সুবর্ণরেখায় উজ্জ্বল বাংলাদেশ

2

জাতির পিতার জন্মদিনে শুরু হওয়া ১০ দিনব্যাপী অনুষ্ঠান শুক্রবার শেষ হলো। প্রতিবেশী রাষ্ট্রগুলোর রাষ্ট্র ও সরকারপ্রধানরাও অংশ নিয়েছেন বাংলাদেশের এই আয়োজনে। উত্তপ্ত রাজনৈতিক পরিবেশে শুক্রবার এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের এ আয়োজনে পৃথিবীর বড় বড় সব দেশ ও সংস্থার শুভাশীষে ভেসেছে বাংলাদেশ। সবার মুখেই উঠে এসেছে বাংলাদেশের এগিয়ে যাওয়া। শুক্রবারের অনুষ্ঠানেও মিত্রদেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বাংলাদেশকে দাবায়ে রাখা যাবে না। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, স্বাধীনতার ৫০ বছরে দাঁড়িয়ে আমরা উন্নয়ন ও সমৃদ্ধির সুবর্ণ আলো দেখতে পাই।

আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিবন্ধকতা জয় করেই সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে বাংলাদেশ। অনুষ্ঠানে উঠে আসে একাত্তরে আমাদের মহান মুক্তিযুদ্ধে ভারতের বিরল সহযোগিতার কথা।

মুজিব চিরন্তন শীর্ষক ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালার শেষ দিন ‘স্বাধীনতার পঞ্চাশ বছর ও অগ্রগতির সুবর্ণরেখা’ এই থিমে সাজানো অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঞ্চে ছিলেন বঙ্গবন্ধুর আরেক কন্যা শেখ রেহানা। জাতীয় প্যারেড গ্রাউন্ডের এই অনুষ্ঠান শুরু হয় সমবেত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’র মধ্য দিয়ে। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে ফুটিয়ে তোলা হয় বাঙালির স্বাধিকার আন্দোলন, মুক্তিযুদ্ধের ইতিহাস।

– হাবীব রহমান