সারা খুলনা অঞ্চলের খবর

1
Spread the love

আশাশুনিতে মোবাইল কোর্টে ৮ জনকে জরিমানা

আশাশুনি প্রতিনিধি

আশাশুনিতে ভ্রাম্যমান আদালত পরিচালনা কওে ৮ জনকে জরিমানা করা হয়েছে। শনিবার বেলা ১১ টার দিকে আশাশুনি সদর ও আশাশুনি টু সাতক্ষীরা সড়কে এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে আশাশুনি সদরের বিভিন্ন স্থানে এবং আশাশুনি টু সাতক্ষীরা সড়কে ভ্রাম্যমান আদালত পরিচালনা কালে সামাজিক দূরত্ব না মানা এবং মাস্ক ব্যবহার না করার অপরাধে ৮ জনকে ১০০০ টাকা জরিমানা করা হয়। সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিন সুলতানা আদালত পরিচালনা করেন। এসময় সহকারী হিসাবে মুস্তাফিজুর রহমান ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

কলারোয়ায় রামকৃষ্ণপুর রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ

কলারোয়া প্রতিনিধি, সাতক্ষীরা

কলারোয়ায় রামকৃষ্ণপুর রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে। এতে ব্যবহার হচ্ছে নিন্ম মানের আমা ইট খোয়া। সরেজমিনে দেখাযায়, কলারোয়া উপজেলার সোনাবাড়ীয়া ইউনিয়নের ৭নং রামকৃষ্ণপুর ৯.২০ মিটার রাস্তা নির্মাণে নিন্ম মানের আমা ইট খোয়া ব্যবহৃত হচ্ছে। এলজিইডি অফিস সুত্রে জানাযায়, রামকৃষ্ণপুর ৯.২০ মিটার রাস্তা নির্মানে ৭৬ লক্ষ টাকা বাজেটে কলারোয়ার মের্সাস শহীদ এন্টারপ্রাইজ কে গত ১১.০৫.২০ ইং কাজ শেষ করার তাগিদ  থাকলেও বর্তমানে তা শুরু হয়েছে । স্থানীয় সুত্রে জানাযায়, রামকৃষ্ণপুর রেজাউলের বাড়ী হতে রহমানের বাড়ী পর্যন্ত ৯.২০ মিটার রাস্তা নির্মানে এলাকার একাধিক মানুষ ক্ষোভ করে বলেন, দীর্ঘদিন অপেক্ষার অবসন ঘটিয়ে রাস্তার কাজ শুরু হলেও এতে ব্যবহার হচ্ছে নিন্ম মানের আমা ইট খোয়া। আমরা ঠিকাদার শহীদ কে বলেছি কিন্তু সে এর কোন ব্যাবস্থা নেয়নি। পরে আমরা  কলারোয়া  এলজিইডি অফিসে মৌখিক অভিযোগ করেছি। এ বিষয় সোনাবাড়ীয়া ইউনিয়ন যুবলীগের যুগ্ন-সম্পাদক হুমায়ূন কবির মিন্টু বলেন, আমা ইট খোয়া দ্বারা রাস্তা নির্মাণ করলে এলাকার মানুষ চরম দুর্ভোগে পড়বে। তাই সঠিক মানের ইট খোয়া দ্বারা রাস্তা নির্মাণ কারার দাবি জানাচ্ছি। সাতক্ষীরা কলারোয়ার ঠিকাদার মের্সাস শহীদ এন্টারপ্রাইজ এর প্রোঃ শহীদ এর কাছে জানতে চাইলে তিনি বলেন, এই রাস্তা নির্মাণে সর্বমোট ৩ লক্ষ ইট লাগবে কিন্তু বর্তমানে ২৫ হাজার ইটের ব্যবহার করেছি এতে আমা ইট খোয়া বাদ দিয়ে কাজ করবো।

কলারোয়া এলজিইডি প্রকৌশলী মোঃ নাজিমুল হক বলেন, স্থানীয় অভিযোগ পেয়ে আমার প্রতিনিধি কে দিয়ে তদন্ত করিয়ে এর আংশিক সত্যতা পেয়েছি। ঠিকাদার প্রতিষ্ঠান কে আমা ইট খোয়া বাদ দিয়ে কাজ করার কথা বলা হয়েছে। তবে নিয়মের বাইরে কাজ করলে অফিসিয়াল ভাবে ব্যাবস্থা নেওয়া হবে।

গিলাতলা ইউনিয়ন পরিষদের ৮ দলীয় চেয়ারম্যান কাপ ফুটবল টুর্ণামেন্ট খেলার প্রস্তুতি সভা

ফুলবাড়ীগেট(খুলনা) প্রতিনিধি

আটরা গিলাতলা ইউনিয়নের ৯টি ওয়ার্ডের উদ্যোগে ৮ দলীয় চেয়ারম্যান কাপ ফুটবল টুর্ণামেন্টের মতবিনিময় ও প্রস্তুতি সভা ২১ নভেম্বর শনিবার বিকাল সাড়ে ৪টায় আটরা শ্রীনাথ হাই স্কুল মাঠে অনুষ্ঠিত হয়। শেখ সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আটরা গিলাতলা ইউপি চেয়ারম্যান আলহাজ¦ শেখ মনিরুল ইসলাম। ইউপি সদস্য মাহমুদ হাসান এর পরিচালনায় বক্তৃতা করেন জেলা ক্রিড়া সংস্থা’র সাধারণ সম্পাদক শেখ মোঃ ইউসুফ আলী, শেখ হাবিবুর রহমান,ফকির কাওসার আহম্মেদ, কাজী আজাদুর রহমান হিরোক, আঃ সাত্তার মোল্যা, শেখ মোসলেম উদ্দীন,গাজী সালাউদ্দীন, মোল্যা সোহরাব হোসেন, নবীরুল ইসলাম রাজা, হুমায়ুন কবীর, খোকন নন্দী, সৈয়দ শাহজাহান আলী, এনামুল হক লিটন, মানবজমিন পত্রিকার সাংবাদিক গাজী মাকুল উদ্দীন, শেখ শাহিন রহমান,গফ্ফার হোসেন, শেখ ইকবাল হোসেন, শেখ আলাউদ্দীন, জসিম উদ্দীন, হায়দার আলী হীরা,ফকির রিজাউল ইসলাম, কাজী মনিরুল ইসলাম প্রিন্স, মীর আঃ রউফ, আনিসুর রহমান,শাহনাজ বেগম সহ আটরা গিলাতলা ইউনিয়নের বিশিষ্ট ব্যাক্তবর্গ। উক্ত ফুটবল টুর্ণামেন্টটি ৪ ডিসেম্বর থেকে শুরু করে ১৮ ডিসেম্বর ফাইনাল খেলার মাধ্যমে শেষ হবে।  

গিলাতলা ইউপি চেয়ারম্যান মনিরুলের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল    

ফুলবাড়ীগেট(খুলনা) প্রতিনিধি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর ভ্রাতা শহীদ শেখ আবু নাসের এর সহধর্মিনী প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচী, সংসদ সদস্য শেখ সালাউদ্দিন জুয়েল ও  শেখ হেলাল উদ্দিন এমপি’র মাতা মহীয়সী নারী শেখ রিজিয়া নাসেরের মৃত্যুতে আটরা গিলাতলা ইউপি চেয়ারম্যান আলহাজ্বশেখ মনিরুল ইসলামের উদ্যোগে ২১ নভেম্বর শনিবার বাদ মাগরিব শিরোমনি মুক্তিযোদ্ধা সংসদ এর কার্যালয়ে  মরহুমার আতœার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় । ইউপি চেয়ারম্যান আলহাজ্ব  শেখ মনিরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খানজাহান আলী থানা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা স.ম রেজওয়ান আলী, বিশেষ অতিথি ছিলেন খানজাহান আলী আদর্শ মহাবিদ্যালয়ের প্রভাষক মেজবাহ উদ্দিন জুয়েল, খুলনা জেলা তাঁতী লীগের সদস্য সচিব কাজী আজাদুর রহমান হিরোক। বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ইব্রাহীম  কাগজী, বীর মুক্তিযোদ্ধা  মাহাতাব উদ্দিন, এনামুল হক লিটন, শেখ শাহিন রহমান, কাজী মনিরুল ইসলাম প্রিন্স, মোঃ শাহিনুর রহমান, শেখ নুর ইসলাম, মোঃ জালাল হোসেন, আনিসুর রহমান, মীর আঃ রউফ, শেখ শারফিন  প্রমুখ । দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন শিরোমণি বাজার জামে মসজিদের  পেশ ইমাম হাফেজ মাওলানা আতাউর রহমান ।

 ঝিনাইদহে তামাক কোম্পানির প্রলোভনে যুব সমাজ

ঝিনাইদহ প্রতিনিধি-

দি ইউনিয়ন, ডাব্লিউবিবি ট্রাষ্ট ও বাংলাদেশ তামাক বিরোধী জোট-বাটা-এর সহযোগিতায় বাটার স্থানীয় সদস্যসংগঠন পদ্মা সমাজকল্যাণ সংস্থা, শেল্টার, ইয়ুথ ফোরাম, এইড ফাইন্ডেশন ও ডাস- অংশগ্রহণে শনিবার সকালে ঝিনাইদহ প্রেসক্লাবের সামনে তামাক পণ্যের উপর কর বৃদ্ধির লক্ষ্যে মানব বন্ধান করা হয়। মানবন্ধনে বক্তরা বলেন, আগামী ২০৪০ সালের মধ্যে সরকার দেশকে তামাকমুক্ত করতে বদ্ধ পরিকর। দেশকে তামাকমুক্ত করতে আইনের বাস্তবায়নের পাশাপাশি তামাকের উপর কর বৃদ্ধিতে পদক্ষেপ গ্রহণ জরুরি। বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে বেসরকারী সংস্থাগুলোর দাবীর প্রেক্ষিতে প্রতিবছর সরকার তামাকজাত পন্যের মূল্য ও কর বৃদ্ধির উদ্যোগ নেয়, যদিও তার পরিমান খুবই সামান্য। তথাপি, প্রতিবছর তামাক ব্যবসার সাথে সম্পৃক্ত সংস্থাগুলি তামাকজাত পণ্যের উপর কর বাড়ানোর প্রক্রিয়াকে বাধা দেওয়ার জন্য বিভিন্ন অপকৌশল অবলম্বন করে। যুব সমাজকে রক্ষা করতে তামাক পণ্য নির্মুল করতে তামাকজাত পণ্যের উপর উচ্চ হারে কর বৃদ্ধির দাবি জানাচ্ছি।

বেগম রাজিয়া নাসেরের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল

খবর বিজ্ঞপ্তিঃ

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একমাত্র চাচী, শহীদ শেখ আবু নাসেরের সহধর্মিনী, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উন্নয়ণের রূপকার জননেতা শেখ হেলাল উদ্দিন এমপি, সেখ সালাহউদ্দিন জুয়েল এমপি, বিসিবির পরিচালক এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রিয় কমিটির সভাপতিমন্ডলীর সদস্য শেখ সোহেল, নৌপরিবহন মালিক সমিতির সহ-সভাপতি শেখ জালাল উদ্দিন রুবেল এবং শেখ বাবু এর মাতা বেগম রাজিয়া নাসেরের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে গতকাল বাদ জোহর নগরীর দক্ষিণ টুটপাড়া বায়তুল আমান জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্টিত হয়। মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা আঃ রশিদ দোয়া অনুষ্টান পরিচালনা করেন। এসময় উপস্থিত ছিলেন মসজিদ কমিটির সভাপতি ও খুলনা জেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র সাংগঠনিক সম্পাদক মোঃ কামরূজ্জামান জামাল, শেখ মোঃ আবু হানিফ, মোঃ সাইফুল ইসলাম, মোল্যা হাসমত আলী, মোঃ আব্দুস সোবাহান, মোঃ ছাত্তার, শাহীন খান, ইদ্রীস হাওলাদার, মোঃ লাভলু হোসেন সহ অন্যান্য মুসল্লীবৃন্দ। 

ইন্দুরকানীতে তারেক রহমানের জন্ম দিন উপলক্ষে দোয়া মাহফিল

ইন্দুরকানী(পিরোজপুর)প্রতিনিধি ঃ

ইন্দুরকানীতে (জিয়ানগর) বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে । শনিবার বিকালে কেন্দ্রী ঘোষিত উপজেলা ছাত্রদল ও কলেজ শাখা ছাত্রদলের উদ্যোগে ছাত্রদল কার্যালয়ের কলেজ শাখার সভাপতি মোঃ জুয়েল রানা এর সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল  অনুষ্ঠিত হয় । এসময় উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রদলের সাধারন সম্পাদক মোঃ আল আমিন হোসেন,যুগ্ন সাধারন সম্পাদক সাইমুন, মহারাজ,সাংগঠনিক সম্পাদক সাদিকুল ইসলাম, উপজেলা কলেজ শাখা সহ সভাপতি রাকিব হোসেন,যুগ্ন সাধারন সম্পাদক বরকত উল্লাহ,পাড়েরহাট ইউনিয়নের ছাত্রদলের আহবায়ক তারিকুল ইসলাম তরুন, ছাত্রনেতা রিয়াজুল ইসলাম,আরিফ,আসাদুল, রবিউল প্রমুখ । আলোচনা সভা শেষে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা দোয়া মাহফিল করা হয় ।

কয়রায় অসহায় বনজীবি নারী সদস্যদের মাঝে নৌকা বিতরণ

কয়রা প্রতিনিধি

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের ৮৯ ব্যাচের শিক্ষার্থীদের সহায়তায় কয়রা উপজেলার দুস্থ বনজীবীদের মাঝে নৌকা বিতরণ করা হয়েছে। ইনিশিয়েটিভ ফর কোস্টাল  ডেভেলপমেন্ট(আইসিডি) এর  উদ্যোগে গত শুক্রবার বিকাল ৪ টায় ৬নং কয়রা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সকল নৌকা বিতরন করেন উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন আইসিডি’র উপদেষ্টা সাংবাদিক রিয়াছাদ আলী, মাওলানা মোস্তাফিজুর রহমান, আইসিডি’র প্রতিষ্ঠাতা আশিকুজ্জামান আশিক, সদস্য মুজাহিদুল ইসলাম সোহাগ, আশিকুজ্জামান, ফরহাদ হোসেন, হায়দার আলী, আব্দুল্লাহ, রাকিবুল হাসান বাদশা, নাজমুস সাকিব তানভীর, নুরুল্লাহ, রাব্বির, শফিউল্লাহ বাবু প্রমুখ। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস বলেন, দীর্ঘদিন কয়রা উপজেলার বিভিন্ন কাজে আদমজী ব্যাচ ৮৯ যে সহায়তা করে যাচ্ছে এটি খুবই ভাল কাজ। তাঁদের এই মহানুভবতা কাজের জন্য ব্যাচের সকলকে ধন্যবাদ জানাই। কয়রার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ও সমাজের অবহেলিত মানুষের কল্যাণে আদমজী ৮৯ ব্যাচ বরাবরের ন্যায় আগামীতেও মানুষের পাশে থেকে কাজ করে যাবে এটাই প্রত্যাশা করি। আইসিডি’র প্রতিষ্ঠাতা আশিকুজ্জামান বলেন, প্রতিটি জনকল্যাণমূলক কাজে আদমজী ব্যাচ ৮৯  সর্বদা পাশে দাঁড়িয়েছে। বিশেষ করে আম্পান পরবর্তী সময় থেকে উক্ত ব্যাচ আমাদের নানামুখী উদ্যোগকে সামনে রেখে সব সময় সহায়তা করে আসছে। আগামীতেও এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আশা করছি।

কয়রায় বড়বাড়ি মাধ্যমিক বিদ্যালয়ে যৌন হয়রানী প্রতিরোধে কমিটি গঠন

কয়রা প্রতিনিধি

কয়রা উপজেলা জলবায়ু পরিষদের উদ্যোগে উত্তর বেদকাশি ইউনিয়নের বড়বাড়ি মাধ্যমিক বিদ্যালয়ে যৌন হয়রানী প্রতিরোধে কমিটি গঠন করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১ টায় বিদ্যালয়ের হলরুমে সহকারি প্রধান শিক্ষক আবুল বাশারের সভাপতিত্বে ও সিএসআরএল প্রকল্পের উপজেলা ফিল্ড অফিসার নিরাপদ মুন্ডার পরিচালনায় এ উপলক্ষে আলোচনায় বক্তব্য রাখেন জলবায়ু পরিষদের সদস্য সাংবাদিক রিয়াছাদ আলী, ইউপি সদস্য সুলতানা মিলি, টিংকু, শিক্ষক হেনা রানী, অচিন্ত কুমার সরকার, স.ম শহিদুল্যাহ, অজয় সন্ডল, ইসমাইল হেসেন প্রমুখ। আলোচনা শেষে প্রধান শিক্ষক ও কয়রা সদর ইউপি চেয়ারম্যান মোহাঃ হুমায়ুন কবিরকে সার্বিক দায়িত্বে ও হেনা রানীকে আয়বায়ক করে ৭ সদস্য বিশিষ্ঠ যৌন হয়রানী প্রতিরোধ কমিটি গঠন করা হয়।

ডুমুরিয়ায় মানবিক ও নানা কর্মকান্ডে আ’লীগ নেতা সাংবাদিক জাহাঙ্গীর

ডুমুরিয়া প্রতিনিধি

ডুমুরিয়া ভাই ভাই হোটেলের মালিক ইনামুল খানের মা অসুস্থ হয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে এবং খলশী গ্রামের লিটু শেখের মেয়ে জীম খাতুন খুলনা শিশু হাসপাতালে চিকিৎসাধীন। গতকাল শনিবার তাদের চিকিৎসার খোজঁ খবর নিতে যান আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে সদর ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী উপজেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীর আলম। এছাড়া গতকাল সকাল ১১ টায় খলশী ক্যাডেট স্কীম মাদ্রাসায় বাৎসরিক স্থায়ী সদস্যদের নিয়ে দোয়ার  অনুষ্ঠানে হাজির হন। বিকেলে মির্জাপুর স্বপন বিশ্বাসের ছেলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার শোভন বিশ্বাসের বৌভাতে আমন্ত্রিত অতিথিদের সাথে কুশল বিনিময় করেন। সন্ধ্যায় মির্জাপুর নিখিল মন্ডলের মায়ের শ্রাদ্ধ্যানুষ্ঠানে আগতদের সাথে কুশল বিনিময় করেন। এছাড়া গতকাল শনিবার সকাল ৬ টা থেকে ১০ টা পর্যন্ত খলশীর খাজুরা খেয়াঘাট, গুচ্ছগ্রামসহ বিভিন্ন পাড়ায় সকল শ্রেনী পেশার মানুষের সাথে মতবিনিময় করেন। এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জাকিরুল মোল্লা, হারুনুর রশীদ বাবু, জাহাঙ্গীর মোড়ল, মিলন শেখ, বাধঁন মন্ডল প্রমুখ।

রূপসা উপজেলা প্রেসক্লাবের উপদেষ্টা সারমিন সালামের সুস্থতা কামনায় বিবৃতি

মোস্তাফিজুর রহমান 

খুলনা -৪ আসনের এমপি আব্দুস সালাম মূশের্দীর স্ত্রী ও রূপসা উপজেলা প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা সারমিন সালাম ও তাদের একমাত্র মেয়ে ঐশি সালাম করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের সুস্থতা কামনা করে বিবৃতি দিয়েছেন রূপসা উপজেরা প্রেসক্লাবের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন ক্লাবের উপদেষ্টা ও খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সী মাহবুবুল আলম সোহাগ, অধ্যক্ষ ফ ম আ:সালাম, এ্যাড: ফরিদ আহমেদ, সমাজ সেবক আঃ মজিদ ফকির,  শিক্ষক বাকির হোসেন বাকু। ক্লাবের সভাপতি সৈয়দ মোরশেদুল আলম বাবু,সিনিয়র সহ-সভাপতি জিএম আসাদুজ্জামান, সহ-সভাপতি এম মুরশিদ আলী, বেনজির হোসেন, সাধারণ সম্পাদক আঃ রাজ্জাক শেখ,  যুগ্ম সম্পাদক মোস্তাফিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ:মজিদ শেখ, ওয়াহিদুজ্জামান অহিদ, কোষাধ্যক্ষ ফ ম আইয়ুব আলী, প্রচার সম্পাদক মোশারেফ হোসেন, ক্রীড়া সম্পাদক নাজিম সরদার, দপ্তর সম্পাদক চন্দন ভট্টাচায্য, সদস্য  নূর ইসলাম, আনিচুর রহমান, নাসির উদ্দিন, মিলন সাহা, শাহারিয়ার হোসেন মানিক, কুরবান শেখ প্রমূখ।

বৃহত্তর ফরিদপুর জন কল্যাণ সমিতির দোয়া

স্টাফ রিপোর্টার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্রাতা শহীদ শেখ আবু নাসেরের স্ত্রী, শেখ হেলাল উদ্দীন এমপি, শেখ সালাহ উদ্দীন জুয়েল এমপি, বিসিসির পরিচালক শেখ সোহেলের মাতা রিজিয়া নাসের আতœার মাগফেরাত কামনা করে বৃহত্তর ফরিদপুর জন কল্যাণ সমিতির উদ্যোগে দোয়ার আয়োজন করা হয়। শুক্রবার আছরবাদ খালিশপুর বায়তুচ্ছালাত জামে মসজিদে এ দোয়ার আয়োজন করা হয়। দোয়া মাহফিলে সার্বিক দায়িত্ব পালন করেন সমিতির সভাপতি আকরামুজ্জামান খান। এ সময় উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি দেলোয়ার হোসেন দিলান, বীরমুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মোল্লা, আঃ রহমান, ফজলুর রহমান, সাঃ সম্পাদক তৈয়বুর রহমান, ওবায়দুর রহমান, হাসান হাফিজুর রহমান, শরীফ মিজানুর রহমান, মজিবর রহমান, বাহলুল আলম কচি, আলী নুর, আবুল কাশেম তরফদার, শেখ নাসির উদ্দীন, আলহাজ্ব মজিবর রহমান, মুন্সি রেজাউল করিম, বীরমুক্তিযোদ্ধা কেএম আলম, মহাসিন কলেজের সাবেক অধ্যক্ষ আঃ রউফ, মুন্সী মাহবুবুর রহমান প্রমূখ। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন মুফতি মাওলানা মোঃ ইরিয়াস আহমেদ।

তালা উপজেলা শ্রমীকলীগের শোক

ইলিয়াস হোসেন, তালা:

জাতীয় শ্রমীকলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মন্টুর মৃত্যুতে, তালা উপজেলা শ্রমীকলীগের পক্ষথেকে শোক বার্তা জানিয়ে বিবৃত্তি প্রদান করা হয়েছে। বিবৃত্তি দাতারা হলেন,  জাতীয় শ্রমীকলীগ তালা উপজেলা শাখার সভাপতি মোঃ আব্দুল জব্বার, সহ-সভাপতি গাজী মিনহাজ উদ্দিন, মোঃ রাশেদুল ইসলাম, সাংবাদিক আকবর হোসেন, বিঞ্জুপদ চৌধুরী, সাধারন সম্পাদক শফিউর রহমান ডানলপ, সাংগঠনিক সম্পাদক দেবেন্দ্র নাথ, কোষাধ্যক্ষ সু-মংগল, প্রচার সম্পাদক আসাদুজ্জামান আসাদ, তালা  সদর ইউনিয়নের সভাপতি জাহাংগীর আলম ফটিক, তালা থানা নির্মান শ্রমীকের সভাপতি হারুন অর রশিদ খোকন প্রমুখ।

পূর্বাঞ্চলের বার্তা সম্পাদকের ভগ্নিপতির মৃত্যুতে শোক    

মোড়েলগঞ্জ প্রতনিধি

দৈনিক পূর্বাঞ্চল পত্রিকার বার্তা সম্পাদক অরুণ সাহার ভগ্নিপতি বিশিষ্ট ব্যবসায়ী দিপক সাহার মৃত্যুতে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন মোড়েলগঞ্জ প্রেসক্লাবের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন প্রেসক্লাবের সভাপতি মেহেদী হাসান লিপন, সাধারণ সম্পাদক মশিউর রহমান মাসুম, দৈনিক পূর্বাঞ্চলের মোড়েলগঞ্জ অফিস প্রধান সিনিয়র সহ-সভাপতি নজরুল ইসলাম শরীফ, সহ-সভাপতি গণেশ পাল, সহ-সাধারণ সম্পাদক জামাল হোসেন বাপ্পা, অর্থ ও দপ্তর সম্পাদক এম.পলাশ শরীফ, মুহাম্মদ রফিকুল ইসলাম মাসুম, ফজলুল হক খোকন, রাজীব আহসান রাজু, শাহ্ আলম তালুকদার, শামীম আহসান মল্লিক, এইচএম মইনুল ইসলাম, মো. জামাল শরীফ, এইচএম শহিদুল ইসলাম, জসিম উদ্দিন শাহীন, আবুল কালাম খোকন, এসএম সাইফুল ইসলাম কবির, হেমায়েত হোসেন হিমু, মো. আবু সালেহ।

রামপালে তারেক রহমানের ৫৬ তম জন্মদিন পালন

স্টাফ রিপোর্টার

শুক্রবার বিকাল ৪টায় রামপাল উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মল্লিক মিজানুর রহমান মজনুর সভাপতিত্বে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৬ তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও  দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠানের সুচনা করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সরদার মাহফুজুর রহমান চিক, আলমগীর হোসেন, মিলন আকুঞ্জি, বাবুল হোসেন, মনি, জাহাংগীর, লাভলু ফকির,  উজ্জত শেখ, গাজী টিপু, মাজারুল ইসলাম রিপন, মহসিন শেখ, আবুবক্ককর সিদ্দিক, সোহেল, গাজী শাহজালাল, তারেক আনাম,  জিকো শেখ, কুদরত ইলাহি, কুদরত আকুঞ্জি,  মানিক,  মনা, আজিজুল, মুরাদ কাজি, হাকিম, আকুঞ্জি, রবি, মেহেদী, সোবহান, ইবরাহীম, জিহাদ, সুমন, বাতেন প্রমুখ।

শেখ হেলাল উদ্দিন এমপির মাতা রাজিয়া নাসের’র মাগফিরাত কামনায় রূপসায় দোয়া মাহফিল

রূপসাপ্রতিনিধিঃ 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্রাতৃবধু,  শেখ হেলাল উদ্দিন এমপি’র মাতা রাজিয়া নাসের’র মাগফিরাত  কামনা করে দোয়া মাহফিল ও আলোচনা সভা ২১ নভেম্বর বিকাল ৪টায়  রূপসা উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। খুলনা-৪আসনের এমপি আব্দুস সালাম মূশের্দীর সার্বিক তত্ত্বাবধানে রূপসা উপজেলা আওয়ামীলীগ ও সকল সহযোগি সংগঠনের আয়োজনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। রূপসা উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন বাদশার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা কৃষকলীগের সভাপতি ও আইচগাতি ইউপি চেয়ারম্যান অধ্যাপক আশরাফুজ্জামান বাবুল। বিশেষ অতিথির বক্তৃতা করেন  উপজেলা আওয়ামী লীগের  সিনিয়র সহ- সভাপতি ও অধ্যক্ষ ফ ম আঃ সালাম, জেলা আওয়ামীলীগের সাবেক নেতা আঃ মজিদ ফকির, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আরিফুর রহমান মোল্লা, সৈয়দ মোরশেদুল আলম বাবু,আইয়ুব মল্লিক বাবু, শাহাজান কবীর প্যারিস, ভাইস চেয়ারম্যান ফারহানা আফরোজ মনা, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গির হোসেন মুকুল, সাংগঠনিক সম্পাদক এস এম হাবিব, চঞ্চল মিত্র,জেলা ছাত্রলীগের সভাপতি পারভেজ হাওলাদার। জেলা স্বেচ্ছাসেবকলীগের যুগ্ম আহবায়ক মোঃ মোতালেব হোসেন  ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এমদাদ হোসেনের পরিচালনায় বক্তৃতা করেন শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক শেখ মোঃ মারুফ, উপজেলা আওয়মীলীগের প্রচার সম্পাদক আকতার ফারুক, দপ্তর সম্পাদক আকতার ফারুক,গাজী মোহাম্মাদ আলী জিন্নাহ, স ম জাহাঙ্গির,ইউপি চেয়ারম্যান কামাল হোসেন বুলুবুল, জাহাঙ্গির হোসেন,

 উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি রুহুল আমিন রবি, সাঃ সম্পাদক রাজিব দাস টাল্টু, আওয়ামীলীগ নেতা মনিরুজ্জামান মনি, মোস্তাফিজুর রহমান,  আরিফুজ্জামান লিটন,  সাবেক চেয়ারম্যান মোল্লা ওয়াহিদুজ্জামান মিজান, মঈন উদ্দীন, শেখ আসাদুজ্জামান,নাসির হোসেন সজল,হারুন মোল্লা, আশিষ রায়, আঃ মান্নান শেখ, উপজেলা  যুবমহিলালীগের সভাপতি  আকলিমা খাতুন তুলি, আওয়ামীলীগ নেতা শামীম হাসান তুহিন,ফরিদ শেখ,

যুবলীগ নেতা আঃ মজিদ শেখ, সরদার জসিম উদ্দিন, সুব্রত বাগচী,  আরাফাত হোসেন,  ইমন গাজী, সারাফাত হোসেন উজ্জল, সেলিম বাবু, সভায় এমপি আব্দুস সালাম মূশের্দীর সহধর্মিনী সারমিন সালাম ও তার কন্যা ঐশী সালামের সুস্থতা কামনা করা হয়। দোয়া মোনাজাত করেন আওয়ামীলীগ নেতা ও প্রভাষক মোঃ  অহিদুজ্জামান।

ইসলামী যুব আন্দোলন সোনাডাঙ্গা থানা শাখার নবীন সদস্য সম্মেলন

খবর বিজ্ঞপ্তি

শুক্রবার সন্ধ্যা ৬ টায় নগর কার্যালয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশ সোনাডাঙ্গা থানা শাখার নবীন সদস্য সম্মেলন অনুষ্ঠিত হয়। সোনাডাঙ্গা থানা শাখার সভাপতি মুহা. আব্দুর রশিদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহা. নাজমুল ইসলাম এর পরিচালনায় অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ খুলনা মহানগরীর সভাপতি আলহাজ্ব মুফতী আমানুল্লাহ, প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন ইসলামী যুব আন্দোলন খুলনা মহানগরীর সভাপতি আলহাজ্ব আবুল কাসেম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ সোনাডাঙ্গা থানা শাখার সভাপতি মুফতী ইমরান হুসাইন, নগর যুব আন্দোলনের সহ-সভাপতি মুফতী আব্দুর রহমান মিয়াজী, সাধারণ সম্পাদক মুহা. আমীরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক এইচ.এম জুনাইদ মাহমুদ, সাংগঠনিক সম্পাদক মুহা. মেহেদী হাসান, শিল্প ও বাণিজ্যিক বিষয়ক সম্পাদক গাজী ফেরদাউস সুমন, ইসলামী শ্রমিক আন্দোলন সোনাডাঙ্গা থানা শাখার সভাপতি মাওলানা ইকবাল মাহমুদ, ইশা ছাত্র আন্দোলন সোনাডাঙ্গা থানা শাখার সভাপতি মুহা. আবু বকর সিদ্দিক। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- হাফেজ মাওলানা আব্দুর রাকিব, মুহা. আরিফুল ইসলাম, মুহা. সৈকত হোসেন, মুহা. শফিকুর রহমান, মুহা. বশির মুন্সি, মুহা. ইমাম হাসান, এনামুল হাসান, মুহাম্মাদ হাসান, মুহা. বাদশা মিয়া, মুহা. সোহেল হাওলাদার, মুহা. গোলাম রাব্বি, মুহা. আল আমিন শেখ প্রমুখ।

খুলনা’র পক্ষ হতে মটরসাইল র‌্যালী ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত

খবর বিজ্ঞপ্তি

শনিবার বেলা ১১টায় জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ, খুলনা সদর থানা শাখার উদ্যোগে ফ্রান্সে রসুল (সঃ)-কে নিয়ে ব্যাঙ্গ করার প্রতিবাদে মটর সাইকেল বিক্ষোভ র‌্যালী রূপসাঘাট হতে আরম্ভ হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রেল স্টেশনের সামনে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি মুফতি ফখরুল হাসান কাশেমী এবং পরিচালনা করেন সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল কাদের। মটর র‌্যালী ও সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑসহ-সভাপতি মুফতি একরাম হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মুফতি আজিজুল হক, সহ-সাধারণ সম্পাদক মাওলানা শহিদুল ইসলাম, কোষাধ্যক্ষ সামছুর রহমান বাবুল, প্রচার সম্পাদক হাফেজ মাওলানা ওবায়দুল্লাহ্, সাংগঠনিক সম্পাদক মুফতি রকিব উদ্দিন, দাওয়াহ্ বিষয়ক সম্পাদক মুফতি আব্দুল্লাহ, শিক্ষা বিষয়ক সম্পাদক মাওলানা আলী আকবর, মাওলানা আব্দুর জব্বার, মুফতি আমান উল্ল্যাহ, মাওলানা আহসান উল্লাহ্, মাওলানা রেজাউল করিম, মাওলানা আলী আকবর, মাওলানা রেজওয়ান, মাওলানা সাইফুল্লাহ, মুফতি আমিরুল ইসলাম, মাওলানা মনিরুজ্জামান প্রমুখ। সভায় বক্তারা ফ্রান্সে রসুল (সঃ)-কে নিয়ে ব্যাঙ্গ করার জন্য তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তি করার অভিযোগ জীবন বীমা কর্পোরেশনের কর্মকর্তার বিরুদ্ধে

স্টাফ রিপোর্টার

জীবন বীমা কর্পোরেশন অফিসের কর্মকর্তা কাজী মাহবুবুর রহমানের (সেলস-৯৯) বিরুদ্ধে বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তি ও বঙ্গবন্ধু পরিষদের নেতা কর্মীদের অকথ্যভাষায় গালিগালাজ করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় বিচার চেয়ে ও তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে অভিযোগ দাখিল করা হয়েছে। গত ১১ অক্টোবর জীবন বীমা কর্পোরেশন খুলনা আঞ্চলিক কার্যালয়ের ডেপুটি জেনারেল ম্যানেজার গৌতম কুমার সাহার নিকট এ অভিযোগ দাখিল করা হয়। সবার পক্ষে অভিযোগটি দাখিল করেন অত্র সংস্থার ৯০৬, নিউ মার্কেট শাখার উন্নয়ন অফিসার এম এম কামরুল ইসলাম। অভিযোগে উল্লেখ করা হয়, জীবন বীমা কর্পোরেশন অফিসে ভূয়া নিয়োগ বিজ্ঞপ্তি ৯৯ সেলস অফিসার ডিএম মোর্মেদুজ্জামান এবং তার ডিএম ইনচার্জ কাজী মাহবুবুর রহমানের বিষয়ে অভিযোগ হওয়ায় ৯৯ সেলস অফিসের ইনচার্জ মোঃ মনিরুজ্জামান ডেপুটি ম্যানেজারের সিদ্ধান্তের জন্য জীবন বীমা কর্পোরেশন খুলনা আঞ্চলিক কার্যালয়ের ডেপুটি জেনারেল ম্যানেজারের নিকট পাঠায়। পরে মোর্শেদুজ্জামানের মুচলেকার বিষয়টি নিষ্পতি করা হয়। মোঃ আলাউদ্দীন, মতিয়ার রহমান ও অভিযোগকারীর বিরুদ্ধে মামলা দায়ের করে। জিএম মতিয়ার রহমান বিষয়টি নিষ্পত্তি করার চেষ্টা করে। তারই ধারাবাহিকতায় মতিয়ার রহমান গত ২৭ আগস্ট অভিযুক্ত কাজী মাহবুবুর রহমানকে মোবাইল করেন। মোবাইলে কথোপকথনের এক পর্যায়ে কাজী মাহবুবুর রহমান বঙ্গবন্ধুকে নিয়ে কুটুক্তি করে। এমন কি তিনি জীবন বীমা কর্পোরেশন (উন্নয়ন) বঙ্গবন্ধু পরিষদের নিতাকর্মীদের অকথ্যভাষায় গালিগালাজ করেন এবং হুমকি দেন।

এ ব্যাপারে কথা হয় জীবন বীমা কর্পোরেশন খুলনা আঞ্চলিক কার্যালয়ের ডেপুটি জেনারেল ম্যানেজার গৌতম কুমার সাহার সাথে। তিনি বলেন, বিষয়টি দেখবেন এবং যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট সুপারিশ করবেন।

কুষ্টিয়ায় কিশোর গ্যাংয়ের ৪ সদস্য জামিনে মুক্ত

মোঃ রেজাউর রহমান তনু, কুষ্টিয়া

কুষ্টিয়ায় অষ্টম শ্রেণির এক ছাত্রকে মারধরের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় করা মামলায় গতকাল শুক্রবার রাতে চার কিশোর আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। পরে শনিবার জামিনে তারা ছাড়া পায়। মামলার এজাহার ও পুলিশ সূত্র জানায়, গত বুধবার বিকেলে কুষ্টিয়ার থানাপাড়ার ওই কিশোরকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায় তার এক বন্ধু। শহরের চাঁদাগাড়া মাঠে নিয়ে তাকে ওই বন্ধুসহ কয়েকজন মিলে এলোপাতাড়ি কিল–ঘুষি ও চড়-থাপ্পড় মারে। মারধরের এই দৃশ্য বৃহস্পতিবার ফেসবুকে ছড়িয়ে পড়ে। শুক্রবার রাতে ওই কিশোরের বাবা বাদী হয়ে কুষ্টিয়া মডেল থানায় একটি মামলা করেন। রাতেই অভিযান চালিয়ে অভিযুক্ত চার কিশোরকে গ্রেপ্তার করে থানায় নেয় পুলিশ। পরে আজ বেলা একটার দিকে চারজনই জামিনে মুক্ত হয়।

কুষ্টিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম বলেন, মামলার পর চার কিশোরকে গ্রেপ্তার করা হয়। তাদের প্রত্যেকের বয়স ১৪ থেকে ১৫ বছরের মধ্যে। আজ সকাল সাড়ে নয়টার দিকে তাদের আদালতে পাঠানো হয়। কুষ্টিয়া আদালতের পরিদর্শক রেজাউল ইসলাম বলেন, আদালতে কিশোরদের পক্ষে তাঁদের আইনজীবী জামিন আবেদন করেন। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আজ বেলা একটার দিকে আদালত তাদের জামিন দেন।

সাতক্ষীরার শ্যামনগরে ধর্ষিতার ভাইকে অপহরণের পর নির্যাতনের ঘটনায় থানায় মামলা

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার শ্যামনগরে গণধর্ষনের মামলা তুলে না নেওয়ায় ধর্ষিতার ভাইকে অপহরণের পর নির্যাতন চালিয়ে হাত-পা বেঁধে বস্তাবন্দি করে মুমূর্ষ অবস্থায় ফেলে রাখার ঘটনায় থানায় মামলা দায়ের হয়েছে। শুক্রবার রাতে নির্যাতিতা ওই নারীর ভাই বাদি হয়ে তিন জনের নামে শ্যামনগর থানায় এ মামলাটি  দায়ের করেন। মামলার আসামীরা হলেন, শ্যামনগর উপজেলার যাদবপুর গ্রামের খোকন মন্ডলের ছেলে সুকুমার মন্ডল (৩৮), একই উপজেলার দেবীপুর গ্রামের আব্দুল আজিজের ছেলে মাদ্রাসা শিক্ষক গোলাম রসুল (৩৯) ও ফুলবাড়ি গ্রামের আব্দুল মোমিনের ছেলে আবু বক্কর ছিদ্দিক (৪০)।

মামলার বিবরণে জানা যায়, ২০১৭ সালের ৩ ফেব্রুয়ারি শ্যামনগর উপজেলার যাদবপুর গ্রামের সুকুমার মন্ডল ও দেবীপুর গ্রামের মাদ্রাসা শিক্ষক গোলাম রসুল ওই নারীকে বাড়ি থেকে ডেকে নিয়ে ফুলবাড়ি গ্রামের আবু বক্কর ছিদ্দিকের মৎস্য ঘেরের বাসায় নিয়ে যায়। ওই দিন তারা বহু প্রতিশ্রুতি দিয়ে হুজুর ডেকে ছিদ্দিকের সঙ্গে ওই নারীর কাল্পনিক বিয়ে দেয়। এরপর তারা স্বামী স্ত্রী হিসেবে কিছুদিন সময় পার করার একপর্যায়ে ওই নারী অন্তঃস্বত্ত্বা হয়ে পড়ে। এরপর ওই বছরের ১১ জুন সকালে খুলনার গল্লামারির একটি বাড়িতে তাকে আটকে রেখে গর্ভপাত ঘটানোর চেষ্টা করে। এতে ওই নারী রাজী না হওয়ায়  ছিদ্দিক, গোলাম রসুল ও সুকুমার তিন জনে মিলে তাকে পালাক্রমে ধর্ষণ করে। এ ঘটনায় থানায় মামলা না নেয়ায় ওই বছরের ২৬ জুলাই ওই নারী বাদি হয়ে সাতক্ষীরা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ওই তিন জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলা দায়েরের পর থেকে তারা বিভিন্ন সময় মামলা তুলে নেয়ার জন্য তাদের হুমকি দিয়ে আসছিল। মামলার বিবরনে আরো জানা যায়, নির্যাতিতার ছোট ভাই গত মঙ্গলবার রাতে (১৭ নভেম্বর) তার অসুস্থ মায়ের জন্য শ্যামনগর থেকে ঔষধ কিনে বাড়ির আসার সময় অজ্ঞাতনামা তিনজনসহ তার মামলার আসামী আবু বক্কর ছিদ্দিক, সুকুমার মন্ডল ও গোলাম রসুল তার গলায় দা ধরে পার্শ্ববর্তী একটি বাগানে নিয়ে যায়। তারা তার শরীরের বিভিন্ন স্থানে নির্যাতনের পর তার বাম হাতে দু’টি বিষাক্ত ইনজেকশান পুশ করে। এরপর একটি ইঞ্জিনচালিত গাড়িতে তুলে তাকে সোয়ালিয়াা ব্রীজের পাশে নিয়ে যেয়ে হাত, পা ও মুখ বেঁধে ফেলে দ্বিতীয় দফায় মারপিট করে একটি বস্তার মধ্যে ঢুকিয়ে ব্রীজের পাশে ফেলে রেখে যায়। খবর পেয়ে তার স্বজনরা মঙ্গলবার দিবাগত রাত দু’টোর সোয়ালিয়া ব্রীজের পাশ থেকে মুমূর্ষ অবস্থায় তাকে উদ্ধার করে। বর্তমানে সে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুল হুদা জানান, শুক্রবার রাতেই মামলাটি রেকর্ড করা হয়েছে। আসামীদের ধরতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

সাতক্ষীরা মেডিকেলে ফেলে রাখা হয়েছে পিসিআর ল্যাব’র সরঞ্জাম

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরা মেডিকেল কলেজে করোনা ভাইরাস পরীক্ষার ল্যাব স্থাপনের যন্ত্রপাতি দুই মাসেরও বেশি সময় ফেলে রাখা হয়েছে। গত মার্চ মাসে থেকে সারাদেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। এরপর থেকেই সাতক্ষীরা মেডিকেলে করোনা ভাইরাস পরীক্ষার পিসিআর ল্যাব স্থাপনের দাবী জানিয়ে আসছিল, সমাজ উন্নয়ন সংগঠন ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। এরই ভিত্তিতে স্থানীয় রাজনীতিবীদ, জনপ্রতিনিধি ও প্রশাসনের শীর্ষস্থানীয় কর্মকর্তারা এব্যাপারে তৎপর হন এবং সাতক্ষীরা মেডিকেল তথা সাতক্ষীরাবাসির জন্য একটি পিসিআর ল্যাব হস্তান্তর করে স্বাস্থ্য বিভাগ।

বহু আন্দোলন সংগ্রাম’র পর গত ১৪ সেপ্টেম্বর সাতক্ষীরা এবং মানিকগঞ্জ জেলার জন্য দুটি পিসিআর ল্যাব হস্তান্তর করে স্বাস্থ্য বিভাগ। মানিকগঞ্জ জেলায় সেটি একমাসের মধ্যে চালু করে নিয়মিত করোনাভাইরাস পরীক্ষা কার্যক্রম পরিচালনা করছে। কিন্তু সাতক্ষীরা মেডিকেলের কর্মকর্তারা গত দুইমাসেও পিসিআর ল্যাবটি স্থাপন করতে পারেনি। চলতি শীত মৌসুমে আদৌ এই পিসিআর ল্যাব চালু হবে কী না তা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপিকা মির্জা সাবরিনা ফ্লোরা গত ১৪ সেপ্টেম্বর সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন করেন। তিনি এখনও পর্যন্ত সাতক্ষীরায় পিসিআর ল্যাব স্থাপন না হওয়ায় বিস্ময় প্রকাশ করেন এবং মন্তব্য করে বলেন সাতক্ষীরা জেলা যদি পিসিআর ল্যাব বসাতে না পারে তবে সেটি অন্য জেলায় বরাদ্দ দেওয়া ভাল। অধ্যাপিকা মির্জা সাবরিনা ফ্লোরার এই আলাপচারিতা সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন সূত্র প্রকাশ করলে বিষয়টি জানাজানি হয়।

সাতক্ষীরা মেডিকেলের তত্বাবধায়ক ডা. রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, করোনার শুরুতেই সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালকে করোনা ডেডিকেটেড হাসপাতাল ঘোষণা করা হয়। এখানে ১২শ করোনা রোগির চিকিৎসা দেয়া হয়েছে। এরমধ্যে পজেটিভ ১৬ জনের মৃত্যু হয় এবং করোনা সন্দেহে শতাধিক মৃত্যুু হয়। বর্তমানে কোন করোনাভাইরাস আক্রান্ত রোগী নেই বলে তিনি জানান।

এদিকে সাতক্ষীরা মেডিকেলের অধ্যক্ষ ডা. কাজী হাবিবুর রহমান সাংবাদিকদের বলেন, আসন্ন শীতে করোনার দ্বিতীয় ঢেউ আসতে পারে। সেই বিবেচনায় সারাদেশের বিশ্ব ব্যাংকের অর্থায়নে ১৪টি মেডিকেল কলেজে পিসিআর ল্যাব বরাদ্দ দেওয়া হয়। আমরা আইইডিসিআর থেকে সেটি সংগ্রহ করেছি। সাতক্ষীরা মেডিকেল কলেজের ৪টি রুমও বরাদ্দ করা হয়েছে। সেটি স্থাপন করার জন্য সাতক্ষীরা স্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর ইতোমধ্যে কাজও শুরু করেছেন। স্বাস্থ্য প্রকৌশল দপ্তর কাজ শেষ করলে আমরা পরীক্ষার কাজ শুরু করতে পারবো বলে তিনি জানান।

এদিকে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সাতক্ষীরা সহকারী প্রকৌশলী মো. ইউসুফ আলী জানান, পিসিআর ল্যাব স্থাপনের প্রাক্কলন করা হয়েছে। সেটা ডিভিশনে নির্বাহী প্রকৌশলীর দপ্তরে পাঠানো হয়েছে। সেখান থেকে তত্বাবধায়ক প্রকৌশলীর দপ্তর হয়ে স্বাস্থ্য প্রকৌশলীর দপ্তরের হেড অফিস থেকে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন মন্ত্রণালয় থেকে অনুমোদন হবে। তারপর মুল্যায়নসহ আরো কিছু প্রক্রিয়া শেষে এখানে টেন্ডার প্রক্রিয়া শুরু করা হবে। টেন্ডার প্রক্রিয়া শুরু করতে হয়তো একমাস সময় লাগবে বলে তিনি জানান।

বিভিন্ন শ্রেনী পেশার মানুষ প্রতিক্রিয়া ব্যাক্ত করেন এভাবে, সাতক্ষীরা জেলার ২৩ লাখ মানুষের জন্য খুবই দুর্ভাগ্যজনক বিষয়। একই দিনে মানিকগঞ্জ জেলায় বরাদ্দকৃত পিসিআর ল্যাব গ্রহণ করে তারা একমাসের মধ্যে সেটি স্থাপন করেছে এবং প্রতিদিন করোনা পরীক্ষার কাজ করছে। এত দিনে ল্যাব স্থাপন না হওয়ায় সাতক্ষীরাবাসীর জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এখানকার কর্তৃপক্ষ এই শীতেও সেটি স্থাপন করতে পারবে কী না সন্দেহ বিরাজ করছে। জেলা করোনা প্রতিরোধ কমিটি এবং সাতক্ষীরা জেলার দায়িত্বপ্রাপ্ত সচিব জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুণের হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।

রাষ্ট্রায়ত্ব পাটকল চালু ও ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবীতে আজ বিক্ষোভ মিছিল ও সমাবেশ

খবর বিজ্ঞপ্তি

রাষ্ট্রায়ত্ব পাটকল চালু, ভুলনীতি-দুর্নীতি-লুটপাট বন্ধ, আধুনিকায়ন, বদলী-অ¯’ায়ী ও অবসরপ্রাপ্তসহ সকল শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-বোনাস প্রদান, পাটকল রক্ষার আন্দোলনে নেতৃবৃন্দের নামে যড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে আজ রবিবার বিকেল ৪টায় খালিশপুর প্লাটিনাম গেট থেকে বিক্ষোভ মিছিল ও সমাবেশ উপলক্ষে ২১ নভেম্বর বিকেল সাড়ে ৪টায় খালিশপুর, আটরা ও রাজঘাট শিল্পাঞ্চলে পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদ, খুলনা’র উদ্যোগে গণসংযোগ, পথসভা ও প্রচারপত্র বিলি করা হয়। এ সময়ে উপ¯ি’ত ছিলেনÑসংগঠনের সদস্য সচিব এস এ রশীদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) খুলনা জেলা সমন্বয়ক জনার্দন দত্ত নাণ্টু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) কেন্দ্রীয় সদস্য মোজাম্মেল হক খান, গণসংহতি আন্দোলন, জাতীয় পরিষদ সদস্য ও খুলনা জেলা সমন্বয়ক মুনীর চৌধুরী সোহেল, ফুলতলা উপজেলা আহ্বায়ক মোঃ অলিয়ার রহমান, খালিশপুর থানা আহ্বায়ক আলমগীর হোসেন লিটু, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট খুলনা জেলা সাধারণ সম্পাদক আব্দুল করিম, যুব ইউনিয়ন নেতা শেখ রবিউল ইসলাম রবি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা সভাপতি সনজিত মন্ডল,   শ্রমিকনেতা শামসেদ আলম শমশের, নজরুল ইসলাম মল্লিক, সরদার মোহাম্মদ আলী, মেহেদী হাসান বেল্লাল, কালাম মাস্টার, সাইফুল ইসলাম, রফিকুল ইসলাম, গোলাম মোস্তফা, নওশের আলী, শামস শারফিন শ্যামন প্রমুখ।

পোল্ট্রি ব্যবসায়ী নূর ইসলামের বাড়িতে দস্যুতার নিন্দা, প্রতিবাদ ও আটককৃতদের কঠিন শাস্তির দাবী

খবর বিজ্ঞপ্তিক

বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন খুলনা বিভাগীয় শাখা কমিটি ও খুলনা পোল্ট্রি ফিশ ফিড শিল্প মালিক সমিতির প্রবীণ সদস্য, রেডী মুরগীর পাইকারী ব্যবসায়ী নগরীর বাগমারা লেনে স্বপরিবারে বসবাসকারী নূর ইসলামের বাড়িতে সম্প্রতি ¯’ানীয় বখাটে সন্ত্রাসী কর্তৃক দস্যুপনা ও মালামাল লুটের ঘটনায় তীব্র প্রতিবাদ, নিন্দা ও পুলিশ কর্তৃক আটককৃতদের কঠিন শাস্তির দাবি এবং পুলিশ প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেনÑসমিতির সভাপতি আলহাজ্ব মাওলানা ইব্রাহিম ফয়জুল্লাহ, খুলনার মহাসচিব ও কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রাণিপ্রেমী এস এম সোহরাব হোসেন, ঊর্ধ্বতন সহ-সভাপতি মোঃ ইকবাল, সহ-সভাপতি সৈয়দ বেল্লাল হোসেন, মোঃ জাফর, এইচ এম সিদ্দিকুর রহমান, প্রফুল্ল কুমার রায়, গোলাম সরোয়ার পিণ্টু, শেখ রেজানুল ইসলাম, ইলিয়াছ চৌধুরী, আলমগীর খান, তরিকুল ইসলাম, কোষাধ্যক্ষ আলহাজ্ব মোঃ মামুনুর রহমান, যুগ্ম মহাসচিব আলহাজ্ব আরিফুর রহমান বাবু, এস এম হাফিজুর রহমান লিপু, তপন পাল, সাংগঠনিক সম্পাদক তালুকদার মোঃ হেলালুজ্জামান, প্রচার সম্পাদক শেখ আব্দুল হালিম, দপ্তর সম্পাদক সামছুর রহমান বাবুল, মহিলা সম্পাদক এড. শাহরিয়া মোর্শেদা আহমেদ শম্পা, সঞ্চয় ও সমাজকল্যাণ সম্পাদক মোঃ মোজাম্মেল হক, ক্রীড়া সম্পাদক হারুন-অর রশীদ, নির্বাহী সদস্য শাহ্ জাফর মাহমুদ মেহেতা, মোঃ সালাহ্ উদ্দিন, শ্যামল বিশ্বাস, মোঃ ইনসান আলী, মোঃ আব্দুল আহাদ, মাহবুবুর রহমান মিঠু, সিরাজুল ইসলাম চৌধুরী, মোঃ নয়ন হাওলাদার প্রমুখ।

রিজিয়া নাসের এর মৃত্যুতে নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে শোক সভা ও দো’আ অনুষ্ঠিত 

খবর বিজ্ঞপ্তি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচি ও শহীদ শেখ আবু নাসের এর সহধর্মিনী, শেখ হেলাল উদ্দিন এমপি ও শেখ সালাহউদ্দিন জুয়েল এমপি’র মাতা  শেখ রিজিয়া নাসের (৮৩) মৃত্যুতে নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির পক্ষ থেকে শনিবার বিকাল ৩টায় এক শোক সভা ও দো’আ মাহফিলের আয়োজন করা হয়।

উক্ত শোক সভা ও দো’আ মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ও নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আলহাজ¦ তালুকদার আব্দুল খালেক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. তারাপদ ভৌমিক। অন্যান্যের মধ্যে উপ¯ি’ত ছিলেন বিশ^বিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মোঃ তৌহিদুল ইসলাম আজাদ, মুজিবুর রহমান শামীম, সৈয়দ মোহাম্মদ ওবায়দুল্লাহ রিপন, পবিত্র কুমার সরকার, ট্রেজারার প্রফেসর সুধীর কুমার পাল, সায়েন্স এ্যান্ড টেকনোলজি ফ্যাকাল্টির ডীন প্রফেসর ড. মোঃ নওশের আলী মোড়ল, লিবারেল অব আর্টস এন্ড হিউম্যান সায়েন্স ফ্যাকাল্টির ডীন প্রফেসর ড. গাজী আব্দুল্লা হেল বাকী, রেজিস্ট্রার মোঃ আব্দুর রউফ, পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ শহীদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, অতিরিক্ত পরিচালক (অর্থ ও হিসাব) রবীন্দ্রনাথ দত্ত, প্রক্টর শেখ মাহরুফুর রহমান, সহকারি প্রক্টর তাজুল ইসলাম ও মোঃ আসাদুজ্জামান, সিনিয়র সহকারি রেজিস্ট্রার আল মামুন রানা, জন সংযোগ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মিনা অছিকুর রহমান দোলনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। দোয়া পরিচালনা করেন বায়তুন নূর জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল মোমিন নোমানী।

ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলের আঁখ চাষী ও শ্রমিক কর্মচারীদের ৫ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ

খাইরুল ইসলাম নিরব, ঝিনাইদহ

আখচাষী বাঁচাও, শ্রমিক বাঁচাও, মিল বাঁচাও, হটাও দালাল, বাঁচাও মিল, মুজিব বর্ষের এই অঙ্গীকার নিয়ে ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলের আঁখ চাষী ও শ্রমিক কর্মচারীদের ৫ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও ফটক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মোবারকগঞ্জ চিনিকল প্রাঙ্গনে এ সমাবেশের আয়োজন করে বাংলাদেশ আঁখচাষী ফেডারেশন ও বাংলাদেশ কর্পোরেশন শ্রমিক কর্মচারী ফেডারেশন। সমাবেশে মৌচিক আঁখচাষী কল্যান সমিতির সভাপতি জহুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৌচিক শ্রমিক ইউনিয়নের সভাপতি গোলাম রসুল। বিশেষ অতিথি হিসেবে  বক্তব্য রাখেন মৌচিক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, মৌচিক আঁখচাষী কল্যান সমিতির সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু, সহ-সভাপতি ফজের আলী, কৃষক জহুর আলী, আক্কাস আলী, বাবুর আলী সহ শ্রমিক নেতৃবৃন্দ। অনুষ্ঠান পরিচালনা করেন শ্রমিক নেতা সাইদুর রহমান পিকু। এসময় বক্তারা চিনি শিল্প রক্ষায় সরকারের কাছে ৫ দফা দাবি তুলে ধরেন। (২১ নভেম্বর) শনিবার স্ব স্ব মিলে আখচাষী ও শ্রমিক কর্মচারীদের সমন্বয়ে ফটক সভা অনুষ্ঠিত, (২৮ নভেম্বর) শনিবার সকালে স্ব স্ব মিল এলাকায় আখ চাষী ও শ্রমিক কর্মচারীদের সমন্বয় মানববন্ধন কর্মসূচি পালিত, প্রত্যেক মিল এলাকায় পোষ্টার, ব্যানার ও লিফলেট বিতরণ করা, একই সঙ্গে ১৫ টি চিনিকলের মাড়াই মৌসুমের তারিখ নির্ধারণ না হওয়া পর্যন্ত কোন মিলে বয়লার স্লো-ফায়ারিং করা যাবে না। অবিলম্বে এ দাবি বাস্তবায়ন না হলে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষনার হুশিয়ারি দেন নেতৃবৃন্দ। পরে মিল চত্তরে আখচাষী ও শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে।

খাদ্যে চেতনানাশক মিশিয়ে কৃষকের বাড়ি লুট

মণিরামপুর (যশোর) প্রতিনিধি

খাবারের সাথে চেতনানাশক মিশিয়ে যশোরের মণিরামপুরে সুব্রত দাস নামে এক কৃষকের বাড়ি লুট হয়েছে। শুক্রবার (২০ নভেম্বর) দিবাগত রাতে উপজেলার রোহিতা দক্ষিণ দাস পাড়ায় এঘটনা ঘটে। সুব্রত ওই গ্রামের মৃত সংকর দাসের ছেলে। এই ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সুব্রত দাস জানান, শুক্রবার রাত সাড়ে নয়টার দিকে বাড়ি ফিরে দেখেন তার মা ঘরের মেইন গেট ও দরজা খুলে শুয়ে আছেন। তখন নিজে খাবার খেয়ে ঘুমাতে যান। খাবার খাওয়ার পরপরই তার বমি হয়। এরপর ঘুমঘুম ভাব হলে দরজা না লাগিয়ে তিনিও শুয়ে পড়েন। শনিবার (২১ নভেম্বর) সকাল সাতটার দিকে তার মা ঘুম থেকে জেগে দেখেন দরজা খোলা, ঘরের সব এলোমেলো। তখন তিনি সুব্রতকে ডেকে তোলেন।

সুব্রত বলেন, দুবৃত্তরা সন্ধ্যা রাতে কোন একসময় ভাত-তরকারির সাথে বিষাক্ত কিছু মিশিয়ে দিয়েছে। সেই খাবার খেয়ে আমি ও মা গভীরভাবে ঘুমিয়ে পড়ি। তখন তারা ঘরের আলমারি ও বাঙ্খুলে ২২ হাজার টাকা, ৩২ ইঞ্চি একটি এলইডি টিভি, শাড়ি কাপড় ও তিনটি মোবাইল ফোন নিয়ে গেছে।

সুব্রতর মা তৃপ্তি রানী দাস বলেন, রাতে খাবার খাওয়ার পর থেকে শরীরটা দুর্বল লাগছিল। তখন শুয়ে পড়লে ঘুম এসে যায়। ছেলে ফেরার বিষয়টি টের পাইনি। সকালে উঠে দেখি ঘরের দরজা, বাক্স আলমারি সব খোলা। ঘরে কিছুই নেই। এখনো আমি ও সুব্রত অসুস্থ।

স্থানীয় স্কুল শিক্ষক দেবাশীষ দাস বলেন, মণিরামপুরের পশ্চিম এলাকায় একের পরএক চুরি ডাকাতি ঘটেই যাচ্ছে। কোন প্রতিকার মিলছে না। এসব ঘটনায় আমরা আতঙ্কিত। মণিরামপুর থানার পরিদর্শক (তদন্ত) শিকদার মতিয়ার রহমান বলেন, বিষয়টি জানা নেই। খোঁজ নিচ্ছি।

বাস-মোটরসাইকেল সংঘর্ষে একজন নিহত

স্টাফ রিপোর্টার

খুলনা-তেরখাদা সড়কের সাচিয়াদহ বাজার এলাকায় বাস ও মোটরসাইকেলের সংঘর্ষে মোটরসাইকেল চালক নিহত হয়েছেন। নিহতের নাম কাশেম খান। শনিবার (২১ নভেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে এই দুর্ঘটনা ঘটে। পুলিশ বাসটি জব্দ ও বাস চালক মিজানুর রহমানকে আটক করেছে। তেরখাদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. গোলাম মোস্তফা এই ঘটনা নিশ্চিত করেছেন। তিনি জানান, সকালে তেরখাদা থেকে খুলনাগামী বাসের সঙ্গে বিপরীতমুখী মোটরসাইকেলের সংঘর্ষ হয়। এতে মোটরসাইকেল চালক গুরুতর জখম হন। অচেতন অবস্থায় তাকে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নেওয়ার পর চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। ঘটনার পর পুলিশ বাস চালক মিজানুর রহমানকে আটক ও বাসটি জব্দ করে। নিহত কাশেম খান গোপালগঞ্জ জেলার পাইকেরডাঙ্গা এলাকার বাসিন্দা আলেফ খানের ছেলে। তিনি ব্র্যাকে কর্মরত ছিলেন।

সব বিভাগেই করোনায় মৃত্যু বাড়ছে

খুলনাঞ্চল রিপোর্ট

দেশের আটটি বিভাগের প্রায় সব বিভাগেই সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় ২৮ জনসহ এ পর্যন্ত সর্বমোট ৬ হাজার ৩৫০ জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ৪ হাজার ৮৮১ (৭৬ দশমিক ৮৭ শতাংশ) এবং নারী এক হাজার ৪৬৯ জন (২৩ দশমিক ১৩ শতাংশ)।

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আটটি বিভাগের মধ্যে সাত বিভাগে- ঢাকায় ১৬ জন, চট্টগ্রামে তিনজন, রাজশাহীতে তিনজন, খুলনায় দুইজন, বরিশালে দুইজন, সিলেটে একজন ও রংপুরে একজনের মৃত্যু হয়েছে। এ সময়ে শুধুমাত্র ময়মনসিংহ বিভাগে করোনায় কোনো রোগীর মৃত্যু হয়নি। রোগতত্ত্ববিদরা বলছেন, কয়েকদিন আগেও ঢাকা-চট্টগ্রামসহ হাতেগোনা তিন-চারটি বিভাগে করোনায় মৃত্যু হতো। সম্প্রতি প্রায় সব বিভাগে সংখ্যায় কম হলেও করোনায় মৃত্যু বাড়ছে। সঙ্গে বেড়েছে শনাক্ত হওয়া রোগীর সংখ্যাও। গত এক সপ্তাহের ব্যবধানে মৃত্যুহার বেড়েছে ৪২ দশমিক ৭৪ শতাংশ। ঘরের বাইরে বের হলে মুখে মাস্ক পরিধান, ঘন ঘন হাত সাবান কিংবা স্যানিটাইজার দিয়ে ধৌত করা এবং নির্দিষ্ট সামাজিক দূরত্ব বজায় রাখাসহ প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে না চললে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে বলে মনে করেন রোগতত্ত্ববিদরা।

বিভাগীয় মৃত্যুর পরিসংখ্যানের দিক থেকে ঢাকা বিভাগে সর্বোচ্চসংখ্যক তিন হাজার ৩৪৯ জন (৫২ দশমিক ৭৪ শতাংশ) এবং সর্বনিম্ন ময়মনসিংহ বিভাগে ১৩০ জনের (২ দশমিক ০৫ শতাংশ) মৃত্যু হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগে এক হাজার ২৩১ জন (১৯ দশমিক ৩৯ শতাংশ), খুলনা বিভাগে ৪৮৬ জন (৭ দশমিক ৬৫ শতাংশ), রাজশাহী বিভাগে ৩৮৮ জন (৬ দশমিক ১১ শতাংশ), রংপুর বিভাগে ২৯০ জন (৪ দশমিক ৫৭ শতাংশ), সিলেট বিভাগে ২৬২ জন (৪ দশমিক ১৩ শতাংশ) এবং বরিশাল বিভাগে ২১৪ জনের (৩ দশমিক ৩৭ শতাংশ) মৃত্যু হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় ১১৭টি ল্যাবরেটরিতে ১২ হাজার ৪৫৮টি নমুনা সংগ্রহ ও ১২ হাজার ৬৪৩টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ২৬ লাখ ৩৫ হাজার ২০২টি। একইসময় নতুন রোগী শনাক্ত হয়েছে এক হাজার ৮৪৭ জন। এ নিয়েমোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৪৫ হাজার ২৮১ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৯২১ জন। এ নিয়েসুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৬০ হাজার ৩৫২ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৬১ শতাংশ এবং এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৯০ শতাংশ। মোট রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৮০ দশমিক ৯৩ শতাংশ এবং মৃত্যুহার এক দশমিক ৪৩ শতাংশ।

পাখির বাসা ভাড়া বাবদ ৩ লাখ করে টাকা পাচ্ছেন ৫ বাগান মালিক

খুলনাঞ্চল রিপোর্ট

পাখির বাসা ভাড়া বাবদ রাজশাহীর বাঘা উপজেলার খোর্দ্দ বাউসা এলাকার পাঁচ আমবাগান মালিকের প্রত্যেককে তিন লাখ ১৩ হাজার টাকা দেয়া হচ্ছে। শনিবার (২১ নভেম্বর) সকালে বন বিভাগের কর্মকর্তারা বাগান পরিদর্শনে যান। আমবাগানে পাখির বাসায় বাচ্চা রয়েছে, সেসব বাগান মালিককে এ টাকা দেয়া হবে বলে জানানো হয়। অর্থ বরাদ্দ পাওয়া ওই পাঁচ বাগান মালিক হলেন- খোর্দ্দ বাউসা গ্রামের মঞ্জুর রহমান, সানার উদ্দিন, সাহাদত হোসেন, শফিকুল ইসলাম ও ফারুক আনোয়ার। বন বিভাগ সূত্রে জানা গেছে, ১ নভেম্বর পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে বন অধিদফতরকে খোর্দ্দ বাউসা গ্রামের আমবাগানে শামুকখোল পাখির বাসার জন্য আমচাষিদের ক্ষতিপূরণ হিসেবে এ বরাদ্দ দেয়া হচ্ছে।

শনিবার সকালে আমবাগান পরিদর্শন করে পাখির অবস্থা দেখতে আসেন বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল ঢাকার বন সংরক্ষক মিহির কুমার, রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) জিল্লুর রহমান, রাজশাহী সামাজিক বন বিভাগের সহকারী বন সংরক্ষক মেহেদীজ্জামান, বন্য প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রাহাত হোসেন, ওয়াইল্ড লাইফ রেঞ্জার হেলিম রায়হান ও বন্য প্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবীর। এ সময় তারা বাগান মালিক ও স্থানীয় লোকজনের সঙ্গে মতবিনিময় করেন। কর্মকর্তারা জানান, অল্প কয়েক দিনের মধ্যেই স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে আমবাগানের মালিকদের এ টাকা দেয়া হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, বাঘার খোর্দ্দ বাউসা গ্রামের ওই বাগানটিতে চার বছর ধরে শামুকখোল পাখি এসে বাসা বাঁধে। তারা বর্ষা মৌসুমের শেষ দিকে আসে এবং বাসা বেঁধে বাচ্চা ফুটিয়ে শীত শুরু হলে ও তাদের বাচ্চা উড়তে শিখলে চলে যায়। এবারও সেখানে কয়েক লাখ পাখি বাচ্চা ফুটিয়েছে। বাচ্চাগুলো এখনও উড়তে শেখেনি।

এদিকে পাখি বাসা বাঁধায় গত দুই বছর পাখির জন্য বাগান পরিচর্যা ব্যাহত হচ্ছে। ফলে আমের ফলন কম হয়েছে বলে অভিযোগ করেন বাগান মালিকরা। গত বছর একটি গাছের কিছু বাসা ভেঙে দিলে স্থানীয় কিছু পাখিপ্রেমী কিছুদিন অপেক্ষা করতে বলেন। একপর্যায়ে বিষয়টি নিয়ে বৈঠকে বসেন। সেখানে ইজারাদার আতাউর রহমান পাখিরা ১৫ দিনের মধ্যে চলে না গেলে তিনি সেগুলো তাড়িয়ে দেবেন বলে ‘আলটিমেটাম’ দেন।

এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে তা আদালতের নজরে এনে প্রয়োজনীয় আদেশ দেয়ার আরজি করেন এক আইনজীবী। আদালত শুনানি শেষে ‘বাগানের পাখির বাসা কোনোভাবে ভাঙা যাবে না’ বলে আদেশ দেন। একই সঙ্গে বাগান মালিকের সম্ভাব্য ক্ষতি নিরূপণ করে, তা প্রতিবেদন আকারে জমা দিতে জেলা প্রশাসক ও ইউএনওকে নির্দেশ দেন।