অধিনায়ক তামিমকে কেমন দেখছেন প্রধান কোচ?

0

ক্রীড়া প্রতিবেদক

বিসিবি প্রেসিডেন্টস কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দিয়ে নিজের অধিনায়কত্ব পরখ করে নেওয়ার সুযোগ পেয়েছিলেন তামিম ইকবাল। দল সাফল্য না পাওয়াতে অধিনায়ক হিসেবে দুটি টুর্নামেন্টই ভালো যায়নি তার। তবে আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক তামিম কেমন করবেন, সেটি দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো অবশ্য মনে করেন, আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক তামিম ভালো করবেন, সেই যোগ্যতা তার আছে।

মাশরাফি মুর্তজা, মাহমুদউল্লাহ ও মুমিনুলের হকের পর চতুর্থ অধিনায়ক হিসেবে তামিম ইকবালকে পাচ্ছেন ডোমিঙ্গো। জিম্বাবুয়ে সিরিজে মাশরাফি ওয়ানডের অধিনায়কত্ব ছেড়ে দিলে তামিমকে নেতৃত্বে আনে বিসিবি। তার আগে অবশ্য ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ থেকে ফেরার পর শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছিলেন তামিম। তবে আনুষ্ঠানিকভাবে বুধবারই অধিনায়ক তামিম টস করতে নামবেন।

সোমবার জুমের মাধ্যমে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ডোমিঙ্গো অধিনায়ক তামিম প্রসঙ্গে বলেছেন, ‘আমি কোচ হিসেবে আসার পর তামিম প্রথমবার ওয়ানডে দলের অধিনায়ক হতে চলেছে। আমি জানি ২০১৯ সালে সে দলকে নেতৃত্ব দিয়েছিল। এখন পর্যন্ত তার সঙ্গে কাজ করাটা সত্যিই উপভোগ করছি। তামিম সব দিকে খেয়াল রাখার চেষ্টা করে, সবাই যেন আত্মবিশ্বাসী থাকে এবং স্বচ্ছন্দ বোধ করে। মানসিকভাবে সব খেলোয়াড় যেন ভালো থাকে, এটা নিশ্চিত করতে সবকিছুই করে।’

অধিনায়ক তামিমের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন বাংলাদেশের প্রধান কোচ, ‘আমি তার সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি। যতটা সম্ভব সহায়তা করার চেষ্টা করবো। তার চিন্তা-ভাবনা সবকিছুই ঠিক আছে। সে ভালো করতে চায়। ভালো করার জন্য যাবতীয় সবকিছুই করতে চায়। এমনকি তার নেতৃত্ব এবং তার পারফরম্যান্স নিয়ে অনেক আলোচনা হয়, সেগুলোও সে জানে। সব মিলিয়ে নিজের সম্পর্কে তামিম খুব সচেতন। আমি মনে করি, সে তার নিজের অধিনায়কত্ব ভালোভাবে শুরু করার ব্যাপারে সচেতন।’

বুধবার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচ দিয়েই আনুষ্ঠানিকভাবে ওয়ানডেতে অধিনায়ক তামিম-যুগ শুরু হবে।