সারা খুলনা অঞ্চলের খবরা খবর

22
Spread the love

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লীবন্ধু এরশাদের ৯১তম জন্মদিবস পালন

খবর বিজ্ঞপ্তি

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, প্রয়াত সাবেক রাষ্ট্রপতি পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় পার্টি খুলনা মহানগর শাখার উদ্যোগে ডাকবাংলাস্থ দলীয় কার্যালয়ে শনিবার যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। সকাল ৮ থেকে পবিত্র কোরআন তেওয়াত ও বিকেল ৪টায় পল্লীবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রবীণ রাজনীতিবিদ মহানগর জাপার যুগ্ম আহ্বায়ক শাহ মোহাম্মদ লায়েক উল্লাহ। আলোচনা সভায় বক্তব্য রাখেনÑকেন্দ্রীয় নেতা এস এম এরশাদুজ্জামান ডলার, সাবেক কেন্দ্রীয় নেতা এম এ আল মামুন, সাবেক মহানগর সদস্য সচিব মোল্লা শওকত হোসেন বাবুল, কেন্দ্রীয় নেতা এড. এস এম মাসুদুর রহমান, আড়ংঘাটা ইউনিয়ন চেয়ারম্যান প্রার্থী ও থানা সাধারণ সম্পাদক মোঃ রাসেল হোসেন, সোনাডাঙ্গা থানা সদস্য সচিব আঃ গফফার মোড়ল, জাপা নেতা খান আকরামুজ্জামান, সদর থানা সদস্য সচিব মোঃ মাসুম হায়দার, আব্দুর রাজ্জাক হালাদার, এম এ রব, মোঃ শাহবুদ্দিন, এম এ কালাম, মোঃ কাওসার আলী, মোঃ শহীদুল ইসলাম, মোঃ এজাজ মিয়া, বাবুল হাসান রাজু, শহিদ হাওলার, মাজার জোয়ার্দ্দার পান, জাহিদুল ইসলাম, জি এম জাকির হোসেন, মোঃ জাহাঙ্গীর, মোঃ মিণ্টু হাওলাদার, গাজী মোশাররফ, মোঃ ইউসুফ হোসেন, কালাম হোসেন সেণ্টু, কাজী মুনীর, শরীফ মোঃ ইউনুস, মোঃ হারুন, মোঃ আলমগীর হোসেন, আব্দুল্লাহ আল মামুন প্রমুখ। আলোচনা শেষে পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের রুহে মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া অনুষ্ঠান শেষে ৯১তম জন্মদিনের কেক কাটা হয়।

মোরেলগঞ্জে পুটিখালি ইউনিয়নে নৌকা প্রার্থীর সমর্থকদের ভয়ে পালিয়ে বেড়াচ্ছে অর্ধশতাধিক লোক

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহারে মোরেলগঞ্জে পুটিখালী ইউনিয়নের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আঃ রাজ্জাক ও তার সমর্থকদের ভয়ে পালিয়ে বেড়াচ্ছে এলাকার অর্ধশতাধিক লোক। আঃ রাজ্জাকের সমর্থকদের মারধর ও হুমকী-ধামকীতে এলাকায় অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হয়েছে। শনিবার (২০ মার্চ)দুপুরে বাগেরহাট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন পুটিখালী গ্রামের বাদশা মল্লিকের ছেলে মোঃ মাসুদ রানা।

লিখিত বক্তব্যে মাসুদ রানা বলেন, আওয়ামী লীগের মনোনয়ন নিশ্চিত হওয়ার আগে পুটিখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাওলানা আব্দুল কাদের ইউনিয়ন চেয়ারম্যান পদে নৌকার প্রার্থী হলে ভাল হয় কয়েক জায়গায় এমন কথা বলেছি।১৩ মার্চ চেয়ারম্যান পদে আঃ রাজ্জাক আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পান। ওই দিন রাতেই আঃ রাজ্জাকের নির্দিষে তার কিছু উশৃংখল সমর্থকরা আমাকে হত্যার উদ্দেশ্যে আমার বাড়িতে আসে। আমি টের পেয়ে পিছনের দরজা দিয়ে বের হয়ে যাই। আমাকে না পেয়ে ওরা আমার বাড়িঘর ভাংচুর করে।নির্বাচনের আগে এলাকায় পেলে আমাকে জীবনে মেরে ফেলবে বলে হুমকী দিয়ে যায়। শুধু আমি নয় এলাকার রফিকুল ইসলাম শান্ত, নাহিদ হাসান, রাশেদুল ইসলাম আসাদ, আঃ মোতালেব শেখ, মোঃ জাহাঙ্গীর শেখ, আলামিন মল্লিক, আসাদ শেখসহ অর্ধ শতাধিক লোক আঃ রাজ্জাক ও তার বাহিনীদের ভয়ে পালিয়ে বেড়াচ্ছে। আমরাও আওয়ামী লীগ করি। প্রধানমন্ত্রীকে ভালবাসি। আমরা এলাকায় শান্তিতে বসবাসের নিশ্চয়তা চাই বলে কান্নায় ভেঙ্গে পড়েন মাসুদ রানা।

পুটিখালী ইউনিয়নের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আঃ রাজ্জাক বলেন, আমি সব সময় এলাকার মানুষের সুখে দুখে পাশে থাকি। আগেও যেমন এলাকা শান্ত ছিল, এখনও আছে। আমি বা আমার লোকেরা পুটিখালি ইউনিয়নের কারও উপর হামলা করেনি।কাউকে হুমকীও দেয়নি।দলীয় মনোনয়ন পাওয়ায় কিছু লোক ক্ষিপ্ত হয়ে আমাকে বিতর্কিত করার জন্য এসব প্রপাগান্ডা ছড়াচ্ছে।

বাগেরহাটে প্রতিপক্ষের হামলায় মুয়াজ্জিনসহ আহত দুই, ঘরে আগুন

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে জমি সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় পূর্ব সায়েড়া জামে মসজিদের মুয়াজ্জিন মোঃ কামাল হোসেন ও তার স্ত্রী আসমা বেগম আহত হয়েছে। এসময় হামলাকারীরা রান্নাঘরে আগুন দেয় ও স্বর্ণালাংকার ও নগদ টাকা লুটে নেয়। শুক্রবার দুপুরে সদর উপজেলার পূর্ব সায়েড়া গ্রামে এ হামলার ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্থ মোঃ কামাল হোসেন বলেন, দুপুরে আমরা নামাজ পড়তে যাই। এসময় প্রতিপক্ষ রমনা বেগম, তাসলিমা বেগম, নিহার বেগম, বাড়িতে হামলা চালায় এবং রান্নাঘরে আগুন লাগিয়ে দেয়। এসময় তারা ঘর থেকে সোনার কানের দুল, নগদ ৭ হাজার টাকা লুটে নেয়। বাধা দিতে গেলে আমার স্ত্রীকে মারধর করে। এবং বাইরে থাকা জিন্নাত শেখ, মাসুম শেখ, মামুন শেখ গাছপালা কেটে নিয়ে যায়। পরবর্তীতে আমি জিজ্ঞেস করতে গেলে আঃ মজিদ শেখ আমাকেও মারধর করে। তিনি আরো বলেন, বিগত ২০ বছর ধরে প্রতিপক্ষরা আমাদের উপর নির্যাতন চালাচ্ছে। মেম্বার, চেয়ারম্যানদের সাথে কথা বলেও কোনো ফয়সালা হয়নি। আমি এ ঘটনার সুষ্ঠ বিচার দাবী করি।

বাগেরহাট মডেল থানার এসআই প্রদীপ বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি।তাদের দুই পক্ষের মধ্যে জমি-জমা নিয়ে বিরোধ রয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

সুন্দরবন থেকে উদ্ধার বাঘের মরদেহেরে ময়নাতদন্ত সম্পন্ন

বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবনের নদীর চর থেকে উদ্ধার হওয়া বাঘের মরদেহের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। শনিবার (২০ মার্চ)বেলা ১১টায় সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জ অফিসের সামনে মোরেলগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা জিএম আব্দুল কুদ্দুসের নেতৃত্বে এই ময়নাতদন্ত সম্পন্ন করা হয়। এসময়, শরণখোলা রেঞ্জের সহকারি বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদীন, বন্য প্রাণি ও প্রকৃতি সংরক্ষন বিভাগের মোঃ মফিজুর রহমানসহ বন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মোরেলগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা জিএম আব্দুল কুদ্দুস বলেন, আমরা মৃত বাঘটির ময়নাতন্দ সম্পন্ন করেছি।বাঘটির শরীরে কোন প্রকার আঘাতের চিহ্ন ছিল না। ধারণা করছি বাঘটি বার্ধক্য জনিত কারণে বাঘটি মারা যেতে পারে।অন্তত ৫ দিন আগে বাঘটি মারা গেছে বলে দাবি করেন তিনি।

প্রাণি সম্পদ কর্মকর্তা জিএম আব্দুল কুদ্দুস আরও বলেন, কয়েকদিন আগে মারা যাওয়ার কারণে বাঘটির অনেক অঙ্গেই পচে গেছে।তারপরও আমরা গুরুত্বপূর্ণ কিছু আলামত সংগ্রহ করেছি।এই আলামতগুলো রাজধানীস্থ বনবিভাগের ফরেন্সিক ল্যাবে পাঠানো হবে।সেখানের রিপোর্টে বাঘটির মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলে মন্তব্য করেন তিনি।

শরণখোলা রেঞ্জের সহকারি বন সংরক্ষক (এসিএফ) জয়নাল আবেদীন বলেন, বাঘটির ময়না তদন্ত সম্পন্ন করেছি। রেঞ্জ অফিস সংলগ্ন বনে বাঘটির মরদেহ মাটিচাপা দেওয়া হয়েছে।

এর আগে ২০২০ সালের ৩ ফেব্রুয়ারি সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের কবরখালী খালের চর থেকে অর্ধগলিত অবস্থায় একটি বাঘের মরদেহ উদ্ধার করে বন বিভাগ। তার আগে ২০১৯ সালের ২০ আগস্ট সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের চাপড়াখালী এলাকায় বনের মধ্য থেকে একটি বাঘের মরদেহটি উদ্ধার করে বন বিভাগ।

কপিলমুনিতে ৮দলীয় নক আউট ক্রিকেট টুর্নামেন্ট

কপিলমুনি (খুলনা) প্রতিনিধি

কপিলমুনির রেজাকপুরে ৮দলীয় নক আউট ক্রিকেট টুর্নামেন্টে অনুষ্ঠিত হয়েছে। খেলায় চ্যাম্পিয়ন হয়েছে হরিদাসকাটি ফ্রেন্ডস ক্লাব। শুক্রবার রাত সাড়ে ৯ টায় রেজাকপুর কপোতাক্ষ স্পোর্টিং ক্লাবের সৌজন্যে অধুনালুপ্ত আমজাদুর রহমান মহিলা কলেজ মাঠে ৮ দলীয় ক্রিকেট টুর্নামেন্টে সাংবাদিক শেখ সেকেন্দার আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান মোঃ কওছার আলী জোয়াদ্দার, বিশেষ অতিথি ছিলেন ইউপি সদস্য মোঃ রফিকুল ইসলাম রফিক, যুবলীগ নেতা  প্রনব কান্তি মন্ডল, মোঃ হালিম মোড়ল, গোলাম হোসেন, হাফিজুর রহমান, লিলিমা আক্তার লিজা, মাজেদা পারভীন, কাকলি বিশ্বাস, নূসরাত জাহান লাবনী।  এসময় শত শত ক্রিকেট প্রেমী মানুষ রাত জেগে খেলা উপভোগ করেন।

ডুমুরিয়ায় এক কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক

ডুমুরিয়া প্রতিনিধি

ডুমুরিয়া থানা পুলিশ অভিযান চালিয়ে  ১ কেজি গাঁজাসহ বিপুল হোসেন (২৪) নামের এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে।গতকাল শনিবার দুপুরে উপজেলার বরাতিয়া এসবি ব্রিক্স’র সামনে থেকে তাকে আটক করা হয়।সে বেনাপোল থানার দুর্গাপুর এলাকার মৃত মশিয়ার রহমানের ছেলে।থানা পুলিশের এসআই লক্ষ্মণ চন্দ্র দাস জানান,গোপন সংবাদের ভিত্তিতে সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে অভিযান চালিয়ে মাদক ব্যবসায়ী বিপুল হোসেনকে আটক করা হয়।এসময় তার স্বীকারোক্তি মোতাবেক নিজ মটরভ্যান গাড়ির বডির ভিতর থেকে ১ কেজি গাঁজা উদ্ধার করা হয়।এ প্রসঙ্গে ওসি মোঃ ওবাইদুর রহমান বলেন,ঘটনার সাথে জড়িত মটরভ্যানটি জব্দ করা হয়েছে ্এবং মাদক আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

স্ত্রীর ওষুধ কিনতে না পেরে ভ্যানচালকের আত্মহনন

মণিরামপুর (যশোর) প্রতিনিধি :

যশোরের মণিরামপুরে স্ত্রীর ওপর অভিমান করে জমির গাজী (৭০) নামে এক ভ্যানচালক কীটনাশক খেয়ে আত্মহত্যা করেছেন। শনিবার (২০ মার্চ) বেলা ১১ টার দিকে এঘটনা ঘটে। তিনি উপজেলার শ্যামকুড় গ্রামের মৃত মনিরুদ্দীনের ছেলে।

শ্যামকুড় ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মনি জানান, ভ্যানের চাকা ঘুরিয়ে কষ্টের সংসার জমির গাজী ও তার স্ত্রী মনোয়ারা বেগমের। কয়েকদিন ধরে মনোয়ারা বেগম দাঁতের যন্ত্রণায় ভুগছেন। আজ (শনিবার) সকালে তিনি জমির গাজীকে ওষুধ আনতে বলেন। জমির গাজীর পকেটে টাকা ছিলনা। এই নিয়ে দু’জনের মধ্যে মনোমালিন্য হয়। পরে ভ্যান নিয়ে বেরিয়ে পড়েন বৃদ্ধ জমির। বাইরে এসে স্থানীয় বাজার থেকে কীটনাশক (দানা জাতীয়) কিনে খান তিনি। যন্ত্রণা সইতে না পেরে বাড়ি ফেরেন জমির গাজী। পরে স্বজনরা তাকে কেশবপুর হাসপাতালে নিয়ে যান। সেখানে মৃত্যু হয় জমির গাজীর।

চেয়ারম্যান মনিরুজ্জামান মনি বলেন, এই ঘটনায় কেশবপুর থানায় অপমৃত্যু মামলা হয়েছে। বিনা ময়নাতদন্তে লাশ স্বজনদের ফিরিয়ে দিতে পুলিশের সাথে আলোচনা চলছে।

পাট ও চিনিশিল্প ধ্বংসের জন্য শাসকগোষ্ঠীর রাজনৈতিক অর্থনীতিই দায়ী

খবর বিজ্ঞপ্তি

পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের উদ্যোগে শনিবার সকাল সাড়ে ১০টায় খুলনা প্রেসক্লাব মিলনায়তনে রাষ্ট্রায়ত্ত ‘পাটকল-চিনিকল বিরাষ্ট্রীয়করণ নয়, চাই সুষ্ঠু ব্যবস্থাপনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। পরিষদের আহবায়ক এ্যড. কুদরত-ই-খুদা সভাপতিত্বে এবং সদস্য সচিব এস এ রশীদ সঞ্চালনায় সেমিনারে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় সদস্য ডা. মনোজ দাশের রচিত ‘পাটকল রক্ষা আন্দোলনের যুক্তি-নীতি ও কৌশল’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বাম গণতান্ত্রিক জোট ও গণসংহতি আন্দোলন খুলনা জেলা সমন্বয়ক মুনীর চেীধুরী সোহেল এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় সদস্য রাজেকুজ্জামান রতন রচিত ‘চিনিশিল্প রক্ষায় করণীয়’ প্রবন্ধ উপস্থাপন করেন বাসদ খুলনা জেলা সমন্বয়ক জনার্দন দত্ত নান্টু। সেমিনারে বক্তব্য রাখেনÑবাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ ক্বাফী রতন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য আনছার আলী দুলাল, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সদস্য নজরুল ইসলাম। এছাড়াও বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেনÑখুলনার বিশিষ্ট নাগরিক নেতা, সাবেক সংসদ সদস্য ও সংবিধান প্রণেতা এ্যাড. এনায়েত আলী, বিএমএ সহ-সভাপতি ডাঃ শেখ বাহারুল আলম, অধ্যক্ষ জাফর ইমাম, বীর মুক্তিযোদ্ধা এ্যাড. আ ফ ম মহসীন, সাংবাদিক ও গবেষক গৌরাঙ্গ নন্দী, এস এম শাহনেওয়াজ আলী, কমিউনিস্ট কেন্দ্রের সাধারণ সম্পাদক মনিরুল হক বাচ্চু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহীন জামাল পন, নারী নেত্রী মেরিনা যুথি, ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) খুলনা জেলা সভাপতি মোজাম্মেল হক খান, সাধারণ সম্পাদক গাজী নওশের আলী, সিপিবি নেতা রুস্তম আলী হাওলাদার, কিংশুক রায়, নাগরিক নেতা এ্যাড. জাহাঙ্গীর আলম সিদ্দিকী, টিইউসি খুলনা জেলা সভাপতি এইচ এম শাহাদাৎ, মহানগর সভাপতি রঙ্গলাল মৃধা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট খুলনা জেলা সভাপতি আব্দুল করিম, আগুয়ান ৭১-এর সভাপতি আবদুল্লাহ চৌধুরী, আবির শান্ত, উন্নয়ন সংগঠক মাহফুজুর রহমান মুকুল, ক্ষুধামুক্ত আন্দোলন খুলনার সম্পাদক অধ্যাঃ আহসান হাবিব, সাংবাদিক ওয়াহেদ উজ-জামান বুলু, নাগরিক ঐক্য খুলনা জেলা আহ্বায়ক ড. জাকির হোসেন, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম খুলনা জেলা সভাপতি কোহিনুর আক্তার কণা, সিপিবি ফুলতলা উপজেলা নেতা গাজী আফজাল হোসেন, গণসংহতি আন্দোলন জেলা নেতা আর এস বিপ্লব, সেলিম বকুল, বাংলাদেশ যুব ইউনিয়ন মহানগর সভাপতি আফজাল হোসেন রাজু, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট খুলনা জেলা দপ্তর সম্পাদক হারুন অর রশীদ, আইন সম্পাদক অজয় রায়, শ্রমিকনেতা মোঃ অলিয়ার রহমান, মোঃ নূরুল ইসলাম, শামসেদ আলম শমশের, সরদার মোহাম্মদ আলী, ফজলু মোল্লা, জামাল মোল্লা, মানিক শেখ, নাজিম উদ্দিন জয়, ইলিয়াস হোসেন, আঃ রাজ্জাক তালুকদার, হামজা গাজী, আলতাফ হোসেন, মোঃ শহিদুল ইসলাম, ছাত্র ইউনিয়ন খুলনা জেলা সাধারণ সম্পাদক সৌমিত্র সৌরভ, ছাত্র ফেডারেশন খুলনা মহানগর আহবায়ক আল আমিন শেখ প্রমুখ। সেমিনারে বক্তারা বলেন, পাট চাষ ও পাটশিল্প আমাদের ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতির সাথে জড়িত। পাট ও পাটশিল্প বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের আত্মপরিচয়ের সাথে পাটশিল্পের ইতিহাস জড়িয়ে আছে। পাট পরিবেশবান্ধব। আমাদের মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা ও লক্ষ্যকে সুপরিকল্পিতভাবে ধ্বংস করার ষড়যন্ত্র হিসেবে ২৫টি পাটকল বন্ধ করা হয়েছে। পাশাপাশি ৬টি চিনিকল বন্ধ ঘোষণা করেছে সরকার। অবশিষ্ট চিনিকলগুলোও বন্ধের পায়তারা করছে। বক্তারা বলেন, রাষ্ট্রায়ত্ত পাটশিল্প ধ্বংসের জন্য শাসকােষ্ঠীর লুটপাটের রাজনৈতিক অর্থনীতিই দায়ী। আইএমএফ ও বিশ্বব্যাংকের প্রেসক্রিপশন, লুটেরা শাসকগোষ্ঠীর ভ্রান্তনীতি, ব্যবস্থাপনা দক্ষতার অভাব, দুর্নীতি, অকেজো যন্ত্রপাতি আধুনিকায়ন না করে এই শিল্পকে ধ্বংসের মুখে ঠেলে দেয়া হয়েছে। অথচ পাট ও পাটশিল্পের যে অবদান রয়েছে, তা প্রকৃত বিচারে পাট ও পাটশিল্প কোনভাবেই লোকসানী খাত হতে পারে না। বক্তারা আরো বলেন, মাত্র ১২০০ কোটি টাকা বরাদ্দ করলে রাষ্ট্রায়ত্ত পাটকলের আধুনিকায়ন করা সম্ভব। কিন্তু সরকার বিশেষজ্ঞ মতামত উপেক্ষা করে ৫ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়ে পাটকল বন্ধ ঘোষণা করলো। ২৫টি পাটকলের যন্ত্রপাতি,জায়গা-জমি-রাস্তা-গোডাউন-নদীরঘাটের বাজার মূল্য ২৫ হাজার কোটি টাকা। লোকসানের অজুহাত দেখিয়ে জনগণের স্বার্থকে জলাঞ্জলি দিয়ে পিপিপি নামে রাষ্ট্রের এই সম্পদ তুলে দেয়া হচ্ছে কতিপয় লুটেরাদের হাতে। সরকারের উচিৎ ছিলো লোকসানের জন্য দায়ী মন্ত্রণালয়, আমলা ও বিজেএমসির দুর্নীতিবাজ কর্মকর্তাদের অপসারণ,বিচার ও শাস্তি দেয়া। দুর্নীতিবাজদের শাস্তির বিপরীতে লুটেরা শাসকগোষ্ঠী পাটকল বন্ধে মরিয়া হয়ে উঠেছে। শাসকেরা আইএমএফ, বিশ্বব্যাংক ও ভারতকেন্দ্রিক সা¤্রাজ্যবাদী পরাশক্তির স্বার্থরক্ষা করে চলেছে। বাংলদেশের সমগ্র শাসকগোষ্ঠী সা¤্রাজ্যবাদের ক্ষুদ্র তরফের অংশীদার ও এদেশীয় পাহারাদার। এরাই সা¤্রাজ্যবাদের এদেশীয় ব্যবস্থাপক। বর্তমান এই ব্যবস্থাপক সরকারই ২০১০ সালে পাটপণ্য ব্যবহারে প্যাকেজিং আইন প্রবর্তন করেছিল। এখন তা বাস্তবায়নের কোন উদ্যোগ গ্রহণ বা আগ্রহ প্রকাশ করছে না। এই আইন সক্রিয় ও বাস্তবায়ন করলে দেশে অভ্যন্তরীন চাহিদা বহুগুণে বৃদ্ধি পাবে। পাটপন্যের দাম সাধারণ জনগণের নাগালের মধ্যে রাখতে হলে রাষ্ট্রীয় পাটকলের অস্তিত্ব অপরিহার্য। বক্তারা পাটশিল্প রক্ষা ও বিকাশের জন্য বাম-গণতান্ত্রিক রাজনৈতিক দল,শক্তি ও বিশিষ্ট নাগরিকবৃন্দকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে এবং সাহসের সাথে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।

সীমান্তে সাড়ে ৪ কেজি স্বর্নের বার সহ ২ পাচারকারী আটক

বেনাপোল প্রতিনিধি          

ভারতে পাচারের সময় বেনাপোলগামী ফেম পরিবহনের একটি যাত্রীবাহী বাস যশোর-মাগুড়া মহাসড়কের বাহাদুরপুর বাজারে তল্লাশী করে ৩ কোটি ১৮ লাখ টাকা মূল্যের সাড়ে ৪ কেজি স্বর্নের বার সহ ২ পাচারকারীকে আটক করেছে বিজিবি। ৪৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা জানান,  গোপন সংবাদ পেয়ে আজ শনিবার সন্ধ্যায় শরীয়তপুর থেকে ছেড়ে আসা বেনাপোলগামী ফেম পরিবহনের একটি যাত্রীবাহী বাস যশোর-মাগুড়া সড়কে তল্লাশী করে সন্ধেহভাজন ২ জনকে আটক করা হয়। পরে তাদের দেহ তল্লাশী করে পায়ের স্যান্ডেলের মধ্যে বিশেষ কায়দায় লুকানো ১৩ টি স্বর্ণের বার জব্দ করা হয়। আটক স্বর্নেল মূল্য ৩ কোটি ১৮ লাখ টাকা বলে বিজিবি জানায়। আটক পাচারকারীরা হচ্ছে, রাজবাড়ি জেলার বালিয়াকান্দি থানার বাহাদুর মন্ডলের ছেলে মোঃ আক্তার হোসেন মন্ডল (৩০), একই থানার আব্দুল গনি মিরি ছেলে মোঃ হোসেন মিজি (৩৭)

তারা বিজিবির কাছে স্বীকার করেছে, দীর্ঘদিন ধরে ভারতে সোনা পাচার করে আসছে। বিনিময়ে তাদের বার প্রতি ৩ হাজার টাকা করে পারিশ্রমিক দেয়া হতো। তবে বিজিবি সোনার মুল মালিক কে আটকের জন্য জোর তৎপরতা চালিয়ে যাচেছ। তবে বেনাপোল ফেম পরিবহনের ম্যানেজার এই সোনা ভারতে পাচার কাজে সহযোগীতা করে বলে বিজিবি জানায়। আটক পাচারকারীদের বিরুদ্ধে যশোর কোতওয়ালী থানায় একটি মামলা হয়েছে।

ফুলতলায় পুকুরে ডুবে গৃহবধুর মৃত্যু

ফুলতলা প্রতিনিধি

পুকুরে ডুবে সপ্না দাস (৪০) নামে এক গৃহবধুর করুণ মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটে শুক্রবার দিবাগত রাতে ফুলতরার ধোপাখোলা গ্রামে ঋষিপাড়ায়। তিনি ঐ গ্রামের সতীন দাসের স্ত্রী। পুলিশ ও পারিবারিক সূত্র জানায়, সপ্না দাস শুক্রবার বিকালে পার্শ্ববর্তী একটি পুকুরে গোসল করতে গিয়ে আর ফিরে আসেনি। কিছু সময় পরে তাকে অচেতন অবস্থায় পুকুর থেকে উদ্ধার করে দ্রুত ফুলতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ৯টায় তার মৃত্যু ঘটে। পূর্ব থেকেই তিনি মৃগী রোগাক্রান্ত বলে পরিবারের দাবি।  মৃত্যুকালে তিনি স্বামী, এক পুত্র ও কন্যা রেখে যান। এ ব্যাপারে ফুলতলা থানায় অপমৃত্যু মামলা হয়েছে।

ইসলামী আন্দোলন খুলনা ১৬ নং ওয়ার্ড কমিটি গঠনঃ সভাপতি সোবহান, সেক্রেটারী রাকিব

খবর বিজ্ঞপ্তি

গত শুক্রবার (১৯ মার্চ) রাত সাড়ে ৯ টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের সোনাডাঙ্গা থানার ১৬ নং ওয়ার্ড কমিটির ওয়ার্ড কাউন্সিল  আব্দুর রউফ কমিউনিটি সেন্টারে সহ সভাপতি আলহাজ্ব ইঞ্জিনিয়ার আব্দুর সাত্তার ঢালীর সভাপতিত্বে ও সেক্রেটারী শেখ হাফেজ আব্দুর রাকিবের পরিচালনায় অনুষ্ঠিত হয়। ওয়ার্ড কাউন্সিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগর সভাপতি আলহাজ্ব মুফতী আমানুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ সোনাডাঙ্গা থানার সভাপতি মুফতী ইমরান হোসাইন, থানা সেক্রেটারী মোল্লা রবিউল ইসলাম তুষার, সহ সভাপতি  মোহাম্মদ আমজাদ হোসেন, সহ সভাপতি আলহাজ্ব শেখ মারুফ হোসেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মাওলানা ইকবাল মাহমুদ, মাওলানা সোহরাব হোসেন, মুফতি মোহাম্মদ রফিকুল ইসলাম, মুফতি মোহাম্মদ আনিসুর রহমান, মাওলানা মোহাম্মদ হাসিবুর রহমান, মাওলানা মোঃ আকরাম হোসেন, মাওলানা আব্দুল কুদ্দুস, মুফতি মাওলানা মোঃ সাইফুল ইসলাম সহ যুব আন্দোলন, ছাত্র আন্দোলন, শ্রমিক আন্দোলনের ১৬ নম্বর ওয়ার্ড শাখার বিভিন্ন নেতৃবৃন্দ। প্রধান অতিথি বিগত কমিটি বিলুপ্ত করে আগামী ২০২১-২০২২ সেশনের জন্য ১৬নং ওয়ার্ড সভাপতি হিসেবে মোঃ আব্দুস সোবহান, সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইকবাল মাহমুদ, সহ-সভাপতি মোঃ আবু হানিফ, সেক্রেটারী হাফেজ মাওলানা শেখ আব্দুর রাকিব, জয়েন্ট সেক্রেটারী মোঃ মেহেদী হাসান সৈকত ও সাংগঠনিক সম্পাদক হিসেবে  মাওলানা ক্বারী মোঃ মুরাদ হোসেনের নাম ঘোষণা করেন।

ডিজিটাল বাংলাদেশ গড়তে তরুন প্রজন্মকে সাইবার যোদ্ধা হয়ে গড়ে তুলতে হবে

খবর বিজ্ঞপ্তি

ডিজিটাল বাংলাদেশ গড়তে তরুন প্রজন্মকে সাইবার যোদ্ধা হয়ে গড়ে তুলতে হবে। তাদেরকে সাইবার যোদ্ধা হিসেবে গড়ে তোলা ছাড়া কোনো বিকল্প নেই। জনউদ্যোগ,খুলনাআয়োজিত দুইদিনব্যাপী আইসিটি প্রশিক্ষণে সমাপনি অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে  ডাঃ শেখ বাহারুল আলম এ কথা বলেন। বক্তারা বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। কোনভাবেই যেন এর অপব্যবহার না হয় সেদিকে লক্ষ্য রেখে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। যোগাযোগ ও তথ্যপ্রযুক্তির বিপ্লব,এর সুফল এবং সমাজের নানামত্রিক পরিবর্তন আনতে পারে। সামাজিক যোগাযোগ আমরা যত্রতত্রভাবে ব্যবহার  না করি সেদিকে নজর রাখতে হবে।  আইইডি’র সহযোগিতায় জনউদ্যোগ,খুলনা আয়োজিত দুইদিনব্যাপী আইসিটি প্রশিক্ষণে সমাপ্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আজ শনিবার বিকাল ৪টায় বিএমএ মিলনায়তনে জনউদ্যোগ,খুলনা আয়োজিত  দুইদিনব্যাপী আইসিটি প্রশিক্ষণের সমাপনি অনুষ্ঠানে সভায় সভাপতিত্ব করেন খুলনা টিভি রির্পোটার অ্যাসোসিয়েশনের সভাপতি ও মাছরাঙ্গা টেলিভিশনের ব্যুরো প্রধান মোস্তফা জামাল পপলু। প্রধান অতিথির বক্তব্য করেন বিএমএ’র সভাপতি ডা: শেখ বাহারুল আলম। সভা পরিচালনা করেন জনউদ্যোগ,খুলনার সদস্য সচিব মহেন্দ্রনাথ সেন। প্রশিক্ষণ দেন অফসেসটেক লিঃ এর মোঃ জিসান আহমেদ। প্রশিক্ষণে জেলার বিভিন্ন পর্যায়ের যুবকেরা অংশগ্রহণ করেন।

বড় বাজার ব্যবসায়ী সমন্বয় সমিতির নির্বাচন সম্পন্ন: শাহ আলম সভাপতি ও মিঠু সা. সম্পাদক

খবর বিজ্ঞপ্তি

খুলনা বড় বাজার ব্যবসায়ী সমন্বয় সমিতির ত্রি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেট্রোপলিটন স্টেশনারী ব্যবসায়ী সমিতি মিলনায়তনে এই ভোট অনুষ্ঠিত হয়।

নির্বাচনে সভাপতি প্রার্থী আলহাজ¦ গাজী শাহ আলম, সিনিয়র সহ-সভাপতি মো. শাহাদাৎ হোসেন, সহ-সভাপতি কাজী শাহিনুল ইসলাম সায়মন, সাধারণ সম্পাদক আলহাজ¦ আনিছুর রহমান মিঠু, যুগ্ম সম্পাদক স্বপন কুমার দত্ত, কোষাধ্যক্ষ বিনা প্রতিদ্বন্দ্বীতায় সজল কুমার দত্ত, সাংগঠনিক সম্পাদক গজেন্দ্রনাথ পোদ্দার, দপ্তর সম্পাদক আব্দুল হালিম তালুকদার, প্রচার সম্পাদক শেখু আবু সামা এবং নির্বাহী সদস্য বিষ্ণু পদ রায় ও কৃষ্ণ সরকার। নির্বাচনে ৮১জন ভোটারের মধ্যে ৭৯জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন মো. খালিদ খান ও কমিশনার ছিলেন খান জাহাঙ্গীর আলম, মো. সেলিম হোসেন, সাইদুর হক ও গাজী রুহুল আমিন। তাদের সহযোগিতা করেন মেট্রোপলিটন স্টেশনারী ব্যবসায়ী সমিতির সচীব মসলে উদ্দিন এবং মো. আব্দুস সালাম। এ সময় বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

খুলনায় জলবায়ু পরিবর্তনজনিত অভিবাসন প্রেক্ষিত আলোচনা সভা

তথ্য বিবরণী

খুলনায় জলবায়ু পরিবর্তনজনিত অভিবাসন: প্রেক্ষিত আলোচনা সভা শনিবার দুপুরে নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। প্রধান অতিথি উপমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে প্রতিনিয়ত দুর্যোগ মোকাবেলা করতে হচ্ছে খুলনার উপকূলীয় অঞ্চলের মানুষদের। দুর্যোগের ফলে দরিদ্র মানুষ কাজের সন্ধানে শহরমুখী হয়। এসব ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য স্থানীয়ভাবে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা গেলে অভিবাসন বন্ধ হবে। তিনি বলেন, এলাকার অর্থনৈতিক উন্নয়নে সমাজের দায়িত্ববান মানুষ এবং স্থানীয় উদ্যেক্তাদের এগিয়ে আসতে হবে। জলবায়ু পরিবর্তনের ফলে উদ্ভুত পরিস্থিতিতে মানুষকে পরিবেশের সাথে খাপ খাওয়ানো এবং দুর্যোগ মোকাবেলায় বাস্তবভিত্তিক কর্মপরিকল্পনা গ্রহণে আলোচকবৃন্দ তাদের সুপারিশ তুলে ধরেন। সভায় আলোচক ছিলেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ সাইফুল ইসলাম খান, খুলনা বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. দীলিপ কুমার দত্ত, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মোস্তফা সরোয়ার, ফ্রোজেন ফুড এ্যাসোসিয়েশনের পরিচালক মোঃ রেজাউল হক, এফ আর জুট মিলসের পরিচালক শরিফ মোহাম্মদ ফাইকুজ্জামান প্রমুখ। জলবায়ু পরিবর্তনজনিত অভিবাসন: প্রেক্ষিতের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন এ্যাকশন এইডের লীড-রেজিলিয়েন্ট এন্ড ক্লাইমেট জাস্টিস তানজির আহমেদ। ধন্যবাদ জানান বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাওসেডের নির্বাহী পরিচালক শামীম আরফীন। বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাওসেড ও এ্যাকশন এইড বাংলাদেশ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। আলোচনা সভায় সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

সুন্দরবনের তথ্য সংগ্রহ ও অপরাধ সনাক্তে ব্যবহার হবে ৪টি ড্রোন

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

সুন্দরবন সুরক্ষা ও পরিবীক্ষণ কাজে হালকা ড্রোনের উড্ডয়ন প্রশিক্ষণের উদ্বোধন করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার। শুক্রবার পশ্চিম সুন্দরবনের কালাবগী ষ্টেশনে পূর্ব ও পশ্চিম সুন্দরবন বিভাগের ১২ জন বন কর্মকর্তা নিয়ে ৪ দিনব্যাপী এ প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রশিক্ষণ শেষে পূর্ব ও পশ্চিম সুন্দরবনের ৪টি রেঞ্জে একটি করে মোট ৪টি ড্রোন দেয়া হবে। বনবিভাগের প্রশিক্ষিতরা ড্রোন উড়িয়ে বনের বিভিন্ন তথ্য উপাথ্য সংগ্রহ করবেন। সেই সাথে যে কোন ষ্টেশন থেকে উড্ডয়নের পর আশপাশের তিন কিলোমিটারের মধ্যকার সকল চিত্র তাৎক্ষনিক দেখতে পারবেন এবং সেই অনুযায়ী দ্রুত ব্যবস্থাও নিতে পারবে বনবিভাগ। বনের দুর্গম এলাকায় টহল দিতে না পারা এলাকার চিত্রও ড্রোনের মাধ্যমে দেখতে পারবেন বন কর্মকর্তারা। এতে করে বনজ সম্পদের সুরক্ষা ও বন অপরাধ সনাক্ত এবং দমনে সহায়ক হবে বলে জানিয়েছেন পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন। শুক্রবার শুরু হওয়া ড্রোন উড্ডয়ন প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বনবিভাগের খুলনাঞ্চলের বন সংরক্ষক মো: মঈনউদ্দিন খান। এ সময় উপস্থিত ছিলেন পশ্চিম সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা আবু নাসের মহসিন হোসেন ও পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেনসহ ৪ জন প্রশিক্ষক।

হরিনাকুন্ডুতে আগুনে পুড়ে নিঃস্ব দিনমুজর বোরহান

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহ হরিনাকুন্ডু উপজেলার দরিবিন্নী গ্রামে আগুনে পুড়ে নিঃস্ব হয়ে পড়েছে দিনমজুর বোরহান উদ্দিন। সে দরিবিন্নী গ্রামের আবু জাফরের ছেলে। ক্ষতিগ্রস্থ বোরহান উদ্দিন জানান, শুক্রবার রাতে সলেমানের গোয়াল ঘরের মশার কয়েল থেকে আগুনের সূত্রপাত হয়ে ইলেকট্রিক শর্ট সার্কিটের মাধ্যমে মূহুর্তেই ছড়িয়ে পড়ে পুরো বসত বাড়িতে। এসময় আগুন দেখে বেঁচে গেলেও পুড়ে কাপড়সহ সব আসবাবপত্র।  এতে নিঃস্ব হয়ে পড়ছে তার পরিবার। বোরহান উদ্দিনের স্ত্রী সারমিন আক্তার বলেন, স্বামী দিনমজুরি করে সংসার চালায় একটি ছাগল ছিল তাও পুড়ে মারা গেছে। তাছাড়া  সলেমানের একটি গাভী গরু ও প্রায় লক্ষাধিক টাকার তামাক পুড়ে গেছে। তিনি আরও বলেন,আমার ঘরে রান্না করে খাওয়ার মতো কোন খাবারও নাই। আজ আমরা নিঃস্ব কোথায় থাকব কিভাবে সংসার চালাবো ঋণ পরিশোধ করব তা নিয়ে চিন্তিত। আমি বিত্তবানদের কাছে সাহায্য চাই যেন আমাদের একটি ঘর করে দেয়।

এ বিষয়ে চাঁদপুর ইউনিয়ন চেয়ারম্যান গোলাম মোস্তফা বলেন, বোরহানউদ্দিনের পরিবারে পুনর্বাসনের জন্য খাদ্য সহায়তা ও ৬ বান টিন দেওয়া হবে।

ঝিনাইদহে ট্রাক্টর চাপায় কৃষক নিহত

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহ সদর উপজেলার নলডাঙ্গা ইউনিয়নের আড়–মুখী গ্রামের মাটি টানা ট্রাক্টরের চাপায় মহিদুল বিশ্বাস (৫৫) নামের এক কৃষক নিহত হয়েছে।

শনিবার সকালে আড়মুখী স্কুলপাড়ায় এ দুর্ঘটনা ঘটে। নিহত মহিদুল বিশ্বাস সদর উপজেলার আড়মুখী গ্রামের হুরমত বিশ্বাসের ছেলে। ঝিনাইদহ সদর থানার ওসি মিজানুর রহমান জানান, সকালে বাড়ি থেকে গ্রামের মাঠে যাচ্ছিল মহিদুল বিশ্বাস। পথে ঘটনাস্থলে পৌঁছালে মাঠ থেকে মাটিবোঝায় নিয়ে ট্রাক্টর রাস্তায় ওঠার সময় মহিদুল বিশ্বাসকে চাপায় দেয়। এতে সে ঘটনাস্থলেই নিহত হয়। এ ঘটনায় সদর থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে।

নানা প্রতিকূলতা কাটিয়ে সফলতার দিকে এগিয়ে যাচ্ছে ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকল

খাইরুল ইসলাম নিরব, ঝিনাইদহ

নানা প্রতিকূলতা কাটিয়ে সফলতার দিকে এগিয়ে যাচ্ছে ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকল। চলতি ২০২০-২১ মৌসুমে ৯২ দিন মিলটি যান্ত্রিক ত্রুটি ছাড়াই আখ ম্ড়াাই চলছে। যা গত দশ বছরের মধ্যে উল্লেখযোগ্য ঘটনা। এছাড়া চিনির আহরণের হার রয়েছে ৫.৭৫। এটাও বিগত তিন বছরের সবথেকে বেশি। গত বছরের ১৮ ডিসেম্বর মিলটির মাড়াই শুরু হয়। ফলে চলতি মাড়াই মৌসুম শেষে লাভের মুখ না দেখলেও লোকসানের বোঝা বলে আশা মিলটির। ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত দক্ষিণাঞ্চলের ঐতিহ্যবাহি বৃহত এ ভারি শিল্পটি এমন সফলতার সাথে চলছে মিল প্রশাসন ও শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের অক্লান্ত পরিশ্রম ও আন্তরিকতার ফলে।

চলতি মৌসুমের শুরুতে সরকার দেশের ছয়টি অলাভজনক চিনিকল বন্ধ করে দেয়। এসময় মোবারকগঞ্জ চিনিকলটিও বন্ধের গুঞ্জন শুরুর হয়। সেসময় স্থানীয় ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার’র নির্দেশনায় মিল প্রশাসন ও শ্রমিক ইউনিয়নের সভাপতি গোলাম রসুল মিলের দূর্নীতি বন্ধে কাজ শুরু করেন। মিলের প্রতিটি বিভাগে সকল কার্যক্রম স্বচ্ছভাবে পরিচালনা শুরু করেন। ফলে গত দশ বছরের মধ্যে এবারই প্রথম ব্রেকডাউন ছাড়াই মিলটির চলছে।

এছাড়া চলতি মৌসুমে কৃষকদের আখ ক্রয়ের টাকা দ্রুতই পরিশোধ করা হচ্ছে। ফলে মিল এলাকার কৃষকরা খুশি। যা বিগত ১০ বছরে এমন ঘটনা বিরল। এছাড়া এর আগে শ্রমিক নেতাদের আক্রোসে পড়ে ১৩ জনকে অন্যত্রে বদলি করা হয়। কিন্তু ২০১৮ সালে মিলটির শ্রমিক ইউনিয়নের নির্বাচনে সভাপতি নির্বাচিত হওয়ার পর গোলাম রসুল ১২ জনকে পুনরায় মোবারকগঞ্জ চিনিকলে ফিরিয়ে আনেন।

খোঁজ নিয়ে জানা গেছে, মিলের ৮ ইউনিটে ৪৮ কেন্দ্রে আওতায় কৃষক রয়েছে প্রায় সাত হাজার। এবছর মাঠে দন্ডায়মান আখ রয়েছে প্রায় আট হাজার একর। আগামি মৌসুমের জন্য রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে প্রায় ১০ হাজার একর।

মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি ও শ্রমিক ফেডারেশনের আইন ও দরকষাকষি সম্পাদক গোলাম রসুল জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিব বর্ষে সোনার বাংলা গড়ার ঘোষণা দিয়েছেন। সেই মুজিব বর্ষে একের পর এক রাষ্ট্রীয় কলকারখানা বন্ধ করে সোনার বাংলা গড়া সম্ভব নয়। একটি ষড়যন্ত্রকারী মহল বেসরকারী চিনি শিল্পের  মালিকদের এজেন্ট হয়ে কাজ করছে।

তিনি আরো বলেন, দেশের ১৫ চিনিকল প্রতি বছর সরকারকে প্রায় ৮০০ কোটি টাকা ভ্যাট প্রদান করে। সেখানে এসব মিলে বিভিন্ন যৌক্তিক কারনে লোকসান হয় ২০০ কোটি টাকা। এছাড়া সরকারের সাথে বেসরকারী চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠানের চুক্তি অনুযায়ি রিফাইনারী সাদা চিনি দেশের বাজারে বিক্রি করতে পারবে না। শুধুমাত্র দেশের বাইরে বিক্রি করবে কিন্তু বেসরকারী চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো সে শর্ত না মেনে দেশের বাজারে চিনি বিক্রি করছে। শুধু তাই নয় খোদ সরকারের টিসিবি’র এজেন্টরা দেশীয় মিলের চিনি বিক্রি না করে বেসরকারী মিলে উৎপাদিত সাদা চিনি বিক্রি করে থাকে। একটি মহল দেশীয় শিল্পকে ধ্বংস করে বিদেশীদের হাতে চিনির বাজার তুলে দিতেই এজেন্ডা নিয়ে এসব কাজ করছে বলে দাবি এই নেতার।

এদিকে আখের দাম পেয়ে খুশিও কৃষক। কালীগঞ্জের বাবরা গ্রামের আখচাষী আব্দুল মান্নান বলেন, আমরা অন্যান্য বছর আখের দাম সময়মত পায়না। এবছর আমার ঠিক মত আখের দাম পাচ্ছি। যে কারণে কৃষকদের মাঝে আখ চাষে আগ্রহ বাড়ছে।

কারখানার শ্রমিক বাবুল প্রতাপ বলেন, ইতিপুর্বে আমাদের বেতন ঠিকমত পেতাম না। মাসের পর মাস বেতন বকেয়া থাকত। পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করেছি। বর্তমানে সঠিক সময়ে বেতন ভাতা পাওয়ায় এখন আমরা ভালো আছি। শ্রমিক-কর্মচারী ইউনিয়নের বর্তমান সভাপতি গোলাম রসুল নির্বাচিত হওয়ার পর আমাদের অধিকার রক্ষায় তিনি কাজ করে যাচ্ছেন। মিলের বিভিন্ন সেক্টরে তিনি দুর্নিতী কমিয়েছেন। এই কমিটি আসার পর আমরা ভালো আছি।

এ ব্যাপারে মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন বলেন, এ বছর কাঁচামালের সহজলভ্যতা ছিল। এছাড়াও আখের ভালো ফলন হওয়া আর শ্রমিক-কর্মচারীদের প্রচেষ্টায় মিলটি ব্রেকডাউন হয়নি। যে কারণে মিলের চিনি আহরণের হার বেড়েছে। আমরা আশা করছি গত মৌসুমের চেয়ে এ বছর অর্ধেক পরিমান লোকসান হবে। আর এভাবে চললে আগামী কয়েক বছরের মধ্যে লাভের মুখ দেখবে।

জমির দলিল জালিয়াতি করে মূল মালিককে হয়রানির অভিযোগ

স্টাফ রিপোর্টার

মনির হোসেন নামের এক ব্যক্তির বিরুদ্ধে অন্যের জমির জাল বায়না-দলিল করে মূল মালিক রহিমা খাতুনের পরিবারকে হত্যার হুমকির অভিযোগ উঠেছে।

ভুক্তভোগী রহিমা খাতুনের মেয়ে হোসনে আরা এহসান শনিবার (২০ মার্চ) দুপুরে খুলনা প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিতভাবে এ অভিযোগ করেন। এ সময় তিনি বলেন, আমি ঢাকার পল্লবী থানাধীন মিরপুরে বাবা, মা সহ বসবাস করছি। আমার আব্বার দুইটি কিডনিই ড্যামেজ হয়ে গেছে। আমার মার (রহিমা খাতুন) বয়সও ৭৫ বছরের উপরে যার ফলে তিনিও বার্ধক্যজনিত সহ নানা অসুখে ভুগতেছেন।  ৪/৫ মাস আগে ডাক্তার জানান আমার আব্বার দুইটা কিডনি ৮৫% অকার্যকর হয়ে গেছে এবং তাকে সপ্তাহে দুইবার ডায়ালাইসিস দিতে হবে। এতে প্রতি মাসে প্রায় এক লক্ষ ত্রিশ হাজার টাকার খরচ হবে। এ খরচ ব্যয় করা আমাদের পরিবারের পক্ষে সম্ভব না হওয়ায় আমার মার মালিকানাধীন খুলনা জেলার ডুমুরিয়া থানার চক-আসানখালী মৌজাধীন কিছু জমি বিক্রি করার সিদ্ধান্ত গ্রহন করি। জমি বিক্রি করতে গেলে জানতে পারি খুলনার কুখ্যাত ভূমি দস্যু বেনু গাজী এবং তার আর এক সহযোগী ভূমি দস্যু হাবিবুল্লাহ আমার মাকে মৃত ঘোষনা করে মিথ্যা ওয়ারেশ ক্যাম বের করে মোঃ সাইফুল ইসলাম নামের খুলনার এক লোকের কাছে জমি বিক্রয় করেছেন। এই জালিয়াতি সম্পর্কে আমার মা  কিছুই জানতেন না। এসময় মা ঢাকার রামপুরার মনির হোসেন নামের এক দূরসম্পর্কের আত্মীয়কে জমি বিক্রি করার জন্য একজন মধ্যস্তকারী ব্যক্তি হিসাবে মনোনীত করেন এবং ক্রেতাদের সাথে কথা বলার সুবিধার্থে তাকে একটা অ-রেজিস্ট্রি স্ট্যাম্পে চুক্তি পত্র সম্পাদন করে দেন যার মেয়াদ ছয় মাস। যে মেয়াদ শেষ হবে ১০ এপ্রিল। চুক্তির পর থেকে প্রায় ২ মাস তিনি কোন ক্রেতা ঠিক করতে পারেননি।  হঠ্যাৎ করে তিনি নামে মাত্র একটা দাম একাই ক্রেতার সাথে ঠিক করে আমার মাকে জানান এবং জমি বিক্রি করার জন্য তাকে জোর করেন। এত অল্প টাকায় জমি বিক্রি করবে না বলে মা মনিরকে জানিয়ে দেয়। এরপর তিনি অতি অল্প দিনের মধ্যে ৬ থেকে ৭ জন ক্রেতা ঠিক করে বিভিন্ন দরদাম একাই ঠিক করেন। তিনি এমন অবস্থার সৃষ্টি করেন যে তিনিই জমির মালিক। আমার মা জানতে পারে যে মনির ঐ ভূমি দস্যূ হাবিবুল্লাহ ও বেনু গাজীর লোক। আমার মা মনিরকে জানিয়ে দেন যে তিনি আর উনাকে জমির মধ্যস্থকারী হিসাবে রাখতে রাজি না এবং চুক্তি পত্রে শর্ত অনুযায়ী উক্ত চুক্তি পত্র ভঙ্গ হয়েছে। এটা জানানোর পর ফোনের মাধ্যমে মাসহ আমার ভাই বোনদের হুমকি দেওয়া শুরু করে দেন মনির। যার কারনে আমরা পুরো পারিবার নিরাপত্তাহীনতায় মধ্যে রয়েছি। এ অবস্থায় ২১ জানুয়ারি মনির মার বিনা অনুমতিতে এস,এম সুজাউদৌলা নামের এক ক্রেতার সাথে ৩০০ টাকার একটি স্ট্যাম্পে জমির দরদাম ঠিক করে একটি চুক্তি পত্র সম্পাদন করেন। এই খবর আমার মা জানতে পেরে খুলনার একটি স্থানীয় দৈনিকে একটি সতর্কীকরন বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এর পর থেকে মনির আরও ক্ষীপ্ত হন। তিনি ১৪ ফেব্রুয়ারি বিজ্ঞ মহানগর হাকিমের ৪নং আমলী আদালত খুলনাতে আমার মাকে ১নং আসামী করে আমার সহ আমার দুই বোন মোট (০৪)চার জনকে আসামী করে এই প্রতারক , দালাল মনির মামলা দায়ের করেন।

উক্ত মামলায় করেন, আমার মা তার কাছ থেকে বিশ লক্ষ টাকা জমির বায়না বাবদ নিয়েছে। মামলায় উল্লেখিত বায়নার টাকা গ্রহণের তারিখ ১৫জানুয়ারি উল্লেখ করেন। মামলায় উল্লেখিত ঘটনা ঘটার স্থান এবং ১ম সাক্ষী শাহনেওয়াজ হোসেন বাপ্পী আমার চাচাত ভাই। মামলার কপি পাওয়ার পর তার কাছ থেকে জানতে পারি তিনি এ সাক্ষ্য প্রদান করেন নি। এটা জালিয়াতি। মনিরের বিরুদ্ধে আমরা পল্লবী থানায় ৩ টা অভিযোগ দায়ের করি। এরপর তিনি ঢাকার বাসায় সরাসরি হাজির হয় এবং আমার মাসহ আমাদের সকল ভাই-বোনদের কে হুমকি দিয়ে আসে। এরপর ১০ ফেব্রুয়ারি পল্লবী থানায় মনির একটি অভিযোগ দায়ের করে -যেখানে ২০ লক্ষ টাকার একটি অ-রেজিস্ট্রি বায়না দলিলের কপি দাখিল করেন। সেখানে তদন্ত করে পুলিশ মনিরকে প্রতারক ঠক ও জালিয়াতিকারী হিসেবে উল্লেখ্য করেন। সংবাদ সম্মেলনে জালিয়াত মনিরের হাত থেকে রক্ষা পেতে তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

 “খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন ও কার্যকরী বাস্তবায়ন” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু

খবর বিজ্ঞপ্তি

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এ “খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রণয়ন ও কার্যকরী বাস্তবায়ন” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। শনিবার সকাল ০৯টায় বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ সভাকক্ষে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। প্রশিক্ষণ কর্মশালায় রিসোর্র্স পার্সন হিসেবে সেশন পরিচালনা করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) এর উর্ধ্বতন ব্যবস্থাপনা উপদেষ্টা এবং হিসাববিজ্ঞান ও আর্থিক ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান জনাব এম. আমিনুর এবং সভাপতিত্ব করেন আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোঃ আবু জাকির মোর্শেদ।

কর্মশালায় বার্ষিক কর্মসম্পাদন চুক্তির পটভূমি; চুক্তি প্রণয়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন; খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ বার্ষিক কর্মসম্পাদন চুক্তির কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষমাত্রাসমূহ এবং এ সংক্রান্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। বিশ^বিদ্যালয়ের ডীন, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় প্রধান, প্রভোস্ট, পরিচালক, দপ্তর প্রধান ও গ্রেড-১০ থেকে তদুর্দ্ধ গ্রেডের কর্মকর্তাগণকে তিনটি গ্রুপে ভাগ করে আগামী ২২ মার্চ পর্যন্ত প্রশিক্ষণ কর্মশালা চলবে।

খুলনায় বঙ্গবন্ধুর অবদান এ অঞ্চলের মানুষের কাছে চিরস্মরণীয় হয়ে আছে:সিটি মেয়র

খবর বিজ্ঞপ্তি

খুলনার মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, খুলনাঞ্চলের উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান এ অঞ্চলের মানুষের কাছে চিরস্মরণীয় হয়ে আছে। আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধুর ডাকে এ অঞ্চলের মানুষ সব সময় সাড়া দিয়েছে। বঙ্গবন্ধুর খুলনাঞ্চলের সফর আওয়ামী লীগের রাজনীতির বিকাশ এবং দক্ষিণাঞ্চলের উন্নয়নকে তরান্বিত করেছে। এ প্রেক্ষাপটে রচিত খুলনায় বঙ্গবন্ধু নামক গ্রন্থ এ প্রজন্মের জন্য গুরুত্ব বহন করবে।

শনিবার (২০ মার্চ) সকাল ১০টায় স্থানীয় সার্কিট হাউজ মিলনায়তনে কাজী মোতাহার রহমান বাবু রচিত খুলনায় বঙ্গবন্ধু নামক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। দৈনিক কালান্তর সম্পাদক কাজী তারিক আহমদ এ গ্রন্থের প্রকাশক। তিনি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বলেন, খুলনার সাথে তার আত্মার সম্পর্ক ছিল। ছোট ভাই শহীদ শেখ আবু নাসের খুলনায় স্থায়ীভাবে বসবাস করতেন। এখানে বাবা-মাকে দেখতে বঙ্গবন্ধু খুলনায় আসতেন। খুলনার উন্নয়নে তিনি বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। এ গ্রন্থে সে বিষয়গুলো আলোকপাত করা হয়েছে। নিঃসন্দেহে গবেষণার জন্য বইটি সহায়ক ভূমিকা রাখবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্তি জেলা প্রশাসক (এল এ) মারুফুল আলম। বিশেষ অতিথি ছিলেন খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হাসান আহমেদ মোল্লা ও খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মাহাবুব আলম সোহাগ। বক্তৃতা করেন খুলনা জেলা আইজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাড. চিশতী সোহরাব হোসেন সিকদার, রূপান্তরের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক স্বপন গুহ, স্বাধীনতা শিক্ষক পরিষদের খুলনা সমন্বয়কারী মোঃ দোলোয়ার হোসেন। স্বাগত ভাষণ দেন বইয়ের প্রকাশক ও কালান্তর সম্পাদক কাজী তারিক আহমদ। পবিত্র কোরআন তেলওয়াত করেন অধিকারের মুখপাত্র হাফেজ মুহাম্মদ নুরুজ্জামান ফকির, গীতা পাঠ করেন এ্যাড. অচিন্ত্য কুমার দাস। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন নৈহাটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম পলাশ ও এ্যাড. মাসুম বিল্লাহ।

তালায় খলিলনগর ইউনিয়ন আওয়ামী লীগের কর্মী সমাবেশে

ইলিয়াস হোসেন, তালা

তালা উপজেলার খলিলনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী প্রভাষক প্রনব ঘোষ বাবলুকে বিজয় করার লক্ষ্যে কর্মী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  শনিবার (২০মার্চ) বিকালে খলিলনগর ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে খলিলনগর হাইস্কুল চত্ত্বরে সমাবেশের সভাপত্বিত করেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান সরদার ইমান আলী। সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন খলিলনগর নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী তালা প্রেসক্লাবের সভাপতি প্রভাষক প্রনব ঘোষ বাবলু।  কর্মী সভায় বক্তব্য রাখেন তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নূরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ঘোষ সনৎ কুমার, সাতক্ষীরা জেলার আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কাজী আখতার হোসেন,দফতর সম্পাদক শেখ হারুন-উর-রশিদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক অ্যাডভোকেট অনিত কুমার মুখার্জী, তালা উপজেলা আওয়ামী লীগের  যুগ্ম-সাধারণ সম্পাদক মীর জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক ও তালা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মুরশিদা পারভীন পাঁপড়ি, উপজেলা ছাত্রলীগের সভাপতি শেখ সাদি, খলিলনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোড়ল সিরাজুল ইসলাম,তথ্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক সাংবাদিক তপন চক্রবর্তী, আওয়ামী লীগনেতা মোঃ আফজাল হোসেন, ইউনিয়ন সেস্বছাসেবক লীগের সভাপতি দীপায়ন মন্ডল প্রমুখ। সভায় বিভিন্ন ওয়ার্ড ও ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ,কৃষকলীগ, শ্রমিকলীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

উক্ত সভায় অতিথিবৃন্দসহ বক্তারা আগামী ১১ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে খলিলনগর ইউনিয়ন থেকে নৌকা প্রতীকের প্রার্থী প্রভাষক প্রণব ঘোষ বাবলুকে বিজয়ী করার জন্য সকল নেতা-কর্মীকে একত্রিতভাবে কাজ করার আহবান জানান।

তালায় সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে সংলাপ

ইলিয়াস হোসেন

তালা উপজেলার কুমিরায় ইউনিয়ন পরিষদে সংখ্যালঘুদের ক্ষমতায়ন ও তাদের অধিকার নিশ্চিত করার জন্য এ্যাডভোকেসি প্রকল্পের আওতায় উপকারভোগী ও সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে এক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ মার্চ) সকালে  নারী উন্নয়ন সংস্থা’র আয়োজনে ও মাইনরিটি রাইটস গ্রুপ ইউরোপ ও নোরাদ এবং অগ্রগতি সংস্থার আর্থিক সহযোগিতায় এ সংলাপ অনুষ্ঠিত হয়। নারী উন্নয়ন সংস্থার পরিচালক গুলশান আরার পরিচালনায় সংলাপে বক্তব্য রাখেন কুমিরা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান শফিকুল ইসলাম, সংরক্ষিত মহিলা ইউপি সদস্য সামেরা বানু, শিক্ষক সেলিনা ইয়াসমিন, ইউনিয়ন পরিষদ উদোক্তা এস এম শহিদুল ইসলাম, অগ্রগতি সংস্থার প্রকল্প সম্বন্বয়ক মাসুম বিল্লাহ সবুজ, স্বপ্ন ফাউন্ডেশন কর্মী রাজিব বিশ^াস, নারী উন্নয়ন সংস্থার সংশ্লিষ্ট প্রকল্পের কর্মী তৌকির হাসান প্রমুখ।

সাংবাদিকরা বস্তুনিষ্ঠ, সত্য সংবাদ তুলে ধরলে দেশ-জাতি উপকৃত হবে: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

তথ্য বিবরণী

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, সাংবাদিকরা বস্তুনিষ্ঠ, সত্য সংবাদ তুলে ধরলে দেশ-জাতি উপকৃত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের আগেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা সহজ হবে। তিনি শনিবার খুলনা মহানগীর একটি হোটেলে বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি (বিএমএসএস) নামে একটি সংগঠনের আত্মপ্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। শ্রম প্রতিমন্ত্রী বলেন, অসির চেয়ে মসি বড়। সাংবাদিকরা মশি নিয়ে সক্রিয় থাকলে সমাজের অন্যায় অনিয়ম তুলে ধরার সাথে উন্নয়ন ও অগ্রগতির তথ্য তুলে ধরলে দেশে এগিয়ে যাবে। প্রতিমন্ত্রী খুলনা অঞ্চলের সাংবাদিকদের এ ধরণের একটি মহতি উদ্যোগ গ্রহণের জন্য সাধুবাদ জানান। তিনি সাংবাদিক সমাজের নিরাপত্তা এবং উন্নয়নের জন্য একতাবদ্ধ থাকার পরার্মশ দেন। প্রতিমন্ত্রী সাংবাদিক হুমায়ুন কবির বালু, হারুন অর রশিদ এবং মানিক সাহাসহ যে সকল সাংবাদিক পেশাগত কারণে নির্যাতিত নিপিড়িত মানুষের পক্ষে কথা বলার জন্য শহিদ হয়েছেন। তিনি তাদের আত্মার মাগফিরত কামনা করেন। যে সকল সাংবাদিক সরকার প্রদত্ত করোনা প্রণোদনা পাননি তারা যাতে প্রণোদনার অর্থ পান সে বিষয়ে সহায়তার অশ^াস দেন। বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি’র চেয়ারম্যান খন্দকার আছিফুর রহমানের সভাপতিত্বে  অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মহাসচিব মোঃ সুমন সরদার, আইন সহায়তা কেন্দ্রের সভাপতি শরীফ মজনুর শামীম বাবু, সার্চ মানবাধিকার সোসাইটির পরিচালক এসএম বদরুল আলম রয়েল, মুহাম্মদ নুরুজ্জামান, সোয়েব আরিফ, আবু হামজা বাধন প্রমুখ বক্তৃতা করেন। প্রতিমন্ত্রী সভা শেষে তিন বছর মেয়াদী বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটির সভাপতি হিসেবে খন্দকার আছিফুর রহমান এবং মোঃ সুমন সরদারকে মহাসচিব হিসেবে নাম ঘোষণা করেন।

খুলনায় শনিবার করোনা ভ্যাকসিন নিয়েছেন দুই হাজার ২০ জন

তথ্য বিবরণী

খুলনায় শনিবার মোট দুই হাজার ২০ জন করোনা ভ্যাকসিন নিয়েছেন। এর মধ্যে খুলনা সিটি কর্পোরেশন এলাকায় তিনশত ১৯ জন এবং নয়টি উপজেলায় মোট এক হাজার সাতশত এক জন। উপজেলাগুলোর মধ্যে দাকোপ একশত ৪০ জন, বটিয়াঘাটায় দুইশত ২০ জন, দিঘলিয়া ৩৫ জন, ডুমুরিয়া তিনশত ১০ জন, ফুলতলা ৩০ জন, কয়রা সাতশত ২৮ জন, পাইকগাছা একশত ৪০ জন, রূপসা ৩৩ জন এবং তেরখাদায় ৬৫ জন টিকা গ্রহণ করেছেন। টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ এক হাজার একশত ১৮ এবং মহিলা নয়শত দুই জন। এ পর্যন্ত খুলনা জেলায় মোট এক লাখ ৫৪ হাজার ৩৯ জন টিকা গ্রহণ করেন। এর মধ্যে পুরুষ ৯২ হাজার ৩১ এবং মহিলা ৬২ হাজার আট জন।

ধীরে ধীরে জমে উঠছে খুলনার মুজিববর্ষ একুশে বইমেলা

খবর বিজ্ঞপ্তি

ধীরে ধীরে জমে উঠছে খুলনার মুজিববর্ষ একুশে বইমেলা। ইতোমধ্যে বইয়ের স্টল মালিকগণ তাদের স্টল গুছিয়ে বসেছেন। মেলায় উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বইপ্রেমী দর্শক ক্রেতার আনাগোনা। শনিবার ছিল মুজিববর্ষ একুশে বইমেলা, খুলনা’র ২য় দিন। বিকাল ৪ টায় বইমেলার মঞ্চে স্থানীয় কবিদের স্বরচিত কবিতা পাঠের আসরের মধ্য দিয়ে দিনের অনুষ্ঠানমালার সূচনা হয়। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিশেনায় ছিল শাপলা কুড়ি খেলাঘর ও তারার মেলা সাংস্কৃতিক সংঘের শিল্পীবৃন্দ। প্রচুর দর্শকশ্রোতা সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করে। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শেখ আসাদুজ্জামান মিথুন, সাবিত্রী গাইন নীলিমা ও  তরিকুল ইসলাম।

ডিজিটাল কানেক্টিভিটির মতো সাইবার সিকিউরিটি বৃদ্ধি জরুরি: যবিপ্রবি উপাচার্য

যশোর অফিস

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন সাইবার সিকিউরিটির উপর গুরুত্বারোপ করে বলেছেন, দেশের অর্থনৈতিক লেনদেন, শিক্ষা প্রদান, প্রশাসনিকসহ বিভিন্ন কার্যক্রম অনেকটাই এখন ডিজিটাল পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। তবে যে গতিতে ‘ডিজিটাল কানেক্টিভিটি’ আমরা বৃদ্ধি করেছি, সেই গতিতে ‘সাইবার সিকিউরিটি’ বৃদ্ধি নিশ্চিত করা যায়নি। দেশের স্থিতিশীলতার জন্য এটি খুবই জরুরি।  

শনিবার সকালে যশোরের শেখ হাসিনা সফট্ওয়্যার টেকনোলজি পার্কের সম্মেলন কক্ষে ‘সাইবার সিকিউরিটি ফর নেটওয়ার্কিং প্রফেশনালস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন এসব কথা বলেন। দক্ষিণ কোরিয়া ভিত্তিক ট্রান্স ইউরোশিয়া ইনফরমেশন নেটওয়ার্কের ইউরোপীয়ান ইউনিয়নের এশিয়া কানেক্ট প্রকল্পের সহায়তায় চার দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, ডিজিটাল কানেক্টিভিটিতে আমরা যতটা অগ্রসর, সাইবার সিকিউরিটিতে আমরা ততটা পশ্চাৎপদ। যদি আমরা সাইবার জগতকে নিরাপদ না রাখতে পারি, তাহলে এটি যেকোনো সময় আরেকটি মহামারী হিসেবে দেখে দেবে। তিনি বলেন, আমাদের অর্থনৈতিক কার্যক্রম, একাডেমিক কার্যক্রম, প্রশাসনিক কার্যক্রম, বিভিন্ন নিরাপত্তাবাহিনীসহ বিভিন্ন সংস্থার কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। কিন্তু তাদের যদি সাইবার সিকিউরিটি না দিতে পারি, হয়তো একদিন সকালে উঠে দেখা যাবে দেশের পুরো সিস্টেম ভেঙ্গে পড়েছে। দেশ স্থবির হয়ে পড়েছে। সুতরাং দেশের উন্নয়ন ও অগ্রগতির ধারা স্থিতিশীল রাখতে সাইবার সিকিউরিটি বৃদ্ধির কোনো বিকল্প নেই। সাইবার জগৎকে নিরাপদত রাখতে দেশের নেটওয়ার্ক পেশাজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আমি বিশ^াস করি।

যবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ মো. গালিবের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন- খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. এম এম এ হাসেম, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. এস এম তাওহিদুল ইসলাম, শিক্ষা মন্ত্রণালয়ের সিইডিটি প্রকল্পের আইসিটি বিশেষজ্ঞ প্রকৌশলী মো. জাহিদুল ইসলাম প্রমুখ।

বিভিন্ন ধরনের ‘ডিডস’, ‘ম্যালওয়ার’ এবং ‘ওয়েব অ্যাপ্লিকেশন’ দিয়ে সাইবার আক্রমনের ধরন, কার্যপরিধি, ক্ষতিকারক দিকসমূহ প্রশিক্ষণ কর্মশালায় তুলে ধরা হয়। একইসঙ্গে এর থেকে পরিত্রাণ পেতে নেটওয়ার্ক পেশাজীবীদের দায়-দায়িত্ব ও করণীয় বিষয়ে প্রশিক্ষণ দেন সাইবার সিকিউরিটিতে দক্ষ বিশেষজ্ঞগণ। এই প্রশিক্ষণ কর্মশালায় বিডিরেনসহ বাংলাদেশের ২৫টি বিশ^বিদ্যালয় প্রায় ৩২ জন নেটওয়ার্ক পেশাজীবী অংশ গ্রহণ করেছেন। যবিপ্রবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত কর্মশালাটি শেষ হবে আগামী ২৩ মার্চ।

যশোরে সড়ক দুর্ঘটনায় আহত ছাত্রের মৃত্যু

যশোর অফিস

শনিবার সকালে যশোর মাগুরা সড়কের চিত্রা মডেল কলেজের সামনে সড়ক দুর্ঘটনায় আহত হন রুবেল হোসেন (২৮) নামের এক কলেজ ছাত্র। গুরুতর আহত ছাত্রটি এদিন দুপুরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করে। নিহত রুবেল যশোরের বাঘারপাড়া উপজেলার দৌলতপুর গ্রামের আব্দুল খালেকের ছেলে।

বাঘারপাড়া থানার ওসি ফিরোজ উদ্দীন জানান, শনিবার সকাল সাড়ে ১০টার দিকে মোটরসাইকেলে করে যশোরের দিকে যাচ্ছিলো রুবেল। এসময় বিপরীতমুখি একটি বাসকে সাইড দেওয়ার সময় পিছন থেকে একটি বালির ট্রাক এসে তাকে চাপা দেয়। গুরুতর আহত অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রুবেল মারা যায়। ঘটনার পরপরই পুলিশ ট্রাকটি জব্দ করেছে। তবে চালক পালিয়ে গেছে বলে জানান তিনি।

হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক আহম্মেদ তারেক সামস বলেন, রুবেলের অবস্থা খুবই গুরুতর ছিলো। ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় দুপুর ১টার দিকে তার মৃত্যু হয়েছে।

যশোরে শিশু ধর্ষণের অভিযোগ

যশোর অফিস

যশোরে আবারো পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগ উঠেছে। নির্যাতিত মেয়েটিকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঘটনাটি ঘটেছে আজ শুক্রবার (১৯ মার্চ) দুপুরে যশোর সদর উপজেলার ছোট হৈবতপুর গ্রামে।

নির্যাতিত শিশুর মা অভিযোগ করে বলেন, আমার প্রতিবেশী রবিউল ইসলামের ছেলে জীবন আজ দুপরে আমার পাঁচ বছরের মেয়েকে চকলেট দেওয়ার কথা বলে তাদের ঘরের ভেতরে নিয়ে যায়। এসময় জীবনের বাড়িতে কেউ ছিলো না। এরপর তার মুখ চেপে ধর্ষণ করে। আমার মেয়ে কাঁদতে কাঁদতে বাড়িতে আসে। এসময় তার যৌনাঙ্গ থেকে রক্তক্ষরণ হচ্ছিল। আমরা টের পেয়ে যশোর জেনারেল হাসপাতালে নিয়ে আসি।

তিনি আরো বলেন, রবিউলের পরিবারই খারাপ। এরা গ্রামের কয়েকটি মেয়ের সর্বনাশ করেছে। আজ আমার মেয়ের সাথেও একই ঘটনা ঘটলো।

হাসপাতালের জরুরি বিভাগের ডাক্তার শাহিনুর রহমান সোহাগ বলেন, সেক্সুয়্যাল এ্যাসাল্ট হিসাবে শিশুটিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার যৌনাঙ্গ থেকে রক্তক্ষরণ বন্ধ হচ্ছিল না। তাকে প্রথমে লেবার ওয়ার্ড পরে শিশু সার্জারি ওয়ার্ডে পাঠানো হয়েছে।

হাসপাতালের আরএমও আরিফ আহম্মেদ বলেন, শিশুটির শারীরিক অবস্থা এখন ভালো। ধর্ষণের অভিযোগের কারণে আলামত সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট আসার পরে বিস্তারিত জানা যাবে।

কোতোয়ালী থানার ওসি মোহম্মদ তাজুল ইসলাম বলেন, এ ঘটনা জানার পরে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

যশোরে গভীর রাতে বৃদ্ধকে কুপিয়ে হত্যা

যশোর অফিস

যশোরে গহর আলী (৫৫) নামে এক বৃদ্ধকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। শুক্রবার গভীর রাতে গহর আলীর বাসভবনে হামলা চালিয়ে তাকে গুরুতর আহত করা হয়। আর শনিবার চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

নিহত গহর আলী যশোর সদর উপজেলার রামনগর এলাকার বাসিন্দা।

হত্যার বিষয়টি নিশ্চিত করেছেন যশোর কোতোয়ালি মডেল থানার ওসি তাজুল ইসলাম। তিনি বলেন, রাতে তার উপর হামলা করা হয়েছিলো। আজ সকালে তিনি মারা গেছেন। এই ঘটনায় এক নারীকে আটক করা হয়েছে।

স্থানীয়রা জানান, সাম্প্রতি গহর আলীর ছেলে ইয়াসীনের সাথে একই এলাকার সাগর নামে এক ব্যক্তির ভাগ্নির বিয়ে হয়। কিন্তু গহর আলীর পরিবার এই বিয়ের স্বীকৃতি দেয়নি। এজন্য বেশ কিছুদিন ধরে সাগরদের সাথে তাদের দ্বন্দ্ব চলছিলো। যার জের ধরে শুক্রবার গভীর রাতে সাগরের নেতৃত্বে বাবু, ছট্টু, জুয়েল, আল আমিনসহ এলাকায় অজ্ঞাত আরো কয়েক যুবক তাদের বাড়িতে হামলা করে। এ সময় গহর আলীকে কুপিয়ে গুরুতর জখম করা হয়। পরে পরিবারের সদস্যরা গহর আলীকে উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালে নিয়ে আসেন। কিন্তু অবস্থা গুরুতর হওয়ায় চিকিৎসকরা গহর আলীকে খুলনায় রেফার্ড করেন। গতকাল শনিবার সকালে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

নগরীতে মুনসুর গোলাম সাইফুল প্যানেলের গণসংযোগ

খবর বিজ্ঞপ্তি

খুলনা জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী পরিষদের নির্বাচনকে সামনে রেখে গণসংযোগ করেছে মুনসুর গোলাম সাইফুল পরিষর। গতকাল শনিবার এ্যাড. মো. সাইফুল ইসলামের নেতৃত্বে পূর্ণ প্যানেলের প্রার্থীরা দিনব্যাপি সদর, সোনাডাঙ্গা, খালিশপুর, দৌলতপুর ও খানজাহান আলী থানাধীন বিভিন্ন ক্লাবের ভোটার সদস্যদের সাথে এ গণসংযোগ করা হয়। এসময়ে উপস্থিত ছিলেন, আবুল মুনসুর আজাদ, মো: গোলম রহমান, সফিকুর রহমান, আলহাজ¦ মো. মনিরুজ্জামান খোকন,হাজী মো. মোতালেব মিয়া, সুজন আহমেদ, একরামুল কবীর মিলটন, মো. ইউসুফ আলী, ইমতিয়াজ হোসেন পিলু, জেড, এ মাহমুদ ডন, এস ওয়াহিদুর রহমান বাবু, শরীফ মো: বদরুজ্জামান মামুন, শাহ আসিফ হোসেন রিংকু, মো. আব্দুস সালাম ঢালী, মো: আবুল হোসেন আবুল, মো. ইয়াছিন খান, মোহাম্মদ আলী, মো. মনিরুজ্জামান মহসিন, মো: খাইরুল এহসান (মানিক), কে এম ইকবাল, শেখ জামিল আকতার লেলিন, হালিমা ইসলাম, শাহনাজ ফাতেমা আজাদ মৌরি। এ সময়ে প্রার্থীরা তাদের প্যানেলকে বিজয়ী করতে মূল্যবান ভোট দেয়ার জন্য অনুরোধ করেন।

জিল্লুর রহমান জাতির যেকোনো ক্রান্তিলগ্নে কান্ডারির ভূমিকা পালন করতেন

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জিল্লুর রহমান ছিলেন আপদমস্তক প্রগতিশীল, ধর্মনিরপেক্ষ রাজনীতিক। মুক্তিযুদ্ধে তাঁর বীরত্বপূর্ণ ভূমিকা ছিল, আবার ভাষা আন্দোলনেও তাঁর সক্রিয় অংশগ্রহণ ছিল। বঙ্গবন্ধুর অন্যতম আস্থাভাজন ছিলেন তিনি। অত্যন্ত আস্থাভাজন হওয়ায় বঙ্গবন্ধু তাকে দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব দিয়েছিলেন। তিনি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাথেও সেই অবিচল আস্থার সাথে কাজ করেছেন এবং বারবার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। দেশের রাজনৈতিক সংকট, বিশেষ করে এক-এগারোর সময় শুধু আওয়ামী লীগের নয়, দেশের রাজনীতির অভিভাবকের ভূমিকা পালন করেন জিল্লুর রহমান। জিল্লুর রহমান জাতির যেকোনো ক্রান্তিলগ্নে কান্ডারির ভূমিকা পালন করতেন। দলের দুঃসময়ে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দলকে সুসংহত রাখতে তার ভূমিকা ছিল অনন্য।

গতকাল শনিবার বাদ মাগরিব দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মহানগর আওয়ামী লীগ আয়োজিত স্মরণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্মরণ সভায় বক্তব্য রাখেন, মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা। খুলনা মহানগর আওয়ামী লীগ দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগের পরিচালনায় স্মরণ সভায় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, এ্যাড. আইযুব আলী শেখ, অধ্যা. আলমগীর কবির, কাউন্সিলর শামছুজ্জামান মিয়া স্বপন, এ্যাড. অলোকা নন্দা দাস, বীরেন্দ্র নাথ ঘোষ, হাফেজ মো. শামীম, শেখ নুর মোহাম্মদ, শহিদুল ইসলাম বন্দ, এস এম আকিল উদ্দিন, মোতালেব মিয়া, রনজিত কুমার ঘোষ, এ্যাড ইকবাল আহমেদ, এসএম আসাদুজ্জামান রাসেল,  আমির হোসেন, এ্যাড. এনামুল হক শামীম, এশরুল হক, মো. সিহাব উদ্দিন, আব্দুল কাদের শেখ, কাউন্সিলর কনিকা সাহা, কাউন্সিলর রেকসোনা কালাম লিলি, আঞ্জুমানোয়ারা, নুরানী রহমান বিউটি, রেজওয়ানা প্রধান, নিভানা পারভিন, আইরিন চৌধুরী, নাছরিন আক্তার সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

ভোলায় পুকুরে রূপালি ইলিশ

খুলনাঞ্চল রিপোর্ট

ভোলার চরফ্যাশনের কুকরি-মুকরি ইউনিয়নের একটি পুকুর সেচে মিলেছে ৮টি রূপালী ইলিশ। প্রত্যেকটির ওজন এক কেজির বেশ। ওই ইলিশগুলো দেখতে পুকুরপাড়ে ভিড় জমান এলাকাবাসী।

কুকরি-মুকরি ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের আমিনপুর এলাকার একটি পুকুর শুক্রবার সেচে শুকানো হয়। পুকুরটি চরফ্যাশন প্রেসক্লাবের সভাপতি হাসেম মহাজনের। পানি শুকিয়ে ফেলার পরই ইলিশগুলো দেখতে পান সংশ্লিষ্টরা। পুকুরে ইলিশ মাছ পাওয়া গেছে-এমন খবর চারদিকে ছড়িয়ে পড়লে মাছগুলো দেখতে পুকুর পাড়ে ভিড় করে উৎসুক জনতা। চরফ্যাশন প্রেসক্লাবের সভাপতি ও কুকরি-মুকরি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হাসেম মহাজন আমাদের সময়কে বলেন, ‘আমার পুকুরে জেলেরা রুই, কাতলাসহ বিভিন্ন মাছের সঙ্গে ৮টি ইলিশ মাছ পেয়েছে। ইলিশগুলোর প্রতিটির ওজন প্রায়ে এক কেজি। গত বর্ষায় জোয়ারের পানিতে এ পুকুরটি ডুবে যায়। ওই সময় হয়তো ইলিশগুলো পুকুরে প্রবেশ করে।’ এ বিষয়ে বরিশাল বিভাগীয় মৎস্য অফিসের সহকারী পরিচালক এএসএম নাজমুল সালেহীন জানান, জোয়ারের পানিতে পুকুর তলিয়ে গেলে তখন হয়তো এ ইলিশ মাছগুলো প্রবেশ করেছে। যদি পুকুরের পানি নোনা হয় এবং পুকুরে নদীর মতো খাবার পায় তাহলে ইলিশ বাঁচতে পারে।

২৩ ডিম দিল আরেকটি বাটাগুর বাসকার

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের চার বাটাগুর বাসকার কচ্ছপের মধ্যকার আরও একটি কচ্ছপ ২৩টি ডিম পেড়েছে। শনিবার সকালে প্রজনন কেন্দ্রের পুকুরপাড়ে বালুর ভেতর থেকে ডিমগুলো তুলে সংরক্ষণ করা হয়। এ নিয়ে গত দু’মাসে তিন দফায় তিনটি কচ্ছপ ৭৩টি ডিম দিল। প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, কচ্ছপের ডিমগুলো ইনকিউবেটরে রাখা হয়েছে। এই কেন্দ্রে প্রজননে সক্ষম বিলুপ্ত প্রজাতির ডিমপাড়া উপযোগী চারটি বাটাগুর বাসকার মা কচ্ছপ রয়েছে। গত ১৮ ফেব্রুয়ারি এদের মধ্যে একটি কচ্ছপ ২৭টি, ৩ মার্চ দ্বিতীয় দফায় আকেটি কচ্ছপ ২৩টি, ৫ মার্চ অন্য একটি মা কচ্ছপ ২৩টি ডিম দেয়। ডিমপাড়ার দিন থেকে ৬৫-৬৭ দিন পর ডিম থেকে বাচ্চা পাওয়া যায়।

বন বিভাগ জানায়, ২০১৪ সাল থেকে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বাটাগুর বাসকার কচ্ছপের প্রজননের কার্যক্রম শুরু হয়।

রামপালে বিএনপি নেতা হালিম যুবদল নেতা লাভলু অসুস্থ,দোয়া চেয়েছেন পরিবার

মেহেদী হাসান, রামপাল (বাগেরহাট)

রামপাল উপজেলা যুবদলের সদস্য সচিব প্রার্থী মো. লাভলু ফকির অসুস্থ হওয়ায় বিএনপি নেতৃবৃন্দ সুস্থতা কামনা করেছেন। শুক্রবার রাতে বাড়িতে থাকা অবস্থায় গুরুতর অসুস্থ হলে ওই রাতেই তাকে খুলনার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন উপজেলা ছাত্রদলের সদস্য সচিব মো. রবিউল ইসলাম। তার পরিবারের পক্ষ থেকে লাভলু ফকিরের দ্রুত সুস্থতার জন্য দোয়া চেয়েছেন। তিনি রামপাল উপজেলা যুবদলের সদস্য সচিব প্রার্থী ছিলেন। অপরদিকে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে অসুস্থ আছেন উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব মোস্তফা কামাল পাটোয়ারী (হালিম)। হালিম কে  দেখতে যান শেখ ফরিদুল ইসলাম এবং তার খোঁজ খবর নেন ও তার পাশে কিছু সময় কাটান। তাদের আশু সুস্থতা কামনা করে বিবৃতি দিয়েছেন, বাগেরহাট জেলা বিএনপির যুগ্ম আহবায়ক লায়ন ডক্টর শেখ ফরিদুল ইসলাম, উপজেলা বিএনপির সভাপতি আলহাজ্ব শেখ হাফিজুর রহমান তুহিন, সাধারণ সম্পাদক মল্লিক মিজানুর রহমান মজনু,উজলকুড় ইউনিয়ন বিএনপির সাধারন সম্পাদক মিলন আকুন্জি,যুবদলের আহবায়ক প্রার্থী এস,এম, মোহাসিন হোসেন, উপজেলা দপ্তর সম্পাদক কাজী জাহিদুল ইসলাম, যুবদল নেতা আলমগীর কবির বাচ্চু, সেচ্ছাসেক দল নেতা কাজী অজিয়ার রহমান, মাসুদুর রহমান পিয়াল, ছাত্রদলের আহবায়ক মোল্লা তরিকুল ইসলাম শোভন, সদস্য সচিব মো. রবিউল ইসলাম, যুগ্ম আহবায়ক মেহেদী হাসান, ,আশিকুজ্জামান সুমন প্রমুখ।

কেশবপুরে জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় মহিলাসহ আহত-২

কেশবপুর (যশোর) প্রতিনিধি:

যশোরের কেশবপুরে জমিজমা সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় এক মহিলাসহ ২জন আহত হয়েছে। আহতদের ¯’ানীয় ডাক্তার প্রাথমিক চিকিৎসা দিয়েছেন। এঘটনায় শনিবার হামলাকারীদের বিরুদ্ধে কেশবপুর থানায় লিখিত অভিযোগ হয়েছে। অভিযোগ সুত্রে জানাগেছে, উপজেলার মেহেরপুর গ্রামের গোলাপ সরদারের ছেলে রবিউল ইসলামের সাথে প্রতিবেশী মোসলেম সরদারের ছেলে বাবু(৩৫) ও মশিয়ার গংদের সাথে জমি নিয়ে দীর্ঘদিন বিরোধ চলে আসছিল। এবং তারা বিভিন্ন সময় রবিউলের পরিবারকে মারপিট ও বিভিন্ন প্রকার ভয়ভীতি ও হুমকি প্রদান করে আসছিলো। এরই জের ধরে ২০ মার্চ শনিবার সকালে আব্দুল গফফারের হুকুমে বাবু, মশিয়ার, সিরাজুল গংরা রবিউলের বসত বাড়ি ভাংচুর করে রাস্তা নির্মান শুরু করে। এসয় রবিউল ও তার স্ত্রী হাজিরা বাধা নিষেধ করতে গেলে তারা রবিউল ও তার স্ত্রী হাজিরাকে এলাপাতাড়ি মারপিট করে গুরুতর আহত করে। এলাকাবাসি আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য ¯’ানীয় ডাক্তারের কাছে নিয়ে যায়। এ হামলার ঘটনায় রবিউল ইসলাম বাদি হয়ে মোসলেম সরদারের ছেলে বাবু(৩৫) ও মশিয়ার রহমান(৪০), গোলাম সরদারের ছেলে সিরাজুল ইসলাম(৪৭) ও মহিদুল ইসললাম(৪০), সিরাজুল ইলামের ছেলে রসুল(১৯), স্ত্রী শাবানা(৪২),স্বরুপ মোড়লের ছেলে গফ্ফার মোড়ল সহ মোট ৭জনের নামে শনিবার কেশবপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে। এবিষয়ে কেশবপুর থানার অফিসার ইনচার্জ মোঃ জসিম উদ্দিন বলেন, অভিযোগ পেয়েছি তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যব¯’া গ্রহন করা হরে।

ডুমুরিয়ায় বিএনপি ও অঙ্গসংগঠনের প্রস্তÍতি সভা

ডুমুরিয়া প্রতিনিধি

ডুমুরিয়া উপজেলা বিএনপির অঙ্গ ও সহযোগি সংগঠনের আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে এক প্রস্তÍতি মুলক সভা অনূষ্ঠিত হয়েছে।গতকাল শনিবার বিকেলে জাকারিয়া সুপার মার্কেট দলীয় কার্যালয়ে অয়োজিত সভায় সভাপতিত্ব করেন জেলা বিএনপির প্রকাশণা সম্পাদক ও উপজেলা বিএনপির যুগ্ম-আহবায়ক শেখ হাফিজুর রহমান।উপজেলা সেচ্ছাসেবক দলের আহবায়ক এফএম রফিকুল ইসলামের সঞ্চালনায় বক্তব্যদেন জেলা শ্রমিকদলের সম্পাদক খান ইসমাইল হোসেন,বিএনপি নেতা সরদার আঃ মালেক,আ ঃরব আকুঞ্জি,সম আবু শাহামা,শেখ শাহিনুর রহমান শাহিন,মুনছুর আলী মোল্যা,সম মোতালেব,জাফর আলী খাঁ,আবু সাঈদ ফকির, নিলোৎপল নিলয়,জিয়াউর রহমান জীবন,হাবিবুর রহমান হাবিব,মহিবুর রহমান,এমএম জাফর হাসান, আসাদুজ্জামান আসাদ,ফয়সাল চৌধুরী,মনিরুজ্জামান সোহাগ,ফয়সাল আহমেদ মানিক,হাবিবুর রহমান,ফরিদুর রহমান উজ্জ্বল,লিটন ফকির,সোহাগ গোলদার,ইভান গাজী,আশরাফুল ইসলাম,খান সোয়েব আকতার,শেখ সাকিল আহমেদ,মোঃ আব্দুল্লাহ,মোঃ কিবরিয়া,আছাদুজ্জামান সজল,মেহেদী হাসান প্রমূখ।

ঝালকাঠি জেলা কল্যাণ সমিতি খুলনার কার্যনির্বাহী সমিটির সভা

খবর বিজ্ঞপ্তি

শনিবার সন্ধ্যা ৭ টায় ঝালকাঠি জেলা কল্যাণ সমিতি খুলনা কার্যনির্বাহী সমিটির সভা নগরীর পাওয়ার হাউস মোড়ের হোটেল কাইফিংয়ে অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি সৈয়দ মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলহাজ্ব এ এসএম মনিরুজ্জামান খানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সহ-সভাপতি মু. শাহ আলম, আলহাজ্ব মো. শাহাদাৎ হোসেন, আলহাজ্ব মো. কামাল হোসেন তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক মো. জহিরুল ইসলাম জাহাঙ্গীর, মো. জয়নাল আবেদীন, মো. রাজ্জাক হোসেন, অর্থ সম্পাদক এবিএম রুস্তম আলী, সাংগঠনিক সম্পাদক মোল্লা মো. সাজ্জাদ হায়দার, দফতর সম্পাদক আলহাজ্ব মো. জাহাঙ্গীর আলম, ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ্ব মাওলানা মুহাম্মদ মুশফিকুর রহমান, শিক্ষা বিষয়ক সম্পাদক মো. আনোয়ার হোসেন, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক আব্দুল বারেক হাওলাদার, আইন বিষয়ক সম্পাদক শাহ আলম সরদার, প্রচার সম্পাদক খন্দকার শাহীন হোসেন, নির্বাহী সদস্য মো. বেলায়েত হোসেন বেলাল, মো, শফিকুল ইসলাম প্রমুখ। সভার শুরুতেই জাতীর জনক, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার আত্মার মাগফিরাত কামনা করা হয়। এ সময় তার জীবনীর উপর আলোচনা করা হয়। পরে স্বাধীনতার ৫০ বর্ষপূতির এই শুভালগ্নে শহীদদের আত্মার মাগফিরাত কামনা এবং করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যারা মত্যুবরণ করেছেন তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। এ সময় যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের সুস্থ্যতা কামনা করা হয়। পাশাপাশি সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করা হয়। সভায় সমিতির সাংগঠনিক কার্যক্রম গতিশীল করার জন্য সকলকে আন্তরিকতার সাথে কাজ করার অনুরোধ জানানো হয়।

সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ৭ গুণী ব্যক্তিকে দখিনা পদক প্রদান

খবর বিজ্ঞপ্তি

খুলনার ঐতিহ্যবাহী জন ও সমাজকল্যাণমূলক সংগঠন দখিনার পারিবারিক মিলনমেলা-২১ ও দখিনা পদক প্রদান-২০২০ অনুষ্ঠান শনিবার দুপুরে ডুমুরিয়া থানাধীন থুকড়ার আমভিটায় অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ও খুলনা জজ কোর্টের এডিশনাল পিপি এ্যাডভোকেট হেমন্ত সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাইকগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আনোয়ার ইকবাল মণ্টু। বিশেষ অতিথি ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের খুলনা বিভাগীয় পরিচালক মোঃ ইসরাইল হোসেন ও জাহানাবাদ সী ফুডস লিঃ-এর ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব আব্দুল জব্বার মোল্লা। অনুষ্ঠানের শুরুতেই দখিনার পদক প্রদান ও পারিবারিক মিলনমেলা উপলক্ষ্যে প্রকাশিত বিশেষ স্মরণিকা “দখিনা”র মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ। সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ৭ গুণী ব্যক্তিকে দখিনা পদক ২০২০ প্রদান করা হয়। এ বছর যারা পদক পেয়েছেন তাদের মধ্যে রয়েছেনÑমুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় বাগেরহাট জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ কামরুজ্জামান টুকু ও বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন ডেপুটি জেনারেল ম্যানেজার বীর মুক্তিযোদ্ধা জি এম আব্দুল হাকিম, শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদান রাখায় যশোর জেলা স্কুলের প্রধান শিক্ষক এ কে এম গোলাম আযম, নারী জাগরণের বিশেষ অবদান রাখায় শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যাপক মিনু মমতাজ, প্রকৌশল পেশায় বিশেষ অবদান রাখায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক প্রকৌশলী হরেন্দ্রনাথ ম-ল, চিকিৎসা সেবায় বিশেষ অবদান রাখায় খুলনার প্রাক্তন সিভিল সার্জন ডাঃ মোঃ ইয়াছিন আলী সরদার, সমাজ সেবায় বিশেষ অবদান রাখায় মিনারা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হাজী মোঃ মিকাইল হোসেন। স্বাগত বক্তব্য রাখেন পদক মনোনয়ন বোর্ডের চেয়ারম্যান ও নৌ-পরিবহণ মালিক গ্রুপের মহাসচিব আলহাজ্ব ওয়াহিদুজ্জামান খান পল্টু। দখিনার সাধারণ সম্পাদক প্রকৌশলী রফিকুল আলম সরদারের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেনÑদখিনার সহ-সভাপতি কবি মুর্শিদা আক্তার রনি, এস এম আকবার হোসেন, অধ্যাপক সেলিনা বুলবুল, যুগ্ম সাধারণ সম্পাদক অহিদুজ্জামান খোকন, জি এম ইউনুস আলী, প্রকৌশলী বেনজির আহমেদ জুয়েল, সাংবাদিক শেখ দিদারুল আলম, দপ্তর সম্পাদক জি এম মঈন উদ্দীন, আলহাজ্ব জাহিদ হাবিব, সাংবাদিক আব্দুল আজিজ, মিনা অছিকুর রহমান দোলন, নাজমুল হক খোকন, রেহানা পারভীন প্রমুখ।

শরণখোলার সাউথখালীতে মেম্বর প্রার্থীকে উপজেলা ভাইস চেয়ারম্যানের ভয়ভীতি প্রর্দশন

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি ঃ

বাগেরহাটের শরণখোলার সাউথখালী ইউনিয়নে উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজের পছন্দের মেম্বর প্রার্থীকে বিজয়ী করতে প্রতিপক্ষের প্রার্থী ও কর্মী-সমার্থকদের মারধরসহ ভয়ভীতি প্রর্দশনের অভিযোগ পাওয়া গেছে। শনিবার দুপুরে শরণখোলা প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনে সাউথখালী ইউনিয়নের ১ নম্বর সোনাতলা ওয়ার্ডের মেম্বর মোঃ শফিকুল ইসলাম ডালিম এ অভিযোগ করেন।

লিখিত বক্তব্যে তিনি জানান, আমি মনোনয়ন পত্র সংগ্রহ করলে উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ আমাকে মোবাইল ফোনে গালাগালি সহ এলাকা ছেড়ে যেতে হুমকি দেয়। ইতিমধ্যে তিনি বিভিন্ন পথসভায় সাউথখালী ইউনিয়নের কোন ওয়ার্ড থেকে কে মেম্বর হবেন তা তিনি বলে দিবেন বলে ঘোষনা দেন। এছাড়া ভাইস চেয়ারম্যানের পছন্দের প্রার্থী আমার প্রতিদ্বন্দ্বি মোঃ জাহাঙ্গীর হোসেন হাওলাদার আমার কর্মীদের মারধর ও ভয়ভীতি প্রদর্শন করে আসছে। শুক্রবার দিবাগত রাতে তার সমর্থক আনসার হাওলাদার ও পান্না আকনের দোকানে অগ্নি সংযোগ করে। এতে আনসারের  তিন লক্ষাধিক এবং পান্না আকনের এক লাখ টাকার ক্ষতি হয়। এর আগে জাহাঙ্গীরের নেতৃত্বে আমার কতিপয় কর্মীকে হামলা করতে আসলে তা প্রতিরোধ করতে গিয়ে আমার কয়েকজন কর্মী সমর্থক আহত হয়। এছাড়া প্রতিদ্বন্দ্বী জাহাঙ্গীরসহ তার ১৫/২০ কর্মী ভাইস চেয়ারম্যান পারভেজের বরাদ দিয়ে ওই রাতে আমার কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে এলাকা ছেড়ে যেতে হুমকি দেয়। জানতে চাইলে উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ বলেন, মেম্বর প্রার্থী ডালিম ও তার লোকজন প্রতিপক্ষ প্রার্থী জাহাঙ্গীর হাওলাদারের কর্মীদের রক্তাক্ত জখম করেছে। এখন নিজের দোষ ঢাকতে আমাকে জড়ানোর চেষ্টা করছে। শরণখোলা থানার অফিসার ইন চার্জ মোঃ সাইদুর রহমান জানান, সহিংসতা এড়াতে সাউথখালীতে সার্বক্ষনিক পুলিশ টহল দিচ্ছে। এছাড়া আগুন লাগানোর ঘটনাটি সত্যতা যাচাইয়ে তদন্ত করা হচ্ছে।

কয়রা মহারাজপুর ইউনিয়ানের ইএইচডি প্রকল্পের শুভ উদ্বোধন

কয়রা প্রতিনিধি

কয়রা উপজেলার মহারাজপুর ইউনিয়নে “সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা (ইএইচডি)” প্রকল্পের শুভ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার  (২০ মার্চ) সকাল ১০ টায় ইউনিয়ন পরিষদের হলরুমে যুক্তরাজ্য সরকারের পররাষ্ট্র কমনওয়েল্থ এন্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)-এর আর্থিক সহায়তায় কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সার্বিক তত্ত্বাবধানে “সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা (ইএইচডি)” প্রকল্পের পক্ষ থেকে খুলনা মুক্তি সেবা সংস্থা (কেএমএসএস) এর বাস্তবায়নে অনুষ্ঠিত হয়। ৬ নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ শাহাদাৎ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৪নং মহারাজপুর ইউপি চেয়ারম্যান জি এম আব্দুল্লাহ আল মামুন লাভলু। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সহকারী হেলথ ইন্সক্টার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জগলুল হায়দার। এসময় উপস্থিত ছিলেন ৪নং মাহারাজপুর প্যানেল চেয়ারম্যান ও ইউনিয়ানের ইউপি সদস্যগন ও কমিনিটি কিøনিক এর সিএইচসিপি বৃন্দ, ইউনিয়ানের স্বাস্থ্য কম্পপ্লেক্স এর এফডাব্লুভি, ইএইচডি প্রকল্পের পার্টনার অর্গানাইজেশান সংস্থা ডিআরআর, আরএ্ইচস্টেপ-এর প্রতিনিধিগণ। অনুষ্ঠান এর ”ইএইচডি” প্রকল্পের কার্যক্রম সম্পর্কে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশ করেন রুরাল হেলথ কোঅর্ডিনেটর, কেএমএসএস ইএইচডি প্রকল্প মো: বজলুর রহমান।

আশাশুনির বুধহাটায় দুগ্ধ শীতলীকরণ কেন্দ্র উদ্বোধন

আশাশুনি প্রতিনিধি

বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিঃ এর উদ্যোগে আশাশুনিতে দুগ্ধ শীতলীকরণ কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। শনিবার (২০ মার্চ) বিকাল ৩ টায় উপজেলার বুধহাটা-কুল্যার মোড়ে এ কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

আশাশুনি, কালিগঞ্জ ও পাইকগাছা উপজেলার ৪৫ টি খামার থেকে প্রতিদিন দুধ সংগ্রহ করে এই কেন্দ্রে শীতলীকরণের মাধ্যমে দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়নের ঢাকা কেন্দ্রে প্রেরন করা হবে। প্রাথমিক ভাবে প্রতিদিন ৩০০০ লিটার দুধ শীতলীকরণ করে প্রেরন করা হবে এবং পরবর্তীদে প্রতিদিন ৫০০০ লিটার দুধ শীতলীকরণ করে প্রেরন করা হবে। কেন্দ্রের শুভ উদ্বোধন করেন, মিল্ক ইউনিয়নের চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপু। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মিল্ক ইউনিয়নের ব্যবস্থাপনা পরিচালক ও যুগ্ম সচিব অমর চান বণিক। এসময় মিল্ক ইউনিয়ন খুলনার ব্যবস্থাপক ডাঃ আশরাফুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক (সদস্য) তপন কুমার রায়, মিল্ক ইউনিয়ন সাতক্ষীরার ব্যবস্থাপক ডাঃ আক্তার হোসেন নোবেল ও আশাশুনির ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুল ইসলাম। কেন্দ্রর মাধ্যমে ৩ উপজেলার ৪৫ খামারীর খামারে গাভী প্রদান, চিকিৎসা সেবা, ন্যায্যমূল্যে গো-খাদ্য সরবরাহ, গুণগত মানের উপর মূল্যবৃদ্ধি, কৃত্রিম প্রজননসহ বিভিন্ন সহযোগিতা প্রদান করা হয়ে থাকে। ফলে এসব খামারের দুধ বিক্রয় নিশ্চিত হলো।

 শোভনালী ইউনিয়ন পরিষদে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালন

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার শোভনালী ইউনিয়ন পরিষদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালন করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় এ উপলক্ষে আলোচনা সভা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। ইউনিয়ন আ’লীগের সভাপতি ইউপি চেয়ারম্যান প্রভাষক ম মোনায়েম হোসেনের সভাপতিত্বে ও এমএম সাহেব আলীর পরিচালনায় অনুষ্ঠানে আশাশুনি প্রেসক্লাবের সভাপতি জিএম আল ফারুক, রিপোর্টাস ক্লাবের সাধারণ সম্পাদক আব্দুস সামাদ বাচ্চু, প্রভাষক জাকির হোসেন ভুট্টো, শাহাদাৎ হোসেন টিটল, ইউপি সদস্য উদয় কান্তি বাছাড়, ইউপি সদস্য আলমগীর হোসেন, আব্দুল হান্নান, আব্দুল গফ্ফার, ফারুক হোসেন, দীলিপ কুমার মন্ডল, আজিজুল ইসলাম, আব্দুল আজিজ, ওয়ার্ড আ’লীগের সভাপতি হাবিবুর রহমান হবি, সমাজ সেবক আক্তার হোসেন শাহীন, মুক্তিযোদ্ধা সন্তান সংসদের উপজেলা যুগ্ম-সদস্য সচিব আবু মোঃ শাহনেওয়াজ, কৃষকলীগ নেতা জিয়াউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। সবশেষে আমন্ত্রিত ও স্থানীয় শিল্পীদের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়।

শ্রীউলায় মস্তিস্কবিকৃত মহিলার আত্মহত্যা

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার শ্রীউলায় গলায় ফাঁস দিয়ে এক মস্তিস্ক বিকৃত মহিলা আত্মহত্যা করেছে। শনিবার (২০ মার্চ) ভোরে ইউনিয়নের কাকড়াবুনিয়া গ্রামে এ ঘটনা ঘটে। আলহাজ্ব পিচির উদ্দিন সরদারের স্ত্রী শাহিদা খাতুন (৫৫) দীর্ঘদিন মস্তিস্ক বিকৃতির কারনে অস্বাভাবিক জীবন যাপন করতেন। এই ভালো এই মন্দ এমন পরিস্থিতির মধ্যে স্বামীর সংসারে বসবাস করে এসেছেন। ঘটনার সময় স্বামী মসজিদে সালাতে গেলে স্ত্রী ভোরের কোন এক সময় রান্না ঘরের আড়ার সাথে গলায় শাড়ি কাপড়ের পাড়সহ কাপড়ের অংশ বিশেষ দিয়ে বেধে আত্মহত্যা করেন। পাশের রাজ্জাক সরদারের পুত্র মোস্তাকিম সকালে পিচির উদ্দিনের দোকানে মালামাল কিনতে গিয়ে বাড়ির মধ্যে টিউব ওয়েলে গিয়ে রান্না ঘরের দিকে তাকিয়ে ঝুলন্ত শাহিদাকে দেখতে পেয়ে চিৎকার করলে ঘটনা জানাজানি হয়। পুলিশ ঘটনাস্থানে গিয়ে সুরতহাল রিপোর্ট শেষে কারো কোন অভিযোগ না থাকায় লাশ দাফনের অনুমতি প্রদান করেন।

আশাশুনিতে টাকা হাতিয়ে নিয়ে ২য় স্ত্রীকে হাকিয়ে দেওয়ার অভিযোগ

আশাশুনি প্রতিনিধি

আশাশুনিতে ১ম স্ত্রীকে বিদায় করে দিয়ে ২য় স্ত্রীর মাধ্যমে এনজিও থেকে ও তার কাছ থেকে দেড় লক্ষাধিক টাকা নিয়ে আত্মসাতের পর ২য় স্ত্রীকেও হাকিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে দ্বিতীয় স্ত্রী আবেদা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। লিখিত অভিযোগে জানাগেছে, আশাশুনি গ্রামের আঃ ওহাব সরদারের কন্যা আবেদা খাতুনের সাথে একই গ্রামের বাবলা সরদারের সাথে ৮বছর পূর্বে বিবাহ হয়। বাবলা তার ১ম স্ত্রীর সাথে বনিবনা না হওয়ায় তাকে ৭৫ হাজার টাকা দিয়ে পরিত্যাগ করেন। এই টাকা তিনি ২য় স্ত্রীর কাছ থেকে নিয়েছিলেন। এরপর তিনি দ্বিতীয় স্ত্রীর সাথে ঘর সংসার করার এক পর্যায়ে স্ত্রীর মাধ্যমে সমিতি থেকে ৫০ হাজার টাকা উত্তোলন করিয়ে নিয়ে হোটেল ব্যবসা শুরু করেন। হোটেল ভাল না চলায় আরআরএফ থেকে ৭০ হাজার টাকা উঠিয়ে বাগদা চিংড়ীর ব্যবসা এবং  পরে সিট কাপড়ের ব্যবসা করার জন্য ব্র্যাক হতে ২৫ হাজার টাকা ও স্ত্রীর ব্যক্তিগত তহবিল হতে ১৫ হাজার টাকা হাতিয়ে নেন। সমুদয় টাকা হাতিয়ে নেওয়ার পর স্বামী আবারও ১ম স্ত্রীর সাথে যোগাযোগ শুরু করলে ২য় স্ত্রী বাধা দিলে মারধর করতে থাকে এবং প্রায় ৬ মাস হলো ২য় স্ত্রীর সাথে সকল যোগাযোগবন্ধ করে দেয়। গত ৯ মার্চ আবেদা স্বামীর বাড়িতে গেলে স্বামীসহ তার ভাইয়েরা তার উপর অশ্লীল ভাষায় গালিগালাজ করে এবং টাকা দিতে পারবেনা ও তাকে নিয়ে ঘর সংসার করবেনা বলে জানিয়ে দেয়। অভিযোগ পেয়ে পুলিশ তদন্ত শুরু করেছে।

কামরুলকে মারপিট করে আহতের পরদিন রাতে ঘরে আগুন

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার বুধহাটায় অবস্থিত আল্লাহর দান ফিলিং স্টেশনের কর্মচারীকে মারপিট করে হাসপাতালে পাঠানোয় তৃপ্ত না হয়ে পরদিন রাতে রান্না ঘরে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার দিবাগত রাতে সদর উপজেলার জোড়দিয়া গ্রামে আগুনে ঘর পোড়ানোর ঘটনা ঘটে।

ফিলিং স্টেশনের কর্মচারী কামরুজ্জামান উত্তর জোড়দিয়ার বাসিন্দা। পূর্ব শত্রুতার জেরধরে গোবরদাড়ি গ্রামের আলাউল সরদার, বাপ্পি হোসেন, জোড়দিয়া গ্রামের হায়দার আলী ও সিরাজুল ইসলাম ওরফে জুল ১৮ মার্চ সকালে লাঠিশোটা নিয়ে কামরুজ্জামানের বসতবাড়িতে অনাধিকার প্রবেশ করে গালিতালাজের এক পর্যায়ে বেধড়ক মারপিট করে আহত করে। তার স্ত্রী ঠেকাতে গেলে তাকেও মারপিট ও শ্লীলতাহানি ঘটায়। ঘরে থাকা নগদ ৫০ হাজার টাকা, গলায় থাকা স্বর্নের চেইন ছিনিয়ে নেয়। স্বাক্ষীরা তাদেরকে উদ্ধার করে গুরুতর আহত কামরুজ্জামানকে সাতক্ষীরা হাসপাতালে ভর্তি করেন। এব্যাপারে ঐদিনই থানায় লিখিত অভিযোগ করা হয়। আহত কামরুজ্জামান ও তার পরিবারের লোকজন জানান, হামলাকারীরা তাকে হাসপাতালে পাঠিয়েও স্বস্তি পায়নি। পরদিন ১৯ মার্চ দিবাগত রাতে আবারও তারা তাদের বাড়িতে ঢুকে রান্না ঘরে আগুন দিলে পুড়ে যায়। তারা চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন।  

প্রতাপনগর ঝাপালিয়া খেয়াঘাটের দুরাবস্থার উন্নয়ন হবে কি!

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার প্রতাপনগ ইউনিয়নের ঝাপালিয়া মাদারবাড়ীয়া খেয়াঘাট সংস্কারের অভাবে চরম দুরাবস্থায় রয়েছে। অর্ধশত বছরের পুরাতন খেয়াঘাটের প্লাটফরম নষ্ট হয়ে যাওয়ায় পারাপারের যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দীর্ঘ কয়েক যুগ আগে থেকে এই খেয়াঘাটটি প্লাট ফরম নষ্ট হয়ে যাওয়ায় খেয়া পারের যাত্রীরা দুরাবস্থায় নদী পারাপারে বাধ্য হচ্ছে। প্রতাপনগর ইউনিয়নের বিভিন্ন শ্রেনী পেশার মানুষ, পাশ্ববর্তী শ্যামনগর উপজেলার নওয়াবেকী, কাশিমাড়ী, জয়নগর গ্রামের মানুষ শ্যামনগর উপজেলা এবং সাতক্ষীরা জেলা শহরে যাতায়াতে এই খেয়া পারাপার হয়ে থাকে। শ্যামনগর উপজেলার বিভিন্ন অঞ্চলের মানুষ এইক ভাবে প্রতাপনগর ইউনিয়নে আত্মীয়তার বজায় রাখতে ও ব্যবসায়ীক কাজে এই ঝাপালিয়া খেয়াঘাট ব্যবহার করে থাকে। বিশেষ করে প্রতাপনগর ইউনিয়নর মৎস্য ব্যবসায়ীরা তাদের মাছ বিক্রি করতে নওয়াবেঁকী বাজারে মৎস্য আড়তে যেতে এই খেয়া পার হয়ে থাকেন। গুরুত্ব অনুভব করে খেয়াঘাটটি লক্ষ লক্ষ টাকায় ডাক/ইজারা প্রদান করা হয়ে থাকে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে খেয়াঘাটের শ্যামনগর পাড় কাশিমাডী ঝাপালি পার্শে ঘাটটি পাকা এবং উন্নত করা হলেও আশাশুনি প্রতাপনগর ইউনিয়নের মাদার বাড়ীয়া পারের ঘাট পুনঃ নির্মান বা সংস্কার কাজ করা হয়নি। ফলে হাটু কাদা মাড়িয়ে কষ্টকর পরিস্থিতি বুকে ধারণ করে খেয়া পারাপার হয়ে থাকে। ফলে দিনে দিনে বেহাল দশায় বিরক্ত যাত্রীরা এখন দিনে দিনে অন্য পথের যাত্রী হতে শুরু করেছে। গত বছরের করোনা কালীন লকডাউনে প্রায় তিন মাস খেয়াঘাট বন্ধ ছিল। তারপর ২০ মে আম্ফান ঘূর্ণিঝড়ে প্রতাপনগর ইউনিয়ন দীর্ঘ প্রায় দশ মাস নিমজ্জিত ছিল। তখন যাত্রীশূন্য হয়ে পড়েছিল এই খেয়াঘাট। উল্লেখ্য, বিগত দিনে খেয়া পারাপারে কাদাপানি মেখে যাত্রীদের উঠানামার হাত থেকে মুক্তি দিতে ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেনের সার্বিক সহযোগিতায় কিছুটা পথ ইটের সোলিং করা হয়েছিল। কিন্তু ২০ মে জ্বলোচ্ছাস ও আম্ফানের তান্ডবে রাস্তার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ফলে পুরো এলাকা এখন চলাচল অনুপযোগি হয়ে পড়েছে। এব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

খাজায় নির্বাচনী অফিস উদ্বোধন

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলা খাজরা ইউনিয়নের গদাইপুরে চেয়ারম্যান প্রার্র্থীর নির্বাচনী অফিস উদ্বোধন করা হয়েছে। নির্বাচনী অফিসের শুভ উদ্বোধন করেন, ইউপি চেয়ারম্যান আলহাজ্জ্ব শাহনেওয়াজ ডালিম। এসময় দলীয় নেতা কর্মীদের মধ্যে মামুন হোসেন, বাপ্পি সরদার, জাকির হোসেন, টুকু সরদার, আনিস সরদার, খায়রুল ইসলাম, সাব্বির হোসেন, কবির হোসেন, হেলাল প্রমুখ উপস্থিত ছিলেন। অফিস উদ্বোধনের পর চেয়ারম্যান নির্বাচনী এলাকার মানুষের খোঁজ খবর নেন এবং সকলের কল্যানে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

সুনামগঞ্জে হামলার প্রতিবাদে যশোর উদীচীর মানববন্ধন

যশোর অফিস

সুমানগঞ্জের শাল্লা উপজেলার নওয়াগাঁও গ্রামের হিন্দু পল্লীতে হামলা ও লুটপাটে জড়িতদের বিচারের দাবিতে যশোরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টায় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যশোর জেলা সংসদের আয়োজনে প্রেসক্লাব যশোরের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ঘন্টাব্যাপী মানববন্ধনে উদীচী শিল্পীগোষ্ঠী যশোর জেলা সংসদের ভারপ্রাপ্ত সভাপতি মাহাবুবুর রহমান মজনুর নেতৃত্বে অর্ধশতাধিক সাংস্কৃতিককর্মী অংশ নেন।

এসময় বক্তারা বলেন, সাম্প্রদায়িক সম্প্রতি বিনষ্ট করে একটি মহল রাজনৈতিক ফায়দা লুটতে চায়। তারাই এই হামলার সাথে জড়িত। দেশে সংগঠিত বিভিন্ন ঘটনায় তাদের জড়িত থাকার প্রমাণ মিললেও বিচারের মুখোমুখি হয় না। যে কারণে একের পর এক নির্যাতনের ঘটনা ঘটছে।

অবিলম্বে জড়িতদের সনাক্ত করে বিচারের মুখোমুখি করার জোর দাবি জানান মানববন্ধনে অংশ নেওয়া সাংস্কৃতিককর্মীরা।