মোংলায় উপকূল এলাকায় স্থায়ীত্বশীল উন্নয়ন বিষয়ক কর্মশালা

12
Spread the love

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

দেশের নদ-নদী ও জলাশয় রক্ষা করে উন্নয়ন কর্মকান্ড চলমান রাখতে হবে। সরকার যাতে আন্তর্জাতিকভাবে প্রতিশ্রুত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে পারে সে ব্যাপারে পরিবেশ সুরক্ষায় সবাইকে নজর দিতে হবে। ব-দ্বীপ পরিকল্পনার অংশ হিসেবে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড সঠিকভাবে পরিচালনায় সুন্দরবনসহ নদ-নদী-জলাশয় ও প্রাণ-প্রকৃতি সুরক্ষায় সরকারকে উদ্যোগী হতে হবে। সোমবার সকালে মোংলার ইপিজেড’র ক্যাপেতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পশুর রিভার ওয়াটারকিপার এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ আয়োজিত দুইদিনব্যাপী ‘উপকূল এলাকায় স্থায়ীত্বশীল উন্নয়ন বিষয়ক কর্মশালা’র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

সোমবার সকাল ১০টায় অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন’র (বাপা) সাধারণ সম্পাদক ওয়াটারকিপার্স বাংলাদেশ’র সমন্বয়কারী শরীফ জামিল। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ হাফিজ-আল-আসাদ। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার নয়ন কুমার রাজবংশী, গণতান্ত্রিক বাজেট আন্দোলন’র সাধারণ সম্পাদক গবেষক মনোয়ার মোস্তফা ও বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ক্লিন’র নির্বাহী পরিচালক হাসান মেহেদী।

কর্মশালায় টেকসই উন্নয়নের জন্য কমিউনিটির ভূমিকা বিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন করেন ওয়াটারকিপার্স বাংলাদেশ’র ম্যানেজার ( গবেষণা ও বাস্তবায়ন ) এসএম ,আরাফাত জুবায়ের। কর্মশালা সঞ্চলনায় ছিলেন পশুর রিভার ওয়াটারকিপার বাংলাদেশ পরিবেশ আন্দোলন’র ( বাপা ) বাগেরহাট জেলা কমিটির আহ্বায়ক মোঃ নূর আলম শেখ।