২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ শতাংশের নিচে

0
Spread the love

খুলনাঞ্চল রিপোর্ট

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৪৭৩ জন। দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন পাঁচ লাখ ৩১ হাজার ৭৯৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২০ জন। দেশে সরকারি হিসাবে করোনায় আক্রান্ত হয়ে মোট মারা গেছেন আট হাজার ২৩ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৫১৪ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৭৬ হাজার ৪১৩ জন।

রবিবার (২৪ জানুয়ারি) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার তিন দশমিক ৩৪ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৯৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৯ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৫১ শতাংশ।

নমুনা পরীক্ষা

অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ হয়েছে ১৪ হাজার ৪৭৮টি এবং পরীক্ষা হয়েছে ১৪ হাজার ১৬৯টি। এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩৫ লাখ ৫৫ হাজার ৫৫৮টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৭ লাখ ৮৬ হাজার ৬৮২টি। বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে সাত লাখ ৬৮ হাজার ৮৭৬টি।

দেশে বর্তমানে ২০০টি পরীক্ষাগারে করোনা সন্দেহে নমুনা পরীক্ষা হচ্ছে। তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে সরকারি-বেসরকারি মিলিয়ে ১১৬টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৮টি এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৫৬টি পরীক্ষাগারে।

মৃত্যু

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২০ জনের মধ্যে পুরুষ ১৬ জন আর নারী চার জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন ছয় হাজার ৮০ আর নারী এক হাজার ৯৪৩ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৭৮ শতাংশ আর নারী ২৪ দশমিক ২২ শতাংশ।

তাদের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন পাঁচ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন একজন আর ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন একজন। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।

এদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১২ জন, চট্টগ্রাম বিভাগের পাঁচ জন, রাজশাহী বিভাগের দুই জন আর খুলনা বিভাগের একজন।

সুস্থ

২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৫১৪ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২৯২ জন, চট্টগ্রাম বিভাগের ৩৫ জন, রংপুর বিভাগের ৪২ জন, খুলনা বিভাগের ২১ জন, বরিশাল বিভাগের ১২ জন, রাজশাহী বিভাগের ৫৪ জন, সিলেট বিভাগের ১১ জন এবং ময়মনসিংহ বিভাগের ৪৭ জন।

কোয়ারেন্টিন আইসোলেশন

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৩৭৯ জন এবং ছাড়া পেয়েছেন ৬৯১ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ১৫ হাজার ৭০২ জন এবং ছাড় পেয়েছেন পাঁচ লাখ ৮০ হাজার ১৬৮ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৫ হাজার ৫৩৪ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে আছেন ৭২ জন আর ছাড়া পেয়েছেন ৯৪ জন। এখন পর্যন্ত মোট আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৮ হাজার ৬৭০ জন এবং ছাড়া পেয়েছেন ৮৭ হাজার ৯৩০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ৭৪০ জন।