দারিদ্রমুক্ত ও স্বাস্থ্যসম্মত পরিবেশ গড়ে তুলতে কেসিসি কাজ করছে : সিটি মেয়র

4
Spread the love

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, নগরীর বস্তি এলাকায় দারিদ্রমুক্ত ও স্বাস্থ্যসম্মত পরিবেশ গড়ে তুলতে কেসিসি কর্তৃপক্ষ নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে বস্তিবাসীদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রকল্প চালু করা হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে পিছিয়ে পড়া জনগোষ্ঠী ঘুরে দাড়াতে সক্ষম হবে। তিনি বলেন, বর্তমান সরকার গ্রামীণ জনপদে ভিজিএফ কার্ড প্রদানসহ বিভিন্ন ভাতার ব্যবস্থা করায় এবং নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হওয়ায় দারিদ্র হ্রাস পাচ্ছে। এছাড়া বর্তমান সরকারের ‘গ্রাম হবে শহর’ কর্মসূচি বাস্তবায়নের প্রচেষ্টা শুরু করায় গ্রামেও উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে।

সিটি মেয়র আজ বৃহস্পতিবার সকাল ১০টায় নগরীর কারিতাস মিলনায়তনে ‘খুলনা সিটি কর্পোরেশনের বস্তি এলাকায় জলবায়ু অভিবাসীদের জীবন ও জীবিকা সক্ষমতা শক্তিশালীকরণ’ শীর্ষক প্রকল্প উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। জার্মান ভিত্তিক দাতা সংস্থা কেএফডব্লিউ ও বেসরকারি সংস্থা ব্রাক-এর সহযোগিতায় কারিতাস এ অনুষ্ঠানের আয়োজন করে। সিটি মেয়র বেলুন উড়িয়ে এ প্রকল্পের উদ্বোধন করেন।

প্রকল্পের আওতায় খুলনা শহরের ৩টি ঘনবসতিপূর্ন এলাকার জলবায়ু অভিবাসীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের পাশাপাশি স্যানিটেশন, সড়ক, বর্জ্য ব্যবস্থাপনা. গৃহ মেরামত, কর্মমুখী প্রশিক্ষণ প্রদান, নগদ অর্থ সহায়তা এবং কোভিড-১৯ বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করা হবে।

কারিতাস-এর আঞ্চলিক পরিচালক দাউদ জীবন দাশ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র প্যানেল মেয়র মেমরী সুফিয়া রহমান শুনু, কাউন্সিলর মোঃ শামসুজ্জামান মিয়া স্বপন, এমডি মাহফুজুর রহমান লিটন, মোঃ আরিফ হোসেন মিঠু, সংরক্ষিত আসনের কাউন্সিলর কনিকা সাহা, প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পলাশ কান্তি বালা, প্রধান প্রকৌশলী মোঃ এজাজ মোর্শেদ চৌধুরী ও চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার। স্বাগত বক্তৃতা করেন কারিতাস-এর পরিচালক প্রোগ্রামস জেমস গোমেজ ও সঞ্চালনা করেন প্রকল্প কর্মকর্তা (দুর্যোগ ব্যবস্থাপনা) তাপস সরকার।

বিকাল ৪টায় কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক নগর ভবনের জিআইজেড মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কেসিসি’র পরিচ্ছন্নতা কর্মীদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন। প্রশিক্ষণে পেশাগত স্বাস্থ্য সুরক্ষা এবং সংক্রামক রোগ মোকাবেলায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য নির্দেশিকা প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেসিসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মোঃ আব্দুল আজিজ।

অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তৃতায় সিটি মেয়র বলেন, পরিচ্ছন্ন শহর গড়ে তুলতে পরিচ্ছন্নতা কর্মীদের ভূমিকা অনেক। পেশাগত এ দায়িত্ব পালনের ক্ষেত্রে নিজেদেরকে নিরাপদ রাখতে নিয়মিত স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করা দরকার। করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় পরিচ্ছন্নতা কর্মীদর অগ্রণী ভূমিকা পালন করতে হবে উল্লেখ করে তিনি বলেন নিজে বাঁচুন, অন্যকে বাঁচান, সমাজকে বাঁচান।

কেসিসি’র কঞ্জারভেন্সী কর্মকর্তা মোঃ আনিসুর রহমান, সহকারী কঞ্জারভেন্সী কর্মকর্তা নুরুন্নাহার এ্যানী, মোঃ আব্দুর রকীব, মোল্লা মারুফ অর রশিদ, মোঃ জিয়াউর রহমানসহ কঞ্জারভেন্সী বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পরে সিটি মেয়র পরিচ্ছন্নতা কর্মীদের মাঝে বুট, জ্যাকেট, স্যানিটাইজারসহ বিভিন্ন স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম বিতরণ করেন।

-খবর বিজ্ঞপ্তি