেওয়ার উদ্যোগ নিয়েছে, তাতে মুমূর্ষ রোগীদের অক্সিজেনের চাহিদা পূরণ হবে। এসব কার্যক্রম তখনই সফল হবে যখন বাগেরহাটের মানুষ সচেতন হবে।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মাদ আজিজুর রহমান বলেন, দেশের ক্রান্তিলগ্নে  বাগেরহাট-আসনের সংসদ সদস্য শেখ তন্ময় যে উদ্যোগ নিয়েছেন তা নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ। আমরা এই উদ্যোগর সফল বাস্তবায়ন দেখতে চাই। এই উদ্যোগের ফলে বাগেরহাটের মানুষ অক্সিজেনের অভাবে মারা যাবে না।

এর আগে বাগেরহাট-আসনের সংসদ সদস্য শেখ তন্ময় বাড়ি বাড়ি গিয়ে রোগীদের চিকিৎসা নমুনা সংগ্রহ কার্যক্রম চালু করেছিলেন। যা এখনও সচল রয়েছে।

বাগেরহাটে করোনা আক্রান্ত ১২৩, মৃত্যু

বাগেরহাটে গেল ২৪ ঘন্টায় ২৫১ জনের নমুনা পরিক্ষায় নতুন করে ১২৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। এতে আক্রন্তের হার দাড়িয়েছে ৪৯ শতাংশে। এই সময়ে মারা গেছে একজন। এই নিয়ে বাগেরহাটে মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ৮৭ জন। মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে হাজার ৫১৩ জনে। সুস্থ্য হয়েছেন হাজার ৪৬৫ জন। বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ৯৬১ জন। বৃহস্পতিবার(০১ জুলাই)দুপুরে বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির এসব তথ্য জানিয়েছেন।

আক্রান্তদের মধ্যে বাগেরহাট সদর উপজেলায় ৪০ জন, মোল্লাহাটে ১৫, চিতলমারীতে ১, কচুয়ায় ৮, ফকিরহাটে ৩২, মোংলায় ১১, মোড়েলগঞ্জে ১৩ এবং শরণখোলায় জন রয়েছে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির জানান, বাগেরহাট জেলায় লকডাউনের মধ্যেও করোনা সংক্রমণ বেড়েই চলেছে। গেল ২৪ ঘন্টায় বাগেরহাটে ১২৩ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে একজন। এই পরিস্থিতিতে সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানান তিনি।