রূপসী দেবহাটা ম্যানগ্রোভ উপজেলার একটি অন্যতম পর্যটন কেন্দ্র

5
Spread the love

কে এম রেজাউল করিম দেবহাটা :


রূপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্র- দেবহাটা উপজেলার একটি অন্যতম পর্যটন কেন্দ্র। সুন্দরবনের আদলে তৈরী এই ম্যানগ্রোভ ফরেষ্টটি উপজেলা পরিষদ এবং উপজেলা প্রশাসনের যৌথ প্রচেষ্টার ফসল। এখানে সুন্দর বন থেকে বিভিন্ন প্রকৃতির ও বিভিন্ন জাতের ফলজ, বনজ ও ঔষধী গাছ এনে লাগানো হয়েছে এবং কৃত্রিমভাবে বন সৃষ্টি করা হয়েছে।
ইছামতি নদীর পাড়ে প্রায় ৬০ একর জমির উপর এই ম্যানগ্রোভ ফরেষ্ট বিস্তৃত। এটা পর্যটন কেন্দ্রে রূপান্তরিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে জেলা প্রশাসক, সাতক্ষীরা মহোদয়ের সহযোগিতায় এটিকে পর্যটন কেন্দ্র হিসাবে ঘোষণা করা হয়েছে এবং পরিপূর্ণভাবে পর্যটন কেন্দ্রের সকল সৌন্দর্য বৃদ্ধির জন্য, দূর দূরান্ত থেকে আসা পর্যটক ও প্রকৃতি প্রেমীদের বিনোদনের জন্য এবং শিশুদের বিনোদনের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগে প্রয়োজনীয় আর্থিক সহযোগিতার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। এটিকে পূর্ণ পর্যটন কেন্দ্রে রূপান্তরিত করতে পারলে এখান থেকে প্রচুর পারিমাণে সরকারি রাজস্ব আদায় হবে এবং অনেক মানুষের কর্মসংস্থানও হবে।
রুপসী দেবহাটা ম্যানগ্রোভ এর নব নির্মিত লেক এর উপর পরিবেশ বান্ধব ঘর ” অমরাবতী ” সেই সাথে ব্লক দ্বারা নব নির্মিত রাস্তা “মেঠোপথ”, খাবার ও বিভিন্ন অনুষ্ঠান সম্পন্ন করার জন্য উপযোগী নব নির্মিত শেড “বৈঠক খানা “,নব নির্মিত রিভার ভিউ বিচ “মেঘবতী” এবং “মুক্তিযোদ্ধা তোরন”
দেবহাটা ম্যানগ্রোভ এর ম্যানেজার দীপঙ্কর ঘোষ এর সঙ্গে, একান্ত সাক্ষাৎকারে সাংবাদিক কে এম রেজাউল করিম নিকট বলেন আমি এখানে সততা এমন স্বচ্ছতার সঙ্গে আমার নিজ দায়িত্ব পালন করছি।
কিভাবে যাওয়া যায়:
সাতক্ষীরা-কালিগঞ্জ রোডের সখিপুর মোড়ে নেমে ডান দিকের রাস্তা দিয়ে সোজা দেবহাটা থানা মোড়ে নামতে হবে। এখান থেকে মোটর সাইকেল অথবা ইঞ্জিন ভ্যান যোগে প্রায় ০৫ কিলোমিটার দূরে আপনি রূপসী দেবহাটা ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রে যেতে পারবেন