বিভিন্ন ক্ষেত্রে একুশে পদক পাচ্ছেন ২১ জন

5

ঢাকা অফিস::

এবার বিভিন্ন ক্ষেত্রে একুশে পদক পাচ্ছেন ২১ জন। এর মধ্যে ভাষা আন্দোলনে মরহুম মোতাহার হোসেন তালুকদার (মোতাহার মাস্টার), মরহুম শামছুল হক ও মরহুম আফসারউদ্দিন আহমেদ (অ্যাডভোকেট)।

সঙ্গীতে পাপিয়া সারোয়ার, অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ, চলচ্চিত্রে সৈয়দ সালাউদ্দিন জাকী, আবৃত্তিতে ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

আলোকচিত্রে পাভেল রহমান। মুক্তিযুদ্ধে গোলাম হাসনায়েন, ফজলুর রহমান খান ফারুক, বীর মুক্তিযোদ্ধা মরহুমা সৈয়দ ইসাবেলা। সাংবাদিকতায় অজয় দাশগুপ্ত। গবেষণায় অধ্যাপক ড. সমীর কুমার সাহা। শিক্ষায় বেগম মাহফুজা খানম। অর্থনীতিতে ড. মির্জা আব্দুল জলিল। সমাজসেবায় মরহুমা শামসুন্নাহার রহমান পরাণ, প্রফেসর কাজী কামরুজ্জামান। ভাষা ও সাহিত্যে কবি কাজী রোজী, বুলবুল চৌধুরী ও গোলাম মুরশিদ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৫ জানুয়ারি জাতীয় পুরস্কার মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজ্জামেল হক। এর আগে একুশে পদক সংক্রান্ত সাব-কমিটির এক সভায় ২২০ জনের মধ্যে পরীক্ষা-নিরীক্ষার পর মোট ৪৫ জনের নাম প্রাথমিকভাবে মনোনীত করা হয়। জাতীয় পুরস্কার সংক্রান্ত বাছাই-যাচাই মন্ত্রিসভা কমিটি অবশেষে ২১ জনের নাম সুপারিশ করে। এই সুপারিশ প্রধানমন্ত্রীর কাছে অনুমোদনের জন্য পাঠানো হলে বৃহস্পতিবার তিনি অনুমোদন দেন বলে নির্ভরযোগ্য একটি সূত্র নিশ্চিত করেছে।

আজকালের মধ্যে সংস্কৃতি মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করতে পারে বলে আভাস পাওয়া গেছে। আগামী ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি পদক প্রাপ্তদের পদক প্রদান করবেন। একুশে পদকের মূল্যমান ১৮ ক্যারেটের স্বর্ণ নির্মিত ৩৫ গ্রাম ওজনের একটি পদক ও চার লাখ টাকা। এ ছাড়াও সম্মাননা পত্র ও পদকের একটি রেপ্লিকা প্রদান করা হবে।