প্রতিনিধি দলের সাথে সিটি মেয়র‘র মতবিনিময়

5
Spread the love

খুলনা মহানগরীতে “স্ট্রেংথদিং আরবান পাবলিক হেলথ সিস্টেম: ইনট্রোডিউসিং পাবলিক হেলথ এপিডেমাইওলোজিস্ট ইন সিটি কর্পোরেশন” শীর্ষক প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে প্রকল্পের একটি প্রতিনিধি দল আজ মঙ্গলবার সকালে নগর ভবনে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণের লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশনের (ইউএস-সিডিসি) অর্থায়নে এবং স্থানীয় সরকার বিভাগের তত্ত্বাবধানে আন্তর্জাতিক সংস্থা সেভ দ্যা চিলড্রেন-বাংলাদেশ ও সিটি কর্পোরেশন যৌথ উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

সিটি মেয়র প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, সিটি কর্পোরেশন নগরবাসীর স্বাস্থ্যসেবা প্রদানের জন্য দায়বদ্ধ। কিন্তু সিটি কর্পোরেশনের স্বাস্থ্য ব্যবস্থা মূলত নিরাময় বা সেবা ভিত্তিক। এ ক্ষেত্রে দক্ষ মানব সম্পদের ঘাটতি রয়েছে উল্লেখ করে তিনি বলেন, স্বাস্থ্য বিভাগে কোনো জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বা রোগতত্ত্ববিদ নেই। তিনি স্বাস্থ্য ক্ষেত্রে বর্তমান সরকার কর্তৃক গৃহীত কার্যক্রম তুলে ধরে বলেন, সম্প্রতি স্থানীয় সরকার বিভাগ থেকে সিটি কর্পোরেশনের সাংগঠনিক কাঠামোতে একজন রোগতত্ত্ববিদের পদ সৃষ্টির জন্য পত্র দেয়া হয়েছে। জনস্বাস্থ্য সংশ্লিষ্ট এ সকল কার্যক্রম বাস্তবায়িত হলে রোগ সনাক্ত, প্রতিরোধ ও নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, কর্মসূচির আওতায় সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের জনবলের দক্ষতা বৃদ্ধিতে উন্নত প্রশিক্ষণ প্রদান, সকল কর্মপরিকল্পনায় গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য বিষয়গুলি তুলে ধরা এবং একজন জনস্বাস্থ্য রোগতত্ত্ববিদ নিয়োগ করা হবে। এছাড়া জনস্বাস্থ্য সমস্যা ও তা সমাধানে বিভিন্ন ব্যবস্থা যেমন, রোগ নজরদারি, মহামারী তদন্ত, স্বাস্থ্য বিষয়ক ডাটা ব্যবস্থাপনা ও বিশ্লেষণ এবং প্রমাণভিত্তিক জনস্বাস্থ্য কর্মসূচি পরিকল্পনা ও প্রণয়নে নগর কর্তৃপক্ষকে সার্বিক সহায়তা প্রদান করা হবে। ফলে রোগতত্ত্ব বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি যথাযথ সিদ্ধান্ত গ্রহণ ও গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য সমস্যাসমূহের সমাধানে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। দেশের ১২টি সিটি কর্পোরেশনে এ কর্মসূচি বাস্তবায়িত হবে।

কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. একেএম আব্দুল্লাহ, প্রকল্পের ম্যানেজার (সিটি কর্পোরেশন, কো-অর্ডিনেশন এন্ড সাপোর্ট) ডা. শামছুন নাহার, সিনিয়র কর্মকর্তা (ডকুমেন্টেশন) মো: আতিকুর রহমান, কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার, সহকারি স্বাস্থ্য কর্মকর্তা ডা. শরীফ শাম্মিউল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।

পরে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগর ভবনের জিআইজেড মিলনায়তনে “খুলনা সিটি কর্পোরেশনের ঘনবসতিপূর্ণ এলাকায় জলবায়ু অভিবাসীদের জীবন ও জীবিকা সক্ষমতা শক্তিশালীকরণ’’ প্রকল্পের পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন। বেসরকারি সংস্থা কারিতাস ও ব্রাক যৌথভাবে এ সভার আয়োজন করে।

কেসিসি’র চীফ প্লানিং অফিসার প্রকৌশলী আবির উল জব্বার-এর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে কারিতাস-এর  প্রোগ্রাম অফিসার তাপস সরকার, প্রজেক্ট কো-অর্ডিনেটর পূজারিনী রায়, আলবিনো নাথ, ব্রাক-এর সিবিএফ প্রকল্পের স্পেশালিস্ট সিলভিয়া সুলতানা, ডেপুটি ম্যানেজার আশিক রুবাইয়াত, ম্যানেজার (অপারেশনস) অনিন্দিতা হৃদিতা, ম্যানেজার নীরেন্দ্র নাথ সরকার, প্রোগ্রাম ম্যানেজার মাহফুজার রহমান প্রমুখ বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন।

-খবর বিজ্ঞপ্তি