সারা খুলনা অঞ্চলের খবর

9
Spread the love

আশাশুনিতে করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভা

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সকালে উপজেলা পরিষদ হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসনের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা। সভায় সহকারী কমিশনার (ভূমি) শাহিন সুলতানা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোসলেমা খাতুন মিলি, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুদেষ্ণা সরকার, ওসি (তদন্ত) মাহফুজুর রহমান, পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহাঙ্গীর আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহাগ খান, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নান, প্রেসক্লাব সভাপতি জি এম আল ফারুক, রিপোর্টাস ক্লাব সেক্রেটারী আব্দুস সামাদ বাচ্চু, মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার হাসানুজ্জামান, সমবায় অফিসার (ভারপ্রাপ্ত) রমেন্দু কুমার সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় রেজিষ্ট্রেশনের মাধ্যমে আশাশুনি হাসপাতালে আগামী ৭ ফেব্রুয়ারী করোনার টিকা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আশাশুনিতে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই শুরু শনিবার

আশাশুনি প্রতিনিধি

 আশাশুনি উপজেলার জাতীয় কাউন্সিলের অনুমোদন বিহীন বেসামরিক গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধাদের গেজেট নিয়মিতকরণের লক্ষ্যে যাচাই-বাছাই অনুষ্ঠিত হবে আগামী শনিবার (৬ ফেব্রুয়ারি) হতে।

উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সদস্য সচিব মীর আলিফ রেজা উপজেলার ১১ ইউনিয়নের মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই এর জন্য তপশীল ঘোষণা করেছেন। ঘোষিত তপশীল মোতাবেক ৬ ফেব্রুয়ারি বড়দল, শোভনালী, বুধহাটা, কুল্যা ও শ্রীউলা ইউনিয়নের ৫২ জন মুক্তিযোদ্ধার, ৭ ফেব্রুয়ারি খাজরা ও আশাশুনি সদরের ৫০ জন মুক্তিযোদ্ধার এবং ৮ ফেব্রুয়ারি দরগাহপুর, কাদাকাটি, আনুলিয়া ও প্রতাপনগর ইউনিয়নের ৩৪ জন মুক্তিযোদ্ধাকে যাচাই বাছাই করা হবে। প্রতিদিনি সকাল ১০ টা হতে দুপুর ১২ টা এবং দুপুর ২.৩০ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত যাচাই-বাছাই কার্যক্রম চালান হবে।

বড়দলে মেম্বার নীলকন্ঠ গাইনের নির্বাচনী মতবিনিয় সভা

আশাশুনি প্রতিনিধি

 আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নে ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য নীলকণ্ঠ গাইন নির্বাচনী মতবিনিময় সভা করেছেন। বৃহস্পতিবার বিকালে নিজস্ব বাস ভবনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ইউনিয়নের ৫নং ওয়ার্ড (হেতাইলবুনিয়া, কদমতলা, লক্ষ্মীখোলা, মুরারীকাটি, মাদিয়া ও জেলপাতুয়া গ্রাম) -এ তিনি ইউপি সদস্য নির্বাচিত হওয়ার পর বিগত ৫ বছরে ওয়ার্ডের উন্নয়নে নিজেকে সপে দিয়ে অনেক কিছু করেছেন। যার মধ্যে জেলপাতুয়া শামছুরের বাড়ি হতে ইমান আলির বাড়ি পর্যন্ত রাস্তা ইটের সোলিং, কেনারামের বাড়ি হতে চিত্ত মন্ডলের বাড়ি পর্যন্ত সোলিং, মাদিয়া কিরণ মন্ডলের বাড়ি হতে সমরেশের বাড়ি, মুরারিকাটি ভোট মন্ডলের বাড়ি হতে রমেশের বাড়ি, জেলপাতুয়া হরষিতের দোকান হতে বিশ্বনাথের বাড়ি গামী সড়কের সোলিং, হেতাইলবুনিয়া হরষিত গাইনের বাড়ি হতে হরেন্দ্রর দোকান, মাদিয়ার কিরণের বাড়ি হতে সমরের বাড়ি, হেতাইলবুনিয়া হরেনের বাড়ি হতে অমল গাইনের বাড়ি পর্যন্ত মাটির কাজ করেছেন। জেলপাতুয়া, কদমতলা, লক্ষ্মীখোলা (১টি চলমান, ১টি শেষ) কালভার্ট নির্মান, জেলপাতুয়া নারুনবাড়ির খালে ব্রীজ, মাদিয়া খাল ও হেতাইলবুনিয়া খালে ব্রীজ করা হয়েছে। হেতাইলবুনিয়া শ্মশানঘাট করা হয়েছে। মাদিয়া স্কুল মাঠ, লক্ষ্মীখোলা কমিউনিটি ক্লিনিক মাঠ, হেতাইলবুনিয়া স্কুল মাঠ, জেলপাতুয়া মনসা মন্দির মাঠ, জেলপাতুয়া বৈরাগি বাড়ি যজ্ঞ মন্দির মাঠ, সরদার বাড়ি যজ্ঞ মন্দির রাস্তা, হেতাইলবুনিয়া বাসন্তি মন্দির মাঠ ভরাট কাজ করা হয়েছে। মাদিয়া মন্দির (ষষ্ট পল্লী), মাদিয়া সার্বজনীন কালিমন্দির ও বাসন্তি মন্দিরে টিআর প্রদান করা হয়েছে। ওয়ার্ডে এই সময়ে ২৪টি জোড়া ও ১৫টি সিঙ্গেল পানির ট্যাংকি, ২টি পিএসএফ, ৩০টি স্যানেটারী ল্যাট্রিন, ৩৫টি সৌর বিদ্যুৎ ও ২টি স্ট্রীট ল্যাম্প স্থাপন করা হয়েছে। এছাড়া অনিয়মমুক্ত বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী, ভিজিডি কার্ড, ১০ টাকা কেজি মূল্যের চাউলের কার্ড প্রদান এবং সুষ্ঠু ভাবে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। মেম্বার নীলকণ্ঠ আরও বলেন, তার সফলতায় ঈর্ষান্বিত হয়ে প্রতিপক্ষরা মিথ্যাচার ও ষড়যন্ত্রের মাধ্যমে আমাকে হয়রানীর অপচেষ্টা করে যাচ্ছেন। কিন্তু তাদের ষড়যন্ত্র বুঝতে পেরে মানুষ মুখ ফিরিয়ে নিয়েছেন। আমি সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছি। অন্যায়কে প্রশ্রয় দেয়নি। তাই জনগণ আবারও আমাকে নির্বাচিত করবেন এ বিশ্বাস আমার আছে। ভোটাররাও একই মনোভাবে বদ্ধপরিকর। ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দিয়ে ওয়াদা পুরণ করেছি। আমি নির্বাচিত হতে পারলে, অসমাপ্ত সকল সড়কের কাজ শেষ করবো, কোন কাচা রাস্তা থাকবেনা। ভাতাভোগিরা বঞ্চিত হয়নি, আগামীতেও হবেনা। খাল উন্মুক্ত করা, পয়ঃ নিস্কাশন ব্যবস্থা নিশ্চিত করা, বাকী কালভার্ট নির্মান করা হবে। ১০০% মাদকমুক্ত ওয়ার্ড নিশ্চিত করেছি, চুরি-ডাকাতি বন্ধ করেছি, মানুষ নিশ্চিন্তে ঘুমাতে পারছে ভবিষ্যতেও বজায় রাখবো। মানুষের মধ্যে বিবাদ, সংঘর্ষ ঘটলে সাথে সাথে আপোষ করার চেষ্টা করেছি, থানা পুলিশ করতে দেইনি। আমি অসহায় মানুষের পাশে ছিলাম, থাকবো, ওয়ার্ডকে শান্তিপূর্ণ ওয়ার্ডে পরিণত করতে কার্পন্য করবো না।

আশাশুনিতে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আনন্দ মিছিল

আশাশুনি প্রতিনিধি

 বহুল আলোচিত আওয়ামী লীগের সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলার রায় ঘোষণা হওয়ায় আশাশুনি উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে আনন্দ মিছিল, পথ সভা ও মিষ্টি বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আশাশুনি সদরে এ কাযয়ক্রম করা হয়।

জনতা ব্যাংক চত্বর থেকে আনন্দ মিছিলটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে পথ সভায় মিলিত হয় । উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সদর ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলনের সভাপতিত্বে পথসভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ বাচ্চু, যুবলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মহিতুর রহমান, শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান বিপুল, ছাত্রলীগের সভাপতি আসমাউল হোসাইন। বক্তাগণ বলেন, ২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিএনপি-জামাত জোট সরকারের মদদে বিএনপির কেন্দ্রীয় নেতা সাবেক এমপি হাবিবুল ইসলাম হাবিব এর নেতৃত্বে কলারোয়ায় তৎকালীন বিরোধীদলীয় নেত্রী আওয়ামী লীগের সভাপতি বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলা করা হয়েছিল। এসংক্রান্ত মামলার রায় প্রদান করায় সরকার ও বিচার বিভাগকে তারা সাধুবাদ জানান।

আশাশুনি সদরে ভিজিডি চাল বিতরণ উদ্বোধন

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি সদর ইউনিয়নে ভিজিডি কার্ডধারীদের মাঝে চাউল বিতরণ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সকালে ইউনিয়ন পরিষদে এ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

২০২১/২০২২ চক্রের ভিজিডি কার্ডধারীদের মাঝে সরকারি বরাদ্দকৃত চাল বিতরণের জন্য উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। চাল বিতরণ উদ্বোধন  করেন উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। এসময় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ সাইদুল ইসলাম, ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন ও ইউপি সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতাপনগর কুড়িকাহুনিয়ায় বাঁধ নির্মান কাজ চলছে

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কুড়িকাহুনিয়া বেড়ী বাঁধের নির্মান কাজ চলছে। ভেঙ্গে যাওয়া পাউবোর মূল বেড়ী বাঁধের কাজ চলছে বাংলাদেশ সেনা বাহিনীর তত্বাবধানে।

সুপার সাইক্লোন আম্ফানে ইউনিয়নের ৩ নং ওয়ার্ড কুড়িকাহুনিয়ায় পাউবো’র বেড়ী বাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছিল প্রায় ৬ মাস আগে। বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে মূল বাঁধের কাজ এগিয়ে চলেছে। বৃহস্পতিবার ভেড়িবাঁধ রক্ষার কার্যক্রম পরিদর্শন ও বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন, প্রতাপনগর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শেখ জাকির হোসেন। তিনি সেনাবাহিনীর নিয়োগকৃত ঠিকাদার এবং দায়িত্বরত সেনা কর্মকর্তাদের কাছে শ্রমিক সংখ্যা বাড়িয়ে অতিদ্রুত বাঁধের কাজ সম্পন্ন করার জন্য অনুরোধ জানান। এসময় গন্যমান্য ব্যক্তি ও রাজনৈতিক নেতৃবৃন্দ তার সাথে ছিলেন।

প্রতাপনগরে নির্বাচনী মতবিনিময় সভা

আশাশুনি প্রতিনিধি

আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নে নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার রাত ৮ টায় ইউনিয়নের ৭নং ওয়ার্ডে কল্যানপুর থারুনতলা বাজারে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য  ও বীর মুক্তিযোদ্ধা মরহুম মুনসুর আহমেদের রুহের মাগফেরাত কামনা করে ১মিনিট নিরবতা পালন করা হয়। ইউনিয়ন আওয়ামীলীগে সাংগঠনিক সম্পাদক ও ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য কোহিনুর ইসলাম বাবুর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, ইউপি চেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শেখ জাকির হোসেন। প্রধান অতিথি শেখ জাকির হোসেন বলেন, আমি আমার দীর্ঘ রাজনীতির জীবনে সততার সাথে বঙ্গবন্ধুর আদর্শে গড়া সংগঠন বাংলাদেশ আওয়ামীলীগের রাজনীতি করে যাচ্ছি, রাজনৈতিক জীবনে অনেক চড়াই উৎরাই পেরিয়ে আজ এখানে এসে পৌঁছেছি। অনেক অপশক্তি বিভিন্ন সময়ে আমাকে মিথ্যা, বানোয়াট দোষারোপ করে দমিয়ে রাখতে চেয়েছে কিন্তু কখনোই তারা সফল হতে পারেনি। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, ইউনিয়ন আওয়ামীলীগের সহ সভাপতি গোলাম মোস্তফা,  ৭নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মুশফিকুর রহমান লিটন, ইউনিয়ন শ্রমিক লীগের সভাপতি মনজুরুল ইসলাম নান্টু, ইউনিয়ন যুবলীগের সহ সভাপতি আবু সাঈদ, ৭নং ওয়ার্ড যুবলীগের সভাপতি সাইদুল ইসলাম, এলাকাবাসী, আওয়ামীলীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মোড়েলগঞ্জে প্রকৃত মুক্তিযোদ্ধা নিয়ে যাচাই বাচাই কমিটি করার আহবান

স্টাফ রিপোর্টার

বাগেরহাটের মোড়েলগঞ্জে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটিতে অমুক্তিযোদ্ধাকে সভাপতি করায় উক্ত সভাপতিকে বাতিল করে নতুন কমিটি দাবীতে সংবাদ সম্মেলন করেছেন মুক্তিযোদ্ধারা।

বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের কার্যালয়ে সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ডা. মো. তৈয়েবুর রহমান সেলিম, মো. আকরামুজ্জামান, ডা. মোসলেম উদ্দিন, মো. বজলুর রহমান স্বাক্ষরিত সাবেক ৪ কামান্ডার সংবাদ সম্মেলনে লিখিত অভিযোগ করে বলেন গত ২৬ জানুয়ারি বাংলাদেশ সরকারের জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল(জামুকা) মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম রোহেল স্বাক্ষরিত স্মারক নং-৪৮,০২০০০০,০০১, ৯৯, ২৯, ২০-৯২ কর্তৃক মুক্তিযোদ্ধাদের তালিকা প্রস্তুত করার লক্ষ্যে সাবেক মুক্তিযোদ্ধা কামান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. লিয়াকত আলী খানকে সভাপতি করে একটি পত্র জারি করেন।

পরবর্তীতে ২৮ জানুয়ারি বাংলাদেশ সরকারের জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল(জামুকা) মহাপরিচালক অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম রোহেল স্বাক্ষরিত স্মারক নং-৪৮, ০২, ০০০০, ০০১, ৯৯, ২৯, ২০-১৫৪ তারিখে পূর্বের আদেশ বাতিল করে হোগলাবুনিয়া ইউনিয়নের হোগলাবুনিয়া গ্রামের মো. সরোয়ার হোসেনকে সভাপতির আদেশ প্রদান করে। যুদ্ধকালিন সময়ে সরোয়ার হোসেন প্রকৃত মুক্তিযোদ্ধা নয় বলে দাবী করেন মুক্তিযোদ্ধারা। পরবর্তী আদেশের ওই কমিটি বাতিল করে নতুন সভাপতি করে কমিটি করার জোর দাবী জানান তারা।

সরকারের উন্নয়ন তুলে ধরে মোড়েলগঞ্জে আ’লীগ  নেতার লিফলেট বিতরণ

এম.পলাশ শরীফ, স্টাফ রিপোর্টার

আওয়ামীলীগ সরকারের উন্নয়ন ও সাফল্য চিত্র তুলে ধরে সাধারণ মানুষের মাঝে লিফলেট বিতররণ করেন উপজেলা আওয়ামী লীগ সাবেক সহ-সভাপতি, সাবেক চেয়ারম্যান বর্তমান চেয়ারম্যান পদপ্রার্থী মোড়েলগঞ্জ বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আঃ হাই খান।

বৃহস্পতিবার বিকেল ৩টায় ইউনিয়নের চেয়ারম্যান বাজার এলাকায় সাধারণ মানুষের মাঝে লিফলেট বিতরণ  ও নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানান সাবেক ইউপি চেয়ারম্যান বিশিষ্ট সমাজ বেবক অধ্যক্ষ আঃ হাই খান।

এ সময় তার সাথে ছিলেন বীর মুক্তিযোদ্ধা ওয়াদুদ ফরাজী, আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মাষ্টার নজরুল ইসলাম, খাউলিয়া ইউনিয়ন তাঁতী লীগের সভাপতি রহমত ঘরামী, ২নং ইউপি সদস্য মিলন হাওলাদার, ইউপি সদস্য মালেক তালুকদার, তাঁতী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ রাউফুন ইসলাম অভি প্রমুখ।

 মোড়েলগঞ্জে কাবিটা প্রকল্প রাস্তার উদ্ধোধণ

 মোড়েলগঞ্জ প্রতিনিধি

বাগেরহাট-৪, মোড়েলগঞ্জ-শরণখোলা আসনের সংসদ সদস্য এ্যাড. আমিরুল আলম মিলন-এর বরাদ্দকৃত ২নং পঞ্চকরণ ইউনিয়নে মাটির রাস্তা সংস্কার(কাবিটা) কাজের শুভ উদ্ধোধন করা হয়েছে।

বৃহস্পতিবার কাবিটা প্রকল্পের রাস্তার কাজ শুভ উদ্বোধন আগামী ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী তরুন আওয়ামী লীগ নেতা ওবায়দুর রহমান রিমন তালুকাদার। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পঞ্চকরন ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক শাহিন হাওলাদার, ইউনিয়ন যুবলীগ নেতা রুবেল হোসাইন সিপার, জাহিদ মোল্লা, মজনু খান সহ স্থানীয় জনসাধারণ।

সোনাডাঙ্গা থানা পূজা উদ্যাপন পরিষদের সভাপতির মায়ের মৃত্যুতে মহানগর পূজা উদ্যাপন পরিষদের শোক

খবর বিজ্ঞপ্তি

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, খুলনা মহানগরের সোনাডাঙ্গা থানা পূজা উদযাপন পরিষদের সভাপতি বিপ্লব মিত্রের মাতা মায়া মিত্র (৭৬) গতকাল সন্ধ্যা ৬:১৫টায় শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (দিব্যাং লোকান সগচ্ছতি)। আজ খুলনা রূপসা মহাশ্মশানে বেলা ১১টায় মহানগর পূজা উদ্যাপন পরিষদের নেতৃবৃন্দ প্রয়াতার প্রতি শ্রদ্ধা জানিয়ে শবদেহে পুষ্পমাল্য প্রদান করেন এবং তাঁর আত্মার সদ্গতি কামনা করে প্রার্থনা করেন। বেলা ১১:৩০টায় তাঁর শেষকৃত্য অনুষ্ঠান শুরু হয়ে দুপুর ১:৩০টায় সম্পন্ন হয়। মৃত্যুকালে তিনি ৪ পুত্র, ১ কন্যা, পুত্রবধূ, জামাতা, নাতি-নাতনী, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বিপ্লব মিত্রের মাতার মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি প্রদান করেছেনÑবাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, খুলনা মহানগর শাখার সভাপতি শ্যামল হালদার, সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার কু-ু, কেন্দ্রীয় উপদেষ্টা বিজয় কুমার ঘোষ, সাবেক সভাপতি গোপী কিষণ মুন্ধড়া, সাবেক সাধারণ সম্পাদক প্রকৌশলী পরিমল দাস, কোষাধ্যক্ষ রতন কুমার নাথ, বাবলু বিশ্বাস, সঞ্জীব দাস, তাপস সাহা, গৌরাঙ্গ সাহা, বিদ্যুৎ দাস, শিবু রায়, প্রসীত সাহা, খুলনা সদর থানা পূজা উদযাপন পরিষদের সভাপতি বিকাশ কুমার সাহা, সাধারণ সম্পাদক বিপ্লব সাহা লব, বাংলাদেশ যুব ঐক্য পরিষদ, খুলনা মহানগর সভাপতি বিশ্বজিৎ দে মিঠু, সোনাডাঙ্গা থানা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রামচন্দ্র পোদ্দার, লবণচরা থানা সভাপতি ডাঃ শেখর চন্দ্র পাল, সাধারণ সম্পাদক পার্থ রায় মিঠু, খালিশপুর থানা সভাপতি রজত কান্তি দাস, সাধারণ দীপক দত্ত, দৌলতপুর থানা সভাপতি তিলক গোস্বামী, সাধারণ সম্পাদক প্রকাশ অধিকারী, হরিণটানা থানা সভাপতি মনোজ কান্তি রায়, সাধারণ সম্পাদক রঞ্জন রায়, খানজাহান আলী থানা সভাপতি দুলাল সরকার, সাধারণ সম্পাদক সুভাষ দত্ত, আড়ংঘাটা থানা আহ্বায়ক আশিষ কবিরাজ, সদস্য সচিব দেবদাস ম-ল দেবু, মহানগর পূজা পরিষদের সম্পাদকম-লীর সদস্য দীপক দত্ত, ভোলানাথ দত্ত, উজ্জ্বল ব্যানার্জী, ভবেশ সাহা, উজ্জ্বল রায়, বাবু শীল, অলোক দে, মাণিক শীল, রবিন দাস, মুকেশ রাম, সবিতা মজুমদার, সন্ধ্যা বিশ্বাস, সুশীল দাস, রাজকুমার শীল, সজল দাস, বিধান রায় প্রমুখ।  

রূপসায় শ্রমিকলীগের উদ্যাগে  শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিল পাশ হওয়ায় আনন্দ মিছিল

রূপসা প্রতিনিধি :

খুলনা- ৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী’র ব্যবস্থপনায়  ও খুলনা জেলা শ্রমিকলীগের সিনিয়র সাংগঠনিক সম্পাদক শেখ মোঃ মারুফ এর সার্বিক সহযোগিতায় জাতীয় সংসদে খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিল পাশ হওয়ায় রূপসার আইচগাতীতে জাতীয় শ্রমিকলীগ  ও মহিলা শ্রমিকলীগ ১নং আইচগাতী ইউনিয়ন শাখার উদ্যাগে আনন্দ মিছিল ও পথ সভা অনুষ্টিত হয়।

গত ৪ ফেব্রুয়ারী বিকালে রূপসার আইচগাতীর বারোপূর্নের মোড়  হতে র‌্যালিটি শুরু হয়ে প্রধান প্রধান  সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটি সেনের বাজার ঘাট এলাকায় পথ সভার  মধ্য দিয়ে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন  খুলনা জেলা কৃষকলীগের  সভাপতি ও আইচগাতী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আশরাফুজ্জামান বাবুল,  জেলা সেচ্ছাসেবকলীগের ভারপ্রাপ্ত  আহবায়ক মোতালেব হোসেন,  রূপসা উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মোর্শেদুল আলম বাবু, উপজেলা আওয়ামীলীগের যুগ্ন-সাধারন সম্পাদক মোঃ ইমদাদুল ইসলাম, জেলা শ্রমিকলীগের সিনিয়র সাংগঠনিক সম্পাদক শেখ মোঃ মারুফ,  জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক এবিএম কামরুজ্জামান,আওয়ামীলীগ নেতা আলহাজ্ব শেখ আসাদুজ্জামান ,ইউনিয়ন শ্রমিকলীগের সিনিয়র সহ সভাপতি মোঃ খোকন হাওলাদারের সভাপতিত্বে, খুলনা জেলা শ্রমিকলীগ নেতা ও আইচগাতী ইউনিয়ন শ্রমিকলীগের সাধারন সম্পাদক এইচ এম রোকনের পরিচালনায় বক্তিতা করেন জেলা শ্রমিকলীগ নেতা বারেক খাঁন,স্বেচ্ছাসেবকলীগ নেতা রাজিব দাশ টাল্টু, মোঃ আলমগীর শেখ, সরদার নূর ইসলাম,আসাফাত, এরশাদুজ্জামান, খুরশিদা বেগম,আজিজুর রহমান আজিজ,সোহাগ শেখ, জহির রায়হান,জালাল হাওলাদার,সালমা বেগম,লাভলী আক্তার ইভা,মাহমুদ হাসান মাসুম,রায়হান বাচ্ছু, রজব আলী,শিমুল শেখ,আনিস শেখ,হরিচাঁদ,সবুজ দাশ,মিন্টু দাশ,আরজ আলী বিশ্বাস বাবু,আলি আকবর হাওলাদার,সোহাগ হাওলাদার, ইব্রাহীম হাওলাদার,রাশিদা বেগম,জসিম,জুয়েল হাওলাদার,বুলবুল শেখ,মনির হোসেন, মোঃ ওসমান ভূইয়া,মোঃ গোফরান মোড়ল,শামিম হোসেন সহ নেতৃবৃন্দ প্রমুখ

যোগীপোল ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী বেগ লিয়াকত আলী’র গণসংযোগ

ফুলবাড়ীগেট(খুলনা) প্রতিনিধি

যোগিপোল ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী খুলনা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও খানজাহান আলী থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি বেগ লিয়াকত আলী বৃহস্পতিবার বেলা সাড়ে ৩ টায় যোগিপোল ইউনিয়নের ৯ নং ওয়ার্ড এলাকায় ব্যাপক গণসংযোগ ও মত বিনিমিয় করেন। ৯ নং ওয়ার্ড এলাকার যোগীপোল আনিচ সড়ক, রেললাইন সংলগ্ন মসজিদ রোডসহ এলাকার বিভিন্ন স্থানে গণসংযোগ ও মত বিনিমিয় করেন।  মতবিনিময়কালে এলাকাবাসী যোগীপোল ইউনিয়নকে একটি মডেল ইউনিয়ন এবং সন্ত্রাস ও মাদকমুক্ত রাখার জোর দাবী জানান বেগ লিয়াকত আলী’র নিকট। এসময় তার সাথে ছিলেন মুক্তিযোদ্ধা ইঞ্জিল কাজী, ৩৩নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আল আমিন ফকির, সুরুজ জামান হানিফ, থানা যুবলীগের যুগ্ম আহবায়ক ওলিয়ার রহমান রাজু, আব্দুর রহমান, নাসিরউদ্দিন, মুরাদ মোড়ল, মটর শ্রমিক নেতা নূরইসলাম নূরু, মোঃ ইব্রাহিম, বাবু ফকির, বাকেশি কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক বেগ কামরুজ্জামান, যুবলীগ নেতা শাহরিয়ার খান, বেগ রাসেল, রনি সরদার, হাবিবুর রহমান, মৃদুল, বেগ রাসেদুজ্জামান সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

মহানগর জিয়া পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক মুন্সি শফিকুল আলম-এর মাতার ইন্তেকাল, জিয়া পরিষদের শোক প্রকাশ।

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর জিয়া পরিষদের সাধারণ সম্পাদক ও সারোয়ার খান ডিগ্রী কলেজের ইংরেজী বিভাগের অধ্যাপক মুন্সি শফিকুল আলম এর মাতা সৈয়দা মরিয়ম বেগম (৯০) গতকাল রাত ৮:০০টায় নড়াইলের বড়দিয়ায় নিজ বাসভবনে বার্ধক্যজনীত কারনে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ……রাজেউন)। মৃত্যুকালে তিনি ৪পুত্র,২ কণ্যাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। তার আত্মার মাগফেরাত কামনায় এবং শোক সন্তাপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করে বিবৃতি দিয়েছেন খুলনা জেলা ও মহানগর জিয়া পরিষদের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন

জিয়া পরিষদ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি ও খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন প্রফেসর ড. মোঃ হারুনর রশীদ খান, খুলনা বিভাগের সাংগঠনিক সম্পাদক ও সিটি কলেজের সাবেক ভিপি মোঃ হুমাউন কবীর, জেলা সভাপতি অধ্যাপক মনিরুল হক বাবুল, মহানগর সভাপতি মোল্লা মসিউর রহমান নান্নু, এস,এম মোহাম্মদ আলী, মোঃ সফিকুর রহমান, অধ্যাপক শেখ মুনিবুর রহমান, অধ্যাপক রবিউল ইসলাম,সাংবাদিক মোঃ রুহুল আমীন, মোঃ মিশকাত হোসেন, অধ্যাপক জাকির হোসেন, মোঃ মিজানুর রহমান মিজান, মোঃ হাবিবুর রহমান, মোঃ মনজুর রহমান, অধ্যাপক শফিকুর রহমান, এ্যাডঃ মহসীন মোল্লা, এ্যাডঃ মারুফ, এ্যাডঃ আব্দুস সোবাহান, মোঃ জাহিদুর রহমান রাজু, এমএম এ বাসার, মোঃ নাসির উদ্দিন, মোঃ খোরশেদ আলম, মোঃ রবিউল ইসলাম মোঃ সাইফুল ইসলাম শামীম, শেখ আবু সাঈদ, মুকুল হোসেন মোল্লা, রবিউল ইসলাম রবি, মল্লিক আলমগীর সিদ্দিকী, মোঃ জায়েদ আলম, মোঃ আলী মোর্ত্তজা, প্রমুখ।

ফুলতলার আলকায় ওয়ার্ড সভা অনুষ্ঠিত

ফুলতলা প্রতিনিধি

ফুলতলার দামোদর ইউনিয়নের আলকা ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য সরদার আঃ রহমানের এক ওয়ার্ড সভা বৃহস্পতিবার বেলা ১১টায় আলকা চরপুকুর এলাকায় অনুষ্ঠিত হয়। আঃ গফুর সরদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ওয়ার্কার্স পার্টি খুলনা জেলা শাখার সাধারণ সম্পাদক আনছার আলী মোল্যা। বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক শেখ মনিরুজ্জামান, সহকারী অধ্যাপক মোঃ নেছার উদ্দিন, উপজেলা প্রেসক্লাব সভাপতি শামসুল আলম খোকন, শ্রমিক নেতা হারুন অর রশিদ মল্লিক, অধ্যাপক আঃ রউফ, প্রভাষক গৌতম কুন্ডু, সাবেক ব্যাংকার সরদার হাফিজুর রহমান সরদার, সমাজসেবক কামরুজ্জামান খান , অবঃ শিক্ষক সুবোধ কুমার ঘোষ। মোঃ আনোয়ার হোসেন মোল্যার পরিচালনায় বক্তৃতা করেন ইঞ্জিনিয়ার শওকত হোসেন, মাষ্টার নুরুজ্জামান, বুলু সরদার, গাজী নজরুল ইসলাম, প্রভাষক মান্নান মহলদার, সাবেক ব্যাংকার আঃ রব, পংকোজ কুমার দে, চন্দন কুন্ডু, গোবিন্দ ধাম, মোঃ খলিলুর রহমান, ইউনুছ মোল্যা, গফুর সরদার, মোকলেছ সরদার, শওকত সরদার, বিল্লাল সরদার, গোফরান মোল্যা, নুর ইসলাম সরদার, মনিরুল ইসলাম সরদার, লুৎফর মোল্যা, আকরাম মোল্যা, আশরাফুল আলম মিঠু, রুমিছা বেগম, শাহাতাজ বেগম, আব্বাস সরদার প্রমুখ। 

ফুলতলায় অগ্নিকান্ডে ২লক্ষাধিক টাকার পাটখড়ি ভস্মিভূত

ফুলতলা প্রতিনিধি

বৃহস্পতিবার ভোর রাতে ফুলতলার গরু হাট এলাকায় রক্ষিত ব্যবসায়ীদের ২লক্ষাধিক টাকা মূল্যের পাটখড়ি আগুনে ভস্মিভূত হয়। এলাকাবাসী জানায়, ভোর আনুমানিক ৬টার দিকে গরু হাট ব্যবসায়ী মুরাদ খলিফার পাটখড়িতে আগুন লাগে। অল্প সময়ের মধ্যে মোস্তফা তালুকদার, ইয়াছিন খলিফা এবং ইমরান খলিফার পাটখড়ির গাদিতে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে খানজাহান আলী ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রনে আনে। আগুনে পুড়ে যাওয়া পাটখড়ির আনুমানিক মূল্য ২লক্ষাধিক টাকা বলে ব্যবসায়ীদের দাবি। তবে আগুনের সূত্রপাতের কারণ জানা যায়নি। 

ফুলতলা এম এম কলেজের প্রতিষ্ঠা ফজলুল বারীর মৃত্যুবার্ষিকী পালিত

ফুলতলা প্রতিনিধি

ফুলতলা এম এম কলেজের প্রতিষ্ঠাতা মরহুম মোঃ ফজলুল বারী মহলদারের ৩০ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান বৃহস্পতিবার বেলা ১১টায় ফজলুল বারী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ আলহাজ্ব আনোয়ারুজ্জামান মোল্যা। ড. জাকির হোসেনের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন পরিচালনা কমিটির প্রতিষ্ঠাতা সদস্য সেলিম আহমেদ, সরদার কামরুজ্জামান, অবসর প্রাপ্ত সহকারী অধ্যাপক অমল কুমার দাশ, মোঃ আঃ রউফ, মোঃ নাজিম উদ্দিন, ড. কুলসুম আরা, ইউসুফ আলী, সহকারী অধ্যাপক নিজাম উদ্দিন, ফিরোজা আক্তার বানু, ফুটলাল দত্ত, গাজী মামুন অর রশিদ, ইউনুচ আলী, প্রদ্যুৎ রুদ্ধ চৈতী, দুরাফছান ফারহানা, সানজিদা শবনম, মরহুমের পরিবারের সদস্য মোঃ মারুফ মহলদার, গাজী টিপু সুলতান ও গাজী হুমায়ুন কবির।   

বিয়েতে রাজি না হওয়ায় কলেজ ছাত্রীর পরিবারকে অজ্ঞান করে অপহরণের চেষ্টা, গ্রেফতার ১

বাগেরহাট প্রতিনিধি.

বাগেরহাটের মোল্লাহাটে বিয়েতে রাজি না হওয়ায় অপহরণের উদ্দেশ্যে বিরিয়ানীর সাথে ঘুমের ওষুধ মিশিয়ে এক কলেজ ছাত্রীর পরিবারের ৪ সদস্যকে অচেতন করার অভিযোগে ইমন মোল্লা (২০) নামের এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ।মূল হোতা উজ্জল ঢালীকে গ্রেফতারের চেষ্টা করছে পুলিশ।এ ঘটনায় এলাকাবাসীর মধ্যে ক্ষোভ ও অসন্তোষ ছড়িয়ে পড়েছে।

পুলিশ ও পরিবার সূত্রে জানাযায়, মোল্লাহাট উপজেলার পদ্মডাঙ্গা গ্রামের বলাই ঢালীর ছেলে উজ্জল ঢালী বছর খানেক ধরে ওই কলেজ ছাত্রীকে উত্তক্ত করে আসছিল। এক পর্যায়ে বিয়ের জন্য প্রস্তাব পাঠালে কলেজ ছাত্রীর পরিবার অপরাগতা প্রকাশ করেন।২৯ জানুয়ারি শুক্রবার স্থানীয় শরিফুলের দোকানে হালখাতা অনুষ্ঠানে বাকি থাকা ১‘শ৪০ টাকা দিতে যায় ওই ছাত্রীর মা ও ছোট ভাই। সেখানে পূর্ব পরিকল্পনা অনুযায়ী উজ্জল ঢালী ও তার সহযোগী ৫জন মিলে হালখাতার বিরিয়ানির সাথে ঘুমের ঔষধ মিশিয়ে ওই ছাত্রীর মায়ের হাতে খাবার দেন। বাড়িতে এসে খাবার খেয়ে অসুস্থ্য হয়ে পড়েন কলেজ ছাত্রীর বাবা ছাড়া পরিবারের সবাই।এসময় এক প্রতিবেশী গৃহ কর্তাকে খুজতে এসে ঘরের মধ্যে এলোমেলোভাবে পড়ে থাকা চারজনকে দেখতে পেয়ে কলেজছাত্রীর বাবাকে ফোন দিলে তিনি এসে পরিবারের সবাইকে উদ্ধার করে মোল্লাহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। চারদিন পরে সুস্থ্য হয়ে মঙ্গলবার রাতে বাড়ি ফিরে উজ্জল ঢালী, ইমন মোল্লাসহ ৫জনকে আসামী করে মামলা দায়ের করেন কলেজ শিক্ষার্থীর বাবা।বুধবার ইমন মোল্লাকে আটক করে আদালতে পাঠিয়েছে মোল্লাহাট থানা পুলিশ।

মামলার মোল্লাহাট থানার এসআই ঠাকুর দাস বলেন, আসামীদের ইচ্ছা ছিল চেতনানাশক খেয়ে সবাই ঘুমিয়ে পড়লে তারা কলেজ শিক্ষার্থীকে অপহরণ করবে।মেয়েটির বাবার অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের করে আমরা এক আসামীকে আটক করেছি।অন্য আসামীদেরও আটকের চেষ্টা চলছে বলে জানান তিনি।

বাগেরহাটে প্রকৃত মুক্তিযোদ্ধা দিয়ে যাচাই বাচাই কমিটি করার আহবান

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটে মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাইয়ের জন্য প্রকৃত মুক্তিযোদ্ধাকে যাচাই বাচাই কমিটির সভাপতির দায়িত্ব দিয়ে মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরির দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধারা। বৃহস্পতিবার দুপুরে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই দাবি করেন মুক্তিযোদ্ধারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মারেলগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ডাঃ তৈয়বুর রহমান সেলিম বলেন, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল(জামুকা) অনুমোদন বিহীন গেজেট নিয়মিত করণের লক্ষ্যে যাচাই বাচাইয়ের লক্ষ্যে মোরেলগঞ্জ উপজেলা কমিটিতে ২৬ জানুয়ারী সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খানকে সভাপতি মনোনয়ন দেয়। কিন্তু ২৮ জানুয়ারী উক্ত কমিটি পরিবর্তন করে লিয়াকত আলী খানকে বাদ দিয়ে সাবেক চেয়ারম্যান সরোয়ার হোসেন কে যাচাই বাচাই কমিটির সভাপতি করেন জামুকা। কিন্তু সরোয়ার হোসেনের বিরুদ্ধে নানা অভিযোগ রয়েছে। আমাদের দাবি সরোয়ার হোসেনকে সভাপতির পদ থেকে অব্যহতি দিয়ে বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী খান কে পুর্নবহাল করতে হবে। সরোয়ার হোসেন নিেেজই মুক্তিযোদ্ধা নয়। তার বিরুদ্ধে আমরা মুক্তিযোদ্ধা মন্ত্রনালয়ে অভিযোগ দায়ের করেছি।

এসময়, যুদ্ধকালীন মুজিব বাহিনীর প্রধান সাবেক কমান্ডার ডাঃ মোসলেম উদ্দিন হাওলাদার, ডাঃ আকরামুজ্জামান, এসএম বজলুর রহমান সহ অর্ধ শতাধিক মুক্তিযোদ্ধা উপস্থিত ছিলেন । আগামী ৬ জানুয়ারী মোরেলগঞ্জ উপজেলার মুক্তিযোদ্ধাদের যাচাই বাচাই অনুষ্ঠিত হবে।

এবিষয়ে সরোয়ার হোসেন বলেন, আমি মুক্তিযুদ্ধের সময় নূর মোহাম্মাদ হোসেনের ক্যাম্পে থেকে যুদ্ধে অংশগ্রহন করেছি। মুক্তিযোদ্ধা হিসেবে আমি ভাতাও পাচ্ছি। সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খান ও শাহ আলমও আমাকে মুক্তিযোদ্ধা হিসেবে নিশ্চিত করেছেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের পূর্নাঙ্গ কমিটি ঘোষণা

খবর বিজ্ঞপ্তি

গতকাল বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারী) সন্ধ্যায় ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের পূর্নাঙ্গ কমিটি ঘোষণা ও পরিচিতি অনুষ্ঠান পাওয়ার হাউজ মোড়স্থ আইএবি মিলানায়তনে নগর সভাপতি মুফতী আমানুল্লাহ’র সভাপতিত্বে ও নগর সেক্রেটারী শেখ মোঃ নাসির উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের উপদেষ্টা আলহাজ্ব মুফতী গোলামুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপদেষ্টা মাওঃ শেখ আব্দুল্লাহ, জেলা সভাপতি মাওলানা অধ্যাপক আব্দুল্লাহ ইমরান, জেলা সেক্রেটারী হাফেজ আসাদুল্লাহ আল গালিব।

নগর সেক্রেটারী নগর আমেলা ও উপদেষ্টা কমিটি ঘোষণা করেন। ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের উপদেষ্টা কমিটিতে যারা রয়েছেন হাফেজ মাওঃ অধ্যক্ষ আব্দুল আউয়াল, আলহাজ্ব মাওঃ অধ্যক্ষ আব্দুল মজিদ, অধ্যক্ষ মুফতী গোলামুর রহমান, অধ্যক্ষ মাওঃ শেখ আব্দুল্লাহ, আলহাজ্ব মোঃ মাহতাব উদ্দিন, আলহাজ্ব এস এম শওকত আলী, আলহাজ্ব এস এম শোয়াইব আলী, আলহাজ্ব মোঃ হুমায়ুন কবীর, আলহাজ্ব মোঃ আক্কাস আলী, আলহাজ্ব আবু মোঃ বেলাম।

ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরের পূর্নাঙ্গ কমিটিতে যারা রয়েছেন সভাপতি আলহাজ্ব মুফতী আমানুল্লাহ, সহ সভাপতি মাওঃ মোজাফ্ফার হোসাইন, মুফতী মাহবুবুর রহমান, সেক্রেটারী শেখ মোঃ নাসির উদ্দিন, জয়েন্ট সেক্রেটারী মাওঃ ইমরান হোসাইন, সাংগঠনিক সম্পাদক মাওঃ দ্বীন ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক মোঃ সাইফুল ইসলাম, প্রচার ও দাওয়াহ্ সম্পাদক আব্দুল্লাহ আল নোমান, সহ প্রচার ও দাওয়াহ্ সম্পাদক মোঃ ফেরদাউস গাজী সুমন, দফতর সম্পাদক মোঃ শরিফুল ইসলাম, সহ দফতর সম্পাদক মোঃ মঈন উদ্দিন ভূইয়া, অর্থ ও প্রকাশনা সম্পাদক আলহাজ্ব মোঃ মোমিনুল ইসলাম, সহ অর্থ ও প্রকাশনা সম্পাদক মোল্লা রবিউল ইসলাম তুষার, প্রশিক্ষণ সম্পাদক ডাঃ কেএম আল আমিন এহসান, সহ প্রশিক্ষণ সম্পাদক মুফতী আব্দুর রহমান মিয়াজী, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক আলহাজ্ব মোঃ জাহিদুল ইসলাম, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক মাওঃ শায়খুল ইসলাম বিন হাসান, আইন ও মানবাধিকার সম্পাদক এ্যাডভোকেট মোঃ কামাল হোসেন, কৃষি ও শ্রম বিষয়ক সম্পাদক আলহাজ্ব মোঃ আমজাদ হোসেন, মহিলা ও পরিবার কল্যাণ সম্পাদক আলহাজ্ব হাফেজ আব্দুল লতিফ, সমাজ কল্যাণ সম্পাদক আলহাজ্ব আবু তাহের, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা জিএম কিবরিয়া, সংখ্যালঘু বিষয়ক সম্পাদক আলহাজ্ব সরোয়ার হোসেন বন্দ, শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক আলহাজ্ব আব্দুস সালাম, নির্বাহী সদস্য শেখ হাসান ওবায়দুল করীম, মাওঃ হাফিজুর রহমান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শেখ জামিল আহমেদ, মুফতী আওসাফুর রহমান, মোঃ নজরুল ইসলাম, মোঃ কামরুজ্জামান, কাজী তোফায়েল আহমেদ, হাফেজ খায়রুল ইসলাম, মোঃ শফিউল ইসলাম, মোঃ আল আমিন, ইসলামী শ্রমিক আন্দোলন নগর সেক্রেটারী গাজী মুরাদ হোসেন, ইসলামী যুব আন্দোলন নগর সভাপতি আলহাজ্ব আবুল কাশেম, সাধারণ সম্পাদক মুফতী আমিরুল ইসলাম, ইশা ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় শূরার সদস্য এইচএম খালিদ সাইফুল্লাহ, ইশা ছাত্র আন্দোলন নগর সভাপতি মোঃ মইনুল ইসলাম, সাধারণ সম্পাদক ইব্রাহিম ইসলাম আবীর, বিএল কলেজ সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

অনুষ্ঠানে নগর সভাপতি নবগঠিত পূর্নাঙ্গ কমিটির সদস্যদের কে শপথ বাক্য পাঠ করান।

অনুষ্ঠানে অতিথিবৃন্দ বলেন, মহানগর কমিটির সকল দায়িত্বশীলকে দায়িত্ব নিয়েই কাজ করতে হবে, ইসলাম বিরোধী সকল অপশক্তির বিরুদ্ধে একসাথে কাজ করতে হবে, আল্লাহর জমিনে আল্লাহর দ্বীন প্রতিষ্ঠা করার জন্য সকলকে সতেষ্ঠ হতে হবে।

বই মেলার উদ্বোধন আগামী ১৯ মার্চ

আহাদ আলী, স্টাফ রিপোর্টার

বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতির বিষয়টি সর্বোচ্চ বিবেচনায় রেখে স্বাস্থ্য বিধি মেনে আগামী ১৯ মার্চ উদ্বোধন হবে খুলনা বিভাগীয় একুশে বই মেলা। করোনা পরিস্থিতির কারণে এবার ভাষার মাস ফেব্রুয়ারিতে মেলাটি আয়োজন করা সম্ভব হলো না। বৃহস্পতিবার (০৪ ফেব্র“য়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত খুলনায় একুশে বই মেলার প্রস্তুতি সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সাদিকুর রহমান খান।

খুলনা পাবলিক লাইব্রেরী প্রাঙ্গণে স্বাস্থ্য বিধি মেনেই মেলাটি আয়োজনের প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন আয়োজকরা। মেলা উদযাপন কমিটির সদস্য সচিব খুলনা বিভাগীয় গণগ্রন্থাগারের উপ-পরিচালক ড. মোঃ আহছান উল্যাহ বলেন, কবি, সাহিত্যিক, লেখক, প্রকাশক ও বিক্রেতা, সাংস্কৃতিক কর্মী দর্শনার্থী সকলকেই অবশ্যই মাস্ক পরিধান করে স্বাস্থ্যবিধি মেনেই মেলাতে প্রবেশ করতে হবে। নিজে নিরাপদ থাকুন, অন্যকেও নিরাপদ রাখুন। বই মেলা বাঙালী ও বাংলার সাথে নিবীড়ভাবে মিশে আছে- সে জন্য একটি বছর বই মেলা হবে না; এটা ভাবাই যায় না। সে কারণেই দেরিতে হলেও বই মেলার আয়োজন করতে হচ্ছে। স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালনের মধ্যদিয়ে বই মেলা আয়োজন ও সফল সম্পন্নের জন্যে সকলের সহযোগিতা কামনা করেছেন তিনি।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রস্তুতি সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- খুলনা বিভাগীয় গণগ্রন্থাগারের উপ-পরিচালক ড. মোঃ আহছান উল্যাহ, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার অধ্যাপক আলমগীর হোসেন, খালিশপুর ও আড়ংঘাটা জোনের সহকারী পুলিশ কমিশনার হুমায়ুন কবির, এ্যাড. শামিমা সুলতানা শীলু, সাহিত্য সংসদ বয়রার সভাপতি কবি মশিরুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম মল্লিক, পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মোঃ আলমগীর, আইনুল্লা পারভেজ, নুরুন নাহার হীরা, বদরুল আলম রয়েল, মনিরুজ্জামান মোড়ল, কামরুল কাজল, কাজী গোলাম সারোয়ার, কিশোর কুমার, ভারতী দেবনাথ, আব্দুর রাজ্জাক, সুবোধ চন্দ্র সরদার, সৈয়দা তৈফুন্নাহার, তাপস বিশ্বাস ও রাজ প্রমুখ।

তেরখাদায় আনন্দ মিছিল

তেরখাদা প্রতিনিধিঃ

মহান জাতীয় সংসদে খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল পাশ হওয়ায় প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে গতকাল বিকেল ৪টায় উপজেলা আ্ওয়ামীলীগের উদ্যোগে আনন্দ মিছিল অনুষ্ঠিত হয়েছে। এটি উপজেলা আ্ওয়ামীলীগের স্থায়ী কার্যালয় থেকে শুরু হয়ে কাটেংগা বাজারসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সুপার মার্কেট চত্ত্বরে এক পথ সভায় মিলিত হয়। সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সদস্য ও তেরখাদা উপজেলা পরিষদের চেয়ারম্যান জননেতা মোঃ শহীদুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এফএম অহিদুজ্জামান ও সেত্রেটারী কেএম আলমগীরের, ভাইস চেয়ারম্যান শারাফাত হোসেন মুক্তি, শেখ তবিবুর রহমান, বাছিতুল হাবিব প্রিন্স, শেখ আনিসুল হক। এসময় উপজেলা আওয়ামীলীগ ও সকল অঙ্গসংগঠণের কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

মোরেলগঞ্জ উপজেলায় মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন

মোড়েলগঞ্জ প্রতিনিধি

সঠিক মুক্তিযোদ্ধাদের তালিকা করার লক্ষে যাচাই বাছাই কমিটির সভাপতির দ্বায়িত্ব দিয়ে মুক্তিযোদ্ধা মনোনয়নে বীর মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খান কে সভাপতি হিসাবে পূনরায় বহাল করার জন্য সংবাদ সম্মেলন করেন মোরেলগঞ্জ উপজেলার  মুক্তিযোদ্ধা বৃন্দ।

বৃহস্পতিবার সকাল ১১টায় বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল মিলনায়তনে সংবাদ সম্মেলনে বীর মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খান কে সভাপতি হিসাবে পূনরায় বহাল করার জন্য জোর দাবী জানায়। এ সময়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মুক্তিযোদ্ধা ডাঃ মোঃ তৈয়বুর রহমান সেলিম। তিনি তাদের লিীখত বক্তব্যে আরও উল্লেখ  করেন যে, গত ২৬/০১/২০২১ইং তারিখে জামুকা কর্তৃক সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খানকে সভাপতি মনোনয়ন দেয়। হয় কিন্তু ২৮/০১/২০২১ তারিখে উক্ত কমিটি পরিবর্তন করে লিয়াকত আলী খানকে বাদ দিয়ে সাবেক চেয়ারম্যান সরোয়ার হোসেন কে মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই কমিটি সভাপতি নিয়োগ করেন ।এতে সাম্মেলনে তীব্র অসন্তোষ প্রকাশ করে জামুকা’র কাছে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড সরোয়ার হোসেনকে সভাপতির পদ থেকে অব্যহতি প্রদান করে বীর মুক্তিযোদ্ধা মুক্তিযোদ্ধ কালীন কমান্ডার লিয়াকত আলী খান কে পুর্নবহালের জোর দাবী জানান ।

এ সময়ে সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন। মুক্তিযোদ্ধা- ডাঃ মোসলেম উদ্দিন, মোঃ আকরামুজ্জামান, এস, এম, বজলুর রহমান, মোঃ অশরাফ আলী সহ মুক্তিযোদ্ধা বৃন্দ।          

কালীগঞ্জ পৌচেছে সাড়ে ৯ হাজার করোনার ভ্যাকসিন

সাবজাল হোসেন, বিশেষ প্রতিনিধি

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্ের মহামারী করোনার ভ্যাকসিন পৌচেছে। বৃহস্পতিবার দুপুরে ভ্যাকসিন ও ১ কোটি টাকা মূল্যের আধুনিক জি এক্্রপার্ট মেশিন বুঝে নিলেন স্থানীয় সাংসদ আনোয়ারুল আজিম আনার ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাবৃন্দ। সেই সাথে প্রধান অতিথি সাংসদ আনোয়ারুল আজিম আনার স্বাস্থ্য কমপ্লেক্্েরর নবনির্মিত গ্যারেজ ও প্রধান ফটকের উদ্বোধন করেন। এ সময় খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক রাশিদা সুলতানা, ঝিনাইদহ জেলা সিভিল সার্জন সেলিনা সুলতানা, কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সূবর্ণা রানী সাহা,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শামিমা শিরিন লুবনা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তরুন কুমার দাস, ডাঃ এম এ কাফি, ডাঃ অরুন কুমার দাস, ডাঃ সুলতান আহম্মেদ, ডাঃ খুরশিদ নাজনিন, ডাঃ সম্পা মোদক, মোচিক শ্রমিক ইউনিয়নের সভাপতি ও হাসপাতাল পরিচালনা কমিটির সদস্য গোলাম রসুলসহ গনমাধ্যমকর্মী, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্েরর সকল চিকিৎসক কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শামিমা শিরিন লুবনা জানান, ইতোমধ্যে তাদের হাতে ৯’শ ৫৬ ভায়াল করোনা ভ্যাকসিন পৌচেছে। প্রতি ভায়াল ভ্যাকসিন থেকে মোট ১০ জনকে দেয়া যাবে। সেই হিসাবে মোট ৯ হাজার ৫’শ ৬০ ডোজ ভ্যাকসিন হবে। করোনা ভ্যাকসিনসহ সরকারীভাবে পাওয়া প্রায় ১ কোটি টাকা মূল্যের জি এক্্রপার্ট অত্যাধুনিক মেশিন বুঝ করে নেয়া হয়েছে। এ সময় প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ হাসপাতালে নবনির্মিত গ্যারেজ,হাসপাতালের মুলফটকের উদ্বোধন করেন। জি এক্রপার্ট মেশিনের মাধ্যমেই করোনা ভাইরাস শনাক্তকরনসহ শরীরের গুরুত্বপূর্ণ পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে রোগ নির্নয় সম্ভব বলে তিনি যোগ করেন।

করোনাভাইরাস ভ্যাকসিন বিষয়ে প্রেসব্রিফিং শনিবার

তথ্য বিবরণী

করোনাভাইরাস ভ্যাকসিন প্রদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে আগামী ৬ ফেব্রুয়ারি (শনিবার) সকাল ১১টায় খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে প্রেসব্রিফিং অনুষ্ঠিত হবে। এতে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক উপস্থিত থাকবেন।

উক্ত প্রেসব্রিফিং এ করোনাভাইরাস ভ্যাকসিন কমিটির সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

রূপসায় মামলাবাজ মহিলার কবল থেকে জমি ফেরত পেতে বৃদ্ধার সংবাদ সম্মেলন

রূপসা প্রতিনিধি

 ধুরন্দর প্রকৃতির মামলাবাজ এক মহিলা ভূমিদস্যুর কবল থেকে জমি ফেরত পেতে ৩ জানুয়ারী বিকালে রূপসা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন রূপসা উপজেলার নৈহাটী গ্রামের মৃত মাহাবুব আলীর স্ত্রী আনোয়ারা বেগম। যার বর্তমান বয়স ৯০ বছর। তিনি সংবাদ সম্মেলনে বলেন তার মোট সম্পত্তি ৭৬ শতক। যাহা ওয়ারেশ সূত্রে ও খরিদা মালিকানা স্বত্বে দীর্ঘ ৬০/৭০ বছর যাবত ভোগ দক্ষল করে আসছেন। তার আম্মা ছুটু বিবির অংশ থেকে ১৯৭৯ সালের ১৯ সেপ্টেম্বর ১৭৩৭৮ নং কবলায় ০.০৭৩৭ একর সম্পত্তি তিনি ক্রয় করেন। পরবর্তীতে তার পিতা আমিন উদ্দিন ও মাতা ছুটু বিবি ১.০৯৬৩ একর সম্পত্তিতে স্বত্ববান থাকাকালে তারা মৃত্যুবরণ করেন। এতে করে আনোয়ারা বেগম ও তার বোন মনোয়ারা বেগম মুসলিম ফারায়েজ মোতাবেক প্রত্যেকে ০.৫৪৮১৫ একর করে সম্পত্তি প্রাপ্ত হয়। পরবর্তীতে বোন মনোয়ারা বেগম ১৯৮৪ সালে ০.০৮২৫ একর সম্পত্তি রেজিষ্ট্রী কবলা দলিলে আনোয়ারা বেগমকে হস্তান্তর করেন। এছাড়াও ১৯৬২ সালের ২৫ সেপ্টেম্বর ভুপাল চন্দ্র মন্ডল তার মালিকানাধীন এসএ ৮০ খতিয়ানের ৩৫৫ দাগের ০.০৫ একর সম্পত্তি আনোয়ারা বেগমকে হস্তান্তর করেন। ফলে আনোয়ারা বেগম ৮৫ খতিয়ানের মধ্য হইতে খরিদ ও ওয়ারেশ সূত্রে ০.৭১ একর এবং ৮০ খতিয়ানের মধ্য হইতে ০.০৫ একর সম্পত্তিসহ সর্বমোট ০.৭৬ একর সম্পত্তি প্রাপ্ত হয়ে দুই খন্ডে ভোগ-দখল করতে থাকেন। তিনি জীবন-জীবিকা ও চিকিৎসার জন্য নগদ টাকার প্রয়োজনে ২০২০ সালের ২৯ নভেম্বর তার ২৩৭৪ নং কবলায় ০.০৪৯৫ একর সম্পত্তি স্থানীয় রবিউল ইসলাম নামে এক ব্যক্তির কাছে বিক্রী করেন। উল্লেখ্য হাল বিআরএস রেকর্ডে ৫৭ খতিয়ানে ৭৯২ ও ৭৯৩ দাগে ০.৭১ একর সম্পত্তি তার নামে রেকর্ড হয়। বাকি বিআরএস ৭৯১ দাগে ০.০৫ একর সম্পত্তি ভুল বশত ১/১ নং খতিয়ানে সরকারের নামে রেকর্ড হয়। বিষয়টি তখন তিনি জানতে পারেননি এমনকি ল্যান্ড সার্ভে ট্রাইবুনালের সময়সীমা অতিবাহিত হওয়ায় মোকদ্দমা করতে পারেন নাই। উল্লেখ থাকে যে, উক্ত সম্পত্তি নিয়ে বিজ্ঞ আদালতে দেওয়ানী ১৫৫/২০ ও দেওয়ানী ১৭/২১ নং মামলায় আদালতের নিষেধাজ্ঞা সংক্রান্ত আদেশ রয়েছে। সেই আদেশকে উপেক্ষা করে গত ১০ জানুয়ারী ইলাইপুর গ্রাম নিবাসী ধুরন্দর প্রকৃতির পরসম্পদলোভী মামলাবাজ মহিলা রহিমা আক্তার নয়ন উক্ত সম্পত্তি নিজের বলে দাবি করে স্থানীয় ভূমি দস্যুদের সহযোগিতায় আনোয়ারা বেগমের মালিকানা ভোগ দখলকৃত সম্পত্তি নিজে উপস্থিত থেকে জবরদখল করে নেয়। এ বিষয়ে বাড়াবাড়ি করলে আনোয়ারা বেগম ও তার পরিবারের সদস্যদের হামলা-মামলা করবে মর্মে ভয়ভীতি প্রদর্শন করে। যে কারনে আনোয়ারা বেগম ও তার পরিবারের সদস্যরা জান-মালের নিরাপত্তাহীনতায় ভুগছে মর্মে সংবাদ সম্মেলনে অভিযোগ করেন। তিনি এই বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসন ও খুলনা-৪ আসনের এমপি নৈহাটী গ্রামের গর্বিত সন্তান গরীবের দরদী আব্দুস সালাম মূর্শেদীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন। তিনি অতিশয় বৃদ্ধ বয়সে অবৈধ দখলদারের কবল থেকে তার ভূমিটুকু রক্ষা করার জন্য জোর আবেদন জানিয়েছেন। বয়সের ভারে নুয়ে পড়া আনোয়ারা বেগমের পক্ষে সম্মেলনে অভিযোগ পাঠ করেন তার কন্যা মেরেুন্নেছা। উপস্থিত ছিলেন পুত্রবধু হালিমা ও পুতিœ।

মানুষকে সচেতন করার মাধ্যমে বাল্যবিয়ে ও নারী নির্যাতন কমিয়ে আনা সম্ভব

খবর বিজ্ঞপ্তি

নারী নির্যাতন এবং বাল্যবিয়ে প্রতিরোধে গঠিত বটিয়াঘাটা উপজেলা প্লাটফর্ম সদস্যরা বলেছেন, নারী নির্যাতন এবং বাল্যবিয়ে প্রতিরোধ করতে সচেতন সকলকে একসাথে কাজ করতে হবে। মানুষকে সচেতন করার মাধ্যমে  এই সামাজিক সঙ্কট কমিয়ে আনা সম্ভব। নারী নির্যাতন এবং বাল্যবিয়ে প্রতিরোধে বেসরকারি শক্তিসমূহের উচিৎ  রাষ্ট্রীয় উদ্যোগসমূহ সফল করে তুলতে এই কাজে জোরালোভাবে এগিয়ে আসা।

আজ বৃহস্পতিবার সকালে নারী নির্যাতন ও বাল্যবিয়ে বন্ধে বটিয়াঘাটা উপজেলা প্লাটফর্ম-এর শেয়ারিং সভায় সদস্যবৃন্দ এ কথা বলেন। প্লাটফর্মের আহ্বায়ক নারীনেত্রী আশালতা ঢালীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বক্তৃতা করেন বীর মুক্তিযোদ্ধা কামরুল ইসলাম, বটিয়াঘাটা থানা হেড কোয়ার্টার মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনন্দমোহন বিশ^াস, নাগরিক নেতা প্রহ্লাদ জোদ্দার প্রমূখ।

এই সভায় নারী নির্যাতন এবং বাল্যবিয়ে প্রতিরোধ করতে প্লাটফর্ম সদস্যরা আগামী মার্চ পর্যন্ত স্ব স্ব অবস্থানে থেকে বহুমুখী কর্মসূচী গ্রহণ করেছেন। কর্মর্সূচীর মধ্যে রয়েছে এ্যাডভোকেসি সভা, আলোচনা সভা, উঠান বৈঠক, ব্যক্তির সাথে ব্যক্তির আলোচনা, ধর্মীয় প্রতিষ্ঠানে আলোচনা, হাট-বাজারে প্রচারাভিযান ইত্যাদি।

মহেশপুর পৌর নির্বাচনে বিএনপি দলীয় মেয়র প্রার্থী  চুন্নুর মনোনয়ন পত্র বাতিল

মহেশপুর(ঝিনাইদহ)প্রতিনিধিঃ

ঝিনাইদহের মহেশপুর পৌর নির্বাচনে গতকাল বৃহস্পতিবার উপজেলা রিটানিং অফিসারের কার্যালয়ে প্রার্থীদের মনোনয়ন পত্র যাচাই-বাছাই অনুষ্ঠিত হয়। যাচাই-বাছাইয়ের সময় বিএনপি দলীয় মেয়র প্রার্থী আমিরুল ইসলাম খান চুন্নুর হলফ নামায় আয়কার ফাইল না থাকায় তার মনোননয় পত্র বাতিল করা হয়েছে।

এসময় সংরক্ষিত ১নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর প্রার্থী তহমিনার হলফ নামায় আয়কর ফাইল সহ কয়েকটি স্থানে ভূল থাকার কারণে তারও মনোনয়ন পত্র বাতিল করা হয়েছে।

উপজেলা রিটানিং অফিসার উপজেলা নির্বাহী অফিসার শাশ্বতী শীল ও উপজেলা নির্বাচন কর্মকর্তা সৈয়দ আল ইমরান জানান, মেয়র প্রার্থী আমিরুল ইসলাম খান চুন্নুর মনোনয়ন পত্রের হলফ নামায় আয়কর ফাইল না থাকায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। অপর দিকে সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর প্রার্থী তহমিনা খাতুনের একই ভুল ও শিক্ষাগত স্থানে ভুল থাকার কারণে তার মনোনয়ন পত্র বাতিল করা হয়েছে। তবে জেলা রিটানিং অফিসারের কার্যালয়ে আপিল করার সুযোগ রয়েছে।

উপজেলা রিটানিং অফিসারের কার্যালয়ে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত সকল মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় মনোনয়ন পত্র যাচায় বাছায়ের কাজ।

বেনাপোল বন্দর দিয়ে কমে গেছে উচ্চ শুল্ক হারের গাড়ির চেচিস ও মোটরপার্টস আমদানি : রাজস্ব আদায়েও প্রভাব পড়েছে

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল বন্দর দিয়ে কমে গেছে উচ্চ শুল্ক হারের গাড়ির চেচিস ও মোটরপার্টস আমদানি। কাস্টমের রাজস্ব আদয়ের সিংহভাগ আসে উচ্চ শুল্কযুক্ত এ জাতীয় পন্য আমদানি থেকে।

করোনায় গাড়ি ও মোটরপার্টসের চাহিদা কমে যাওয়ায় সরকারের রাজস্ব আদায়ে বড় ধরনের প্রভাব পড়েতে শুরু করেছে।

বেনাপোল কাস্টম হাউজে ২০২০-২১ অর্থবছরে প্রথম ৬ মাসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল দুই হাজার ৯৯৬ কোটি ১৪ লাখ টাকা কিন্ত আদায় হয়েছে ১ হাজার ৮৮৯ কোটি ৭৩ লাখ টাকা। রাজস্ব  ঘাটতি ১ হাজার ১০৬ কোটি ৪১ লাখ টাকা।

২০১৯-২০ অর্থবছরের একই সময়ে ৩৪২ কোটি ৩৫ লাখ টাকা রাজস্ব বৃদ্ধি পেয়েছে।  প্রবৃদ্ধি বেড়েছে ২৪ দশমিক ১২ শতাংশ।বেনাপোল কাস্টমস হাউসে একই সময়ে লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব ঘাটতি হয়েছিল ৩ হাজার ৩৯২ কোটি টাকা।

জাতীয় রাজস্ব বোর্ড চলতি ২০২০-২১ অর্থবছরে রাজস্বের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৬ হাজার ২৪৪ কোটি ৬২ লাখ টাকা।

বেনাপোল কাস্টম অফিস সূত্রে জানা যায়, গত ৫ বছরে বেনাপোল বন্দর দিয়ে গাড়ির চেচিস আমদানি হয়েছে ১৭ হাজার ২৯৫ কোটি ৯৯ লাখ ৩৭ হাজার ৯৩৬ টাকা। যার সংখ্যা ৩ লাখ ৫৮ হাজার ৭২৮ দশমিক দশ পিস।

২০১৯ সালে মোটরপার্টস আমদানি হয়েছে ২১৯ কোটি ৫৬ লাখ ৯৫ হাজার ১৫৫ টাকা, যার সংখ্যা  ৮ কোটি ৪৩ লাখ ৭৮২ দশমিক ৯৭ কেজি। ২০২০ সালে চেচিস আমদানি হয়েছে ২৮ হাজার ২৪২ পিস, মোটরপার্টস আমদানি করা হয়েছে এক কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৫৬৭ দশমিক ১৬ কেজি।

২০১৯-২০ অর্থবছরে সংশোধিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ১৮৫ কোটি টাকা। সেখানে আদায় হয়েছে ৪ হাজার ৪০ কোটি টাকা। রাজস্ব ঘাটতি হয়েছে এক হাজার ১৪৫ কোটি টাকা।

বেনাপোল কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক এমদাদুল হত লতা জানান, গাড়ির চেচিস ও মোটরপার্টস বেশী আমদানি হলে রাজস্ব অদায় বেশীহয়। কম শুল্কযুক্ত পণ্য আমদানি হলে রাজস্ব আদায় কমে যাবে।

যশোর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি মিজানুর রহমান খান জানান, করোনার কারণে সব ব্যবসায় ধস নেমেছে। বেশি নেমেছে গাড়ির ব্যবসায়। কারণ মানুষের কাছে নগদ টাকার প্রবাহ বেশি থাকলে তখন তারা গাড়ি কিনতে ও পার্টস বদলাতে উৎসাহী হন।

বেনাপোল কাস্টম হাউজের কমিশনার মো. আজিজুর রহমান জানান, করোনার কারণে সারা দেশেই ব্যবসায় মন্দা চলছে। সে কারনে গাড়ির চেচিস ও মোটরপার্টস আমদানি কিছুটা কমেছে। রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ২৪ দশমিক ১২ শতাংশ।

বেনাপোল বন্দর উপপরিচালক আ: জলিল জানান, বন্দরের অবকাঠামো উন্নয়নে নতুন জায়গা অধিগ্রহনের কাজ চলছে। গোটা বন্দর এলাকায় পণ্যের নিরাপত্তা নিশ্চিত করতে সিসি ক্যামেরা স্থাপনের কাজ প্রক্রিয়াধীন। বন্দরে উন্নয়ন কর্মকান্ড সম্পন্ন হলে এ বন্দর দিয়ে আমদানি বাড়বে।

নওয়াপাড়ায় হযরত আয়েশা (রাঃ) মহিলা মাদ্রাসার ছাত্রীদের মাঝে উপজেলা চেয়ারম্যানের কম্বল বিতরন

অভয়নগর (যশোর) প্রতিনিধি

নওয়াপাড়ায় গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান পীরজাদা শাহ্ ফরিদ জাহাঙ্গীর নওয়াপাড়া ৪ নং ওয়ার্ডের হযরত আয়েশা (রাঃ) মহিলা মাদ্রাসার ছাত্রীদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরন করেন। এসময় উপস্থিত ছিলেন, হযরত আয়েশা (রাঃ) মহিলা মাদ্রাসার উপদেষ্টা ও নওয়াপাড়া প্রেস ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলাম মল্লিক, মাদ্রাসার সভাপতি মোহাম্মাদ আলী, সাধারণ নাউল বিশ্বাস, সদস্য নূর ইসলাম মহলদার, পৌর আওয়ামীলীগ নেতা আব্দুস সালাম শেখ, সাংবাদিক সৈয়দ রিপন, ব্যবসায়ী বাবু ভূইয়া, মাদ্রাসার মাহতামিম হাফেজ মাও: সাইফুল ইসলাম সরদার সহ শিক্ষক গণ উপস্থিত ছিলেন।

অভয়নগরে নির্যাতনের শিকার গৃহবধু বিচারের জন্য ঘুরছেন দ্বারে দ্বারে

অভয়নগর (যশোর) প্রতিনিধি

অভয়নগর উপজেলার শুভরাড়া ইউনিয়নের বাশুয়াড়ী গ্রামের আব্দুল আলিম সরদারের স্ত্রী ফাতেমা বেগম এক আনসার সদসস্যের নির্যাতনের শিকার হয়ে বিচারের জন্য ঘুরছেন দ্বারে দ্বারে। ন্যায় বিচার পেতে অভয়নগর থানায় করেছেন মামলা। যশোর জেলা পুলিশ সুপার বরাবর দিয়েছিলেন লিখিত অভিযোগ।

গৃহবধু ফাতেমা বেগম জানান, জমিজমার বিরোধকে কেন্দ্র করে গত বছরের এপ্রিল মাসে আমার বসতবাড়িতে অতর্কিতে হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাট করে প্রতিবেশী আনসার সদস্য লুৎফর রহমান ওরফে নুকু, তাঁর চাচাতো ভাই জাকির হোসেন সরদার, হবি সরদার, লুৎফর রহমানের ভাইপো হাফিজুর, কামরুল ও মনিরুল। ওই দিন রাতে বাশুয়াড়ী পুলিশ ক্যাম্পে ভাংচুর ও লুটপাটের অভিযোগ করা হয়। পরবর্তীতে গত ১৪ জুন ২০২০ তারিখ আমার মেয়ে মুনিয়া খাতুন বাদি হয়ে অভয়নগর থানায় একটি মামলা দায়ের করে, যার মামলা নং-১৩। চলমান মামলাটিকে ভিন্নখাতে নিতে আনসার সদস্য লুৎফর রহমান তাঁর প্রভাব খাটিয়ে এলাকাবাসীর কাছ থেকে গণস্বাক্ষর সংগ্রহ করে।

সরেজমিনে বাশুয়াড়ী গ্রামে গেলে জানা যায়, গণস্বাক্ষরে যাদের নাম ও স্বাক্ষর দেওয়া আছে তাদের অধিকাংশের স্বাক্ষর জাল বা নকল করা হয়েছে। এমনকি গৃহবধু ফাতেমা বেগমের ছেলে লাদেন হোসেন হৃদয়ের স্বাক্ষরও জাল করা হয়েছে। গণস্বাক্ষরে শিশুদের প্রভাবিত করে স্বাক্ষর করানো হয়েছে বলে অনেক শিশু অভিযোগ করেছে। এ ব্যাপারে গণস্বাক্ষরকৃত মফিজুর রহমান জানান, আমি গত ৬ মাস যাবৎ বাড়ি ছিলাম না। আমার নাম ও স্বাক্ষর জাল করা হয়েছে। শিক্ষক জিএম নাজমুল হোসেন বলেন, গণস্বাক্ষরে আমি কোন স্বাক্ষর করিনি।

গৃবধুর স্বামী আব্দুল আলিম সরদার জানান, মামলা দায়েরের পর থেকে উল্লেখিত আসামিরা মধ্যরাতে বাড়ির টিনের চালে ইট-পাথর নিক্ষেপ, বাথরুমের পানিতে ঝালেরগুড়া দেয়া সহ অকথ্যভাষায় গালিগালাজ করে আসছে। এ অবস্থায় আমার পরিবার চরম নিরাপত্তাহীনতায় আছে। দ্রুত সময়ের মধ্যে আনসার সদস্য লুৎফর রহমানসহ উল্লেখিত আসামিদের বিচারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি।

অভিযুক্ত আনসার সদস্য লুৎফর রহমানের সাথে মুঠোফোনে (০১৯১৩-১৩৭৫১৪) যোগাযোগ করা হলে তিনি জানান, ঘটনা সত্য নয়, আমাকে মিথ্যা মামলায় জড়ানো হয়েছে। স্থানীয় বাশুয়াড়ী পুলিশ ক্যাম্পের আইসি এসআই ইকবাল মাহামুদ জানান, ঘটনাটি তাদের পারিবারিক। উভয়পক্ষ মামলা করেছে। যা আদালতে চলমান আছে।

৩ দফা দাবীতে ঝিনাইদহে ইটভাটা মালিক ও শ্রমিকদের মানববন্ধন

ঝিনাইদহ প্রতিনিধি-

৩ দফা দাবীতে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচী পালন করেছে ইটভাটা মালিক ও শ্রমিকরা। বৃহস্পতিবার সকালে ঝিনাইদহ-চুয়াডাঙ্গা মহাসড়কের জেলা প্রশাসকের কার্যালয়ে সামনে তারা এই কর্মসূচী পালন করে। এতে ব্যানার ফেস্টুন নিয়ে জেলার ৬ উপজেলা থেকে আসা ইটভাটা মালিক ও শ্রমিকরা অংশ নেয়।

এসময় বক্তব্য রাখেন, জেলা ইট প্রস্তুতকারক মালিক সমিতির সভাপতি মাহমুদুল ইসলাম ফোটন, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান খান, সহ-সভাপতি কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল, নির্বাহী সদস্য মিজানুর রহমান মাসুমসহ অন্যান্যরা।

বক্তারা, ২০১৯ সালের ইটভাটা আইন সংশোধন, প্রত্যেক ইটভাটার পরিবেশ ছাড়পত্র প্রদাণ ও অভিযানের নামে ইটভাটা ভাংচুর বন্ধের দাবী জানান। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের নিকট স্মারক লিপি পেশ করেন তারা।

ঝিনাইদহে নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন

ঝিনাইদহ প্রতিনিধি-

নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে শহরের মডার্ন মোড়ে এ কর্মসূচীর আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা এইড’র জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা প্রকল্প। এতে ব্যানার ফেস্টুন নিয়ে সংস্থাটির নেতৃবৃন্দসহ জনপ্রতিনিধি ও মানবাধিকার কর্মীরা অংশ নেয়। এসময় বক্তব্য রাখেন, উপজেলা সামাজিক সহায়তা কমিটির সভাপতি আমিনুর রহমান টুকু, এইড এর প্রধান নির্বাহী তারিকুল ইসলাম পলাশ, উপজেলা সামাজিক সহায়তা কমিটির সদস্য শরীফা আক্তার, এইড’র জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা প্রকল্প’র প্রকল্প সমন্বয়কারী খন্দকার আশরাফুন্নাহার আশাসহ অন্যান্যরা। এসময় বক্তারা, নারী ও শিশু নির্যাতন বন্ধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

ডুমুরিয়ায় চেয়ারম্যান প্রার্থী আ’লীগ নেতা সাংবাদিক জাহাঙ্গীরের গনসংযোগ

ডুমুরিয়া  প্রতিনিধি

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ডুমুরিয়া সদর ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ণ প্রত্যাশী উপজেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীর আলম দিনব্যাপী নানা কর্মসূচী অব্যাহত রেখেছেন। গতকাল সকাল ৮টায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন দক্ষিণ ডুমুরিয়া গ্রামের হালিম খানের স্ত্রী মাজেদা বেগম (৩৮)ও বার্ধক্যজরিত কারণে গতকাল ভোর রাতে সাজিয়াড়া গ্রামের মৃত আনছার শেখের স্ত্রী আরমান বেগম (৭৫)  ইন্তেকাল করেন (ইন্না—–রাজেউন)। তাদের মৃত্যুর খবর পেয়ে গতকাল বৃহস্পতিবার সকালেই ছুটে যান সাংবাদিক জাহাঙ্গীর। সকাল ১১ টায় সাজিয়াড়া আরমান বেগমের জানাজায় অংশ নেন এবং জোহরবাদ ডুমুরিয়া আলিয়া মাদ্রাসা মাঠে মাজেদা বেগমের জানাজায় অংশ নেন সাংবাদিক জাহাঙ্গীর। বিকেলে দুইদিন ব্যাপী মির্জাপুর মধ্যপাড়া মাধব বিশ্বাসের বাড়িতে অনুষ্ঠিত মতুয়া সম্মেলনে মাতমের আগে আমন্ত্রিত অতিথি হিসেবে ধর্মীয় আলোচনায় অংশ নেন। এ সময়ে উপস্থিত ছিলেন ডাঃ প্রশান্ত বিশ্বাস, ইউপি সদস্য নিরোদবন্ধু বিশ্বাস, আছমা পাভনি, করিম হালদার, গোসাই সুজন বিশ্বাস, কিশোর মন্ডল, বাধঁণ মন্ডল, মনিষা মন্ডল প্রমুখ। অপরদিকে গতকাল রাতে মির্জাপুর(হোগলাডাঙ্গী) অনিমেশ সরদারের মেয়ে পূরবী সরদারের বিয়ের বৌভাত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

ছাত্রলীগ নেতা শান্ত’র বোনের অকাল মৃত্যুতে নগর ছাত্রলীগের শোক

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর ছাত্রলীগের সহ সভাপতি ও দৌলতপুর (দিবা-নৈশ) কলেজ ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শেখ শান্ত ইসলামের একমাত্র বোন ফাতিমা খাতুন (২৮) ইন্তেকাল করেছেন (ইন্না…… রাজিউন)। গত বুধবার সকাল সাড়ে ৮ টায় নওয়াপাড়া নিজ বাড়িতে স্টোক করেন। মৃত্যুকালে তিনি দুই বছরের এক ছেলে সন্তান রেখে গেছেন। মরহুমার অকাল মৃত্যুতে খুলনা মহানগর ছাত্রলীগ পরিবার গভীর শোকাহত। মরহুমার আত্মার শান্তি ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন খুলনা মহানগর ছাত্রলীগের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন খুলনা মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

এছাড়া অনুরুপ বিবৃতি দিয়েছেন দৌলতপুর (দিবা-নৈশ) কলেজ ছাত্রলীগের সভাপতি মো: মামুনুর রহমান।

শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করেন জেলা আওয়ামী লীগ নেতা জামাল

খবর বিজ্ঞপ্তিঃ

গতকাল রাত ৮.০০টায় আহসান আহমেদ রোডস্থ নিজস্ব ব্যবসায়িক কার্যালয় থেকে জেলখানা ঘাট ফেরির স্টাপ ও পথচারী অসহায় শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণের জন্য ফেরির প্রতিনিধিদের হাতে কম্বল তুলে দেন খুলনা জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও খুলনা জেলা যুবলীগ সভাপতি মোঃ কামরুজ্জামান জামাল। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের নবগঠিত কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এ্যাড. শাহ আলম, জেলা আওয়ামী লীগ সদস্য শিউলি সরোয়ার, মোঃ জামিল খান, আরশিল আজিম, যুবলীগ নেতা মাহাফুজুর রহমান সোহাগ, বিধান চন্দ্র রায়, তালিউর রহমান সানি, মাহামুদুল হাসান ইমন, মাহামুদুল হাসান গালিব, চিশতি নাজমুল বাসার স¤্রাট, ইসমাইল মৃধা ইমন প্রমুখ।