মঈন আলীকে নিয়ে বেফাঁস মন্তব্যে বিপাকে তসলিমা নাসরিন

2

ইংলিশ ক্রিকেটার মঈন আলীকে নিয়ে বেফাঁস মন্তব্য করে বেকায়দায় পড়েছেন তসলিমা নাসরিন। বিতর্কিত মন্তব্যে নির্বাসিত বাংলাদেশি লেখিকাকে একহাত নিয়েছেন মঈনের সতীর্থ জোফ্রা আর্চার। কড়া সমালোচনা করেছেন মঈনের বাবা মুনীর আলীও।

টুইটে তসলিমা লিখেছিলেন, ক্রিকেটে না আসলে নাকি সিরিয়া গিয়ে সন্ত্রাসবাদী সংগঠনে যুক্ত হতেন মঈন। এই কথা বলে সবার রোষানলে পড়েন তিনি। টুইটারের কমেন্ট সেকশনে একের পর এক বিরোধিতার শিকার হন তসলিমা। যেখানে কড়া জবাব দিয়েছেন জোফ্রা আর্চার।

তোপের মুখে টুইট মুছে আরেক টুইটে দাবি করেন, মঈনকে নিয়ে তিনি ঠাট্টা করেছেন। সেটা নিয়েও ক্ষোভ ঝেড়েছেন আর্চার। আর ছেলেকে জঙ্গি বলায় ধুয়ে দিয়েছেন মঈনের বাবা মুনীর আলী। রাগ নিয়ন্ত্রণে রেখে তসলিমাকে খেলার অংশ বানাতে রাজি নন মুনীর।

বিতর্কের সূত্রপাত হয় সোমবার যখন দিল্লিতে বসবাসরত তসলিমা নাসরিন এক টুইটে লেখেন- ক্রিকেট না খেললে মঈন আলী হয়ত সিরিয়ায় গিয়ে আইসিস-যোগ দিতেন।

ধরণের উস্কানিমুলক টুইটের পেছনে রয়েছে আসন্ন আইপিএল যেখানে মঈন আলী চেন্নাই সুপার কিংস (সিএসকে) দলে খেলছেন। মদ তৈরির একটি কোম্পানি এবার সিএসকে দলের অন্যতম স্পন্সর।

শনিবার ভারতের কয়েকটি পত্রিকায় রিপোর্ট বের হয় যে কোম্পানির লোগো তার জামায় ব্যবহার না করার জন্য মঈন আলী সিএসকে কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন।

যদিও সিএসকে দলের প্রদান নির্বাহী কাশি বিশ্বনাথন এক বিবৃতিতে জানিয়েছেন, মঈন আলী এমন কোনো অনুরোধ করেননি, কিন্তু সোমবার মঈন আলীকে কটাক্ষ করে তার টুইটটি পোস্ট করেন তসলিমা নাসরিন।

পরপরই সোশাল মিডিয়ায় তসলিমার টুইট নিয়ে শুরু হয়ে যায় তুমুল বিতর্ক। নেটিজেনদের সিংহভাগই তসলিমার টুইটের সমালোচনা করেছেন। অনেকে তাকে ‘মুসলিম বিদ্বেষী‘ বলে আক্রমণ করছেন।

অবস্থা বেগতিক দেখে গতকাল (মঙ্গলবার) তসলিমা নতুন এক টুইট করে বলার চেষ্টা করেন যে মঈন আলীকে ব্যঙ্গ করেতেই তিনি টুইটটি করেছিলেন।

বিদ্বেষীরা ভালো করেই জানেন মঈন আলীকে নিয়ে ব্যঙ্গ করেছি। কিন্তু সেটিকে কেন্দ্র করে তারা আমাকে অপমান করার চেষ্টা করছেন কারণ আমি মুসলিম সমাজকে ধর্মনিরপেক্ষ করার চেষ্টা করছি এবং আমি কট্টর ইসলামের বিরোধিতা করি।